somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বন্ধু দিবসের গান সমগ্র

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সবাইকে বন্ধু দিবসের শুভেচ্ছা। কয়েকটি প্রিয় গানের লিরিক্স দিলাম।

১। শিরোনামঃ বন্ধু
কন্ঠঃ তপু
কথাঃ তপু
সুরঃ তপু
কম্পোজিশনঃ রাফা
অ্যালবামঃ সে কে (Rafa ft Topu)


পুরো পৃথিবী এক দিকে আর আমি অন্য দিক
সবাই বলে করছো ভুল আর তোরা বলিস ঠিক
তোরা ছিলি, তোরা আছিস, জানি তোরাই থাকবি
বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কি লাগে?

সুসম্পর্ক, দুঃসম্পর্ক, আত্মীয়, অনাত্মীয়, শ্ত্রু মিত্র
রক্ত সম্পর্কে কেউ বা দ্বিতীয়, সৎ অসৎ, সব দূরের কাছের
বৈধ অবৈধ, হাজারও এসব সম্পর্ক ভাঙ্গে, থাকে বন্ধুত্ব

তোরা ছিলি, তোরা আছিস, জানি তোরাই থাকবি
বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কি লাগে?

কিছু কথা যা যায় না বলা কাউকে
কিছু কাজ যা যায় না করা সহজে
কিছু আচরন মানে না কেউ সামনে
কিছু জায়গা যায় না যাওয়া চাইলেই
সবই হয় যদি তোরা থাকিস সেখানে

বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কি লাগে?

------------------------------------------------


২। শিরোনামঃ তবে বন্ধু নৌকা ভেড়াও
কন্ঠঃ জেমস
ব্যান্ডঃ ফিলিংস্
অ্যালবামঃ নগর বাউল

তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার?
তোমাদের মাঝে কি কেউ আছে পথ ভোলা?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ জ্বালা।(২)

ওরে কে আছে মুক্ত জীবন নিয়ে ছন্নছাড়া-
আপনাকে ভালোবেসে আপনদেশে ঠিকানাহারা?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।

যদি বুঝতে না চাও এই বুকের ভেতর কতো যন্ত্রণা
যদি দেখতে না চাও এই ছলনার ভীড়ে হারানো প্রেম
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।

প্রিয়তমা হারা কেউ কি আছো?
মা-হারা বাবা-হারা সন্তান-হারা কেউ কি আছো?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।

ঠিকানাবিহীন ঠিকানার খুঁজে-
যদি পেতে চাও ভালোবাসা এসো আমার কাছে
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।

তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার?
তোমাদের মাঝে কি কেউ আছে পথ ভোলা?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।



----------------------------------------------------

৩। শিরোনামঃ চাইছি তোমার বন্ধুতা
কন্ঠঃ কবির সুমন
কথাঃ কবির সুমন
সুরঃ কবির সুমন
অ্যালবামঃ চাইছি তোমার বন্ধুতা



তোমায় আমি গড়তে চাই না, পড়তে চাই না,
কাড়তে চাই না, নাড়তে চাই না,
ফুলের মত পাড়তে চাইনা,
চাইছি তোমার বন্ধুতা ।

তোমায় আমি বাঁধতে চাই না, রাখতে চাইনা,
কাটতে চাই না, ছাড়তে চাই না,
স্মৃতির মত ঘাটতে চাই না,
চাইছি তোমার বন্ধুতা ।

তোমায় আমি রাখতে চাই না, থাকতে চাই না,
ঢাকতে চাই না, চাখতে চাই না
তেলের মত মাখতে চাই না,
চাইছি তোমার বন্ধুতা ।

তোমায় আমি রুখতে চাই না, ফুঁকতে চাই না,
দুষতে চাই না, বসতে চাই না,
জোঁকের মত শুষতে চাই না,
চাইছি তোমার বন্ধুতা।

উটকো লোকে, এই সুযোগে, তাল মিলিয়ে
বিশ্রী কথা কাটবে জুড়বে,
নিজের জ্বালায় নিজেই পুড়বে
পুড়ুক তারা, তুমি আমি পুড়ছি না;

তোমায় আমি জ্বালতে চাই না, ঢালতে চাই না,
চালতে চাই না, পালতে চাই না,
কদর্যতায় ঢালতে চাই না,
চাইছি তোমার বন্ধুতা ।

-------------------------------------------------------

৪। শিরোনামঃ বন্ধু গো
কন্ঠঃ সুমি
ব্যান্ডঃ চিরকুট
অ্যালবামঃ জাদুর শহর

কিছু কথা, কিছু ব্যথা
কিছু সময় বয়ে যায়
আলো থেকে আঁধারেতে
রং বদলায়
তুমি এসো ভালোবেসো
আমি তোমায় বেঁচে রই
বন্ধু গো আজ তোমায়
বড় বেশি প্রয়োজন

রং হারাল নীল পাখিটা
ঘর পালাল ঐ ছেলেটা
একা পোড়ে শুন্য যে ঘর
কে যে আপন কে যে বা পর

কিছু কথা, কিছু ব্যথা
কিছু সময় বয়ে যায়
আলো থেকে আঁধারেতে
রং বদলায়
তুমি এসো ভালোবেসো
আমি তোমায় বেঁচে রই
বন্ধু গো আজ তোমায়
বড় বেশি প্রয়োজন

যাচ্ছে সময়, যায় যে চলে
চিলেকোঠায়, চার দেয়ালে
এসো তুমি আসবে বলে
হাতটা ধরে দূরে চল

কিছু কথা, কিছু ব্যথা
কিছু সময় বয়ে যায়
আলো থেকে আঁধারেতে
রং বদলায়
তুমি এসো ভালোবেসো
আমি তোমায় বেঁচে রই
বন্ধু গো আজ তোমায়
বড় বেশি প্রয়োজন


------------------------------------------------------------

৫। শিরোনামঃ বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
কথাঃ মুকুল দত্ত
কন্ঠঃ হেমন্ত মুখার্জী


বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও

খুশির খেয়ালে পাল তুলে যেও চিরদিন
হাসি আর গানে শোধ করে যেও যত ঋণ
স্মৃতির পটেতে যত ব্যথা আছে ভুলে যেও।
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও

সমুখে রয়েছে পথ চলে যাও চলে যাও
পিছনে যা কিছু টানে ফেলে যাও ফেলে যাও
সমুখে রয়েছে পথ চলে যাও চলে যাও
পিছনে যা কিছু টানে ফেলে যাও ফেলে যাও

আলোর পরশে ভোর হয়ে যাবে এই রাত
কোন দিন ভুলে ছেড় নাক তুমি এই হাত
ভুল হারানো দিনে তাকে তুমি সাথে নিও।
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও
ভুলো না তারে ডেকে নিতে তুমি।
বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও

----------------------------------------------

৬। শিরোনামঃ একটু বসিয়া থাকো
আর্টিস্টঃ কনক ও কার্তিক
অ্যালবামঃ নিয়ন আলোয় স্বাগতম


তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক
তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক
আমি মেঘের দলে আছি, আমি ঘাসের দলে আছি
আমি মেঘের দলে আছি, আমি ঘাসের দলে আছি
তুমিও থাক বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক


রোদের মধ্যে রোদ হয়ে যাই, জলের মধ্যে জল
রোদের মধ্যে রোদ হয়ে যাই, জলের মধ্যে জল
বুকের মধ্যে বন্ধু একটা নিঃশূন্য অঞ্চল
বুকের মধ্যে বন্ধু একটা নিঃশূন্য অঞ্চল
তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক

আমি পাতার দলে আছি, আমি ডানার দলে আছি।
আমি পাতার দলে আছি, আমি ডানার দলে আছি।
তুমিও থাক বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক
মেঘের মধ্যে মেঘ হয়ে যাই, ঘাসের মধ্যে ঘাস
মেঘের মধ্যে মেঘ হয়ে যাই, ঘাসের মধ্যে ঘাস
বুকের মধ্যে হলুদ একটা পাতার দীর্ঘশ্বাস
তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক
তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাক
একটু বসিয়া থাক


----------------------------------------------------------------------------


৭। শিরোনামঃ অন্বেষণ
কথাঃ ফেরদৌস
কন্ঠঃ জোহাদ
ব্যান্ডঃ নেমেসিস
অ্যালবামঃ অন্বেষণ



ভেবেছি বন্ধু হবো
মেলে মন যদি
হয়তো তুখোড় কেহ
না'হয় নির্বোধই
কে হবি বন্ধু আমার
যে কোন শর্তে
বিপদে বন্ধু ছাড়া
আমার আর কেউ নেই
নিরবতা ছুঁয়ে
গহীন রাত, দ্বিপ্রহরে
নিরবতা আলতো ছুঁয়ে
ভাবায়, কাঁদায়, হাসায় অকারণে
আছিস কি যে কেহ?

ক্ষনিকেই মুক্ত আমি,
ক্ষনিকেই রুদ্ধ,
ক্ষনিকের ভুলগুলো যে সব
করে দেয় শুদ্ধ
অচীন পথ ঘুরে,
হাতে হাত রেখে যে যায়
দূর বহুদূরে
ভাবায়, কাঁদায়, হাসায় অকারণে
পাতের মিতালী
আমার সঙ্গে

কাকে আমি বন্ধু ভেবে বলি
দু'টি কথা তার সঙ্গে
কার কাছে আজ যাই বলো
ছুটে............
ভাবায়, কাঁদায়, হাসায় অকারণে
আছিস কি যে কেহ?

--------------------------------------------

৮। শিরোনামঃ যদি বন্ধু হও
কন্ঠঃ শুভমিতা
অ্যালবামঃ যদি বন্ধু হও


যদি বন্ধু হও যদি বাড়াও হাত
জেনো থামবে ঝড় মুছে যাবে এই রাত
হাসি মুখ তুলে অভিমান ভুলে
রাঙা সূর্য বলবেই সুপ্রভাত

সবার রঙে মিশলে রঙ, সুরে মিললে সুর
হবে পুরোনো যত দ্বিধা দ্বন্দ দূর
যদি ভাগ করে নাও দুঃখ সুখ
বোঝো তোমার আমার নেই তফাত

কেন বন্ধ ঘরে একই অন্ধকার
সব জানালা খুলে আলো আসতে দাও
খোলা হাওয়া আসুক, শত ফুল ফুটুক
ছুটুক পাল তুলে স্বপ্নরা

ফুরিয়ে যাবে সব যখন, যাবে এই জীবন
কেন নিজের টুকু নিয়ে ভুলছে মন
যদি সবার ছাদ হয় এক আকাশ
সব দেওয়ালগুলো ভেঙে যায় হঠাৎ
হাসি মুখ তুলে অভিমান ভুলে
রাঙা সূর্য বলবেই সুপ্রভাত


-----------------------------------------


৯। শিরোনামঃ কথা দিয়া বন্ধু
কথাঃ গৌরী প্রসন্ন মজুমদার
সুরঃ সুপর্ণ কান্তি ঘোষ
কন্ঠঃ মান্না দে


কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই, আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালী বিকেলগুলো সেই, আজ আর নেই।

নিখিলেশ প্যারিসে মইদুল ঢাকাতে নেই তারা আজ কোন খবরে
গ্র্যান্ডের গীটারিস্ট গোয়ানিজ ডিসুদা ঘুমিয়ে আছে যে আজ কবরে
কাকে যেন ভালোবেসে আঘাত পেয়ে যে শেষে পাগলা গারদে আছে রমা রায়
অমলটা ধুঁকছে দুরন্ত ক্যান্সারে জীবন করেনি তাকে ক্ষমা হায়।।

সুজাতাই আজ শুধু সবচেয়ে সুখে আছে, শুনেছি যে লাখপতি স্বামী তার
হীরে আর জহরতে আগাগোড়া মোরা সে, বাড়ি-গাড়ী সবকিছু দামী তার
আর্ট কলেজের ছেলে নিখিলেশ সান্যাল বিজ্ঞাপনের ছবি আঁকত,
আর চোখ ভরা কথা নিয়ে নির্বাক শ্রোতা হয়ে দি সুজাটা বসে শুধু থাকত।।

একটা টেবিলে সেই তিন চার ঘন্টা চারমিনার ঠোঁটে জ্বলত
কখনো বিষ্ণু দে কখনো যামিনী রায় এই নিয়ে তর্কটা চলত
রোদ-ঝড়-বৃষ্টিতে যেখানেই যে থাকুক কাজ সেরে ঠিক এসে জুটতাম
চারটেতে শুরু করে জমিয়ে আড্ডা মেরে সাড়ে সাতটায় ঠিক উঠতাম।।

কবি কবি চেহারা কাঁধেতে ঝোলানো ব্যাগ মুছে যাবে অমলের নামটা
একটা কবিতা তার হলো না কোথাও ছাপা পেল না সে প্রতিভার দামটা
অফিসে সোস্যালে ম্যামেচার নাটকে রমা রম অভিনয় করত
কাগজের রিপোর্টার মইদুল এসে রোজ কি লিখেছে তাই শুধু পড়ত।।

সেই সাতজন নেই আজ টেবিলটা তবু আছে, সাতটা পেয়ালা আজও খালি নেই
একই সে বাগানে আজ এসেছে নতুন কুঁড়ি শুধু সেই সেদিনের মালী নেই
কত স্বপ্নের রোদ ওঠে এই কফি হাউজে কত স্বপ্ন মেঘে ঢেকে যায়
কতজন এলো গেল কতজনই আসবে কফি হাউজটা শুধু থেকে যায়।।


---------------------------------------------------


১০। শিরোনামঃ বন্ধু তোমায়
কন্ঠঃ অনিন্দ্য চ্যাটার্জি
ব্যান্ডঃ চন্দ্রবিন্দু
অ্যালবামঃ গাধা


ছেঁড়া ঘুড়ি, রঙ্গিন বল
এইটুকুই সম্বল
আর ছিল রোদ্দুরে পাওয়া
বিকেল বেলা।
বাজে বকা রাত্রি দিন
অ্যাস্টেরিক্স টিনটিন
এলোমেল কথা উড়ে যেত
হাসির ঠেলায়

সে হাসি ছুটে যেত গোধুলি মিছিলে
সবার অলক্ষ্যেতে তুমিও কি ছিলে
সে হাসি ছুটে যেত গোধুলি মিছিলে
সবার অলক্ষ্যে তুমিও কি ছিলে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

গল্পের মত ইশকুল বাড়ি
জমে ওঠা ক্ষত
খেলব না আড়ি (২)

সে খেলা কানাগলি
রোজ চুপিসারে
এবং আগুন ছিল লাস্ট কাউন্টারে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

বইমেলা ধূলো গার্গি শ্রেয়সী
চেনা মুখগুলো
পরিচিত হাসি (২)

সে হাসি রোদ ঝিকিমিকি কার্নিশে
সাহসী চুম্বন আজো পারেনি সে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।

ছেঁড়া ছবি, স্ফটিক জল
এইটুকু সম্বল
বাদ বাকি রোদ চলে যাওয়া বিকেল বেলা
একঘেয়ে ক্লান্ত দিন, ক্যাম্পোজ-অ্যাসপিরিন
যানজটে দেরি হয়ে গেল বিকাল বেলা
মরা মাছের চোখ যায় যদ্দুরে
শুকানো জলছবি আজো রোদ্দুরে

হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়।


-------------------------------------------

১১। শিরোনামঃ মিস করছি তোকে
কন্ঠঃ পার্থ বড়ুয়া
কথা ও সুরঃ প্রিন্স মাহমুদ
অ্যালবামঃ দেবী


একলা ঘর, ধূলো জমা গীটার
পড়ে আছে লেলিন, পড়ে আছে শেক্সপিয়র,
টিশার্ট জিন্সগুলো দেরাজে আছে
শুধু মানুষটা তুই নেইতো, নেইরে কাছে
ও বন্ধু তোকে মিস্‌ করছি ভীষণ
তোকে ছাড়া কিছুই আর জমেনা এখন।

তোকে ছাড়া হয়না টিউন, হয়না লেখা
বৃষ্টির সাথেও এখন হয় না দেখা,
থমকে যাই হয় মনে এই বুঝি এসে ডাক দিবি
থমকে যাই পরক্ষনে, কেনো হয় যে এমন

ও বন্ধু তোকে মিস করছি ভীষন
তোকে ছাড়া আর কিছু জমে না এখন
ও বন্ধু তোকে মিস করছি ভীষন
তোকে ছাড়া আর কিছু আর জমে না .....

একলা ঘর, ধূলো জমা গীটার
পড়ে আছে লেলিন, পড়ে আছে শেক্সপিয়র,
টিশার্ট জিন্সগুলো দেরাজে আছে
শুধু মানুষটা তুই নেইতো, নেইরে কাছে
ও বন্ধু তোকে মিস্‌ করছি ভীষণ
তোকে ছাড়া কিছুই আর জমেনা এখন।

ও বন্ধু তোকে মিস করছি ভীষন
তোকে ছাড়া কিছুই আর জমে না .....

---------------------------------------------


১২। শিরোনামঃ দেখা হবে বন্ধু
কন্ঠঃ পার্থ বড়ুয়া
কথাঃ বেল নুর
সুরঃ পার্থ বড়ুয়া
অ্যালবামঃ দেখা হবে বন্ধু


দেখা হবে বন্ধু কারণে আর অকারণে
দেখা হবে বন্ধু চাপা কোনো অভিমানে
দেখা হবে বন্ধু সাময়িক বৈরিতায় অস্থির অপাগরতায়

দেখা হবে বন্ধু নাটকীয় কোনো বিনয়ী ভঙ্গিতে
ভালোবাসার শুভ্র ইঙ্গিতে
দেখা হবে বন্ধু নিয়ত প্রতিদিন পাশ কেটে যাওয়া
সন্ধ্যার হিমেল হাওয়ায়

দেখা হবে বন্ধু
শ্লোগান মুখর কোনো এক মিছিলে
ব্যস্ততা থেকে ধার দিলে
দেখা হবে বন্ধু
ভীষণ খেয়ালী মনের আতিথেয়তায়
উচ্ছাসে প্রনয় প্রাক্কালে


---------------------------------------------

১৩। শিরোনামঃ বন্ধু আমার
কন্ঠঃ কৃষ্ণকলি
কথাঃ কৃষ্ণকলি
সুরঃ কৃষ্ণকলি
অ্যালবামঃ সূর্যে বাঁধি বাসা



বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া,
বন্ধু তোমার নাকের ভাঁজে চিন্তা নামের কায়া।

বন্ধু আমার মন ভাল নেই, তোমার কি মন ভাল?
বন্ধু তুমি একটু হেসো, একটু কথা বলো।
বন্ধু আমার বন্ধু তুমি বন্ধু মোরা কজন,
তবুও বন্ধু মন হলো না আপন।

বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া,
বন্ধু তোমার নাকের ভাঁজে চিন্তা নামের কায়া।

বন্ধু আমার বুকের মাঝে বিসর্জনের ব্যথা,
বন্ধু তুমি ওমন করে যেও আর না একা,
বন্ধু এসো স্বপ্ন আঁকি চারটা দেয়াল জুড়ে,
বন্ধু এসো আকাশ দেখি পুরোটা চোখ খুলে
বন্ধু এসো জলে ভাসি বুক ভাসানোর সুখে।
বন্ধু তোমার বন্ধু আমি বন্ধু মোরা কজন,
তবুও বন্ধু ভাসি নাকো, আঁকি নাকো স্বপন।


-----------------------------------------------


১৪। শিরোনামঃ বন্ধু আমার
কন্ঠঃ বাপ্পি লাহারি ও মুন্না আজিজ

একটাই কথা আছে বাংলাতে
মুখ আর বুক বলে একসাথে
সে হলো..
বন্ধু, বন্ধু আমার... বন্ধু আমার... বন্ধু আমার

কে গরীব, কে আমীর সে মানে না
জাতের বিচার করা সে জানে না
সে হলো..
বন্ধু, বন্ধু আমার... বন্ধু আমার...

দুহাতে মোহর কিনি ছড়িয়ে গেলে
এজগতে দামী দামী কত কি মেলে
টাকায় যায় না কেনা বন্ধু কোথায়
সে শুধু কপাল গুণে মেলে দুনিয়াতে
তুমি যে বন্ধু, বন্ধু আমার।

একটাই কথা আছে বাংলাতে
মুখ আর বুক বলে একসাথে
সে হলো..
বন্ধু, বন্ধু আমার... বন্ধু আমার... বন্ধু আমার

একমার গর্ভেতে জন্ম না হয়
বন্ধুকে বলি তবু নিজেরই যে ভাই
রক্তের ব্যবধান তুচ্ছ যে তাই
হৃদয়ের এত মিল রয়ে গেছে যাতে
তুমি যে বন্ধু, বন্ধু আমার।

একটাই কথা আছে বাংলাতে
মুখ আর বুক বলে একসাথে
সে হলো..
বন্ধু, বন্ধু আমার... বন্ধু আমার... বন্ধু আমার

---------------------------------

১৫। শিরোনামঃ এক হারিয়ে যাওয়া বন্ধু
কন্ঠঃ সায়ান
কথাঃ সায়ান
সুরঃ সায়ান
অ্যালবামঃ আবার তাকিয়ে দ্যাখ


এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে
সকাল বিকেল বেলা
কতো পুরোনো নতুন পরিচিত গান
গাইতাম খুলে গল

কতো এলো মেলো হেঁটেছি দু'জন
হাত ছিলনা তো হাতে
ছিলো যে যার জীবনে দু'টো মন ছিল
জড়াজড়ি এক সাথে

কত ঝগড়াবিবাদ সুখের স্মৃতিতে-
ভরে আছে শৈশব
তোকে স্মৃতিতে স্মৃতিতে এখনো তো
ভালোবাসছি অসম্ভব

কেন বাড়লে বয়স
ছোট্ট বেলার বন্ধু হারিয়ে যায়
কেন হারাচ্ছে সব বাড়াচ্ছে ভীড়
হারানোর তালিকায়

আজকে কে যে কোথায় আছি
কোন খবর নেই তো কারো
অথচ তোর ঐ দুঃখগুলোতে অংশ ছিলো আমারো
এই চলতি জীবন ঘটনা বহুল দু-এক ইঞ্চি ফাঁকে
তুই তো পাবি না আমায়
আর আমিও খুঁজিনা তোকে
কত সুখ পাওয়া হয়ে গেলো
তোকে ভুলে গেছি কত বার
কত সুখ পাওয়া হয়ে গেলো
তোকে ভুলে গেছি কত বার
তবু শৈশব থেকে তোর নাম যেন ভেসে আসে বার বার
আজ চলতে শিখে গেছি
তোকে নেই কিছু প্রয়োজন
তবু ভীষণ অপ্রয়োজনে তোকেই খুঁজেছে আমার মন
তুই হয়তো ভালোই আছিস
আর আমিও মন্দ নেই
তবু অসময়ে এসে স্মৃতিগুলো বুকে আঁকিবুকি কাটবেই
তুই কত দূরে চলে গেলি
তোকে হারিয়ে ফেলেছি আমি
তুই কত দূরে চলে গেলি
তোকে হারিয়ে ফেলেছি আমি
এই দুঃখটা হয়ে থাক
এই দুঃখটা বড় দামি
কেন বাড়লে বয়স ছোট্ট বেলার বন্ধু হারিয়ে যায়.
কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভীড় হারানোর তালিকায়

সেই কোন কথা নেই মুখে
শুধু চুপচাপ বসে থাকা
ছিলো যার যার ব্যাথা তার তার বুকে ছিড়িয়ে ছিটিয়ে রাখা
আমি ভাবিনি তখন ভুলেও এমন দুজন দুদিকে যাবে
বুঝিনি আমার হৃদস্পন্দন আমার অচেনা হবে
এই বিভক্ত পৃথিবীতে বড় শক্ত বাঁধন ছিলো
এই বিভক্ত পৃথিবীতে বড় শক্ত বাঁধন ছিলো
হলো অহংকারের জনম, সেই বন্ধন ছিড়ে গেলো
সেই অহংকারের খেলায় দুজনে জিতে গেছি একসাথে
প্রতি ইটের জবাব পাথরে দিয়েছি বিজয়ের মালা হাতে
সেই বিজয় উল্লাস প্রতিধ্বনিত্ব মূর্ত আর্তনাদে
আজ বুকের ভেতর মিষ্টি একটা শৈশব শুধু কাঁদে
আজ অবেলার অবসরে কেন লাগছে ভীষণ একা
কত হাজার বছর তোর হাতটাকে হয়নি তো ছুঁয়ে দেখা
কেন বাড়লে বয়স ছোট্ট বেলার বন্ধু হারিয়ে যায়.
কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভীড় হারানোর তালিকায়

আমি কত কত বার আঁকি তোর ছবি অমর কল্পনাতে
আজও জ্বলে যাই, আজও পুড়ে যাই তোর দুচোখের অনুষাদে
দেখ নীল নীল আকাশের মত অনন্ত হাহাকার
দেখ নীল নীল আকাশের মত অনন্ত হাহাকার
আজ বুকের ভেতর ভাঙ্গছে ভাঙ্গছে, ভেঙ্গে সব চুড়মার
কোন শত্রুর যেন প্রাণের বন্ধু এমন দূরে না যায়
কোন শত্রুর যেন প্রাণের বন্ধু এমন দূরে না যায়
শোন বন্ধু, কখনো কোন বন্ধুকে করো না যেন বিদায়
কেন বাড়লে বয়স ছোট্ট বেলার বন্ধু হারিয়ে যায়.
কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভীড় হারানোর তালিকায়


------------------------------------------------


১৬। শিরোনামঃ কথা দিয়া বন্ধু
কথাঃ অনুপ বিশ্বাস/ বাদল সরকার
সুরঃ অনুপ বিশ্বাস/ বাদল সরকার
কন্ঠঃ অনুপ বিশ্বাস/ বাদল সরকার
ব্যান্ডঃ মহীনের ঘোড়াগুলি
অ্যালবামঃ আবার বছর কুড়ি পরে



কথা দিয়া বন্ধু ফিরা না আইলা
এ কেমন কথা হায় কি দশা

কানে বাজে তোমার কথা
বুকে বাজে তাই ব্যথা
কানের কথা বুকের ব্যথা হইয়া
আমার প্রাণে জাগায় যে হতাশা
হায়! হায়! সব হারাইয়া কান্দি তো
আশার ছলনায় ভুইল্যা গিয়া
আজি পথে বসিলাম গো
কবে তুমি ফিরা আসিবা বন্ধু
রইলাম তার আশায় হায় দুরাশা
ভাইবা হইলাম আকুল

আর শুকায় যে মালার ফুল
সঙ্গে শুকাইলো মোর প্রাণটা আর মনটা
করি সব কাজে বিষম ভুল
হায় সব হারাইয়া...

------------------------------------


১৭। শিরোনামঃ বন্ধু ফিরে এসো
ব্যান্ডঃ ঈশাণ
অ্যালবামঃ সংক্রমণ


যখন তখন, হঠাৎ হঠাৎ
তোমার কথা মনে পড়ে,
লুকোচুরি খেলার ছলে
কোথায় গেলে লুকিয়ে?
খেলা শেষ হয়ে গেছে এবার,
সন্ধ্যার আগমনে অন্ধকার।
তাই বলছি তোমায়
বন্ধু ফিরে এসো
বন্ধু ফিরে এসো......

যখন তুমি চলে গেলে ছেড়ে খেলার মাঠ,
সবাই তখন ঘুমে অচেতন, আমি মাত্র আট।
এখন বুঝতে পেরেছি সবার স্তব্ধতা,
আমার কিছু বলার ছিল তোমাকে, ব্যর্থ হায়!
তাই বলছি তোমায়
বন্ধু ফিরে এসো
বন্ধু ফিরে এসো......

আবার নতুন রাস্তা খোঁজার রহস্যের সন্ধান।
...তুমি ফেলুদা, আমি তোপসে,
লালমোহন আসমান......(২)
এখন বড় একা লাগে তোমাকে ছাড়া,
সবাই আছে, অথচ কেউ নেই
আমি যে দিশেহারা।
তাই বলছি তোমায়
বন্ধু ফিরে এসো
বন্ধু ফিরে এসো......

--------------------------------------


১৮। শিরোনামঃ হঠাৎ রাস্তায়
শিল্পীঃ সুমন চট্টপাধ্যায়

হঠাৎ রাস্তায় অফিস অঞ্চলে
হারিয়ে যাওয়া মুখ চমকে দিয়ে বলে
বন্ধু কি খবর বল
কত দিন দেখ হয়নি

পুরনো দোকানে বিগত আড্ডা
বিগত ঝগড়া বিগত ঠাট্টা
বন্ধু কি খবর বল
কত দিন দেখ হয়নি

দলাদলির দিন গলাগলির দিন
হঠাৎ অকারনে হেসে ওঠার দিন
বন্ধু কি খবর বল
কত দিন দেখ হয়নি

হারানো লেত্তি হারানো লাট্টু
সময় চলে যায় বেয়ারা টাট্টু
বন্ধু কি খবর বল
কত দিন দেখ হয়নি

সময় চলে গেছে এবং চলছে
চলতি জীবনের গল্প বলছে
পাল্টে গেলি তুই আমিও পাল্টে
গিয়েছি মাঝ পথে হাতে হাতে
বন্ধু কি খবর বল
কত দিন দেখ হয়নি


------------------------------------------------------
-------------------------------------------------------
রিলেটেড আরো কিছু লেখাঃ

১। দেশের গান-লিরিক্স সমগ্র-পর্ব-১

২। বাবা দিবসে কয়েকটি গানের লিরিক্স
---------------------------------------------------------------
আমাদের সাথে যুক্ত হনঃ Bangla Song Lyics FB Page
আরো লিরিক্স পেতে ঘুরে আসুনঃ Bangla Song Lyics
সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:১৯
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×