somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কম্পিউটার মার্কেট নিয়ে একটি সতর্কতা মূলক পোস্ট

২৭ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কম্পিউটার মার্কেট নিয়ে একটি সতর্কতা মূলক পোস্ট … আমার কিছু বাস্তব অভিজ্ঞতা শেয়ার করব … রইল কিছু সুপরামর্শ ...

কোন এক কালে বাংলাদেশের কম্পিউটার ও ইলেক্ট্রনিক্স এক্সেসরিজ কেনা কাটার একমাত্র মার্কেট ছিল ঢাকার আইডিবি ভবনের কম্পিউটার মার্কেট … এখনও এটা বাংলাদেশের প্রধান আর সবচেয়ে বিশ্বস্ত কম্পিউটার মার্কেট …

… … …

যত দিন যাচ্ছে, বাড়ছে কম্পিউটার ও ইলেক্ট্রনিক্সের চাহিদা … আর সেই সাথে বাংলাদেশে যত্রতত্র ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠছে ইলেক্ট্রনিক্স মার্কেট … যেমনঃ এলিফ্যান্ট রোডের ECS, যমুনা ফিউচার পার্কের কম্পিউটার মার্কেট, ঢাকার শান্তি নগরে ইস্টার্ন প্লাস মার্কেটে অবস্থিত ল্যাপটপ মার্কেট ইত্যাদি …

… … …

ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠা এই সব মার্কেটের আফটার সেলস সার্ভিস বলে কিছু নেই … পুরাটাই ধান্দাবাজ বাটপার শ্রেণীর অসাধু দোকানদারে ভরপুর এই মার্কেট গুলো …

… … …

ECS এর Bari Computer Systems থেকে আমি একটা BENQ 22 inch LED কিনেছিলাম … বিক্রির সময় বলা হয়েছিল ... কোন রকম বার্ন বা ব্রোকেন ইস্যু ছাড়া ৩ বছরের জন্য সম্পূর্ণ ফ্রি রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি দিবে … এখন ওটার দেড় বছর চলছে … সমস্যা হল ওটা সব সময় ঠিক চলে বাট একবার যদি ওটা রিস্টার্ট দেই তবে ব্রাইটনেস কমে একদম অন্ধকার হয়ে যায় … বাট রিস্টার্ট না দিলে ওটা ঘণ্টার পর ঘণ্টা ঠিক ঠাক চলতে থাকে …

… … …

নিয়ে গেলাম … ওটা না ব্রোকেন ... না বার্নড … কিনতু এখন তারা নানা ধানাই পানাই করছে … তারা ওয়ারেন্টি দিবে না … তাদের ভাষ্যমতে, BENQ এখন আর বাংলাদেশে নাই … আমরা এটা যাদের থেকে কিনেছি তারা নাই তাই এখন ওয়ারেন্টি নাই … কথা হল তবে এই সব কন্ডিশন তারা বিক্রির সময় ক্লিয়ারলি লিখে দিল না কেন ? প্রতিবার গেলে তারা ১ সপ্তাহের সময় নেয় আর বলা হয় তারা আমাকে ফোন দিবে … দিন যায় সপ্তাহ যায় বাটপার গুলা কোন ফোন দেয় না … আর প্রতিবার গেলে বলে প্লিজ ১ সপ্তাহ সময় দেন …

… … …

১৪ হাজার টাকা ইম্পরট্যান্ট ফ্যাক্ট নয় … ইম্পরট্যান্ট ফ্যাক্ট হল পেপারসে লিখে দিল একরকম … এখন কথা বলে অন্য রকম … টাকাটাই বড় কথা নয় … বড় কথা হল তারা বাটপার ...

… … …

একই মার্কেটের Star Tech & Engineering Ltd থেকে একটা পোর্টেবল হার্ডডিস্ক কিনেছিলাম … ১ বছরের ওয়ারেন্টি সহ … ২ মাসের মাথায় হার্ডডিস্ক মরে গেছে … এরাও সেইম প্রায় ১ মাস হয়ে গেল প্রতিবার গেলে বলে … ফোন দিব ৭ দিনের মাঝে … বাট কোন ফোন দেয়া হয় না … এখন শুধু বাটপার গুলোকে গালাগালি করা বাকি …
… … …

এবার শুনেন আইডিবি থেকে আমার পাওয়া সার্ভিস অভিজ্ঞতা ... Computer Source Ltd.​ নিয়ে মানুষের অনেক নেগেটিভ মন্তব্য কেন শুনি জানি না ... কিনতু আমার কাছে তারা এখন পর্যন্ত বেস্ট আফটার সেলস সার্ভিস প্রোভাইডার … কোন এক কালে একটা ১৭ ইঞ্চি Philips CRT কিনেছিলাম ... এটা ছিল ওই সময়ের লেটেস্ট মডেল … টানা ৮ বছর ধরে এখনও চলছে … মাঝে একবার এলাকায় বিদ্যুতের ট্রান্সফর্মার পুড়ে গিয়েছিল … ঐ সময় বিদ্যুৎ বিভাগের লোকদের ভুলের কারণে এলাকার অনেকেরই টিভি, মনিটর, কম্পিউটার, ফ্রিজ নষ্ট হয়ে গিয়েছিল …

… … …

আমার সেই CRT ও পুড়ে গিয়েছিল … অথচ এটার কিনতু ওয়ারেন্টি দেবার কথা না … Computer Source এ নিয়ে গেলাম … তারা ঠিক করে দিল … এক পয়সাও নেয় নাই … আমিতো ভাবসিলাম তারা বলবে এটাতো বার্নড … কিনতু তারা এক পয়সাও নেয় নাই … সেই মনিটর বাসায় টিভি হিসেবে এখনও দৌড়ায় … কালারও ফকফকা …

… … …

একই Computer Source থেকে একটা UPS কিনেছিলাম ৩ বছরের ওয়ারেন্টি সহ … ওয়ারেন্টি শেষ হবার ঠিক ৭ দিন আগে নষ্ট হল … মানে বলা যায় ওয়ারেন্টি পিরিয়ড শেষ … নিয়ে গেলাম তারা আমাকে একবারও বলল না ওয়ারেন্টি শেষ হতে মাত্র ৭ দিন বাকি … সো আর কি ঠিক করব … তারা একটুও ধানাই পানাই করল না ... ঠিক করে দিল … যথারীতি এক পয়সাও নেয় নাই … ওটা টানা ৫ বছর ধরে এখনও চলছে …

… … …

আইডিবির Rishit PC থেকে একটা ACER Laptop কিনেছিলাম ৪ বছর আগে … মাঝে শুধু একবার ওয়েব ক্যাম নষ্ট হয়ে গিয়েছিল … এক পয়সাও নেয় নাই … ওয়েব ক্যাম ফিক্স করতে … ওটা এখনও কোন সমস্যা ছাড়া চলছে …

… … ...

ঐ একই Rishit PC থেকে একটা বেশ দামী Sony Vaio Laptop কিনেছিলাম … ওটাই আমার প্রধান ওয়ার্ক স্টেশন … আর আমরা সফটওয়ার ইঞ্জিনিয়াররা একটা পিসি কিভাবে চালাই তাতো বুঝেন … সাধারণ ইউজারদের চেয়ে ১০ গুণ বেশি পরিশ্রম করে আমাদের ল্যাপিগুলা …

… … ...

আমার সেই Sony Vaio আজ ৩ বছর ধরে শুধু ব্যবহার করছি বললে ভুল হবে … দিন রাত ২৪ ঘণ্টা কন্টিনিউয়াসলি চলে … কোন টার্ন অফ করা হয় না … মাঝে মাঝে শুধু ক্যাশ মেমোরি ফিলআপ হয়ে গেলে ... রিস্টার্ট করি ... তিন বছর ধরে দিন-রাত ২৪ ঘণ্টা সার্ভিস দিচ্ছে আমার Sony Vaio …

… … …

আইডিবির Ryans Computers থেকে একটা ডুয়াল কোর ডেস্কটপ কিনেছিলাম ৬ বছর আগে … এটাও ল্যাপটপের মত দিন রাত ২৪ ঘণ্টা চালাই … মাঝে একবার শুধু মাদারবোর্ডে সমস্যা দেখা দিয়েছিল তিন বছরের মাথায় … Ryans আমাকে পুরা মাদারবোর্ডই চেঞ্জ করে নতুন মাদারবোর্ড দিয়েছে এক পয়সাও নেয় নাই ... এই ৬ বছরে শুধু র‍্যামটাই চেঞ্জ করেছি … এখনও দৌড়ায় …

… … …

এই হল আইডিবির দোকান গুলোর সার্ভিস … BENQ এর ঐ LED এখন মার্কেটে নাই কিনতু আমি যদি এটা Ryans, Rishit বা Computer Source থেকে কিনতাম তাহলে মডেল মার্কেটে নেই এই অজুহাতে তারা আমাকে ঠকাতো না … তারা আমাকে নতুন একটা মনিটরই দিয়ে দিত … তারা এমনই … Ryans, Rishit বা Computer Source দু' এক দিনে এই পর্যায়ে আসেনি … তারা মানুষের বিশ্বাস অর্জনে তাদের সর্বোচ্চ লেভেলের বেস্ট সার্ভিস দিয়ে থাকে …

… … …

আর একটা কথা না বললেই নয় … এরাও প্রোডাক্ট সার্ভিসে দিলে কাস্টমারকে একটা নির্দিষ্ট সময় দিয়ে বলে যে আপনাকে ফোন দেয়া হবে … বিশ্বাস করেন এরা একবারও তাদের দায়িত্বে অবহেলাতো করেই নাই … বরং প্রতিবার আমাকে যে টাইম ফ্রেম দিয়েছে তার ৫০% সময় শেষ হবার আগেই আমাকে ফোন কল দিয়েছে … তারা শুধু সার্ভিসই দেয় না … সবচেয়ে ফাস্টও দেয় …

… … …

শুধু তাই না আইডিবির কোন দোকানে যদি এই রকম বাটপারি করে … ওয়ারেন্টি পিরিয়ড থাকার পরেও যদি তারা আপনাকে কোন কারণে সার্ভিস দিতে অস্বীকৃতি জানায় … তবে আপনি সোজা তাদের দোকান সমিতির অফিসে কমপ্লেইন করতে পারবেন … বাকিটা দোকান মালিক সমিতি কর্তৃপক্ষই করবেন … আপনাকে কিছুই করা লাগবে না … আপনি লিগ্যাল হলে সার্ভিস পাবেনই পাবেন …

… … …

সেইম মডেল না থাকলে দরকার হলে আপনাকে নতুন একটা দিবে … আমি Ryans, Rishit বা Computer Source এর ব্র্যান্ড এমবেসাডর নই … আমি চাই না আমি ঠকেছি তাই অন্য কেউ ঠকুক … যদি কখনও এমন কোন কম্পিউটার বা কম্পিউটার এক্সেসরিজ কেনার দরকার হয় ... যার দাম কমপক্ষে ৫ হাজার প্লাস তাহলে বিনা দ্বিধায় আইডিবি চলে যান …

… … …

আর ECS এর মত বাটপার মার্কেট গুলো এড়িয়ে চলুন … স্পেশ্যালি Star Tech & Engineering Ltd ও Bari Computer Systems এর মত বিশেষায়িত চোরদের এড়িয়ে চলুন :( ..

আমার ফেসবুক লিংকঃ https://goo.gl/NJFsPu
সর্বশেষ এডিট : ২৭ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:০৯
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×