somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আবারো উল্লাসে মেতে উঠার অপেক্ষায় গোটা বাংলাদেশ

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সামুতে আমি অনেক পোস্ট পড়েছি । যতক্ষণ অনলাইনে থাকি ততোক্ষণ নির্বাচিত অনুসারিত ও সকল পোস্ট সব গুলোই পড়ার চেষ্টা করি। তার মধ্য থেকে অন্যতম ভালোলাগার একটি পোস্ট হলো এটি। আপনিও পড়ুন ভালো লাগবে। আমার এই পোস্টটি পড়া শেষে হলে অবশ্যই ব্লগার সাদাত হোসাইন ভাই এর পোস্টটি পড়বেন। পোস্টটি পড়লে খুব সহজেই বুঝা আমরা বাঙালি জাতি কতটা অভিমানী। কতোটা আবেগী। কতো স্বপ্নবাজ এই জাতি?


২০১২ সালের এশিয়া কাপে বাংলাদেশের অসাধারণ পারফরমেন্স ও ফাইনালে হৃদয় বিদারক হারের দৃশ্য আমরা ভুলিনাই কখনো ভুলবোনা। ব্লগার দিগন্ত পথিক ভাই এর এই পোস্টটির কয়েকটি লাইন দিয়েই আমার এই পোস্টটি শুরু হোক। কারণ তার পোস্টের এই কথা গুলো আমার খুব পছন্দ হয়েছিলো।

" একজন গর্বিত বাংলাদেশীর আত্মকথন:

গত পরশু রাতে একবিন্দু ঘুমাতে পারি নি আমি, কি এক শূন্যতা আর হাহাকারের অন্তর্দহনে প্রতিনিয়ত দগ্ধ হয়েছি। আমি জানি, বাংলাদেশের ঘরে ঘরে আপামর সাধারণ মানুষও তীব্র মনোকষ্টে গত-পরশু রাতে ঠিকমতো ঘুমাতে পারে নি। টিভি স্ক্রিনে সাকিব-মুশফিক-নাসির-আনামুলদের অবুঝ কান্না দেখে আবেগে আপ্লুত হয়ে বাংলাদেশের ঘরে ঘরে মা-বোন, ছেলে-বুড়োরা সবাই অঝোর ধারায় কেঁদেছে। শুনেছি ভালোবাসা নাকি মানুষকে কাঁদায়, দেশের জন্য পবিত্র ভালোবাসায় ব্যাকুল হয়ে কে কবে আমাদেরকে এমন ব্যাথিতভাবে কাঁদতে শিখিয়েছিলো? প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী কারো আমন্ত্রণ ছাড়াই একই স্থানে একই ছাদের নীচে কিসের টানে ছুটে এসেছিলো? সারা বাংলাদেশ সমস্ত ভেদাভেদ, ধর্ম, কর্ম, স্বার্থ সবকিছু ভুলে কায়মনোবাক্যে নিজের অন্তরাত্মার সবটুকু নিংড়ে দিয়ে দেশের জন্য জয় প্রার্থনা করেছে, আমাদের দেশের খেয়ালী মানুষগুলোকে কে বা কারা এর আগে এমন অদৃশ্য বাঁধনে এক সুতোয় বাঁধতে পেরেছিলো?

আর কেঁদো না সাকিব-মুশফিক-নাসির-আনামুলরা, আর দুঃখ করো না বাংলাদেশ। দেখো, সারা বিশ্ব কি করে আজ বাংলাদেশ দলের পিঠ চাপড়ে দিচ্ছে। জয়বঞ্চিত হয়েও বিজয়ীর মতো এমন বিশ্বজুড়ে বন্দনা, সম্মান, শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হওয়ার নজির আজ পর্যন্ত দ্বিতীয়টি কোথায় আছে? ভাগ্য হয়তো তোমাদের জয়ের স্বীকৃতি দেয় নি, কিন্তু তোমাদের বীরত্বের স্বীকৃতি সারা পৃথিবী নুয়ে পড়ে দিচ্ছে। এটা কোন দিক থেকে আমাদের কম পাওয়া? তোমাদের নৈপুণ্য আর সার্থকতায় ঈর্ষান্বিত হয়ে জয়ী দলের অধিনায়ক পর্যন্ত আজ নিজেদের অর্জিত জয়কে হেলা করে তোমাদের নিয়তি প্রদত্ত মহান পরাজয়কে বরণ করে নিতে চায়, ম্যাচের অধরা জয় কি আমাদেরকে এর থেকেও বড় গৌরব এনে দিতে পারতো? আর দুঃখ করো না বাংলাদেশ, এমন বীরত্বখচিত পরাজয়ের সুবাদে সারা বিশ্ব আজ তোমায় বন্দনার আলিঙ্গনে আলিঙ্গনাবদ্ধ করে রেখেছে, পৃথিবীজুড়ে কোটি মানুষের ভালোবাসায় সিক্ত এই তোমার কোথায় কিসে অগৌরব? মাথা উঁচু করো একবার, দেখো কতো অমিত সম্ভাবনার উজ্জ্বল আলোকরশ্মি তোমাকে ছুঁয়ে ছুঁয়ে যাচ্ছে, সেই আলোকবন্যায় অবগাহন করে ভাবী সাফল্যের আনন্দধারায় সিক্ত হও তুমি।

জয় বাংলাদেশ।
জয় বাংলাদেশ ক্রিকেট দল।
জয় বাংলাদেশের মানুষ। "


আজকের দিন বাদে এশিয়া কাপ শুরু হতে আর মাত্র একদিন বাকি। এশিয়া কাপের ১ম ম্যাচে টাইগাররা লড়বে ইন্ডিয়ার সাথে। এমনিতেই ভারত আমাদেরকে হিংসা করে ২০২০ সাল পর্যন্ত আমাদের সাথে ক্রিকেট না খেলার ঘোষণা দিয়েছে। তার উপর আমাদের টেস্ট স্ট্যাটাস কেড়ে নেওয়ার জন্য করছে নানা ষড়যন্ত্র। আসল কারণ ওরা টাইগারদের ভয় পায় তাই ক্রিকেট খেলতে চায়না। ভারত যে নিজের দেশ ছাড়া অন্য কোথাও জিততে পারেনা। এরা অবশ্যই এতদিনে বুঝে গেছে ভারতের সাথেবাংলাদেশ মহিলা ক্রিকেট দলও তীব্র প্রতিদ্বন্দ্বিতা করবে।

গত এশিয়া কাপের কথা কি মনে পড়ে? কি বাঁশটা দিয়েছিলাম ইন্ডিয়াকে? ভারত পাকিস্তানের কাছে জিতার পর বাংলাদেশের ফাইনাল খেলা অনিশ্চয়তার মুখে পড়েছিলো। ভারত পাকিস্তানকে হারাতে না পারলে কিন্তু আমাদের জন্য খবর ছিলো :P তাই বাংলাদেশের জন্য শ্রীলংকাকে হারানোর কোন বিকল্প ছিলোনাএবং বাংলাদেশ শ্রীলংকাকেও বাঁশ দিয়েছিলো। বাঁশ দিয়েছিলাম শ্রীলংকাকে কিন্তু বেশি ব্যথা পেয়েছে ইন্ডিয়া ;);) এবং ফাইনালে একটা বিতর্কিত আউট দিয়ে পাকিস্তানের কাছে বাংলাদেশকে হারিয়ে দেওয়া হয়। মাত্র দুই রানে হারার সে করুণ স্মৃতি আজো আমাদের কাঁদায়। সেদিন সাকিব তামিম নাসির মাশরাফিদের সাথে কেঁদেছিলো দেশের এবং দেশের বাইরের সকল বাংলাদেশী। ভিডিও টি দেখুনঃ

সুন্দর বর্ণনা রয়েছে ব্লগার মিনহাজ আল হেলাল ভাই এর এই পোস্টে।

তীব্র প্রতিদ্বন্দ্বিতা-পূর্ণ ফাইনালসহ পুরো এশিয়া কাপে বাংলাদেশ ক্রিকেট দলের উন্নত নৈপুণ্য চমকে সারা দিয়েছে সারা বিশ্ব। বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে যারা প্রতিনিয়ত রঙ্গ রসিকতায় লিপ্ত থাকত, তারাই এখন প্রশংসা করছে অকপটে। বিভিন্ন দেশের স্বনামধন্য ক্রিকেটেরতো বটেই, দেশ বিদেশে অগণিত ক্রিকেট প্রেমীর প্রশংসাও জুটছিলো আমাদের।


ক্রিকেটের বরপুত্র নামে খ্যাত ক্যারিবিয়ান ব্যাটসম্যান ব্রায়ান লারা তার ফেইসবুকে লিখেছেন, (আমি খুবই দুঃখ পেয়েছি সাধারণ মানুষ এবং খেলোয়াড়দের কাঁদতে দেখে। ব্যাপারটা অন্যভাবেও হতে পারত। বাংলাদেশ হেরেছে, কিন্তু মিলিয়ন মানুষের হৃদয় জয় করতে সক্ষম হয়েছে, বস্তুত তারা কাপ ছাড়া সবই জিতেছে! সাবধান বিশ্ব, বাংলাদেশ এখন নতুন আতঙ্ক)।

আবার আসলো এশিয়া কাপ কিন্তু দুঃখের বিষয় এবারের এশিয়া কাপ এর ১ম দুইটি ম্যাচ বাংলার বাঘ সাকিব খেলতে পারবেনা। আর বি সি বি তামিমকে খেলতে দিচ্ছেনা। ভারতের বিরুদ্ধে তামিমের গত বারের ৯০ বলে ৭০ রানের ইনিংসে ভারতের পরাজয় এর কারণেই তামিমকে বাদ দেওয়া হয়েছে কিনা সে ব্যাপারে অনেকেই যথেষ্ট সন্দিহান। মাফ চাওয়ার পরও সাকিবকে কেন মাফ করা হলোনা এই প্রশ্নের যুক্তিযুক্ত কোন জবাব এখনো পাইনি আমরা। আরও দুঃখের বিষয় বাংলাদেশের ১ম ম্যাচ ভারতের সাথে। ইনজুরি জনিত সমস্যার কারণে মাশরাফির ও খেলতে না পারার সম্ভাবনা আছে। ৩ জন বাঘা প্লেয়ার ছাড়াই আমাদেরে ক্রিকেটের জাতীয় শত্রুকে বাংলাদেশ আবারও হারাবে এবং গতবারের মত পৃথিবী জুড়ে মিলিয়ন মিলিয়ন মানুষের হৃদয় জয় করবে এটাই প্রত্যাশা।

ভারত দলে নেই শচীন , শেওয়াগ এবং ধণি ২ পাঠান , জহির খান আরো অনেক পুরনো খেলোয়াড় । এরা সহ খেললেও বাংলাদেশের সাথে পারেনা। আর এটা ছাড়া ভারতকে হারানোর জন্য বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলই যথেষ্ট। ;);)

এক নজরে বাংলাদেশ স্কুয়াডঃ এনামুল হক , শামসুর রহমান , ইমরুল কায়েস , মোমিনুল হক, জিয়াউর রহমান ,মুশফিক রহিম, নাসির হোসাইন , নাঈম ইসলাম , সোহাগ গাজি , মাশরাফি মর্তুজা, আরাফাত সানি , আব্দুর রাজ্জাক, রোবেল হোসাইন , আল আমিন হোসাইন, সাকিব আল হাসান।

বাংলাদেশের এশিয়া কাপের পরিসংখ্যানঃ



এশিয়া কাপ ২০১৪ এর বাংলাদেশ দলের সিডিউলঃ

২৬ -০২-১৪ বাংলাদেশ বনাম ইন্ডিয়া ( বিকাল ২ টা )
০১-০৩-১৪ বাংলাদেশ বনাম আফগানিস্তান ( বিকাল ২ টা )
০৪- ০৩-১৪ বাংলাদেশ বনাম পাকিস্তান ( বিকাল ২ টা )
০৬-০৩-১৪ বাংলাদেশ বনাম শ্রীলংকা ( বিকাল ২ টা )


সব ম্যাচের সিডিউল:

February 25: Pakistan v Sri Lanka, Fatullah, 2 pm
February 26: Bangladesh v India, Fatullah, 2pm
February 27: Afghanistan v Pakistan, Fatullah, 2pm
February 28: India v Sri Lanka, Fatullah, 2pm
March 1: Bangladesh v Afghanistan, Fatullah, 2pm
March 2: India v Pakistan, Mirpur, 2pm
March 3: Afghanistan v Sri Lanka, Mirpur, 2pm
March 4: Bangladesh v Pakistan, Mirpur, 2pm
March 5: Afghanistan v India, Mirpur, 2pm
March 6: Bangladesh v Sri Lanka, Mirpur, 2pm

আমরা আবেগী বাঙালি। আমরা স্বপ্ন দেখতে ভালোবাসি। বাংলার বাঘরা আবারো আমাদেরকে উল্লাসে মাতাবে এটাই প্রত্যাশা এবং একমাত্র স্বপ্ন। আমরা জিতলে হাসি হারলে কাঁদি। আরো একটি স্বপ্ন পূরণের অপেক্ষায় গোটা জাতি।

গুড লাক টাইগার্স ।
সর্বশেষ এডিট : ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৭
৩৪টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

×