somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বই রিভিউঃ কিম্ভূত স্বদেশির অদ্ভুত বিদেশ

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বইয়ের নাম:কিম্ভূত স্বদেশির অদ্ভুত বিদেশ
লেখকঃ ডক্টর রিম সাবরিনা জাহান সরকার (ব্লগ নিক রিম সাবরিনা জাহান সরকার)
প্রকাশ কালঃ ২০২০
প্রকাশকঃ নেসার উদ্দীন আয়ূব, মাতৃভাষা প্রকাশ, ১১ পি কে রায় রোড, বাংলা বাজার, ঢাকা।
পৃষ্ঠা সংখ্যা: ১২৮ ।
মূল্য: দেশে ২৪০ টাকা, ভারতে ৩০০ রুপি, বাইরে ১০ ডলার।




ডক্টর রিম সাবরিনা জাহান সরকার একজন অসামাজিক মানুষ। তার অসামাজিক কার্যকলাপের কয়েকটির বর্ণনা নিয়ে এই বইটি সংকলিত হয়েছে। লেখাগুলোর সবগুলোই এর আগে বিভিন্ন সময়ে ব্লগে প্রকাশিত হয়েছে। এছাড়া ব্লগের বাইরে প্রথম আলোর 'দূর পরবাস' বিভাগেও লেখাগুলো প্রকাশ হয়েছে বলে লেখক বলেছেন। দুটি বাদে বাকিগুলো আমার আগে পড়া ছিল।
আমার দৃষ্টিতে ডক্টর সরকাররের সেরা লেখা ' হঠাৎ স্বর্ণকেশী'; তবে মলাটবদ্ধ বই হিসেবে বের করার সময় উনি উপন্যাস বের না করে ওনার ডায়েরি থেকে তুলে নেওয়া বিভিন্ন সময়ের ভ্রমণ এবং অন্যান্য অভিজ্ঞতাগুলোর মধ্যে থেকে চোদ্দটি তুলে ধরেছেন।



ডক্টর সরকারের লেখার একটি নিজস্ব স্টাইল আছে। সামগ্রিকভাবে তার লেখা আমার কাছে খুব শক্তিশালী মনে হয়, পাঠক কে আটকে রাখতে পারে। অনেক ক্ষেত্রে আমাদের কাছে যেগুলো প্রয়োজনীয় সেগুলো তিনি এড়িয়ে গিয়েছেন আবার আমাদের কাছে যেগুলো কম প্রয়োজনীয় মনে হতে পারে সেগুলো তিনি হাইলাইট করেছেন। তার লেখায় ভ্রমণ কাহিনি বা স্থানের চেয়ে মানুষগুলো বেশি গুরুত্ব পেয়েছে।প্রায় সবগুলি লেখায়ই পারিবারিক আটপৌরে আমেজ আছে। 'দুই শিশু ও এক সন্ধ্যাবেলা' এই দিক থেকে আমার কাছে অনন্য সাধারণ মনে হয়েছে।

যদিও লেখক প্রচ্ছদশিল্পির কাজের সুনাম করেছেন, আমার কাছে প্রচ্ছদ নিষ্প্রভ মনে হয়েছে। এছাড়া তৃতীয় প্রচ্ছদে লেখকের যে ছবিটি দেয়া আছে সেটিও খুব সময় নিয়ে নির্বাচন করা হয়েছে বলে মনে হয়নি, এর চেয়ে ভালো ছবি কিছুদিন আগে লেখক ব্লগে তার প্রোপিকে ব্যবহার করেছেন বলে মনে হয়।



বইয়ের দু'এক জায়গায় যতিচিহ্নের কিছু ভুল প্রয়োগ আছে মনে হলো, দু-এক জায়গার হাইফেনের বদলে ড্যাস বসে গেছে সম্ভবত। এবারের মেলায় বের হওয়া যে কয়টি বই এর মাঝে পড়েছি, প্রতিটিতেই বানানের কারণে ধুঁকতে হয়েছে। অনেক খোঁজাখুঁজি করে এই বইয়ের ১৪ পৃষ্ঠায় মাইকেল ফেলপ্স এর জায়গায় মাইকেল ফেলেপ্স এবং ১২১ পৃষ্ঠায় এডিনবরার জায়গায় এডিনবার্গ ছাড়া বইটিতে আর কোন বানান ভুল বের করতে পারলাম না। সে দিক থেকে বইটি বিশেষ ভালো লেগেছে।

বইয়ের ১২ এবং ১৩ নম্বর অধ্যায় অর্থাৎ 'কবুতর কাহিনি' এবং 'বউপ্রীতি' লেখকের ঢাকায় থাকার সময়ের অভিজ্ঞতা, বইয়ের নামের সাথে যায় না। বইয়ের নামটি অন্য রকম হলে বা এই অধ্যায় দুটি বাদে অন্য কোন ঘটনা যোগ করা হলে মনে হয় বইটির নামের প্রতি সুবিচার করা হতো।

বইটির কাগজের মান বেশ ভালো, ছাপা ঝকঝকে, বাধাই খুব ভালো। এবারের মেলায় এখন পর্যন্ত আমার কেনা এটি প্রথম বই যাতে কাপড়ের ফিতের তৈরী একটি পেজ মার্ক দেয়া আছে । হয়তো খুব সাধারণ বিষয়, কিন্তু এটা আমাকে মুগ্ধ করেছে।



বাড়তি খরচ এড়াতে প্রকাশকরা সাধারণত বইয়ে ছবি যোগ করতে চান না। সেই দিক থেকেও বইটি ব্যতিক্রম, বইটিতে ৪৩টি সাদা কালো ছবি আছে।



কাগজ, বাধাঁই, ছাপার মান এবং ছবি বিবেচনায় নিলে, ১২৮ পৃষ্ঠার বইটির দাম ২৪০ টাকা আমার কাছে বর্তমান বাজার অনুসারে কমই মনে হয়েছে।



বইমেলায় এখন সেলিব্রেটিদের বইই বেশি বিক্রি হয়। এই বইটি কিনলে পাঠক অটোগ্রাফ পাবেন না বা লেখকের সাথে সেলফি তুলতে পারবেন না। তবে এটি পড়ার মতো এবং সংগ্রহে রাখার মত একটি বই বলে আমি মনে করি। মেলায় গেলে, বইটি না কিনলেও অন্তত হাতে নিয়ে একটু উল্টেপাল্টে দেখার জন্য আমি পাঠককে অনুরোধ করবো।


বইটি প্রকাশ করেছে মাতৃভাষা প্রকাশন পাওয়া যাবে বইমেলার স্টল নম্বর ২০১-২০২এ।
-------------------------------------------------------------------------------------------------------------------------
বইটি রকমারী বা অন্য কোন অনলাইন শপে নেই। কাজেই মেলায় যারা আসবেন না, বিশেষ করে ঢাকার বাইরে যারা থাকেন তাদের জন্য বইটি সংগ্রহ করা দুরূহ হবে। মেলায় স্টল গুলোর নাম্বারিং পুরোনো ঢাকার বাড়ি গুলোর মতো। ২৪০ এক দিকে , ২০১-২০২ সম্পূর্ণ অন্য দিকে। স্টলে যেয়ে বইটি খোঁজ করার পরার স্টল থেকে প্রথমে আমাকে বলা হলো বইটি ওনাদের স্টলে নেই। আমার কাছে ছাপা অক্ষরে বইয়ের নাম, স্টল নাম্বার, প্রকাশনা সঙস্থার নাম ছিলো। মানুষ ছাপার অক্ষরকে সমীহ করে। ছাপা কাগজ বাড়িয়ে দেয়ার পর স্টলের কর্মি খোঁজ নিয়ে বললেন উত্তর দিকের কাউন্টারে গেলে পাওয়া যাবে। একই রকম অভিজ্ঞতা আরো কয়েকটি স্টলে হয়েছে। প্রকাশকরা তাদের কর্মিদের প্রশিক্ষণের ব্যবস্থা রাখলে ভালো হতো।
------------------------------------------------------------------------------------------------------------------------------

এটি আমার তৃতীয় রিভিউ। আগের রিভিউ করা বই দুটির মতো এই বইয়েও লেখা আছে 'প্রকাশকাল-- একুশে গ্রন্থমেলা ২০২০'। কাল এবং স্থান এর পার্থক্য করতে পারা আর না পারার সমস্যা আসলে আমারই বলে মনে হচ্ছে।
আমার রিভিউ স্কোর: ৭/১০

রিভিউ স্কোরের ব্যাখ্যার জন্য এই পোস্ট টি দেখতে পারেনঃ বই রিভিউঃ চাঁপাতলীর মোড়ে...
সর্বশেষ এডিট : ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:১৩
২৭টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×