somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সবচেয়ে বড় জাহাজ গুলো (পর্ব ১)

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

-জাহাজি?? বল ত বিশ্বের সবচেয়ে বড় কন্টেইনার ক্যারিয়ারের নাম কি??
-এটা ত গুগল করলেই হয়।

এমন প্রশ্নও কেউ করে না আর তাই গুগল ও করা হয় না। কিন্তু ব্লগ পড়ার সুবাদে এমন তথ্যবহুল পোস্ট আপনি পেতেই পারেন।

সবচে বড় কন্টেইনার শিপের মালিকানা পাওয়ার গর্ব নিয়ে একরকম ঠাণ্ডা যুদ্ধই চলছে বলা যায় CMA CGM আর MAERSK LINE এর মধ্যে। অবশ্য বড় কন্টেইনারবাহী জাহাজের মালিকানার খেতাব আগে MSC, OOCL, CSCL , OOCL এমনকি HAPAG LLOYD এর কাছেও ছিল।



২০০৬ সালে দৃশ্যপটে আসে MAERSK LINE তাদের জাহাজ EMMA MAERSK এর মাধ্যমে। Odense Steel Shipyard এর তৈরি এই জাহাজটির ডেডওয়েট ছিল 158,200 টন। মোট ১৪,৭৭০ টি TEU কন্টেইনার বহনের সক্ষমতা নিয়ে জাহাজটির দৈর্ঘ্য ছিল ৩৯৭.৭১ মিটার আর প্রস্থে ৫৬.৪ মিটার। ইঞ্জিনিয়ারদের জন্য গুরত্বপূর্ণ তথ্য হল এটি বিশ্বের প্রথম ১৪ সিলিন্ডার ইন লাইন ইঞ্জিন Wärtsilä 14RT-flex96C দ্বারা পরিচালিত ছিল যার ক্ষমতা 80,080kW এবং আরপিএম 102। জাহাজটির সার্ভিস স্পীড ২৫.২ নট। বর্তমান RANK#3. পথে দেখা হলে হাই দিতে ভুলবেন না। :)



২০১২ সালের নভেম্বর এ তোলপাড় করে CMA CGM তাদের নতুন জাহাজ CMA CGM MARCO POLO দিয়ে যা তৈরি করে Daewoo Shipbuilding and Marine Engineering (DSME)। এই জাহাজের দুইটি সিস্টার শিপ CMA CGM Alexander Von Humbolt এবং CMA CGM Jules Verne ২০১৩ সাল থেকে কাজে নেমে পড়ে। দৈর্ঘ্য ৩৯৬ মিটার আর প্রস্থে এরা ৫৪ মিটার। কন্টেইনার ধারন ক্ষমতা 16,020 TEU এবং Wärtsilä 14RT-flex96C ইঞ্জিন দ্বারা পরিচালিত।




হারানো গৌরব পুনরুদ্ধারেই যেন নামে MAERSK LINE. তৈরি করে MARY MAERSK. বিশ্ব রেকর্ড গড়া 17603 টি কন্টেইনার নিয়ে চলতি বছরের 21 July প্রথম ভয়েজ শুরু করে Algeciras, Spain থেকে Tanjung Pelepas, Malaysia এর উদ্দেশ্যে। মজার ব্যপার হল এটি জাহাজটির সর্বোচ্চ ধারন ক্ষমতা নয় যা তাকে বিশ্বের সবচেয়ে বড় জাহাজের তকমা দিয়েছে। পোর্টের কড়াকড়ির কারনে 18,270 TEU এর জাহাজটিকে 17,603 টি কন্টেইনার নিতে হয়। এই জাহাজটি ও তৈরি করে দক্ষিন কোরিয়ার Daewoo Shipbuilding and Marine Engineering (DSME)। অবিশ্বাস্য ১৬৫০০০ টন ডেডওয়েট আর ৪০০ মিটার দৈর্ঘ্য, ৫৯ মিটার প্রস্থ আর ১৪.৫ মিটার ড্রাফ্‌ট নিয়ে MARY MAERSK এখন সবচেয়ে বড়। তবে DSME এরকম আরও ২০ টি জাহাজ তৈরির কাজ করছে। এর ইঞ্জিনের ক্ষমতা 30000kW সার্ভিস স্পীড ও তাই মাত্র ১৭.৫ নট। তবে ধারন ক্ষমতার হিসেবে সে বহন করতে পারবে ৮৫৪ মিলিওন কলা ;)

দেখা যাক MARY MAERSK কে টলাতে কে আসে? MAERSK LINE নিজেই, CMA CGM নাকি অন্য কেউ????

কিছু প্রাসঙ্গিক ব্যাখ্যা যা সাধারনভাবে বুঝার সুবিধার্থে পরে যোগ করে দিয়েছিঃ

dead weight:
একদম ক্লিয়ার করে বললে এটি হচ্ছে জাহাজের ধারন ক্ষমতা।
আর্কিমিডিস শিখিয়েছিলেন বস্তুর অপসারিত পানির ওজন বস্তুর ওজনের সমান। সেই হিসেবে একটি ফুল লোডেড জাহাজ দ্বারা অপসারিত পানির ওজন থেকে ওই খালি জাহাজের অপসারিত পানির ওজন বাদ দিলে যা থাকে তাই dead weight। বুঝলেন কি??

TEU:
ফুল ফর্ম হচ্ছে TWENTY FEET EQUIVALENT UNIT.
এটি হচ্ছে কন্টেইনারবাহী জাহাজের ধারন ক্ষমতার একক। একেকটি TEU কন্টেইনারের দৈর্ঘ্য ২০ ফীট, প্রস্থ ৮ ফীট আর উচ্চতা ৮ ফীট ৬ ইঞ্চি।


রাস্তায় চলতে আপনি এরকম বা এর চেয়ে বড় আকারের কন্টেইনারও দেখতে পারেন। বড় আকারের গুলো হচ্ছে FEU অর্থাৎ FORTY FEET EQUIVALENT UNIT, ওগুলার শুধু দৈর্ঘ্য ৪০ ফীট বাকি ডাইমেনশন একই।

নটঃ
নট হচ্ছে সমুদ্র পথের গতির একক। নটিক্যাল মাইল/ ঘণ্টা।
১ নটিক্যাল মাইল= ১.৮৫২ কিলো মিটার।




আসছেঃ সবচেয়ে বড় ট্যাংকার, বাল্ক, কার ক্যারিয়ার এবং অন্যরা।
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৫১
১৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×