somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নায়ক হন্তারক জাতি এবং ক্রিকেট

০৭ ই মার্চ, ২০১২ রাত ১০:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা, বাংলাদেশিরা আসলে নায়ক হন্তারক একটা জাতি।
রাজনীতির মাঠে যাব না, আমার ইন্টারেস্ট যেখানে বেশি, সেই ক্রিকেটকে ক্ষেত্র হিসাবে দেখে এই উপলব্ধিই হল।

নানা কারনে, বিশেষ করে সিস্টেমের চেয়ে ব্যক্তির ওপর দায় চাপানোর অবচেতন প্রক্রিয়া থেকেই সম্ভবত, সব সময়ই জাতীয় ক্রিকেট দলে আমাদের একজন খলনায়কের প্রয়োজন হয়। মুল সমস্যা এটা নয়। সমস্যা হল, আমাদের এই ভিলেন বেশিরভাগ সময় হয় আমাদের একেবারে সাম্প্রতিক অতীতের নায়কটিই।

শুরুটা খালেদ মাহমুদকে দিয়ে হয়েছিল, ২০০৫ পর্যন্ত সর্বশেষ হয়ে থাকা আন্তর্জাতিক ম্যাচ জয়ের মহানায়ক, ২০০৬ এ জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট জয়ের আগ পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য টেস্টটির (পাকিস্তানের বিপক্ষে মুলতানে, ২০০৩) অধিনায়ককে আমরা আম-দর্শকরা প্রথম দুয়ো দেবার লক্ষ্য হিসাবে সাব্যস্ত করি।

মাহমুদের বিদায়ের পর, বিশেষ করে ২০০৭ এর বিশ্বকাপের পর, হাবিবুল বাশারকে আমরা গালির লক্ষ্য হিসাবে ঠিক করে ফেলি, কারন তার ফর্ম তখন পড়তির দিকে। তখন পর্যন্ত (এমনকি এখন পর্যন্তও) বাংলাদেশের টেস্ট যুগের সবচেয়ে সফল ক্রিকেটার তো বটেই সবচেয়ে সফল অধিনায়কও ছিলেন তিনি। ২০০৭ এর অধিনায়ক হিসাবে সফল বিশ্বকাপের সময় থেকেই ব্যাটিং এ তার ফর্মের পতনের আর আমাদের গালাগালির মাত্রা পাল্লা দিয়ে বাড়তে থাকল।

বাশার অবসর নিয়ে চলে গেলেন আইসিএল এ, সাথে কয়েকজন দর্শকপ্রিয় খেলোয়ারও গেলেন। সবেধন নীলমনি হয়ে রইলেন আশরাফুল, সাকিব তখনও মহাতারকা নন, মাশরাফি অনিয়মিত। কারও কারও আইসিএল এ যাবার পিছনে আশরাফুলের ইন্ধনও আমরা আবিষ্কার করলাম (আমরা সবসময়ই নিজেদের চরিত্র অন্যের মাঝে দেখার চেষ্টা করি), তবু সবেধনটিকে বেশিদিন নায়ক করে রাখতে আমাদের মন চাইলো না, সাকিব, তামিমরা তখন ভাল খেলতে শুরু করেছেন, আশরাফুলও চিরায়তভাবেই ধারাবাহিকতাহীন সুতরাং দর্শকদের মনে হতে থাকল যে আশরাফুলকে বাতিলের খাতায় ফেলা যায়, শুরু হল তাকে গালাগালি যেটা এখনও চলছে।

এরপর? সাকিবের ফর্ম কখনও অতটা খারাপ যায় নি, সোজাসাপ্টা ছেলেটা শুধু তার মন্তব্যের ক্ষেত্রে কারও ধার ধারে না বলেই মনে হয়। সুতরাং দেশের এযাবতকালের সবচেয়ে সফল খেলোয়ারটিকেও বিশ্বকাপের সময় ও পরে আমাদের গালি খেতে হল ব্লগে, ফেসবুকে।

সাকিব অধিনায়ক নেই এখন, কথাবার্তা কম শোনা যায়, খেলছেন তার মতই। তাহলে? কাউকে তো লাগবে, না?
চিন্তা কী? তামিম তো আছে। গত দুটো সিরিজ তামিম তামিমের মত খেলতে পারে নি (ইমরুল কায়েস বা মাহমুদুল্লাহ এর চেয়ে ভাল খেলছে তো কি হইছে?), তাছাড়া পত্রিকায় তো পড়িই যে ছেলেটা উদ্ধত।
সুতরাং তামিমই এখন আমাদের নতুন ক্রিকেট ভিলেন।


মাহমুদ-বাশারদের গালি খেতে দেখছি টিভি সেটের সামনে বসে, ভার্সিটি হলে খেলা দেখার সময়, বাকিদের অনলাইনে। দুর্ভাগা আশরাফুলকে দুজায়গাতেই।

এতদিনের নায়কটিকে ভিলেন বানিয়ে ফেলার আমাদের এই মনোভাবের কারন কি জানতে মন চায় খুব। নায়কদেরকে কেন আমরা সারাক্ষণ নায়কোচিতই দেখতে চাই, নায়কেরা সাধারনের কাতারে নামলে কেন আমরা তাকে ভিলেন বানিয়ে ফেলতে চাই? কাউকে উপরে উঠতে দেখলে, কোনভাবে তার পায়ের নাগাল পেলে আমরা কেন টেনে নামানোর চেষ্টা করি!

লোটাস কামাল - আকরাম বিরোধ নয়, এই নিউজগুলোর নিচে পাঠকদের করা মন্তব্যে তামিমের প্রতি বিষোদ্গারগুলো দুঃখ দিচ্ছে বেশি।
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি বাড়ি এবং শেষ ঠিকানা

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩১



মানুষ সামাজি জীব। সমাজ ছাড়া মানুষ বাচতে পারে না। আগে মানুষ গুহার মধ্যে বসবাস করিতেন। গুহাতে যখন তাদের স্থান সংকোলন না হওয়তে তারা সমতলে এসে বাড়ি বানানো শিখলো।

কালের... ...বাকিটুকু পড়ুন

তুমি !

লিখেছেন স্প্যানকড, ২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৬

ছবি নেট ।


তুমি,
জুলাই মাসের জমিন ফাটা রোদ্দুর
গরম চা জুড়ানো ফু
ছুঁলেই ফোসকা পড়ে
ভেতর বাহির থরথর কাঁপে
গোটা শরীর ঘামে।

তুমি তো
আর কাছে এলে না
আসি আসি বলে
ঝুলিয়েই... ...বাকিটুকু পড়ুন

=আবোল তাবোল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:১০



©কাজী ফাতেমা ছবি

১/
খুললে তালা মনকুঠুরীর, তবু বাঁধা শত!
মনবাড়িতে জরাজীর্ণ, পোকায় খাওয়া ক্ষত,
নিজের স্বার্থ রাখলে বজায়, মুখে রেখে হাসি
কেমনে বলো এমন তোমায়, অথৈ ভালোবাসি।
তার চেয়ে ঢের থাকুক তালা, লাল মরিচায়... ...বাকিটুকু পড়ুন

পরিমণির কুরুচি নৃত্য আমার ভালো লাগছে

লিখেছেন ব্রাত্য রাইসু, ২৭ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭



জন্মদিনে লুঙ্গি কাছা দিয়া নাইচা পরিমণি রুচিহীনতা প্রদর্শন করছেন। আমার তা ভালো লাগছে।

রুচিহীনতা বা কুরুচি প্রদর্শন করার অধিকার তার আছে। তেমনি রুচিহীনতারে রুচিহীনতা বলার অধিকারও ভদ্র সমাজের আছে তো!

অনেকে... ...বাকিটুকু পড়ুন

আল কোরআনের আসমান নিয়ে ভ্রা্ন্ত ধারণা রোধ করুন। নাস্তিক ব্যাটার শাস্তি চাই।

লিখেছেন রাশিদুল ইসলাম লাবলু, ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১১:২৪

সু প্রিয় পাঠক আজকে আমি ইউটিউবের আরেক নাস্তিক আলেকজেন্ডার সোলালিন নামের (ছদ্মনামধারী কেউ) এর আরেকটি উপহাসের জবাব দিতে প্রস্তুত হয়েছি। এই ব্যাটা নাস্তিক বলছে আল কোরআনের একটি আয়াতেই নাকি প্রমান... ...বাকিটুকু পড়ুন

×