somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য জনপ্রিয় লেখকদের লেখা নিয়ে প্রকাশিত ম্যাগাজিন "অত্রিক"

২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জনপ্রিয় সব লেখকদের লেখা নিয়ে এক মলাটে বিরাট এক ডিজিটাল ঈদসংখ্যা। প্রতি ঈদের নানা রকম ঈদ ম্যাগাজিন বের হয় এটাও তেমনই একটা ঈদ সংখ্যা । তবে অন্য যে কোন ঈদ সংখ্যার সাথে এটার পার্থক্য হচ্ছে এটা বের হয়েছে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যের জন্য । এই করোনা মোকাবেলার জন্য নানান মানুষ নানা ভাবে এগিয়ে আসছে ঠিক তেমনি ভাবে কিছু লেখক তাদের লেখা নিয়ে এগিয়ে এসেছে সাহায্যের জন্য !


অত্রিক ম্যাগাজিন দেশে ও বিদেশে ছড়িয়ে দিতে Lighter Youth Foundation উদ্দোক্তাদের সাথে কাজ করছে। লাইটারের ওয়েবসাইট থেকে যে কেউ যেকোন দেশ থেকে ডোনেশন দিয়ে ম্যাগাজিনটি সংগ্রহ করতে পারবেন। লাইটার ইয়োথ ফাউন্ডেশন একটি অলাভজনক দাতব্য সংস্থা। জনমানুষের সেবায় দীর্ঘদিন তারা কাজ করে আসছে। এই ম্যাগাজিন বিক্রি বাবদ পাওয়া ডোনেশনের টাকা লাইটার করোনায় ক্ষতিগ্রস্থদের সাহায্যে ব্যয় করবে।



অত্রিক থেকে এর পেছনে থেকে কাজ করা আমাদের কারো আর্থিক ১ টাকাও লাভ নেই। আমরা সকলে শুধুমাত্র একটি মহৎ উদ্যোগ নিয়ে কাজ করেছি। বরং আমাদের কপিও আমরা ডোনেশন দিয়ে সংগ্রহ করে এই উদ্যোগের অংশ হবো।
ম্যাগাজিনটি করার আইডিয়া সোহাইল রহমানের । একদিন নক করলো, পরে কথা প্রসঙ্গে বলল একটা ম্যাগাজিন করতে চাই। জনপ্রিয় লেখকদের লেখা নিয়ে। সেই ম্যাগাজিন বিক্রির সব টাকায় করোনায় ক্ষতিগ্রস্থদের সাহায্য করআ হবে ।
মানবিক আইডিয়া। খারাপ তো হয় না। দুইদিন আমাদের আলোচনা চলল কীভাবে কী করা যায়। কনফিডেন্সের সাথে সোহাইল বলল সে জনপ্রিয় লেখকদের লেখা সংগ্রহ করবো, করেও ফেললো।
আমার অত উপরে যোগাযোগ নাই। আমি শুধু অপর একটা অংশের লেখক ও অন্যান্য কলাকুশলীদের সাথে ম্যাগাজিনের কাজ কোঅর্ডিনেশন করে দিলাম।
শব্দ সংশোধনের জন্য আমার প্রিয় সিরাজুল আরিফিন ও আরো একঝাঁক তরুণ ছেলেমেয়ে যোগ দিলো বরারের মত। আমাদের ম্যাগাজিনের কভারটি এঁকে দিয়েছেন সজল চৌধুরী।
'সতীর্থ প্রকাশনা'র প্রকাশক তাহমিদ রহমান কে পেয়ে গেলাম ম্যাগাজিনের ডিজাইন ও গ্রাফিক্সের কাজের জন্য। এই ম্যাগাজিন তৈরির পেছনে তার অবদান অনস্বীকার্য।
দিনরাত এক করে খেটেছে ছেলেটা। নিজের প্রকাশনীর কাজ ফেলে গত দুই সপ্তাহ এই ম্যাগাজিন নিয়ে পড়ে ছিল। এমনকি শেষদিকে নিজের প্রকাশনীর লোকবল কাজে লাগিয়ে দেয় ম্যাগাজিনকে শুদ্ধ ও সুন্দর করতে।
আমাদের কাজে সার্বিক সহযোগিতা ও মনিটর করেছেন জনপ্রিয় পাবলিকেশন্স 'ভূমিপ্রকাশ' এর প্রকাশক জাকির হোসাইন ভাই। তিনি অভিভাবকের মত আমাদের গাইড করেছেন। খুঁতখুঁতে জাকির ভাই নিজেই বার বার প্রুফ দেখেছেন, ম্যাগাজিন সাজানোর পরামর্শ দিয়েছেন।
কাজ শেষ করে ম্যাগাজিনটি দাতব্য সংস্থা Lighter Youth Foundation এর হাতে তুলে দেয়া হয়েছে। লাইটারে ডোনেট করে আপনি সংগ্রহ করতে পারবেন ম্যাগাজিনটি।
অত্রিকের ডোনেশন হ্যান্ডেল ও ব্যয়ের সমস্তটা লাইটার ইয়োথ ফাউন্ডেশন করবে। আয়োজকদের কেউ আর্থিক কোন ব্যাপারে হস্তক্ষেপ করবে না। কারো কাছে দায়বদ্ধতাও থাকবে না।



বাংলাদেশে ম্যাগাজিনটি সংগ্রহ করতেঃ
BDT অপশন সিলেক্ট করে নিচের মাধ্যমগুলোতে পে করা যাবে।
*বিকাশ
*নগদ
*রকেট

*ব্যাংক কার্ড
*ভিসা/ মাস্টারকার্ড
*ডিবিবিএল নেক্সাস

বিকাশ, নগদ, রকেটে পে করে ট্রানজেকশন আইডি দিলে অটোমেটিক ডাউনলোড লিংক পেয়ে যাবেন। কার্ডে পে করলে ডিরেক্ট ডাউনলোড লিংক পাবেন।

বাংলাদেশে ম্যাগাজিনটির মূল্যঃ ৫০ টাকা

তবে আপনি এর বেশি যত ইচ্ছা ডোনেট করতে পারবেন। ৫০ টাকা সর্বনিন্ম ধরা হয়েছে ডোনেশন।
দেশের বাইরে থেকে সংগ্রহ করতেঃ
USD অপশনে নিয়ে নিচের মাধ্যমগুলোতে পেমেন্ট করতে পারবেন

*Paypal
*Visa card
*Master card

বিদেশে অনেক দেশে বিকাশ সার্ভিস আছে যতটুক জানি। বিশেষ করে মধ্যপ্রাচ্যে বেশ জনপ্রিয়। আপনারা চাইলে বিকাশে পেমেন্ট করতে পারেন, তবে অবশ্যই ট্রাঞ্জেকশন আইডি দিয়ে ভেরিফাই করে নিবেন।
Paypal এ যারা পে করবেন, পেমেন্ট ভেরিফাই হওয়ার পরে অটোমেটিক ডাউনিলোড লিংক জেনারেট হবে।
Visa/ Master কার্ডে পে করলে ডিরেক্ট ডাউনলোড লিংক পাওয়া যাবে।
দেশের বাইরে ম্যাগাজিনটির মূল্যঃ ১ ডলার
তবে আপনি চাইলে বিদেশ থেকে যত খুশি ডোনেশন দিতে পারেন। সর্বনিম্ন ১ ডলার ধরা হয়েছে।




নিচের লিংক থেকে আপনারা ডোনেশন দিয়ে সরাসরি অত্রিক ম্যাগাজিন ডাউনলোড করে নিতে পারবেন।

> আপনারা ইতিমধ্যে জেনে থাকবেন এই ম্যাগাজিন বিক্রির সমস্ত টাকা করোনায় ক্ষতিগ্রস্থদের দেয়া হবে। আয়োজকদের কেউ আর্থিক কোন বিষয়ে নেই। ডোনেশন সংগ্রহ ও মানুষের সাহায্যে ব্যয় করবে লাইটার ইয়োথ ফাউন্ডেশন।

> নিচের লিংকে যেয়ে লাইটার ইয়োথ ফাউন্ডেশনে সর্বনিন্ম ৫০ টাকা ডোনেট করে যে কেউ ম্যাগাজিন সংগ্রহ করতে পারবেন। আপনি চাইলে আরো বেশি ডোনেট করতে পারবেন। কোয়ান্টিটি অপশনে ম্যাগাজিনের কোয়ান্টিটি বাড়িয়ে দিলেই হবে।

ম্যাগাজিন লিংকঃ Buy Now


> বাংলাদেশে বিকাশ, রকেট, নগদ ও ব্যাংক কার্ডের মাধ্যমে পে করতে পারবেন। এছাড়াও ডিবিবিএল নেক্সাস সহ আরো অনেক পেমেন্ট মেথড আছে।

> দেশের বাইরে থেকেও বিকাশ, নগদ, রকেটে ডোনেশন পাঠিয়ে সংগ্রহ করতে পারবেন।
Paypal এর মাধ্যমে Visa ও Master card দিয়ে পে করতে পারবেন।
কোভিড -১৯ এর রেসট্রিকশনের কারণে কার্ড দিয়ে সরাসরি বাংলাদেশ থেকে কিছু কেনা যাচ্ছে না।

> যারা সরাসরি ম্যাগাজিন লিংক থেকে পে করতে পাববেন না, বা বুঝতে অসুবিধা হয়_তারা সহজেই নিচের বিকাশ/নগদ/রকেট নাম্বারে ৫০ টাকা বা তার বেশি "সেন্ড মানি" করে আপনার ফোন নাম্বার আর ট্রানজেকশন নাম্বার লাইটারের পেইজে মেসেজে দিলেই আপনাকে ডাউনলোড লিংক দেয়া হবে।

বিকাশঃ 01820981846 (পার্সোনাল)
রকেটঃ 01723128306 (পার্সোনাল)
নগদঃ 01936239400 (পার্সোনাল)

লাইটারের পেইজঃ ফেইসবুক পেইজ লিংক

এছাড়াও ম্যাগাজিন ডাউনলোড সম্পর্কিত যেকোন সমস্যায় লাইটার ইয়োথ ফাউন্ডেশনের পেইজে মেসেজ দিলে সমাধান পাওয়া যাবে।

> এই ম্যাগাজিনে দুই বাংলার ৮৩ জন জনপ্রিয় ও প্রতিভাবান লেখক লিখেছেন। তারা জনমানুষের সেবায় তাদের মূল্যবান লেখা নিয়ে এগিয়ে এসেছেন। ম্যাগাজিনে সব ক্যাটাগরির সব ধরণের লেখক ও লেখা বিদ্যমান আছে।


সকলের প্রতি বিনীতভাবে আবেদন থাকবে, আপনারা অংশগ্রহণ করুন। আপনাদের পরিচিত সবাইকে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করুন। আর এই ম্যাগাজিনের কথা ছড়িয়ে দিন সমস্ত ইন্টারনেট দুনিয়ায়। একজন মানুষও অনেক গুরুত্বপূর্ণ, একটি পরিবার একদিনের খাবার পাবে একজনের ডোনেশনে।

যারা অলরেডি পেমেন্ট করেছেন ওয়েবসাইট থেকে, কিন্তু ডাউনলোড লিংক পাচ্ছেন না৷ তাদের জন্য একটি ছোট টিউটোরিয়াল।
১, লাইটারের ওয়াবসাইটে গিয়ে লগ ইন করুন
২, লগইন করে উপরের ডান কোণার মেনুবারে ক্লিক করুন
৩, Downloads অপশনে ক্লিক করুন
৪, Otrik eid songkha 2020 লেখা বাটনে ক্লিক করুন।
ব্যাস, ডাউনলোড হয়ে যাবে আপনার কপি৷
এছাড়াও ২৪ ঘন্টার মধ্যে আপনার দেয়া ইমেইলে একটি ডাউনলোড লিংক যাবে। সেখান থেকেও ডাউনলোড করতে পারবেন।
২৪ ঘন্টার মধ্যে ইমেইল না পেলে লাইটার ফাউন্ডেশনের ফেসবুক পেইজে মেসেজ দিলেই হবে। তারা আপনাকে লিংক পাঠানোর ব্যবস্থা করবে।




বিশ তারিখ বারোটা পর্যন্ত ম্যাগাজিন বিক্রি হয়েছে ৬৯৭ কপি। টোটাল কালেকশনঃ ৪৩,০৭৬.৭৫ ৳




উপরের সকল লেখা গুলো ব্লগার রিয়েল ডেমোন অর্থ্যাৎ হাফিজুর রহমান রিকের ফেসবুক প্রোফাইল থেকে নেওয়া । আপনাদের আরও কিছু জিজ্ঞাসা করার থাকলে তার প্রোফাইলের ইনবক্সে জিজ্ঞাসা করতে পারেন । তার ফেসবুক প্রোফাইল । এছাড়াও সোহাইল রহমানের ইনবক্সে নক দিলেও সব রকম সহোযোগিতা পাওয়া যাবে । এছাড়াও ম্যাগাজিন সম্পকৃত যে কোন প্রশ্ন কিংবা যে কোন সমস্যার সম্মুখিন হলে লাইটারের ফেসবুক পেইজে গিয়ে নক করতে পারেন ।


ম্যগাজিনে প্রকাশিত লেখকদের লেখার কিছু পাতার ছবি


সর্বশেষ এডিট : ২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৯
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×