somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মাঈনউদ্দিন মইনুল
© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

আমরা কি নেটকোহলিক হয়ে যাচ্ছি? মাঈনউদ্দিন মইনুল।

১৩ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিশেষ উপলক্ষে আমার প্রিয় বন্ধুটি সেদিন যখন বাসায় আসলো, তখন তার অস্থিরতা দেখে তো আমি রীতিমতো অবাক! এতদিন পর দেখা, কিন্তু আড্ডাবাজ বন্ধুটি এমন অস্থির হয়ে বাসায় ফিরতে চাচ্ছে কেন? অনেক অনুরোধ করে আরেকটু সময় দিতে রাজি করানোর পর সে বললো, তোর কম্পিউটার কোন্ রুমে, নেট কানেকশন আছে?

ভাবলাম জরুরি কাজ হয়তো; তাই নির্দ্বিধায় খুলে দিলাম। আমি এটাওটা করে যখন পড়ার ঘরে ঢুকলাম, তখন দেখলাম বন্ধুটি আমার বেশ শান্ত ভঙ্গিতে কমপিউটারে কী যেন লিখছে? যা খুশি তা-ই করুক, তাতে আমার কী! কিন্তু প্রায় দু’ঘণ্টা পার হবার পরও কোন সাড়াশব্দ না পেয়ে একটু কাছে গেলাম। দেখছি, মিটমিট করে হাসছে আর কী যেন লিখছে!

আমার বন্ধুটি ইংরেজি একটি ইন্টারএকটিভ ব্লগসাইটে নিয়মিত লেখে। তার আইডি আছে ফেইসবুক ইউটিউব ভিমিও টুইটার মাইস্পেইস লিংক্ড ইন ফ্লিকার এমএসএন স্টাইপে এবং প্রায় সব সাইটেই যেখানে আইডি দরকার। সরকারি চাকুরিতে যুক্ত থাকার সুবাদে যে পেয়েছে অঢেল সময়। আজকাল তাকে ফোন করলে খুব তাড়াহুড়ো করে কথা শেষ করে দেয়। নিজে তো ফোন করেই না! বাইরে সাক্ষাৎ প্রায় হয়ই না এখন আর। সমাজ বা বন্ধু না হয় বাদই দিলাম, আমি ভাবছি তার পরিবার তথা সন্তান-সন্ততি ও স্ত্রীর কথা। সেকি আজকাল তার স্ত্রী-সন্তানকে দু্’দণ্ড সময় দিতে পারে? যদি না পারে, তবে তার ফল কী হতে পারে?

আপনি কি এলকোহলিক? এরকমের প্রশ্নে সেরা এলকোহলিকেও আঁতকে ওঠে বলবে, “না তো! তা কেন হতে যাবে?” কিন্তু এপ্রজন্মের কাউকে যদি জিজ্ঞেস করা হয় সে ইন্টারনেট-আসক্ত কিনা, তার পক্ষে সত্য উত্তর দেওয়া কিন্তু কঠিন হয়ে যাবে। ইন্টারনেট থেকে যেমন অনেক শব্দ সৃষ্টি হয়েছে, ঠিক তেমনি এর প্রতি অতিরিক্ত আসক্তি বুঝানোর জন্য সৃষ্টি হয়েছে নেটকোহলিক শব্দটি। যেভাবে বিভিন্ন সাইটে আর পত্রপত্রিকায় যেভাবে নেটকোহলিক-দের সাহায্যে এগিয়ে আসছে আর বিভিন্ন ধরণের গবেষণা-প্রতিবেদন প্রকাশ করছে, তাতে বিষয়টি আমলে না দিয়ে উপায় নেই। ‘কীভাবে ঘনঘন চা পান থেকে মুক্তি পাওয়া যায়’ প্রশ্নটি জিজ্ঞেস করার পর আমার বন্ধুটি বলেছিলো, “চল চা পান করতে করতে বিষয়টি নিয়ে আলোচনা করি!” তাই চলুন নেটে থাকতে থাকতে চিন্তা করি কীভাবে এথেকে উদ্ধার পাওয়া যায়।

আমারও মাঝে মাঝে মনে হয় যে, ইন্টারনেট-এর তথ্যের প্রাচুর্য্যতা ও সহজলভ্যতায় এতই মায়া আছে যে, চাইলেও পারি না লগঅফ করতে। একটির পর একটি সাইটে ক্লিক করে যাই, পড়ি-পড়বো করতে করতে।

নোবেলপ্রাইজ বিজয়ী হারবার্ট সাইমন (১৯৭৮) বলেছিলেন,“A wealth of information creates a poverty of attention"। বুঝতে পারি এখন ওঠার সময় হয়েছে, তবু ওঠতে ঠিক পারি না।


কিন্তু যেহেতু বিষয়টি সামনে চলেই এসেছে, দু’টি সতর্কবাণী জানিয়েই শেষ করি। যদি মনে করেন আপনার ইন্টারনেট ব্যবহার আসক্তির পর্যায়ে পড়ে, তবে দেখা দরকার ঠিক কোন্ ধরণের সাইটে আপনি সময় দিচ্ছেন: লিংকডইনে নাকি ফেইসবুকে, ইমেইলে নাকি অনলাইন পত্রিকায়, ব্লগে নাকি ইউটিউবে, স্কাইপেতে নাকি টুইটারে ইত্যাদি। রেসকিউটাইম আর টাইমডক্টর হলো এমন দুটো প্রোগ্রাম যা খুব সহজেই ডাউনলোড করে বুঝতে পারা যায় ইন্টারনেট ব্যবহারের ধরণ ও প্রবণতা। সবচেয়ে বড় বিষয় হলো ভারচুয়াল সমাজ যেন একচুয়াল সমাজকে ধ্বংস না করে দেয়। শুভ ব্লগিং, শুভ রিলেশনশিপ!

*ছবি: ইন্টারনেট।
সর্বশেষ এডিট : ১৪ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:১৬
১৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সন্তানের স্বার্থপরতার বলি বেগম জিয়া!!!!

লিখেছেন মাহফুজ, ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ৩:৩০




লেখাটা কে কিভাবে নেবেন আমি জানিনা তবে আমার লেখার উদ্দেশ্য মানবিক। আমি লিখছি আমার পয়েন্ট অফ ভিউ থেকে। আজ পর্যন্ত লেখালেখি করে অনেক আজেবাজে ট্যাগ পেয়েছি তবে এখন পর্যন্ত কেউ... ...বাকিটুকু পড়ুন

জীবন ও সমুদ্র ..........

লিখেছেন জুল ভার্ন, ২৮ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:২৭

জীবন ও সমুদ্র ..........


‘আমি শুনেছি সেদিন তুমি
সাগরের ঢেউয়ে চেপে
নীল জল দিগন্ত ছুঁয়ে এসেছো,
আমি শুনেছি সেদিন তুমি
নোনা বালি তীর ধরে
বহুদূর বহুদূর হেঁটে এসেছো।’
মৌসুমী ভৌমিকের এ গান... ...বাকিটুকু পড়ুন

নিষিদ্ধ অপরাধ

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৮ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২৬



মিনারা বেগমের মনে সন্দেহ ঢুকছে। তার স্বামী নাকি ভাই কে হতে পারে অপরাধী। এত চোখে চোখে রেখেও কিভাবে এরকম ঘটনা ঘটে গেল সেটাই বুঝতে পারছেনা মিনারা বেগম।

রমিলা এই... ...বাকিটুকু পড়ুন

মানুষের ইতিহাস নিয়ে ভুল শিক্ষাঃ ইসলামে আদম/হাওয়া সত্য নাকি ব্লগার কালবৈশাখী'র জানা বিবর্তন?

লিখেছেন জ্যাকেল , ২৮ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০৭

আমার গত পোস্টে কালবৈশাখী' মন্তব্য করেছেন যেইটা আবার গেছো দাদা অন্তর থেকে গ্রহণ করে রিপোস্ট করেছেন। এইদিকে আমার সময় দিতে না পারায় বড্ড দেরি হইয়া যাইতেছে। তাই আজকে ভাবলাম পুরোটা... ...বাকিটুকু পড়ুন

ব্লগ লিখেছি ১৩ বছর, বিবাহ হয়েছে ১০ বছর, বাচ্চাদের বয়স ৯ এবং ৭

লিখেছেন হাসান মাহবুব, ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:২৪



প্রাককথন

২০০৮ সাল। বাসায় বসে আছি। ছাত্রজীবনে কিছু লিরিক, গল্প আর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের জন্যে নাটিকা লিখেছিলাম এই ভরসা নিয়ে অপেক্ষা করে আছি কবে হুট করে বড় লেখক হয়ে... ...বাকিটুকু পড়ুন

×