somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

০ মাননীয়া জানা আপু এই প্রোপ্যাগান্ডা এবং অদায়িত্বশীল মন্তব্য কি ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত? ০

৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাননীয় জানা আপু। প্রথমেই আন্তরিক সালাম জানবেন। বরাবরের মতই সামহোয়্যারইন ব্লগ তনু ধর্ষণের মত একটা ন্যাক্কারজনক অপরাধের ক্ষেত্রেও প্রতিবাদী অবস্থান নিয়েছে। বিচারের দাবিতে একজন সম্মানিত ব্লগারের পোস্ট স্টিকি করেছে। অনেক কৃতজ্ঞতা ও সাধুবাদ জানাই। কিন্তু ব্যক্তিগত ভাবে আমার মনে হয়েছে পোস্টে এমন কিছু কন্টেন্ট আছে, যা মূল ইস্যু তথা তনু হত্যার বিচারের দাবির চেয়ে ধর্ষণে পোশাক দায়ি নাকি মানসিকতা দায়ী- ক্রমশ সেদিকে সরে যাচ্ছিল। তাই বাধ্য হয়েই অনেক দিন পর ব্লগে আসি। নিজের ক্ষুদ্র জ্ঞানের আলোকে ধর্ষণ সংক্রান্ত কারণ এবং প্রতিকারের সম্ভাব্য উপায় নিয়ে একটা বিশ্লেষণ দাঁড় করানোর চেষ্টা করেছি। আপনি আমার চেয়ে অনেক অনেক বেশীই অবগতা আছেন, আমরা সাধারণ ব্লগাররা নিত্য নতুন দৃষ্টিভঙ্গী প্রকাশ করি। আলোচনা সমালোচনার মাধ্যমে সামগ্রিক ভাবে আরও উন্নত অবস্থানে যাওয়ার চেষ্টা করি। আমার ক্ষুদ্র প্রয়াসটা সে লক্ষ্যেই।

এরপর স্টিকি পোস্টে গিয়ে একটি কমেন্ট করে স্টিকি পোস্টের ধরণটা সামগ্রিক আন্দোলনে ক্ষতিকর ভেবে একটা কমেন্ট করেছি। কমেন্টটা তুলে দিলাম। ভুল বশত লেখককে লেখিকা লিখেছি। ক্ষমাপ্রার্থী।



স্টিকি পোস্টের লেখক নেফার সেটি পরবর্তীতে আমার পোস্ট ০ পোশাকের ভূমিকা অবশ্যই মুখ্য, তবে ভিক্টিমের নয় ০ এ গিয়েছেন, পড়েছেন এবং বলা যায় পছন্দ করেছেন। কারণ হয়ত আদর্শ আর দৃষ্টিভঙ্গীর তর্ক বিতর্কে আমরা একটি সমঝোতা মূলক অবস্থানে আসতে পেরেছি। সঙ্গত কারণে আমি তার কমেন্টের স্ক্রিন শর্ট দিলাম না। আগ্রহী যে কেও আমার পোস্টের ৫ নং কমেন্ট দেখে আসতে পারেন। পরবর্তীতে যে কারণেই হোক, সামু কতৃপক্ষ স্টিকি পোস্টটি আনস্টিকি করে যথেষ্ট দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে। আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাই জানা অজানা অনেকের পক্ষ থেকে।

প্রাসঙ্গিক কারণে আমাকে এসব তুলে ধরতে হল। মুল প্রসঙ্গে আসি।

সম্প্রতি তনুর ছবি নিয়ে কি হচ্ছে এসব ? লিঙ্ক দিয়েছি দেখুন । আন্দোলনের নামে অন্যায় করা হচ্ছে না তো ? পোস্টটি নির্বাচিত পাতায় স্থান পেয়েছে। সচেতন অনেকেই দেখেছেন, ফেসবুকের বিভিন্ন পেজে এবং নিউজ পোর্টালে তনুর মৃতদেহ হিসাবে কিছু মিথ্যা ছবি প্রচার করা হচ্ছে। আর্মি পারসনের নামে কোন এক ফেইক আইডির কথাও উল্লেখ আছে পোস্টে। সেই প্রোপ্যাগান্ডা রুখতে লেখকের এমন পোস্টকে সাধুবাদ জানাই। কিন্তু পোস্ট লেখার পদ্ধতি, লেখকের স্ববিরোধীতা এবং অজ্ঞতা বশত একটা ভুল তত্থ্য দিয়ে বিরাট ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়াটা আমার কাছে পোস্টের আকুতি ম্লান করে দিয়েছে। এবং বিপজ্জনক মনে হয়েছে। এই বিষয়গুলো সামুর নজর এড়িয়ে যাওয়াতে পোস্টের বিরুদ্ধে অবস্থান নিয়ে আমার দৃষ্টিভঙ্গী তুলে ধরার চেষ্টা করেছি। কিন্তু সেখানে কোন যৌক্তিক সমালোচনা তো পাই ই নি, বরং আমাকে হেনস্তার স্বীকার হতে হয়েছে।

বাধ্য হয়ে আমাকে কিছু স্ক্রিন শর্ট প্রদর্শন করতে হবে। যদি তা ব্লগের নীতি মালা পরিপন্থি হয়, তবে আমাকে আরও ভাল কোন উপায় বাতলে দিলে সানন্দে গ্রহণ করব। ততক্ষন পর্যন্ত এ আমার অজ্ঞতা জানবেন।

প্রথমেই আমার চোখে পড়া পোস্টের গাঠনিক কটুতার কথা বলি
ব্যাঙ এর ছাতার মত গড়ে ওঠা বিভিন্ন সস্তা পেজে দেখে থাকবেন, “ দেখুন অমুকের কান্ড ( ভিডিও সহ)” টাইপ হেড লাইন দেখেছেন। সস্তা জনপ্রিয়তার জন্য তারা এটা করে। আমাদের আলোচ্য পোস্টেও এমন একটি হেড লাইন আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিতে তেমন মনে হয়েছে, যা হয়ত আরও গঠন মূলক করা যেত।
অন্যদিকে তনুর মৃতদেহ বলে প্রচার হওয়া প্রাসঙ্গিক ছবিগুলো মিথ্যা প্রমাণ করতে উনি রক্তের যেমন বর্ণনা দিয়েছেন, আমার কাছে মনে হয়েছে তাতে ভায়োলেন্সের প্রচার হয়। তাই এর বিরুদ্ধে অবস্থা নিয়েছি। যদিও এক্ষেত্রে জোড় দিয়ে বলার কিছু নেই।

দ্বিতীয়ত, আসি স্ববিরোধীটতায় লেখক নিজের পোস্টের নিচে লিখেছেন নিচের কথা গুলো।



তিনি নিজেও পোস্টে সেই ছবি যুক্ত করেছেন। তিনি দাবি করেছেন, প্রমাণ হিসেবে ছবিগুলো দেয়া। যদিও সেই মিথ্যা ছবিগুলো কোথায় পাওয়া গেছে, পোস্টেই দুজন সম্মানিত ব্লগার লিঙ্কে জানিয়েছেন। আমার কাছে মনে হয়েছে, সেই লিঙ্ক গুলো পোস্টে যুক্ত করলেই পোস্টের মূল বক্তব্যের সাথে সামঞ্জস্য পূর্ণ হত। কিন্তু লেখক একটি অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে নিজেও অন্যায় করে ফেলেছেন।


তৃতীয় আসি, তার অজ্ঞতা বশত ভুল তথ্য দিয়ে ষড়যন্ত্র প্রোপ্যাগান্ডা সৃষ্টি হওয়া প্রসঙ্গে।

কিছুদিন আগে অনলাইনে একটা ভিডিও শেয়ার করা হয়েছে, অন্ধকার ঘরে একটা মেয়ের গিটার হাতে গান গাওয়ার ভিডিও। লেখক বলতে চাইছেন, এটা কোন ব্যাপক ষড়যন্ত্র মাথায় রেখে বানান হয়েছে। এ ভিডিও মিথ্যা। তো লেখকে কাছে আমি তনুর ফেসবুক আইডির লিঙ্ক, নিজে আপলোড করা ভিডিও এর স্ক্রিন শর্ট দেয়ার পরেও উনি মানতে চাইছেন না উনি পোস্টে ভুল লিখেছেন।
বাধ্য হয়ে আমি এই ভিডিওটা বানিয়ে আপলোড করলাম প্রমাণ হিসেবে যে- লেখকের দাবি ভিত্তিহীন। তনু নিজেই জানুয়ারির ২১ তারিখে ভিডিও টি আপলোড করেছে।



যে কোন পোস্টের বিপক্ষে যৌক্তিক অবস্থান নেয়া আমার ব্লগিয় স্বাধীনতা। কিন্তু লেখকের প্রথম পোস্টে আমার কমেন্টের পর তিনি আমাকে প্রতি উত্তর দিলেন।



আবার ভিডিও সম্পর্কিত তার দেয়া তথ্য ভুল, সে ব্যাপারে প্রমান দেয়ার চেষ্টা করলে আমার আইটি জ্ঞান নিয়ে প্রশ্ন তুললেন।



হয়ত শেষ কমেন্টে আমার নিজেরও কিছু উত্তপ্ত কথা আছে। আমি বিশেষভাবে সবার সামনে ক্ষমা চাইছি।

তো সমালোচনা করি আমার ব্লগারের পোস্টের, কর্মের ব্লগারের ব্যক্তিগত কিছু নিয়ে নয়। লেখক আমার বুদ্ধিমত্তা আর আইটি জ্ঞানের ন্যূনতা নিয়ে প্রশ্ন তুললেন, যা ব্যক্তিগত আক্রমণ। তা ব্লগের ২খ- নীতির পরিপন্থী।



সম্মানিত মডারেটর মহোদয় তো এর কোন প্রতিবাদই করলেন না, উল্টো আমাকে এই কমেন্ট দিলেন।




আমি বিষদ আকারে পোস্টে তার মন্তব্যের আলোকে আমার অবস্থান ব্যাখ্যা করেছি। তবে আপনার মূল্যবান সময় রক্ষায় সার সংক্ষেপ তুলে ধরছি। যদিও ভেবেছিলাম উনি অসাবধানতা বশত এমন বলেছেন, তাই আমার মন্তব্যের আলোকে প্রতি উত্তর আশা করছিলাম। কিন্তু উনি ব্লগে অন্যান্য পোস্টে মন্তব্য করলেও যেহেতু আমার মন্তব্যের উত্তর দেন নি। তাই সম্ভাব্য বিপদের কথা মাথায় রেখে এই পোস্ট লিখতে হচ্ছে।

মডারেটর মহোদয় লিখেছেন, @খাটাসঃ আপনার একটি কাজ করতে পারেন। আপনি তনু কেন্দ্রিক পোস্টের একটি ফরমেট তৈরী করতে পারেন। আরো ভালো হয় আপনি যদি একটি বিশ্লেষনমুলক পোস্ট দ্রুত লিখে দিতে পারেন। আমি বিশ্বাস করি, আপনি দ্রুত পর্যবেক্ষন অবস্থা থেকে বেরিয়ে আসবেন এবং উপযুক্ত একটি পোস্ট লিখে সত্যের পক্ষে দাঁড়াতে আমাদেরকে সাহায্য করবেন। একটি ফরমেট তৈরী করতে পারেন।

যতদূর একই পোস্টের বিপরীতে পোস্ট দেয়ার চেয়ে পোস্টেই আলোচনা সমালোচনা করতে উৎসাহিত করা হয়। তনু বিষয়ক আমি এ পর্যন্ত চারটি পোস্টে কমেন্ট করেছি। দুটি পোস্টের বিরোধীতা করেছি। স্টিকির বিরধিতার কারণ আমার আগের পোস্টে বলা আছে। আর নির্বাচিত পাতার আলোচ্য পোস্টটির বিরোধিতার কারণ কিছুটা এই পোস্টে এবং বিষদ ভাবে ঐ পোস্টে বলার চেষ্টা করেছি।
উনার মন্তব্যের বিপরীতে আমি মনে করি, আমরা রবীন্দ্রনাথ – নজরুল পড়ি। তাদের সাহিত্য পড়ে ভাল লাগা মন্দ লাগা জানাই। তার মানে এই নয় যে মন্দ লাগলে আমাকে একটি সাহিত্য রচনা করে দেখাতে হবে।

তবুও ধরে নিচ্ছি দীর্ঘদিনের সহ ব্লগার হিসেবে আমার কাছে তার ব্যক্তিগত প্রত্যাশা অনেক, তাই আমাকে পোস্ট দিতে বলছেন। উনি হয়ত ব্যস্ততার ফাঁকে খেয়াল করেন নি, আমি ইতিমধ্যে একটা পোস্ট দিয়েছি, যেখানে বর্তমান প্রেক্ষাপটের ধর্ষণের কারণ ও প্রতিকার নিয়ে আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে বিশ্লেষণের চেষ্টা করেছি। দল মত ধর্ম নির্বিশেষে সবাইকে ধর্ষণের মত জঘন্য অপরাধের বিরুদ্ধে এক যোগে আন্দোলনের আহ্বান জানিয়েছি। এ ও জানিয়েছি, মডারেটর মহোদয় ভুল ত্রুটি ধরিয়ে দিয়ে যেন তার মূল্যবান বক্তব্য প্রদান করেন। ব্যক্তিগত ভাবে এ আমার ঔদ্ধত্য নয়, ব্যক্তিগত স্বাধীনতা ও সচেতনতা মনে করি।

মডারেটর মহোদয় আরও বলেছেন, আপনার জ্ঞাতার্থে জানাতে চাই - সামহোয়্যারইন ব্লগ সব সময় অন্যায়ের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে।
হ্যাঁ অবশ্যই। কিন্তু সকল সময়ে সকল অবস্থান কারো সঠিক তা ভাবা নৈতিকভাবে অন্যায়। তবে অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেয়া অবশ্যই প্রশংসনীয়। কিন্তু মাঝে মাঝে কারো দৃষ্টিভঙ্গিতে তা ভুল মনে হওয়া স্বাভাবিক। কেওই সমালোচনার ঊর্ধ্বে নয়। বড় বড় মহামানবদেরও সমালোচনা করা হয়, যাতে আমরা আরও উন্নত বোধ সৃষ্টি করতে পারি।

মডারেটর মহোদয় আরও বলেছেন, একই সাথে সামহোয়্যারইন ব্লগ যে কোন ধরনের প্রপাগান্ডাকে সমর্থন করে না।
হ্যাঁ অবশ্যই। তবে ভুল হতেই পারে। ভুল বশত আলোচ্য পোস্টটিকে নির্বাচিত স্থান দিয়ে ইতিমধ্যে প্রপাগান্ডায় অংশ নিয়ে ফেলেছে সামু। পোস্টে যে ভুল তথ্য আছে, তা ওপরের ভিডিও তে প্রমাণ দিলাম। আমি দাবি করছি না, সামু প্রোপ্যাগান্ডাকে সমর্থন করে। তবে সামু যেহেতু মানুষ চালায়। মানুষ মাত্রই ভুল হয়।

শেষ অংশে মডারেটর মহোদয় আরও বলেছেন, আপনার বিভিন্ন মন্তব্য দেখা যাচ্ছে আপনি হয়ত অনেক ঘটনার ব্যাপারে অবগত আছেন। তাই অনুরোধ রইল, যদি সমস্যা না হয়, তাহলে আমাদের সাথে শেয়ার করার জন্য।

মন্তব্যের এই অংশের আমি তীব্র প্রতিবাদ জানাই। অসাবধানতা বসত তিনি আমার মন্তব্যকে খুবই বিপজ্জনকভাবে উপ্সথাপিত করেছেন। আমি তার এই কমেন্টের পূর্ব পর্যন্ত মাত্র দুইটি কমেন্টে দাবি করেছি, যে তনুর আসল আইডি সম্পর্কে আমি অবগত আছি। তবুও তিনি যেভাবে ইঙ্গিত দিলেন, আমি বিভিন্ন ঘটনা সম্পর্কে জানি- সেখানে কি ধরণের ঘটনা উল্লেখ করেন নি। যে কারো এমন মনে করার কারণ আছে যে, আমি তনু হত্যা সম্পর্কিত কিছু জানি- এমন ইঙ্গিত উনি দিয়েছেন। হাজার হলেও মানব মন কল্পনা প্রবণ।
উনার এই কথা আমার জন্য হুমকি সরূপ মনে করছি। তনুর ব্যাপারে পেপার পত্রিকায় যা লিখেছে এর বেশী কিছু জানি না; আর সবার মতই। তনুর আইডিটাও ফেসবুকে কোথাও পেয়েছি। যার ওয়াল মন্তব্য ছবি সময় দেখে নিশ্চিত হয়েছি- এটা তনুর আইডি।
মডারেটর মহোদয় তার মন্তব্য থেকে সড়ে আসেন নি। উনার মন্তব্য নিয়ে আমার কোন হয়রানি হলে উনি দায়ি থাকবেন।


এমন একটা পোস্ট দেয়ার কোন ইচ্ছা আমার ছিল না, যা তনু ধর্ষণের বিচারের দাবির আন্দোলনে উটকো ঝামেলা হয়ে দাঁড়ায়। তবু প্রোপ্যাগান্ডা রুখতে আর নিজের প্রতি মিথ্যা অভিযোগের প্রতিবাদ জানাতে এই পোস্ট দিতে বাধ্য হলাম।

নির্বাচিত পাতায় গল্প কবিতা গেল না কি পোস্ট গেল কার পোস্ট গেল – তা নিয়ে আমার মাথা ব্যাথা নেই। তবে এখানে জাতীয় সচেতনতার প্রশ্ন। চুপ করে বসে থাকা যায় না। নাথিং পার্সোনাল।

আশা করি, মাননীয় জানা আপু সুদৃষ্টি দেবেন সেই নির্বাচিত পোস্টের ব্যাপারে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।
সাথে আমার প্রতি করা মডারেটর মহোদয়ের অনাকাঙ্ক্ষিত মন্তব্যের প্রেক্ষিতে দায়িত্বশীল মন্তব্য দেবেন।
সর্বশেষ এডিট : ৩১ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৪
৮টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×