somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রবাসজীবনে আপনার কর্মদক্ষতা ও আচরণ দ্বারা বাংলাদেশের ইমেজ কতখানি উন্নত করতে পেরেছেন?

০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একজন বাংলাদেশী হিসাবে বিদেশের কোনো ফার্মে বা প্রতিষ্ঠানে উচ্চপদে, হাইলি স্কিলফুল কিংবা নরমাল স্কিলফুল কোনো অ্যাপয়েন্টমেন্টে কাজ করা সাধারণভাবেই বাংলাদেশের ইমেজ উঁচুতে তুলে ধরে বলে আমি মনে করি। সেই সাথে, আপনার কর্মদক্ষতা, আচরণ যদি খুবই উঁচুমানের হয়, তাহলে নিজেকে যতখানি উঁচুতে তুললেন, তার চাইতে অধিক উঁচুতে নিয়ে গেলেন আপনার দেশকে। আপনার নিয়োগকর্তা ও অধীনস্তরা আপনার প্রশংসা করবেন এবং জানবেন যে, আপনি বাংলাদেশের একজন গর্বিত নাগরিক।

কোনো কাজকেই ঘৃণা করা উচিত না। তবু এ কথাটা বলি, বাংলাদেশের যেসব মানুষ বিদেশে যান চাকরির উদ্দেশ্যে, বিশেষ করে মিডল ইস্টে, এমনকি ল্যাটিন অ্যামেরিকা এবং ইউরোপের কোনো কোনো দেশেও, তাদের বেশিরভাগই হলেন স্কিললেস লেবারার। অনেক শ্রমিককে খুবই নীচু লেভেলের কাজ করতেও দেখেছি। আমাদের এই শ্রমিক ভাইয়েরাই হয়ত সবচাইতে বড়ো অংকের রেমিটেন্স পাঠাচ্ছেন দেশে। কিন্তু তাদের কাজের স্টেটাস নিশ্চয়ই বাংলাদেশের ইমেজকে উঁচু লেভেলে নিয়ে যাওয়ার মতো নয় - যেমনটা হতে পারে একজন ডাক্তার, ইঞ্জিনিয়ার, কিংবা শিক্ষকের বেলায়।

এবার ধরুন, আপনি খুব উঁচু পদে চাকরি করছেন। কিন্তু আপনার আচরণ খুবই খারাপ। রাস্তায় বের হলে, শপিং মলে গেলে, সাধারণ পাবলিকের সাথে আপনার কনফ্লিক্ট হয়। তারা হয়ত জানেন না, অফিসে আপনি একজন পদস্থ কর্মকর্তা। কিন্তু আপনার আচরণে তারা বিরক্ত হয়ে আপনাকে ভর্ৎসনা করতে পারেন। যদি তারা জানেন যে, আপনি বাংলাদেশের অধিবাসী, আপনি বাংলাদেশকে অনেক নীচে নামিয়ে দিলেন। দু-একবার আপনার আচরণে কেউ রুষ্ট হলে ধরে নেয়া যায়, সেখানে আপনার দোষ ছিল না, কিন্তু সবসময়ই যদি আপনার সাথে বিদেশীদের কনফ্লিক্ট হয়, আপনাকে অবশ্যই নিজের দিকে ফিরে তাকাতে হবে। আপনি বিদেশীদের কাছে বাংলাদেশকে ডুবাচ্ছেন। আপনার আচরণ ভালো নয়। নিজেকে পরিশুদ্ধ করুন।

অন্যদিকে, আপনি যদি নিম্নস্তরের একজন শ্রমিক হয়েও নিজের কর্মদক্ষতা ও আচরণ দ্বারা সবার মন জয় করতে পারেন, আপনি হয়ত আপনার দেশকে উপরে তুলতে পারছেন না (যেহেতু আপনি নিম্নপদের স্কিললেস একজন লেবারার), তবে এতখানি নিশ্চিত থাকুন, আপনি অন্তত আপনার দেশকে ডুবাচ্ছেন না।

বিদেশের মাটিতে যারতার সাথে আপনার কনফ্লিক্ট হয়, ব্লগেও আপনার খারাপ আচরণের জন্য কেউ আপনাকে দেখতে পারে না - আপনি এমন কেউ হয়ে থাকলে অবশ্যই আপনার বিশ্রামে যাওয়া প্রয়োজন, আত্মশুদ্ধির জন্য যথেষ্ট সময় দিতে হবে আপনার নিজেকে।

আপনি যত ছোটো কাজই করুন না কেন বিদেশের মাটিতে, আপনি জানেন, আপনি সৎ, সবাই দেখে আপনি ঠিকমতো কাজ করেন, কোনো বিদেশীর সাথে আপনার কোনো মনোমালিন্য হয় না, ব্লগেও আপনি এমন একজন ব্যক্তি, হয়ত আপনাকে কেউ চিনেই না, কিংবা ব্লগেও আপনি অনেক অনেক ভালোবাসা পাচ্ছেন, আপনার জন্য অভিবাদন, আপনি একজন ভালো মানুষ।

আমরা নিজেদের লেখায় নিজেদের চরিত্র এঁকে যাই, নিজেদের অজান্তে।

সবাই কর্মদক্ষতা ও সদাচরণ দ্বারা বিদেশীদের কাছে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন, এই কামনা থাকলো।

সালাম ও শুভেচ্ছা মহান রেমিট্যান্স যোদ্ধাদের প্রতি।
সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০৯
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×