somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Nice to meet you..... জীবনে ঘটে একবারই!

২০ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
জীবনে কিছু কিছু বিষয় মাত্র একবারই ঘটে। আরও পরিস্কার করে বলতে গেলে বলতে হয়, একজনের সাথে একবারই ঘটে।



যেমন ধরেন first impression। কোন একজন মানুষের সাথে প্রথম দেখায় প্রথম যে impression আপনি তৈরী করতে পারেন; তা ঐ মানুষের সাথে একবারই হয়। হ্যাঁ, এর পরে হয়ত আপনি দ্বিতীয় বা তৃতীয় বা পরের কোন দেখায় হঠাৎ তাকে চমকে দিতে পারেন; কিন্তু সেটা কোন ভাবেই first impression হবে না!

আমরা অনেকেই হয়ত জানি না যে আমরা একজন মানুষকে জীবনে একবারই nice to meet you বলতে পারি! এখানে মূল শব্দ হচ্ছে meet বা পরিচত হওয়া। আপনি একটা মানুষের সাথে জীবনে একবারই পরিচিত হতে পারেন।

হ্যাঁ, সময়ের সাথে নতুন করে পরিচিত হতে পারেন, কিন্তু তখন বাক্যটা আর nice to meet you থাকবে না; nice to meet you again হয়ে যাবে। যদিও এই জিনিষটি খুব অল্প-সল্প বারেই হয়ে থাকে। কেমন?

যেমন ধরেন আজকে আপনার সাথে একজনের পরিচয় হলো আমার বন্ধু হিসাবে। দেখা গেলে ঐ লোকের সাথেই কিছু দিন বা মাস বা বছর পর গিয়ে আবার দেখা হলো, সেটা আমার বন্ধু হিসাব নয়, বরং কোন প্রতিষ্ঠানের মালিক হিসাবে। ঐ লোকের কাছে যদি বিষয়টা নতুন হয়, অর্থাৎ তিনি আগে জানতেন না যে আপনি এই প্রতিষ্ঠানের মালিক, মাত্রই জানলেন, তখন উনি nice to meet you again বলেতে পারেন।

কিছু দিন আগে আমাদেরই একজন কলিগ আমাদের স্টাফ এসোসিয়েশনের চেয়ারপারসন হলেন; কান্ট্রি ডিরেক্টর সবার সামনে বললেন, let me introduce our first chairperson of staff association; আর আমরাও হাতে তালি দিয়ে মজা করে বললাম, nice to meet you again। এখানে লক্ষ্যনীয়, সবাই কথাটা মজা করেই বলেছে!

তাহলে আজকে যার সাথে পরিচত হলাম, তার সাথে আগামীতে দেখা হলে কি বলতে পারি? Nice to see you again।

মজার বিষয় হচ্ছে, আমরা অনেকেই ইংরেজীতে খুব দক্ষ হলেও এই সাধারণ বিষয়টি জানি না। ফলশ্রুতিতে আমরা অন্যদের একটু কনফিউশনে ফেলে দেই। দেখা গেলো একজনের সাথে আজকে পরিচয় হলো, পরবর্তী দিনে আপনি আবার তাকে nice to meet you বলে ফেললেন। বেচারা পড়ে গেলো দোটানায়। ভাবতে থাকবে, আরে ঐ দিনইতো পরিচয় হলো।

যদি ব্রিটিশদের হাতে পড়েন, তাহলে বিপদ। হাসি মুখে ঠাট্টা করে আপনাকে এমন একটা কিছু বলে বসবে যাতে আপনি সত্যি বলতে লজ্জাই পাবেন।

এখন, কেউ যদি আপনার সাথে পরিচয় হবার পর nice to meet you বলে, তাহলে উত্তরে কি বলবেন? খুব সর্তক ভাবে উত্তর দিবেন। কারণ আমরা বাংলাদেশীরা বেশীরভাগ সময়ই thank you বলে চুপ থাকি; যেটা বাড়াবাড়ি মাত্রায় অভদ্রতা!

Thank you বলা অভদ্রতা? হ্যাঁ, এক্ষেত্রে অভদ্রতা।

ধরেন আপনি বিলগেটসের সাথে পরিচিত হলেন। আপনি তাকে nice to meet you বললেন; এমন বড় মাপের মানুষ শুধু thank you বললেও কিছু আসে যায় না। কিন্তু আমার-আপনার মত ছোট খাট মানুষ শুধু thank you বলা মানে দাড়ায় আমরা আসলে বলছি, 'ঠিকাছে, আমার সাথে পরিচিত হয়ে তুমি খুশি হইছো, তাই তোমারে ধন্যবাদ'

শুধু ব্রিটিশ নয়, আম্রিকানরাও এই ক্ষেত্রে খুব বেশী অপমান ফিল করে। আর যদি কর্পোরেট রিলেশন হয়; আপনার সাথে কাজ করবে কিনা সন্দেহ আছে।

তবে হ্যাঁ, আপনি চাইলে thank you, nice to meet you too. ও বলতে পারেন। এক্ষেত্রে একটু বাড়তি নম্রতা দেখানো হয়। তবে শুধু thank you বলে থেমে যাওয়া অনুচিত।

তাই কেউ আপনাকে nice to meet you বললে আপনি তাকে nice to meet you too বলাটাই সমচিন। অর্থাৎ আমরা লগে পরিচিত হয়ে তুমি যেমন খুশি, আমিও তেমন খুশি। The pleasure is all mine ও বলা চলে, তবে এটা সাধারণত খুব বড় মাপের মানুষের সাথে পরিচয় হবার পরই বলা উচিৎ।

আর আপনিই যদি বস টাইপের কিছু হয়ে থাকেন, তাহলে nice to meet you এর উত্তরে you too বলেও সারতে পারেন। তবে অবশ্যই এটা সামান্য হলেও অহঙ্কারের পরিচয় দেয়।

তো, কেন আমার এই পকরপকর? সে গল্প না হয় অন্য একটাদিন বলা যাবে। কারও যদি উপরের পকর পকরের ফলে লাভ হয়ে থাকে, তাতেই আমার আনন্দ।
সর্বশেষ এডিট : ২০ শে অক্টোবর, ২০২০ ভোর ৫:৪৪
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×