somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্যালাক্সি এসফোরঃ এক অনন্য স্মার্টফোন

১৮ ই মে, ২০১৩ দুপুর ১২:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




বিশ্লেষকেরা আগেই বলেছিলেন বিশ্বপ্রযুক্তির বাজারে ২০১৩ সালের অনন্য উদাহরণ হয়ে উঠবে স্মার্টফোন। ভবিষ্যৎ দ্রষ্টাদের এমন কথা আজ সহসাই বাস্তবে প্রতিফলিত হচ্ছে।

এ বছরের শুরু থেকে এখন অবধি একের পর এক স্মার্টফোন উন্মোচিত হচ্ছে। ভোক্তাদের জন্য এ যেন পণ্য বেছে নেওয়ার মহোৎসব।

১৮ মে। প্রতীক্ষার অবসান। বাংলাদেশে এল এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী স্মার্টফোন গ্যালাক্সি এসফোর।

স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের মহাব্যবস্থাপক সাংওয়া সং বিশ্বে এখন স্মার্টফোনের ধারণা খানিকটা বদলে যাচ্ছে। এ সমীকরণকে আমলে নিয়েই স্যামসাং এসফোর ডিজাইন করেছে। আসছে সময়ের অনেক সময়জুড়েই যেন এসফোর বাজারে টিকে থাকে এ জন্য কয়েকটি অনন্য ফিচারও জুড়ে দেওয়া হয়েছে এ ফোনে।

দেশের বাজারে এ ফোনের আনুষ্ঠানিক উন্মোচনে থাকবেন স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের পরিচালক সিএস মুন। গণমাধ্যম প্রতিনিধিদের সামনেই এসফোর পর্দায় ভেসে উঠবে।






এখন গ্যালাক্সি এসফোর হাতে গ্রাহকেরা তাদের নিজের সৃষ্টিশীল আবিস্কারকে সহজেই অন্যের সামনে উপস্থাপন করতে পারবেন। তা হবে সবার থেকে সম্পূর্ণ আলাদা। সঙ্গে অভিনবত্ব তো হবে চমকে দেওয়ার মতো।

এবারে দেশে গ্যালাক্সি এসফোর প্রবেশ করছে গ্রামীণফোনের সঙ্গে যৌথ অফারে। গ্রামীণফোনের গ্রাহকেরা তাই বিশেষ অফারে এসফোর কেনার সুযোগ উপভোগ করতে পারবেন। এ মুহূর্তে দেশের বাজারে ৬৭,৫০০ টাকায় এসফোর পাওয়া যাবে। তবে ৫,৬২৫ টাকার সমান ১২টি কিস্তিতে ক্রেডিট কার্ডের মাধ্যমে এসফোর কেনা যাবে।

স্মার্টফোনের উন্মাদনায় নতুন উদ্দীপক এখন গ্যালাক্সি এসফোর ফিরে। এ মডেল নিয়ে জল্পনা-কল্পনা থাকলেও স্যামসাং নির্ধারিত সময়েই দেশীয় ক্রেতাদের কাছে এ ফোন উপস্থাপন করছে।

অ্যানড্রইড সংস্করণের জেলি বিন অপারেটিং সিস্টেম আছে এ ফোনে। আইফোন, এইচটিসি ওয়ান, লুমিয়া ৯২০ এবং সনি এক্সপেরিয়া জেড স্মার্টফোনের কাতারে নিজের উপস্থিতির শক্ত জানান দিচ্ছে গ্যালাক্সি এসফোর।

প্রসঙ্গত, এপ্রিলেই বিশ্বব্যাপী এ স্মার্টফোনের বিপণন শুরু হয়। আর মে মাসেই দেশের বাজারে আত্মপ্রকাশ করল এ বিশেষ ঘরানার স্মার্টফোন।






স্মার্টফোন। এর সাউন্ড গ্রুপ প্লের মাধ্যমে কজন এসফোন বন্ধু দারুণ এক শব্দ আবহ তৈরি করতে সক্ষম। এটি আগে কখনই সম্ভব হয়নি।অচেনা যাত্রা থেকে গন্তব্য অবধি পৌঁছে দিতে এসফোর আপনার একান্ত বন্ধ সহচর হিসেবে পাশে পাশেই থাকবে। ভিন্ন ভাষায় নিজের কথা বদলে ভিন দেশেও আপনি সাবলীল সময় কাটাতে পারবেন। আর শব্দযুক্ত যে কোনো প্রিয় মুহূর্তের ছবি প্রিয় মুখ থেকে দূরে থেকেও অনায়াশেই পাঠিয়ে দেওয়া যাবে এসফোরের ভিডিও সেন্ড ফিচারের মাধ্যমে।

এ ছাড়াও এসফোর প্রসঙ্গে স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান জে কে শিন বলেন, জীবনধর্মী পণ্য তৈরিতেই স্যামসাং কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। শুধু একটি স্মার্টফোনই প্রতিদিনের জীবনের হালচিত্র বদলে দিতে পারে তার নমুনা গ্যালাক্সি এসফোর মডেলেই পাওয়া যাবে।

একে ‘লাইফ কম্পানিওন’ হিসেবে ভোক্তাদের সামনে তুলে ধরা হচ্ছে। সিঙ্গাপুর এবং ভারতের বাজার দিয়েই এশিয়ায় প্রবেশ করেছে প্রথম তালিকার গ্যালাক্সি এসফোর।

অ্যানড্রইড ৪.২ সংস্করণের মোবাইল অপারেটিং সিস্টেম এবং সবচেয়ে নতুনত্ব এসেছে টাচউইজ ইউজার ইন্টারফেসে। এ বিশেষ ফিচারের মাধ্যমে কোনো স্পর্শ ছাড়াই শুধু হাত আর চোখের ইশারা দিয়েই প্রয়োজনীয় সব কাজই করা যাবে এ স্মার্টফোনে।

এ ছাড়াও চলমান ভিডিও কিংবা ওয়েব পেজের পৃষ্ঠা পরিবর্তনে শুধু চোখ দিয়েই ছবি স্থির এবং পাতা উল্টানো যাবে সহজেই। একে স্মার্ট ফিচার হিসেবে ভোক্তাদের সামনে তুলে ধরছে স্যামসাং।


গ্যালাক্সি এসফোর মডেলের কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে মূল পর্দা ৪.৯৯ ইঞ্চি। সুপার অ্যামোলেড ডিসপ্লে। ফুল এইচডি (১৯২০ বাই ১০৮০ পিক্সেল) রেজ্যুলেশন। বাড়তি পাওয়া ১৩ মেগাপিক্সেল ক্যামেরা।

আছে এক্সিনোস ৫৪১০ প্রসেসর। এটি ৮টি চ্যানেলে এ ফোনকে পরিচালিত করে থাকে। গতি ১.৮ গিগাহার্টজ। ২ জিবি (Ram) ডিডিআরথ্রি।

এদিকে ব্যাটারির ধারণক্ষমতা ২৬০০ এমএএইচ। ওজন ১৩০ গ্রাম। বৈশিষ্ট্যগুণ আর দামের পরিসংখ্যানে আইফোন ৫ মডেলের শক্ত প্রতিপক্ষ হবে গ্যালাক্সি এস৪।

পুরোনো রেকর্ড, জনপ্রিয়তা, স্মার্ট ফিচার আর দাম এসব সমীকরণে বাজার মেতে থাকলেও স্মার্টফোন ভক্তদের কাছে সুফল প্রাপ্তিই আসল। তাই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়টা কিন্তু ভোক্তা অনুকূলেই পৌঁছতে শুরু করেছে। অপেক্ষা এখন তাই পুরো গ্যালাক্সি এসফোর হাতে পাওয়ার।

গ্যালাক্সি এসফোরের পেছনের ক্যামেরা আবহ ১৩ এবং সামনে ২ মেগাপিক্সেল। ক্যামেরাতে যুক্ত আছে ইরেইজ শর্ট। ফলে আউটডোরে একটি সুন্দর মুহূর্তে অনাকাঙ্ক্ষিত কিছু চিত্র হুট করে সামনে চলে এলে ক্যামেরা তা স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে দেবে।

এ ছাড়াও ডুয়্যাল পিকচার অপশনে ক্যামেরাম্যান ফেসিয়াল এক্সপ্রেশনটা মূল ছবির মধ্যে ইনপুট দিতে পারবেন। আবার অডিও পিকচার অপশন দিয়ে ছবির মধ্যে স্মরণীয় মুহূর্তের অডিও যুক্ত করা যাবে।

গ্যালাক্সি এ ফোর গ্রাহকেরা তাদের পছন্দের চাকরি ক্ষেত্র নির্ধারণ করে প্রতিদিন কোথায়ি কি চাকরি ও সুযোগ আছে তা জানতে পারবেন খুব সহজ পদ্ধতিতে।

এদিকে এস হেলথ ফিচারের মাধ্যমে দিনের আর্দ্রতা ও শরীরের অবস্থা বুঝে স্বয়ংক্রিয়ভাবে ফোনই ব্যবহারকারীকে সুপারিশ করবে তার আজ কতটুকু হাঁটা বা ব্যায়াম করা দরকার।

এখন আসুন জেনে নেয়া যাক কি কি আছে বিশেষ এই স্মার্টফোনেঃ

1. GENERAL:
2G Network-GSM 850 / 900 / 1800 / 1900
3G Network-HSDPA 850 / 900 / 1900 / 2100
4G Network-LTE (market dependent)
SIM-Micro-SIM
Announced-2013, March
Status-Available. Released 2013, April.

2. BODY:
Dimensions-136.6 x 69.8 x 7.9 mm (5.38 x 2.75 x 0.31 in)
Weight-130 g (4.59 oz)

3. DISPLAY:
Type-Super AMOLED capacitive touch screen, 16M colors
Size-1080 x 1920 pixels, 5.0 inches (~441 ppi pixel density)
Multitouch-Yes
Protection-Corning Gorilla Glass3 with TouchWiz UI

4. SOUND:
Alert types-Vibration; MP3, WAV ringtones
Loudspeaker-Yes
3.5mm jack-Yes

5. MEMORY:
Card slot-microSD, up to 64 GB
Internal-16/32/64 GB storage, 2 GB RAM

6. DATA:
GPRS-Yes
EDGE-Yes
Speed-HSDPA, 42.2 Mbps; HSUPA, 5.76 Mbps
WLAN-Wi-Fi 802.11 a/b/g/n/ac, dual-band, DLNA, Wi-Fi Direct, Wi-Fi hotspot
Bluetooth-Yes, v4.0 with A2DP, EDR, LE
NFC-Yes
Infrared port-Yes
USB-Yes, microUSB v2.0 (MHL 2), USB On-the-go, USB Host

7. CAMERA:
Primary-13 MP, 4128 x 3096 pixels, autofocus, LED flash, check quality Features-Dual Shot, Simultaneous HD video and image recording, geo-tagging, touch focus, face and smile detection, image stabilization, HDR Video-Yes, 1080p@30fps, dual-video rec., check quality
Secondary-Yes, 2 MP,1080p@30fps, dual video call


8. FEATURES:
OS-Android OS, v4.2.2 (Jelly Bean)
Chipset-Exynos 5 Octa 5410
CPU-Quad-core 1.6 GHz Cortex-A15 & quad-core 1.2 GHz Cortex-A7
GPU-Power VR SGX 544MP3
Sensors-Accelerometer, gyro, proximity, compass, barometer, temperature, humidity, gesture
Messaging-SMS (threaded view), MMS, Email, Push Mail, IM, RSS
Browser-HTML5
Radio-No
GPS-Yes, with A-GPS support and GLONASS
Java-Yes, via Java MIDP emulator
Colors
- White Frost, Black Mist
- Wireless charging (market dependent)
- S-Voice natural language commands and dictation
- Smart stay, Smart pause, Smart scroll
- Air gestures
- Dropbox (50 GB storage)
- Active noise cancellation with dedicated mic
- TV-out (via MHL 2 A/V link)
- SNS integration
- MP4/DivX/XviD/WMV/H.264/H.263 player
- MP3/WAV/eAAC+/AC3/FLAC player
- Organizer
- Image/video editor
- Document viewer (Word, Excel, PowerPoint, and PDF)
- Google Search, Maps, Gmail, YouTube, Calendar, Google Talk, Picasa
- Voice memo/dial/commands
- Predictive text input (Swype)

9. BATTERY:
Li-Ion 2600 mAh battery
Stand-by-(2G) / Up to 370 h (3G)
Talk time-(2G) / Up to 17 h (3G)
Music play-Up to 62 h


10. TESTS:
Display-Contrast ratio: Infinite (nominal) / 3.352:1 (sunlight)
Loudspeaker-Voice 70dB / Noise 66dB / Ring 77dBAudio quality-Noise -95.9dB / Crosstalk -96.4dBCamera-Photo / Video

সূএঃ Click This Link






৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ঋণ মুক্তির দোয়া

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ১২:৪৯



একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আবু উমামা! ব্যাপার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

×