খেয়াল-খুশিকে অনুসরণ করা হল সকল অন্যায়ের মূল এবং সকল অপচয়ের মূলও হলো খেয়াল-খুশির অনুসরণ। সকল অশ্লীল-শয়তানী কাজের মূলমন্ত্র হলো খেয়াল খুশির অনুসরণ। প্রকৃতপক্ষে, যে ব্যক্তি নিজের খেয়াল-খুশিকে অনুসরণ করে সে সত্য ধর্মকে এড়িয়ে চলে। এক্ষেত্রে আমাদের করণীয় সম্বন্ধে আল্লাহ তা’য়ালা বলেন,
"তোমার প্রতি যে অহী অবতীর্ণ হয়েছে তুমি তার অনুসরণ কর এবং ধৈর্যধারণ কর যে পর্যন্ত না আল্লাহ ফয়সালা করেন এবং আল্লাহই সর্বোত্তম ফয়সালাকারী। [সূরা ইঊনুসঃ ১০৯]
খেয়াল খুশির অনুসরণ মানুষের মধ্যে তখনই গড়ে ওঠে, যখন মানুষের মাঝে "নগদ যা পাও হাত পেতে নাও" এমন মনোভাব হড়ে ওঠে। অপরপক্ষে, ধৈর্য্য-পরহেজ মানুষ খেয়াল-খুশি অনুসরণের প্রতিকূলে সর্বদাই অবস্থান করে।
যেমনঃ যে ব্যক্তি তার জিহ্বাকে নিয়ন্ত্রণে রাখতে চায়, তাকে অবশ্যই অন্য কারও ব্যক্তিগত ব্যাপারে নাক গলানো থেকে বিরত থাকতে হবে। যে ব্যক্তি তার দৃষ্টিশক্তিকে হেফাযত করতে চায় তাকে এদিক-ওদিক ঘন ঘন তাকানোর অভ্যাস পরিত্যাগ করতে হবে। যে ব্যক্তি যিনা-ব্যাভিচার পরিত্যাগ করতে চায়, সে ব্যক্তিকে অবশ্যই ঐ অশ্লীল ঘটনার দিকে ঠেলে দেয় এমন প্রত্যেকটি ঘটনা পরিত্যাগ করতে হবে। যে ব্যক্তি রমজান মাসে সিয়াম ভঙ্গ করে (সিয়াম পালন থেকে বিরত থাকে) সে ব্যক্তি তার পাকস্থলীর আকাঙ্ক্ষা পূরণ করে; অপরপক্ষে সবরতো ছিল সেই আকাঙ্ক্ষার অনুসরণ না করা।
যে ব্যক্তি যুদ্ধের ময়দানে দৃঢ়ভাবে অটল থাকতে চায় তাকে অবশ্যই নিজের জীবন বাঁচানোর জন্য পালানোর প্রবণতা পরিত্যাগ করতে হবে। তাগুত সরকারের জেলে যেয়েও কোন ব্যক্তি যদি আল্লাহর প্রতি সবর করতে চায়, তাহলে তাকে কারাগারের বাইরে উন্মুক্ত দুনিয়ার প্রতি লোভ-লালসা-ভালবাসা তথা আকর্ষণ পরিত্যাগ করতে হবে। ব্যক্তি তার দরিদ্রাবস্থায়ও সন্তুষ্ট থাকবে; যখন তার নফস তাকে যেকোন উপায়ে, এমনকি হারাম কাজ সম্পাদন করে হারাম টাকা উপার্জনের জন্য প্ররোচনা দেয় তখন অবশ্যই তাকে নফসের খাসিয়াতের (অনুসরণের) বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
সকল পাপ কাজের ভিত্তি হলো আশা-আকাঙ্ক্ষার অনুসরণ যা মানুষের সময়ের অপচয় ঘটায়। সময়ের অপব্যয় ঘটাতে ঘটাতে তোমার অজান্তেই তোমার কাছে আল্লাহর কাছে প্রত্যাবর্তনে আহ্বানকারী ফেরেশতা এসে বলবেঃ এসো, সেই মহান-রাজাধিরাজ আল্লাহ (সুবহানাহু ওয়া তায়ালার) দিকে প্রত্যাবর্তনের সময় হয়ে গিয়েছে।
- শাইখ আব্দুল্লাহ আযযাম এর 'A Message To Every Youth' থেকে অনূদিত
Collected From Collected Notes and Discussion