somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগ কখনো ঘুমায় না!! গত একবছর ধরে তো তাই দেখছি :) সাথে রইল আমার প্রিয় ব্লগারদের সম্পর্কে কিছু কথা!! শুভ জন্মবার্ষিকী ‘নান্দনিক নন্দিনী’

৩১ শে মার্চ, ২০১৬ রাত ১২:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্লগ বিষয়টার সাথে আমার পরিচয় খুব স্বল্প দিনের। শুধু জানতাম ব্লগার বলে এক শ্রেনীর মানুষ আছেন, যারা বৃত্তের বাইরে গিয়ে ভাবতে পারেন। লিখেন, পড়েন, জানেন তাই জানাতে চান। আমি বরাবরই কাগজের বইয়ের পোকা। তাই ভার্চুয়াল জগতে আমার বিচরণ খুব সামান্য। সেটাও ফেসবুকের গন্ডি পেরুতে পারেনি।

আল্লাদ করে ছোট ভাইকে বললাম,
- আমার যে ব্লগে একটা আইডি নাই সে কথা কে কবে ভেবেছে :(
- আইডি যে নাই সেটা তো আমাকে বলতে হবে
- কেউ আমার কোনো খোঁজ রাখে না।
- কোন ব্লগে আইডি খুলতে চান?
- এইডা তুমি কী জিগাইলা! অবশ্যই সামহোয়্যারইন এ
- তাহলে সময় নষ্ট না করে একটা নাম ঠিক করেন। ব্লগের আইডি খুলতে লাগবে। যেটাকে আপনার সাহিত্যের ভাষায় বলা হয় ‘পেন নেম’
- আমার নিজের তিন তিন খানা নাম থাকতেও ‘পেন নেম’ লাগবে। মহা চিন্তার বিষয়! মনে মনে খুশিও হলাম। তাহলে আমি নিজেকে নিজেই একটা নাম দিতে পারবো। সে নামটা, আমার-একান্ত-নিজস্ব। বললাম, নাম তো ভাবতে হবে।
- তাহলে ভেবে চিন্তে আমাকে জানান

এরপর থেকে আমি মহা উৎসাহে নাম নিয়ে পড়লাম, মানে নাম খুঁজতে লাগলাম। এমন নয় যে, আমি শয়নে স্বপনে নাম নিয়ে ভাবছি্লাম। আমি আসলে একটা নাম খুঁজছিলাম। একটা নাম, আমার- নিজের। অনেক ভেবে চিন্তে নাম নিলাম নন্দিনী। কিন্তু নন্দিনী তো অনেক আছে। আমার তো অনেক নাম হলে চলবে না। আমার তো নিজের ‘নন্দিনী’ নাম হতে হবে। তারপর থেকে সেটা হলো ‘নান্দনিক নন্দিনী’।

নাম তো ঠিক হলো, এখন? ভাই বললো বেশি খুশি হয়েন না। এই নামে কোন নিক থাকলে আপনি এই নাম পাবেন না। কী দুঃখের কথা! আমার তো রীতিমতো মাজারে মানত করার অবস্থা। ওহ গড! এই নামটা আমার চাই-ই চাই। হ্যাঁ শেষ পর্যন্ত রেজিষ্ট্রেশন হলো। তারিখটা ৩১ মার্চ। ভাই বললো, মাস তিনেক আপনি কেবল-ই পাঠক। কারন সামু তে লেখা প্রকাশিত হতে বেশ কিছুদিন লাগে। আমার সব সয়, কেবল ‘তর’ সয় না। তাই তো আকাশ পাতাল মন খারাপ হতে লাগলো। কি হবে? তিন মাস আমি লেখক হতে পারবো না। তিন মাস! আমার লেখক জীবন থেকে মাইনাস। এ বড় জুলুম। আইয়ামে জাহিলিয়াত যুগের ছায়া পড়লো মনে। আমি আর কত বার লেট লতিফ হবো!

মাত্র দিন দশেকের মধ্যে আমি সামু’র নিরাপদ ব্লগার হিসেবে প্রথম পাতায় জায়গা পেয়ে গেলাম। পারলে সারাদিন কীবোর্ডে হাত ডুবিয়ে বসে থাকি। আমাকে কিছু লিখতে হবে। লিখতেই হবে। কিন্তু কী লিখবো। আকাশ ভাবি, বাতাস ভাবি লেখা তো আর আসেনা। একেই বোধহয় বলে “রাইটার্স ব্লক”।
- ভাই রে আমার তো একটা রোগ হয়ছে।
- কী রোগ?
- রাইটার্স ব্লক
- কী ব্লক!!
- রাইটার্স ব্লক :(
- রাইটার হওয়ার আগেই রাইটারস ব্লক! আপা শুনেন, আপনাকে দিয়ে লেখা হবে না। আপনি এইসব লেখালিখির ভুত মাথা থেকে নামান। বাই দ্যা ওয়ে, গেট ওয়েল সুন।
বাধা না থাকলে, জয়ের আনন্দ তো পানসে। আমি বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে লিখতে শুরু করলাম।

প্রথম লেখা “আমাদের এনায়েত মামা”। মামা সম্পর্কে যে দুই একজন জানতে চেয়েছেন তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি, মামা মাশ আল্লাহ এক পুত্র সন্তানের জনক হয়েছেন। পুরো এপ্রিল মাস জুড়ে ১০ খানা লেখা পোষ্ট করলাম। খুব বেশি মানুষ পড়লো না  তবে ব্লগ লেখার শুরু থেকে যার উৎসাহ পেয়েছি তিনি হাসান মাহবুব ভাই। ভাই প্রায় সব লেখাই পড়তেন এবং মন্তব্যও করতেন। কিভাবে মন্তব্যের প্রতি উত্তর দিতে হয় আমি জানতাম না। আমিও পাল্টা মন্তব্য করতাম। আবারও আমার সেই অন্ধের জষ্ঠী ভাই ত্রাতার ভূমিকায় অবতীর্ন হলো।“ আপা, কেউ মন্তব্য করলে দেখবেন বা’দিকে একটা সবুজ চিহ্ন আছে। সেখানে ক্লিক করলে একটা বক্স আসবে। এবং সেই বক্সেই আপনি প্রতি উত্তর লিখবেন। না হলে, মন্তব্যকারী আপনার উত্তর এর নোটিফিকেশন পাবে না”। শিখলাম এবং বুঝলাম ‘জীবনটাই একটা শিক্ষা সফর’।

যা হোক, লেখা কিভাবে নির্বাচিত ব্লগে জায়গা পায় আমি জানতাম না। কোন লেখা প্রথম নির্বাচিত ও আলোচিত সেটাও বলতে পারবো না। আবারো সে ভাই খানা-ই আমাকে সুসংবাদ দিলো।“আপনার লেখা দেখি আজকাল নির্বাচিত এবং আলোচিত হচ্ছে, জাতি কি সেই খবর রাখে”। আমিও বেকুবের মতো জানতে চাইলাম। নির্বাচিত- আলোচিত ব্লগ কী? ভাই এবার আকাশ কাঁপিয়ে হেসে নিলো। তারপর যা বললো তার মর্মার্থ হলো লেখার মান ভালো হলে লেখা নির্বাচিত হয়। আর পাঠক প্রিয়তা পেলে সেটা আলোচিত ব্লগ হয়।

ব্লগে এসে প্রথম ঈদ আনন্দ পেলাম যখন অক্টোবরের সর্বাধিক পঠিত লেখার তালিকায় আমার “অন্তরঙ্গ অন্তর্বাস” লেখা্টা জায়গা পেলো। নভেম্বরে আবারো সর্বাধিক পঠিতের তালিকায় আসলো “ গোপন রোগের কঠিন ঔষধঃ বিফলে মূল্য ফেরত!”

মান-অভিমান ছাড়া আত্মিক বন্ধন হয় না। এবার মান অভিমানের গল্প দিয়ে শেষ করি। ব্লগ লিখে প্রশংসা যেমন পেয়েছি, সমালোচনাও কিছু কম পাইনি। আমার লেখালিখির প্রথমদিককার উৎসাহদাতা পাঠক হাসান ভাই তো আমার ব্লগে মন্তব্য করবেন না বলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। “ছেলেরা কি নিজেদের নিয়ে ভাবে” লেখায় তার সাথে আমার মতের অমিল উঠে আসে। ভাই লেখাটিকে জাস্ট তাচ্ছিল্য করলেন আর আমিও নিজের লেখার প্রতি চরম ও পরম ভালোবাসা প্রকাশ করে ফেললাম। ফলাফল বেশ কিছু লেখায় হাসান ভাইয়ের অনুপস্থিতি। একজন সু-পাঠক হারালাম। যদিও সাম্প্রতিক ব্লগ দেখার তালিকায় হাসান ভাই এর নাম মাঝে মধ্যে দেখা যায়, এবং মন্তব্যের ঘরেও তার উপস্থিতি সাময়িক বিরতির পর নিয়মিত হয়েছে।

ধন্যবাদ শহুরে আগন্তুককে যিনি প্রায় সব লেখাতেই মন্তব্য করেন। বুক রিভিউয়ার হিসেবে তার খ্যাতি ছড়িয়ে পড়ুক দেশের কোনে কোনে। লেখালিখি তে তার অনুপস্থিতি বেশ চোখে পড়ার মতো। সব সময় না হোক মাঝে মধ্যে অন্তত লিখুন। নতুন কোন লেখা নিয়ে খুব শীঘ্রই ফিরে আসবেন আশা করি।

ধন্যবাদ, কাল্পনিক_ভালোবাসাকে যিনি আমার লেখা সর্বাধিক লাইক দিয়েছেন। কাল্পনিক_ভালোবাসা’র প্রোফাইলের “একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।” এই লেখাটুকু আমার অনেক অনেক প্রিয়।

আরো ধন্যবাদ-
সাহসী সন্তান- লেখালিখি তে আরো বেশি বেশি সময় দিন। আপনার লেখাগুলো আমার বেশ ভালো লাগে।
অপু তানভীর- (প্রিয় গল্পকার) একজন মানুষ এত্তো গল্প কিভাবে লিখেন!!
লিউ কোড়াইয়া-(রাখঢাকহীন লেখক) যা বলতে চান সরাসারি বলে দেন।,
আরাফাত হোসেন অপু- আমার ব্লগের মনোযোগী পাঠক। অনেক অনেক শুভেচ্ছা।
রুদ্র জাহেদ- আমার প্রায় প্রতিটি লেখা যার পড়া।
বট পাকুড়- বুক রিভিউ পড়ে বই সংগ্রহ করেছেন বলে।
কল্লোল পথিক- আপনার মন্তব্যের জন্য অপেক্ষা করি।
মনিরা সুলতানা আপু- খুব কম লিখেন। লেখালিখি্র সংখ্যা আরেকটু বাড়লে আমার খুব ভাল লাগবে।
আরজু পনি আপু- অনেক পরিশ্রমী ব্লগার এবং অবশ্য-ই আমার প্রিয় ব্লগারদের একজন।
অপর্ণা মন্ময়- “জ্যোৎস্নার মেঘমালা অথবা আশা-ফুল” এই শিরোনাম দিয়েই বোঝা যায় আপনি কতখানি অসাধারণ লেখক।
নতুন- প্রবীণ ব্লগার; ব্লগে লেখালেখিতে যিনি আমার থেকে দশগুন বড়।
রাফা- দ্যা গান ম্যান।
নীলসাধু- মেঘফুল দীর্ঘজীবী হোক। আপনার এই সংকলনটিতে লেখা দেয়া ইচ্ছে থাকলো,
কান্ডারি অথর্ব- ওয়ান অফ দ্যা বেস্ট ব্লগার। অনেক অনেক শুভ কামনা।
খায়রুল আহসান- বেশ কিছু স্মৃতিকথা পড়েছি; অনুবাদ কবিতাতেও আপনি অনবদ্য।
তানজির খান- মুক্ত আলোচনার বিষয় উপস্থাপক হিসেবে আপনি বেশ প্রশংসার দাবী রাখেন।
মাহমুদুর রহমান সুজন- নিয়মিত পাঠক।
নবাব চৌধুরী- নামেই যার পরিচয়।
প্রামানিক- আমার সব আলোচিত লেখার মন্তব্যকারী।
রোদেলা- আপনি ছোট্টের মধ্যেও বেশ সুন্দর করে চিঠি লিখতে পারেন। আপনার লেখাগুলোর মধ্যে, একটা চিঠি আমার বেশ প্রিয়।
মহান অতন্দ্র- লেখালিখিতে বিরতি চলছে। তাড়াতাড়ি ফিরে আসুন।
দিশেহারা রাজপুত্র- নীলপরী কে নিয়ে পরবর্তী লেখা পড়ার অপেক্ষায় আছি।
আরন্যক রাখাল- পরিনত লেখক। একদিন আরো আরো আরো ভাল লেখা পাবো, আমি নিশ্চিত।
সুমন কর- কবিতা,গল্প আর ভ্রমন ব্লগ নিয়মিত বিরতিতে আরো অনেক বছর ধরে চলতে থাকুক।
মাঈনউদ্দিন মইনুল- ভার্সেটাইল লেখক যিনি আমার প্রিয় ব্লগারদের অন্যতম।
নেক্সাস- অনুকাব্য আর কবিতায় অনবদ্য। প্রোফাইলে লেখা “কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়”- উত্তরটা বোধহয় “স্মৃতি” হবে।
মঞ্জুর চৌধুরী- আপনার লেখা পড়ে “অনেক কিছু জেনেছি”।
কাজী মেহেদী হাসান- কবি তো অবশ্য-ই। তবে আমার কাছে তিনি কবির থেকে অনেক বেশি। “চিত্রকল্প”এর স্রষ্ঠা।
ফেরদৌসা রুহী- কী ভীষণ ভালো লিখেন আপনি!
রূপক বিধৌত সাধু- “রোদনে ভরা বসন্ত” কবিতার কবি। আর একটি বসন্তও যেন একা না কাটে। অনেক অনেক শুভ কামনা রইলো।
উল্ট দূরবীন- ব্লগ ঘুরে আসার প্রথম আমন্ত্রণটা পেয়েছি যার কাছ থেকে পেয়েছি।
সুলতানা রহমান- কবিতা যার লেখনীতে উপভোগ্য হয়ে ওঠে।
বনমহুয়া-“হৃদয় আমার শূণ্য বিরান ভূমি, ঘুম ভাঙ্গলে যখন দেখি পাশেতে নেই তুমি” এই লাইনটা মাথায় গেঁথে দেয়ার জন্য।
সায়ান তানভি- কতখানি শব্দের জাদুকর, তার নমুনা দেখুন “আমি ছিলাম মহা অব্যস্ত মানুষ ,আমার ছিল অফুরন্ত সময় ,বিদ্যুতের তারে বসে থাকা কাক ,ড্রেনের জলে ভেসে চলা রঙ্গিন চকচকে পলিথিনের ব্যাগ আর ভাঙ্গা এবড়ো থেবড়ো রাস্তার উপর দিয়ে দ্রুত পায়ে হেঁটে যাওয়া কুকুর দেখেই আমি বেশিরভাগ সময় কাটাতাম”। আমার অনেক প্রিয় একটা লাইন।
মাহমুদুর রহমান সুজন- আমার লেখার নিয়মিত পাঠক। শুধু তাই নয়, লেখা পোষ্ট করার মাঝে বিরতি একটু দীর্ঘায়িত হলে, যার নাম "সাম্প্রতিক যারা ব্লগ দেখেছেন" তালিকায় উপরের দিকে থাকে।



গত এক বছরের লেখাগুলোতে যাদের মন্তব্য পেয়ে ভীষন-ভীষন ভীষন ভালো লেগেছে-

 শতদ্রু একটি নদী, মাঘের নীল আকাশ, কলমের কালি শেষ, মানবী, সাইলেন্ট পেইন,
 বটের ফল, আলম 1, তাহসিনুল ইসলাম, প্রোফেসর শংকু, অপ্রতীয়মান,
 তানভীরএফওয়ান, নিয়েল হিমু, হিল্লোল, জেন রসি, সাদিকনাফ,
 ওয়াছেকুজ্জামান চৌধুরী, ঢাকাবাসী, টকদঐ পার্ট ২, ঘুড়তে থাকা চিল, বোকামানুষ,
 নয়ন বিন বাহার, আনস্মার্ট, দূরন্ত প্রজাপতি, অবিবাহিত জাহিদ, সৌরভ ঘোষ শাওন,
 রাতুলবিডি৪, আহমেদ ফিরোজ, আহমদ ফয়েজ, নির্বাসিত শব্দযোদ্ধা, বোকা মানুষ বলতে চায়,
 ফেরদাউস আল আমিন, অতঃপর সোহান, নুর ইসলাম রফিক, রসিক বাঙগালি, চাঁদগাজী,
 সাবু ছেলে, নুর মোহাম্মদ নুরু, রিকি, ফোজাইল ইমন, জুন,
 ফাহাদ মুরতাযা, আমিই মিসির আলী, অপু দযা গ্রেট, সেলিম আনোয়ার, কাবিল,
 ফটিকচাদ, মো. রহমত উল্লাহ(রানা ইশতিয়াক), শার্লক_, আবু শাকিল, মাহবুবুল আজাদ,
 দরবেশ মুসাফির, আমি নাহিয়ান বলছি, জাতি_ধর্ম_বর্ণ, দেবজ্যোতিকাজল, এরিক ফ্লেমিং,
 অতৃপ্ত আত্মা, সজিবুল ইসলাম, বাংলার জমিনদার, রাতুল_শাহ, ভিটামিন সি,
 মাইক-মজিদ, মোবাশ্বের হোসেন, জসিম, বিদেশ পাগলা, গোধুলী রঙ,
 লিযেন, মামুন রশিদ, তামান্না তাবাসসুম, ভ্রমরের ডানা, শাহেদ শাহরিয়ার জয়,
 নবাব চৌধুরী, সুজন চন্দ্র পাল, খেয়ালি দুপুরগুলোয় কিছু উড়োচিঠি, পাকাচুল, বিদগ্ধ,
 হালদার গৌতম, রোষানল, অবিবাহিত ছেলে, আবু শাকিল,কি করি আজ ভেবে না পাই,
 দেশ প্রেমিক বাঙালী, এস কাজী, থিওরি, নাজিমউদ্দিন শেখ তমাল, আব্দুল্যাহ,
 এস বাসার, অভ্রনীল হৃদয়, শুণ্য মাত্রিক, এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা, ডাইরেক্ট টু দ্যা হার্ট,
 কিরমানী লিটন, রক্তিম দিগন্ত, বিপরীত বাক, পিচ্চি হুজুর, নিষকর্মা,
 বিদ্রোহী সিপাহী, অপূর্ব আহমেদ জুয়েল, ধমনী, সুলতানা রহমান, কান্ডারি অথর্ব,
 অগ্নি সারথি, উইশবার্ড, অতঃপর হৃদয়, মাধব, শাহাজাদা রনি,
 মোঃ এহতাশেমুল হক, আজিজার, মঞ্জু রানী সরকার, মোঃ আনারুল ইসলাম,
 শাশ্বত স্বপন, মাহফুজ মারুফ০০৭, কথাকথিকেথিকথন, রিয়াদ হাকিম, blackant,
 অলৌকিক আগন্তুক, মুদদাকির, পিনাকড্রিম, রোলেন, একুশে২১,
 খোলা মনের কথা, তুষার কাব্য, নির্বাসিত_নির্বাক, মাকড়সাঁ, কল্লোল পথিক,
 নীলসাধু, অলওয়েজ ড্রিম, সুপান্থ সুরাহী, শরিফুল ইসলাম শোয়াইব, বঙ্গভূমির রঙ্গমেলায়,
 যান্ত্রিক, উল্টা দূরবীন, হাবীব কাইউম, উস্তাদ শেখ নূরু-জ্বী,
 সালেহ মতীন, ইমরাজ কবির মুন, কেউ নেই বলে নয়, কমরেড ফারুক ১, কাক???,
 ৮৩১আবীর১৯৮৩, নৈমিত্তিক দাদা, রাজিয়া সুলতানা, ফুলফোটে, নেক্সাস,
 জে.এস. সাব্বির, বনজ্যোৎস্নার কাব্য , আলোরিকা, আমি মাধবীলতা, মেঘপিয়ন,
 আহমেদ জী এস, অপু তানভীর, তিমিরবিলাসী, আলভী রহমান শোভন, আলোকসন্ধানী,
 সজিব90, বর্নিল, চৌধুরী ইপ্তি, মোঃ গোলাম মোস্তফা টুটুল, মাঈনউদ্দিন মইনুল,
 ইকরাম বাপ্পী, আম আদমি, সায়ফুল্লাহ হক তানভীর, টোকাই রাজা, এপিটাফের গল্পগুচ্ছ,
 ইয়েলো, মেহেদী হাসান শীষ, মৈত্রী, রাশেদ ইফতি, মেঘনা পাড়ের ছেলে,
 আরজু পনি, পার্থ তালুকদার, লিও কোড়াইয়া, ডাঃ মারজান, কবির ইয়াহু,
 চন্দ্রপ্রেমিক, রুদ্র জাহেদ, বিদ্রোহী ভৃগু, ডা. প্রকাশ চন্দ্র রায়, জনম দাসী,
 লেখোয়াড়., অভিমান ইগো এবং ভালোবাসা, কাজী মেহেদী হাসান, নাতাশা মজুমদার, আমি ইহতিব,
 ঘুম হ্যাপি, ইমরাজ কবির মুন, আফরীন সুমু, সাদা কালো আকাশ, জিয়া শামস সাকিব,
 ধ্রুব নয়ন চৌধুরী, সায়েদা সোহেলী, চোখের কাঁটা, লালপরী, আইএ্মওয়াচিং,
 ফুয়াদ আল আবীর, কালীদাস, সাইফ রাসেল, তুষার আহাসান, শ্রাবণধারা,
 তিথীডোর, রানার ব্লগ, ঘূণে পোকা, নীল জানালা, আমি মিন্টু,
 নীল_প্রজাপতি, তানজির খান, টরপিড, ক্ষ্যাত, আহসানের ব্লগ,
 মিশু মিলন, মায়াবী রূপকথা, সোহানী, আহা রূবন, অন্ধবিন্দু,
 অগ্নিঝরা আগন্তুক, সায়ান তানভি, tareqvaiya, রেজওয়ানা আলী তনিমা, জাহিদ হাসান মিঠু,
 ডি মুন, স্বপ্নচারী গ্রানমা, পুলক ঢালী, অদ্ভুত_আমি, মুনতা,
 শেষ বেলা, নিঝু, তার পর আর নেই, কবি এবং হিমু, ভুমি সংকর,
 চ্যাং, শাহাদাত হোসেন, রোহান খান, অপর্না মন্ময়, ইস্কান্দার মীর্যা,
 বৃষ্টি পড়ে টাপুর টুপুর , অগ্নি কল্লোল, ইমরান মোহাম্মাদ, মিতু রহমান, টয়ম্যান,
 রবিন্দ্রনাথ ঠাকুর, কলম বাবু, অন্তঃপুরবাসিনী, হাইপারসনিক, মোস্তফা সোহেল,
 কামরুন নাহার বীথি, জ্যোস্নার ফুল, বিজন রয়, তাসলিমা আক্তার, আরিফুন নেসা সুখী,
 মহিউদ্দিন হায়দার, এম.এ.জি তালুকদার, সেনসেটিভ শিমুল, ডাঃ শরীফুল ইসলাম, আবু শাকিল,
 মোঃ আবু হেনা সাজ্জাদ, নাসরিন চৌধুরী, হাসান নাঈম, কাজী ফাতেমা, মুহাম্মদ জহিরুল ইসলাম,
 তুহিন সারোয়ার, টুনা, মোজাহিদ আলী, বৈশাখী ঝড়, কাল্পনিক_ভালোবাসা,
 প্রামানিক, BEBASI, শামছুল ইসলাম, সুদীপ্তা মাহজাবীন, জনৈক শ্রেয়াস,
 কাজী আসিফ, রুমন আমিন, বাক প্রবাস, এরশাদ বাদশা, সুরাইয়া বিথী,
 লুতপাইন, মোহাম্মদ রাহীম উদ্দিন, অবাকবিস্ময়২০০০, ইপ্সিতা চৌধুরী, শাহরিয়ার ইসলাম খান,
 গিয়াস উদ্দিন লিটন, মহা সমন্বয়, কি করি আজ ভেবে না পাই, জেব্রা মাস্টার, স্কারলেট টিউলিপ,
 সালাহউদ্দীন আহমদ, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, মহান অতন্দ্র, জুনাযেদ সিদ্দিক, রাবেয়া রাহীম,
 আত্মমগ্ন আমি, দুঃখ বিলাস, ঐন্দ্রিলা নিশাত, সায়েম মুন, মুরাদ আহম্মদ খাঁন,
 রোদেলা, তানিয়া হাসান খান, মোঃ আমানউল্লাহ, Mohammad Ullah, দর্শনপ্রিয়কার্তিকেয়,
 রানা আমান, মোঃ আবুল হোসেন (হাবিব), মানসী, তার ছেড়া, জিমার পেঙ্গুইন,
 সুখী মানুষ, নুর ফয়জুর রেজা, মাহমুদা আক্তার সুমা, কিউপিড রিটার্ন্স, ছটিক মাহমুদ,
 অর্বাচীন পথিক, বর্ণহীন, মোস্তফা কামাল পলাশ, তাসজিদ, গোধূলীর সুর্য,
 এন এফ এস, শিসতালি, প্রতিবাদী ডাঃ আবদু সালাম, বিদ্রোহী সিপাহী, নূর মোহাম্মদ নুরু,
 আহাসানুজ্জামান তূর্য, Nazmul Naz Neel, নীরব আহমেদ, অর্বাচীন পরিব্রাজক, আজিজুলবিডি,
 আসাদ খাঁন, নুর ইসলাম রফিক, Nazmul Shekh, তাশমিন নূর, কাজী জুনায়েদ,
 আততায়ী আলতাইয়ার, আব্দুল্লাহ তুহিন, বনমহুয়া।


যারা যারা লেখা পছন্দ করেন এবং জানিয়েছেন সেই কথা, তাদের জন্য আন্তরিক শুভেচ্ছাসহ-

 মানবী
 মাসূদ রানা
 খায়রুল আহসান
 আরাফাত হোসেন অপু
 কলমের কালি শেষ
 মনিরা সুলতানা
 সানফ্লাওয়ার
 বটের ফল
 পানকৌড়ী
 দিশেহারা রাজপুত্র
 ছন্দ্বহীন
 কাল্পনিক_ভালোবাসা
 প্রোফেসর শঙ্কু
 হাসান মাহবুব
 প্রকাশক পপি চৌধুরী
 অপু তানভীর
 নিয়েল হিমু
 বটের ফল
 যান্ত্রিক
 অর্ণব প্রধান
 সেই তামজীদ
 বোকামানুষ
 রানা আমান
 ঘুড়তে থাকা চিল
 অতঃপর সোহান
 শতদ্রু একটি নদী...
 নতুন
 অগ্নিপাখি
 ফোজাইল ইমন
 বিদ্রোহী ভৃগু
 সজিব হাওলাদার
 ফাহাদ মুরতাযা
 মনিরুল ইসলাম বাবু
 অাকাশ কালো
 সপ্ন বালক
 মহাপুরুষের ডায়েরী
 মোটা ফ্রেমের চশমা
 রিকি
 আতিক.নিষিক্ত
 জাকের আমিন
 ভ্রমরের ডানা
 রুদ্র জাহেদ
 মনিরুল ইসলাম বাবু
 ভিটামিন সি
 শাহাদাৎ হোসেন শামিম
 লিযেন
 একজন বেকার যুবক
 রক্তিম দিগন্ত
 বিদ্রোহী সিপাহী
 দুষ্ট পন্ডিত
 নিষ্কর্মা
 সুমন কর
 উইশবার্ড
 কান্ডারি অথর্ব
 নীহারিক০০১
 মাশহুদা
 সজিব হাওলাদার
 Rakibul Yeasin
 পিনাকড্রিম
 সায়েম মুন
 কথাকথিকেথিকথন
 জাওয়াদ স্পিকিং
 আফরীন সুমু
 রমাকান্ত
 যান্ত্রিক
 ঘুম হ্যাপি
 ইমরাজ কবির মুন
 কেউ নেই বলে নয়
 সাহসী সন্তান
 বিলুপ্ত প্রায়
 মায়াবী রূপকথা
 সুমন কর
 মাহবুবুল আজাদ
 ইয়েলো
 মুনির মুহাম্মদ
 জাহিদুল ইসলাম
 লেখোয়াড়.
 যান্ত্রিক
 ডাঃ মারজান
 আরজু পনি
 রাশেদ ইফতি
 ফেরদৌসা রুহী
 কিরমানী লিটন
 শাহাদাত হোসেন
 রিকি
 অভিমান ইগো এবং ভালোবাসা
 সাধারণ আমি আমার
 বিদ্রোহী ভৃগু
 বনমহুয়া
 জুন
 সজিব হাওলাদার
 আইএমওয়াচিং
 ধ্রুব নয়ন চৌধুরী
 Rakibul Yeasin
 ভ্রমরের ডানা
 মাহবুবুল আজাদ
 আমি মিন্টু
 তুষার আহাসান
 রানা আমান
 লিও কোড়াইয়া
 শহুরে আগন্তুক
 সোহানী
 ডি মুন
 জাহিদ হাসান মিঠু
 অন্ধবিন্দু
 উল্টা দূরবীন
 মুনতা
 নিঝু
 ইস্কান্দার মীর্যা
 ভুমিসংকর
 জয়িতা রহমান
 জুয়াড়ি
 জেন রসি
 shahriar helal
 জসিম
 ইমরান মোহাম্মাদ
 সাদিকনাফ
 দিশেহারা আমি
 রবিন্দ্রনাথ ঠাকুর
 সুমন কর
 আব্দুল্যাহ
 মিতু রহমান
 চাটগাইয়া জাবেদ
 সে্নসেটিভ শিমুল
 এম.এ.জি তালুকদার
 ম.র.নি
 আরিফুন নেছা সুখী
 নিহত ভবিষ্যৎ
 বিজন রয়
 বেগুনী ক্রেয়ন
 ইয়েলো
 রেজওয়ানা আলী তনিমা
 অলওয়েজ ড্রিম
 সায়েদা সোহেলী
 কালনী নদী
 দ্যা রয়েল বেঙ্গল টাইগার
 আরজু পনি
 মাহমুদ০০৭
 সাহেদ আনোয়ার
 দুষ্ট পন্ডিত
 চার্ত্রুজ-বী
 আখতার হামিদ পারভেজ
 ইফতেখার রাজু
 আসাদ খাঁন
 সে্নসেটিভ শিমুল
 এক নিরুদ্দেশ পথিক
 বিদ্রোহী সিপাহী
 ইসমাইলহোসেন০০৭
 সাকিন উল আলম ইভান
 লাল স্কচটেপ
 শাহজাহান সাঈফ
 বর্ণহীণ
 তামান্না তাবাসসুম
 জসিম
 আতিক.নিষিক্ত
 এস নবীন (সম্রাট)
 প্রিন্স খান ৫৪২৬
 কিউপিড রিটার্নস
 হাসান নাঈম
 মাহমুদা আক্তার সুমা
 রানা আমান
 দিয়া আলম
 মোঃ মঈনুল হাসান
 আদ্রিতা
 কালনী নদী
 তানিয়া হাসান খান
 ম্যাঁও খোক্ষস
 অতৃপ্ত পরান
 ঐন্দ্রিলা নিশাত
 জিমার পেঙ্গুইন
 অব্যক্ত কথা
 আহেমদ ইউসুফ
 স্কারলেট টিউলিপ
 জেব্রা মাস্টার
 ফজলুভাই
 গুলশান কিবরীয়া
 মাজহারুল অসীম
 কাওসার পারভীন
 পেলব চক্রবর্তী
 জানা
 কাজী আসিফ
 জনৈক শ্রেয়াস
 সুদীপ্তা মাহজাবীন
 শামছুল ইসলাম
 নতুন
 ঠাহর
 আবু শাকিল
 চুরমার
 কাজী আবু ইউসুফ (রিফাত)
 ইমরাজ কবির মুন
 কাবিল
 মুহাম্মদ জহিরুল ইসলাম
 কাজী ফাতেমা
 জেন রসি
 আরণ্যক রাখাল
 অপর্ণা মম্ময়
 তার আর পর নেই…
 ডা: শরীফুল ইসলাম

শুভ জন্ম বার্ষিকী “নান্দনিক নন্দিনী”। গত একবছরে এই ব্লগ থেকে যা পেয়েছি তা অমূল্য। এত এত ভালোবাসা, শুভেচ্ছা, অনুপ্রেরণা, পরামর্শ আর শুভকামনা। জানিনা কত দিন লিখতে পারবো, তবে যেখানেই থাকি- যেভাবেই থাকি এই অমূল্য প্রাপ্তি মনে থাকবে অনেক অনেক বছর। ব্লগে ১২৪জন অনুসরন করছেন আমাকে। সংখ্যায় হয়তো তেমন উল্লেখযোগ্য নয়, তবে আমার কাছে এই সংখ্যাটাকেই অনেককককক মনে হয়!!!!!!!!!!!

হাজার মাইলের ভ্রমন প্রথম পদক্ষেপে শুরু। সেই ভ্রমনের গল্প গুলো লিখে যেতে চাই। সহ ব্লগারদের ধন্যবাদ পাশে থাকার জন্য। সমাপ্তিহীন গল্পের মতোই ব্লগে চলার পথটা হোক অন্তহীন আর নির্বিঘ্ন…………… !!!
সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:০৪
৫৯টি মন্তব্য ৫৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×