somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রয়োজনীয় কিছু Android Applications .

২৪ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ১০:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

android কি জিনিস...তা নিশ্চই কাউকে বোঝানোর দরকার নেই, আর এই পোস্ট টিও "android কাকে বলে? ইহা কত প্রকার ও কি কি ? " btv মার্কা কোনো আলোচনা সভা ও নয়. কিন্তু যারা আসলেই জানেন না, তাদের জন্য একদম ছোটো করে বলি- "android হলো smartphones, netbooks, tablets এর একটি operating সিস্টেম, acquired by Google ." আরো বেশি যদি জানতে চান তাইলে কষ্ট করে এইখানে ক্লিক করুন.

যাই হোক এবার কাজের কথায় কাশি থুক্কু আসি. android এর অনেক আকর্ষণের একটা হলো " Android Market যেখান থেকে আপনি ২ লক্ষেরও বেশি games, applications এবং widgets ফ্রী use করতে পারবেন [ কিছু কিছু apps আবার buy করতে হয় ].

এত সব application এর সাগরে আপনি হয়ত সাতার কাটতে কাটতে হাবুডুবু খাবেন. তাই আমি প্রয়োজনীয় কিছু Android App এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি.

1 :). SWYPE : অসাধারণ একটা মেসেজিং apps .যেই word টি লিখতে চান, যেমন : flower লিখতে চাইলে F , L ,O ,W ,E , R এই লেটার গুলার উপর আপনার আঙ্গুল একটিবারের জন্য না উঠিয়ে drag করে নিয়ে যান এবং drag করার সময় লেটার গুলার উপর কিছুক্ষণ stay করুন. তারপর দেখুন চমত্কার !!!

2:) . "1 -click clear ": এই apps টি আপনার mobile এর cache files , browsing history etc clear করে .


3:) . "Fingerprint Screensaver " : Mobile lock করে রাখার জন্য অনেকে password use করেন, কিন্তু এই password টা যদি হয় আপনার fingerprint তাইলে কেমন হয়? এই apps টি দিয়ে password এর ঝামেলা দূর করে, password হিসেবে use করুন নিজের fingerprint !!

4:) . "Lookator ": এই apps টি একটি WiFi scaner হিসেবে কাজ করে. তবে এটি একটি সাধারণ WiFi scaner না. এটি আপনার Mobile camera টা কে scanner হিসেবে use করবে এবং কোন জায়গায় WiFi এর strength অনেক বেশি তা আপনাকে ক্যামেরার screen -এ point out করে দেখাবে !!

5:) . "Easy Filter ": অনেকেই হয়ত call block service টি use করেন আর মাসে মাসে service charge দিয়ে যাচ্ছেন. এই apps টি আপনার যে কয়টি Mobile number block করার দরকার ত়া করতে সাহায্য করবে একদম ফ্রী !!!!

6 :). "3D Compass " : নাম শুনেই বুঝতে পারছেন এই apps টি কম্পাস এর মত কাজ করবে. কিন্তু মজার ব্যাপার হলো কম্পাসের পাশাপাশি এটি map show করবে এবং ডিগ্রী পরিমাপ ও করবে !! এছাড়া এটিতে আরো কিছু মজার মজার option আছে.

7:) . "Guitar Tuner ": যারা গিটার play করেন এটি তাদের জন্য. এই apps আপনার গিটার কে tune করতে help করবে , guitar processor দিয়ে যেভাবে tune করা হয় ঠিক সেভাবে !!

8:) . "Relax and Sleep ": আমার খুব প্রিয় একটি apps . এই apps আপনাকে অনেক রকম sound শোনাবে. যেমন মনে করুন আপনার বৃষ্টি পরার শব্দ শুনতে ইচ্ছা করছে, তাইলে এই apps এ গিয়ে শুনতে পারবেন, বৃষ্টির সাথে যদি "ঝি ঝি পোকার ডাক" শুনতে ইচ্ছা হয় সেই শব্দ টাও add করতে পারবেন . এরকম অনেক sound এখানে আছে যেমন: সমুদ্রের ঢেউ, ঝরনার শব্দ, বাতাসের শব্দ, গাছের পাতার শব্দ, পাখির ডাক. মজার বেপার হলো একটা শব্দের সাথে আপনি অন্য শব্দ add করতে পারবেন. আর এই শব্দ গুলো শুনতে শুনতে যদি ঘুমিয়ে পরেন তাইলে ও কোনো প্রবলেম নাই, আপনি timer use করে একটা time set করে নিন. ওই নির্দিষ্ট সময় পর apps টি automatically off হয়ে যাবে.


9:) . "iQuran ": এই apps টি পবিত্র কোরান শরীফের আরবি ও ইংলিশ একসাথে. প্রত্যেকটি আরবি আয়াতের পাশে ইংলিশ অর্থ. এছাড়া এই apps দিয়ে আপনি বিভিন্ন তিলাওয়াতকারীর তিলায়াত download করতে পারবেন.

10 . "Cam Translator " : এই apps দিয়ে আপনি যেকোনো unknown language র দিকে আপনার Mobile কামেরাটি তাক করুন, language টি auto detect হয়ে যাবে এবং সাথে সাথে এর ইংলিশ meaning show করবে !!!! খুবে useful একটি apps . তবে এটি use করতে net connection লাগবে.

11 :). "CamScanner ": এই apps দিয়ে বইয়ের লেখা গুলোর ছবি তুলুন এবং pdf file এ convert করে নিতে পারবেন !! শুধু তাই নয়,,, আপনি page number , headline etc দিতে পারবেন !!!

12:) . "Countries of the world ": এই apps টি দিয়ে আপনি যে কোনো country র সম্পর্কে general information গুলো জানতে পারবেন, যেমন : country map , flag , capital , country code , native name , geographical info , economical info etc . অনেক তথ্য জানতে পারবেন দেশটি সম্পর্কে. এছাড়া আপনি কুইজে অংশ নিয়ে নিজেকে যাচাই করে নিতে পারবেন , এর জন্য net connection এর দরকার নেই !!!!!

13 . "Ringdroid ": এই apps দিয়ে আপনার পছন্দের কোনো গানের কোনো নির্দিষ্ট অংশ ringtone হিসেবে use করতে পারবেন .

14:) . "Barcode Scanner ": নাম শুনেই বুঝতেই পারছেন এই apps টি আপনাকে কোনো একটি পণ্যের barcode scan করে আপনাকে জানাবে.

15:) ."JEFIT " : যারা gym করেন এই apps টি তাদের জন্য. এই apps টি তে gym র instruction দেয়া আছে এবং কিভাবে করতে হবে, body part এর কোথায় এর effect হবে তাও বলে দেয়া আছে.

এছাড়া আরো অনেক অনেক apps আছে যা আমি চেষ্টা করব আপনাদেরকে পরবর্তী update এ জানাতে. এই পোস্ট টি যদি আপনাদের উপকারে আসে তাহলে অনেক খুশি হব.

[update হবে ]
সর্বশেষ এডিট : ২৪ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ১০:৪৭
২০টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×