somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মডার্ণ সকল ইলেকট্রনিক ডিভাইস HDMI নির্ভর, তবে কি VGA পোর্টের দিন শেষ হতে চলেছে?;)

১২ ই জুন, ২০১২ সকাল ৯:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মাস দুই আগে ল্যাপটপ কেনার সাহায্য চেয়ে একটা পোষ্টে মন্তব্য করেছিলাম, যেন দেখে নেয় তাতে HDMI পোর্ট আছে কি না। জবাবে পোষ্টদাতা বললেন আমি প্রজেক্টর চালাবনা সো আমার HDMI দরকার নেই। আমি আরো মন্তব্য করতে চেয়েছিলাম কিন্তু ভেবে দেখলাম উনার ধারনা HDMI সম্পর্কে এতটাই কম যে উনাকে এ ব্যাপারে কিছু বলা আর না বলা সমান কথা।



যাইহোক, মূল কথায় আসি। HDMI (High-Definition Multimedia Interface) হলো এমন একটা ইন্টারফেস যার দ্বারা আনকম্প্রেসড ডিজিটাল অডিও/ভিডিওকে HDMI উপযোগী ডিভাইসে ট্রান্সফার করা যায়। ৯০ দশকে শুধুমাত্র ভিডিও ট্রান্সফার করার জন্য অত্যন্ত জনপ্রিয় একটা পোর্ট ছিল VGA (Video Graphics Array)। প্রত্যেকটা পিসির মাদারবোর্ডে/গ্রাফিক্সকার্ডে, ল্যাপটপে, প্রজেক্টরে, মনিটরের পেছনে এমনকি কিছু কিছু টিভিতেও VGA পোর্ট যুক্ত থাকতে দেখা গেছে। এখনো জনপ্রিয় এই ডিভাইস গুলোতে VGA-র সাথে সাথে HDMI পোর্ট থাকতে দেখা যায়। বরং ২০০৮ সালের পরে কিছু কিছু ডিভাইসে শুধু HDMI দেখা যায় যেখানে VGA দেওয়া হয়নি। স্যামসংয়ের LT সিরিজের স্মার্ট HDTV-তে, LG কিছূ মডেলের 3D TV-তে এবং কিছু ব্র্যাণ্ডের পাতলা নোটবুকে এখন আর VGA-র দেখা পাওয়া যায় না। Apple প্রডাক্ট যেমন Mac Book Air, iPad2 & New ipad, iPhone 4 & 4s ও ipod ডিভাইসে কোন VGA নাই কিন্তু অডিও/ভিডিও ট্রান্সফারের জন্য যে পোর্ট আছে তা HDMI সাপোর্ট করে।


Mac Book মিনি ডিসপ্লে পোর্ট টু HDMI

Mac Book Air ২০১১ মডেলগুলো Mini Disply Port যুক্ত যা HDMI-তে সহজে কনভার্ট করে ডাটা ট্রানাসফার করা যায় তারপর ২০১১ শেষের দিকে Mac Book Air ২য় জেনারেশন Core প্রসেসরযুক্ত যে নেটবুক বাজারে ছেড়েছে সেখানে থাণ্ডার বোল্ট (Thunderbolt) নামে Disply Port যুক্ত যা HDMI-তে কনভার্ট করে আরো দ্রুত ডাটা ট্রানাসফার করা যায়।

১৯ পিন যুক্ত HDMI VGA থেকে অনেক দ্রুততার সাথে হাই কোয়ালিটি ভিডিও ট্রান্সফার করতে পারে। ২০০২ সালের ডিসেম্বরে প্রথম HDMI ডিজাইন করা হয় এবং ২০০৩ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে সিলিকন ইমেজ ব্র্যাণ্ড HDMI যুক্ত ডিভাইস সর্বপ্রথম ওপেন করে। প‌্যানাসনিক ২০০৪ সালের মে মাসে জাপানে এবং ফিলিপস ২০০৫ সালের মে মাসে ফ্রান্সে সর্বপ্রথম HDMI যুক্ত ডিভাইসে রিলিজ করে।




পূর্বে (বর্তমানেও দেখা যায়) পিসির সাথে VGA পোর্ট দিয়ে মনিটরের কানেকশন দিতে হতো শুধু ভিডিও ডাটার জন্য এবং আলাদা অডিও ক্যাবল দিয়ে স্পিকরে সাউণ্ড দেওয়া হতো। যে সব মনিটরে স্পিকার থাকতো সেখানে VGA ক্যাবলের সাথে অডিও ক্যাবল দিয়ে মনিটরের স্পিকার ব্যবহার করা হতো। ডাটা ট্রান্সফার রেট ছিল তুলনামূলক ভাবে কম এবং হাই কোয়ালিটির ভিডিও/অডিও সাপোর্ট করত না। বর্তমানের LED HDTV/Monitor এর ডিসপ্লেতে VGA সাপোর্ট না থাকায় VGA পিসি থেকে মনিটরে সংযোগ স্থাপন সম্ভব নয় তেমনই Apple পন্য বা পাতলা নোটবুক থেকেও পূরাতণ মনিটরে ডিসপ্লে সম্ভব নয়।


HDMI-যুক্ত পিসি গ্রফিক্স কার্ড

সাধারণত এন্টারটেইনমেন্ট ইলেকট্রনিক ডিভাইসগুলোতে ৩ থেকে ৪টা ভিডিও এবং অডিও কম্পোনেন্ট থাকে যাদের আলাদা আলাদা ভাবে ক্যাবলিং করে ভিন্ন ভিন্ন কানেক্টরের সাথে যুক্ত করতে হয়। এর প্রত্যেকটির স্বতন্ত্র ফাংশান থাকে এবং মূল উদ্দেশ্য থাকে খুবই ভাল মানের অডিও ও ভিডিও ডিসপ্লে। এর ফলে বেড়ে যায় ক্যাবলের সংখ্যা এবং ভিডিও/অডিওর মান অনেক সময় বজায়া রাখা সম্ভব হয়না। পূর্বে ব্যবহৃত VCR, VCP, TV-Game, Video-game ডিভাইসগুলো টিভির সাথে কানেক্ট করার জন্য ৩/৪ ধরনের (L/R, Stereo, Mono) অডিও ক্যাবল, RF/AV ক্যাবল ব্যবহার করা হতো। বর্তমানে এই সব এনালগ সিগন্যালগুলোকে ডিজিটাল ফরমেটে নিয়ে কেনল মাত্র একটা HDMI কানেক্টর দিয়ে হাই কোয়ালিটি পাওয়া যায়। HDMI ১০ (3 for analog component video, 1 for optical digital audio
and 6 for the 5.1 multichannel analog audio outputs) বা তারও বেশী কানেক্টরকে সিঙ্গেল কানেক্টরে রিপ্লেস করতে পারে।



VGA পোর্ট থেকে ট্রান্সফারকৃত ভিডিওর সর্বোচ্চ রেজুলেশন ৮০০x৬০০ পিক্সেল। এখন কিছুটা আপগ্রেড করে সুপার VGA বা SVGA করা হয়েছে যা থেকে সর্বোচ্চ ২০৪৮x১৫৩৬ পিক্সেলের ভিডিও ট্রানাসফার করা সম্ভব হয়। কিন্তু HDMI-এ সর্বশেষ ভার্সণ (HDMI Version 1.4) থেকে ৪১৯৬x২১৬০ পিক্সেলের ভিডিও ট্রানাসফার সম্ভব যা বর্তমানে ডিজিটাল থিয়েটারে ব্যবহার করা হচ্ছে এবং হোম থিয়েটারেও কোন সমস্যা ছাড়াই ব্যবহার করা যায়।

VGA যেখানে এনালগ সিগনেল ব্যবহার করে HDMI সেখানে ভিডিও ট্রান্সফারে আনকম্প্রেসড ডিজিটাল ইমেজ ব্যবহার করে। আনকম্প্রেসড ডিজিটাল ইমেজ সর্বদাই হাই কোয়ালিটি ভিডিওর নিশ্চয়তা প্রদার করে। কারণ এনালগের চেয়ে ডিজিটাল ইমেজের মান সবসময় ভাল।

প্রায় ১০ বছর আগে HDMI-এর ডিজাইন করা হলেও গত ২ বছরে এ ব্যবহার ব্যাপক বেড়ে গেছে। যদিও এখনো প্রায় সব ডিভাইসে VGA পোর্টের পাশাপাশি HDMI যুক্ত করা থাকে তারপরও হাই গ্রাফিক্সের লেটেষ্ট কিছু স্মার্ট টিভি/মনিটর ও পাতলা নেটবুকে শুধু HDMI থাকে। আইফোন বা স্যামসংয়ের স্মার্ট ফোনের ডাটা ক্যাবলে কনভার্টার দিয়ে HDMI পোর্টে বড় পর্দয় ডিসপ্লে পাওয়া যায় যা VGA সাপোর্ট ডিভাইসে কখনোই সম্ভব নয়। আগামী কয়েক বছর পর হয়ত এমন কোন ডিভাইসই পাওয়া যাবে না যেখানে VGA পোর্ট আছে। তাই বলা যায় VGA-র দিন ধীরে ধীরে শেষ হতে যাচ্ছে এবং এর স্থান HDMI দখল করে নিচ্ছে।

ধন্যবাদ সবাইকে।

আমার অন্য আরেকটা টেকি পোষ্ট নিচের লিংকে আছে। ইচ্ছা হলে ঘুরে আসতে পারেন।
Click This Link
সর্বশেষ এডিট : ১২ ই জুন, ২০১২ সকাল ৯:২৩
২৮টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×