somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গেটিং ব্যাক টু ইনোসেন্স! নববর্ষ। আর মিয়ানমারের বার্তা !

১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নববর্ষে আমি কি করলাম মায়ের প্রশ্ন! অনেক উত্তেজনার সাথে বললাম আজকে দারুন একটা কেস ছিল। এর আগে আমি একিউট এবডোমেন এর পেশেন্ট দেখেছি কিনতু আমার ফাস্ট ইন্ডিপেন্ডেন্ট ডায়াগনসিস এটা। একিউট এবডোমেন ডাক্তারদের কাছে উত্তেজনার একটি বিষয় কারণ বেপারটা ভীষণ সিরিয়াস। সঠিক সময়ে ডায়াগনসিস করতে না পারলে আর খুব অল্প সময়ে মধ্যে অপারেট না করতে পারলে রোগী মারা যেতে পারেন। সো আই সেভড এ লাইফ টুডে ! ইট গিভস মি থ্রিল।
যাই হোক। মা খুশি হয়নি আমার উত্তর শুনে। আমার মায়ের জবাব নববর্ষে অন্যের মেয়েরা কত সুন্দর সেজে গুঁজে হাসি মুখে পরিবারের সাথে সময় কাটাচ্ছে। আমার মা এবং আমার পুরো ফ্যামিলি আমাকে এলিয়েন হিসেবে দেখে কারণ আমার মতো আনসোশাল এবং এন্টিসোশাল মানুষ হতে পারে না এইটা তাদের বিশ্বাস ।
আমি ঘটনা কোন দিকে যাচ্ছে টের পেয়ে দ্রুত নববর্ষ উইশ করে কফি নিয়ে বসলাম। ক্যাফেইন এর দরকার হয় প্রতিবার নিজের ইন্ট্রোভার্ট পার্সোনালিটি নিয়ে বিব্রত হবার পর!
ফেইসবুক খুলে দুই একজন কে উইশ করলাম । নিউজফীড প্রচন্ড কালারফুল আজ।দেশ মিস করছি আর ভাবছি মায়ের আক্ষেপ কমানোর কোনো ওয়ে আছে কিনা! ফ্রেন্ডসদের শেয়ার করা দারুন সব উৎসব মুখর ছবিতে লাইক দিতে দিতে ভাবছি হোয়াট ইজ “নববর্ষ” ফর মি ?
হঠাৎ চোখে পড়লো এক ফ্রেন্ডএর শেয়ার করা অ্যালবাম ।মিয়ানমার এর আর্মি কার্ডিওলজিস্ট। ব্রিলিয়ান্ট বললে কম বলা হয়। তবে এইটুকু বলি ইন নেয়ার ফিউচার হি ইজ সার্টেনলি গোয়িং টু বি সামথিং ভেরি বিগ ইন হিজ কান্ট্রি। প্রচন্ড ব্রিলিয়ান্ট,আমার দেখা প্রচন্ড ভালো মানুষদের একজন।
ওর পোস্ট দেখে বুঝতে পারলাম ওদেরও নিউ ইয়ার আসছে মানডেতে এবং ওরা সেলেব্রেট করা শুরু করে ৪ দিন আগে থেকে। ওর শেয়ার করা ছবিগুলো দেখতে দেখতেই আই স্টার্টেড টু ফিল থ্রিলড এগেইন। ওয়াজ ফিলিং লাইক গেটিং নেয়ার টু মাই আনসার।
মিয়ানমারের কালচার বুদ্ধিজম এ প্রভাবিত। এই কালচারএর কিছু দিক আছে যেটা প্রচন্ড ভাবে নাড়া দেবার মতো। আমার ফ্রেন্ড এর ভাষায় নববর্ষ উৎযাপন শুরু হয় শিক্ষকদের সাথে দেখা করার মাধ্যমে । মিয়ানমার কালচার মতে মা-বাবার পর শিক্ষক সেকেন্ড পেরেন্ট। টিচারস টিচ, শো রাইট পাথ, দে আর আওয়ার গাইড,দে এনলাইট আওয়ার পাথ বাই শেয়ারিং উইজডম !
সো ওই স্টার্ট আওয়ার নিউ ইয়ার বাই আস্কিং ফরগিভনেস ফ্রম আওয়ার টিচার্স। ফর আওয়ার আনইন্টেনশনাল মিস্টেকেস, রুড ওয়ার্ডস। হোয়েন দে ফরগিভ, ওই আর ফ্রি ফ্রম আওয়ার মিস্টেকেস এন্ড ক্যান স্টার্ট এ নিউ জার্নি উইথ এ নিউ স্টাটিং। এই খানে এই ভিনদেশে এসেও ওরা ওদের রিচুয়াল পালন করতে ভুলে নি !ওরা নববর্ষ শুরু করছে রাশিয়ান টিচার দের সম্মান দিয়ে!
ওয়াজ স্পিচলেস ফর এ হোয়াইল।
নববর্ষ আমার কাছে শুধু সেলিব্রেশন ছিল না কখনোই। মুছে যাক গ্লানি ঘুচে যাক জড়া ওয়াজ নেভার জাস্ট ওয়ার্ডস ফর মি। ইট ওয়াস ম্যাজিক্যাল স্পেল। নব বর্ষের প্রথম দিনটা আমাদের সাদা শাড়ি লাল পাড় এর মত বিশুদ্ধ ,পবিত্র! মিয়ানমারের নববর্ষ যাপন আমার ফিকে হয়ে আসা নববর্ষ যাপনের অনুভূতি গুলোতে সকালের বৃষ্টির হবার পর রোদ উঠা পানি ভেজা গাদা ফুলের মতো প্রাণ ফিরিয়ে দিলো।
আই ডিড সেলিব্রেট “নববর্ষ" ইনডিড ইন মাই ওন ওয়ে ! মাকে ফোন করে বললাম, অনেক অনেক দিন আগে স্কুলে যাবার আগে ভোরে ভোরে শিউলি ফুল দেখে দেখে আমার সকাল শুরু হতো। সেই সাদা তে লাল কম্বিনেশন এ একটা আশ্চর্য পবিত্তরা ,বিশুদ্ধতা ছিল। আই ষ্টীল লুক ফর ইট ! আই রিএক্সপেরিএন্সড ইট টুডে। যে রিচুয়াল মনকে বিশুদ্ধতা দেয় তার থেকে ভালো ভাবে সেলিব্রেশন আর কি হতে পারে!
While holding my patient’s hand, while giving her hope that” we got you, don’t you worry”, I got something back too! That innocent feeling of doing something good, for something good! আমাদের নববর্ষ উৎযাপনের মূল কথাটাও তো তাই আসলে!গেটিং ব্যাক টু ইনোসেন্স!
সবার নববর্ষ অনেক অনেক মঙ্গলময় হোক, অগ্নি শানে সূচি হোক আমাদের প্রত্যেকের জীবন। সবাইকে নব বর্ষের শুভেচছা !
I can't stop myself from sharing my friend's picture here with his great consent. :) #NewYearCelebrationByHonouringTheTeachers.


সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৭
৭টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজ রমনায় ঘুড়ির 'কৃষ্ণচূড়া আড্ডা'

লিখেছেন নীলসাধু, ১৮ ই মে, ২০২৪ দুপুর ১২:২৬




আজ বিকাল ৪টার পর হতে আমরা ঘুড়ি রা আছি রমনায়, ঢাকা ক্লাবের পর যে রমনার গেট সেটা দিয়ে প্রবেশ করলেই আমাদের পাওয়া যাবে।
নিমন্ত্রণ রইলো সবার।
এলে দেখা... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×