somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৩

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আপনি কি প্রেম করতে ভয় পান ?


প্রেম করতে ভয় পান ? তাহলে এখনই ডাক্তারের কাছে যান আর বলেন আপনার “ফিলোফোবিয়া” (Philophobia) নামক অসুখটি হয়েছে । ডাক্তার আপনাকে ওষুধ দিবে, আপনি নিয়মিত ওষুধ খাবেন আর এক সময় দেখবেন আপনার প্রেম করতে আর ভয় লাগছে না । প্রেম করতে ভয় পাওয়া রোগটির নাম “ফিলোফোবিয়া” । তবে আমি বলি কি, ওসব ডাক্তারের কাছে যাওয়া বাদ দিয়ে একবার সাহস করে প্রেম করেই ফেলুন না, তখন আর প্রেমে ভয় ? দেখবেন মরতেও ভয় লাগছেনা !

বৌ ? নাকি হাতকড়া ?
স্প্যানিশ “এস্পোসাস” (esposas) শব্দের অর্থ দুটি – একটি হচ্ছে বৌ আর আরেকটি হচ্ছে হাতকড়া ।
বলি, এরচেয়ে সুন্দর মিল আর কোথায় আছে ?



আপনার শরীরে হাড় কয়খানা ?
-বাহ্‌ ! এত সহজে বলে ফেললেন ২০৬ খানা ! একদম ঠিক । এবার সদ্য জন্মানো একটি মানব শিশুকে জিজ্ঞেস করুন তো ওর শরীরে কয়খানা হাড় ? ও বলবে ২৭০ খানা ! কেন বাবা, ও কি মানুষ না ?



কত রঙ বেরঙের ঢং !
হাড়ের কথা বাদ দিন, আপনার সদ্য জন্মানো শিশুর জন্য কত রঙ বেরঙের কাপড়-চোপড়, খেলনা-পাতি কিনে রেখেছেন না ? আচ্ছা আমি বলি এত রং বেরঙের জিনিস কি বাচ্চার আনন্দের জন্য নাকি আপনার আনন্দের জন্য ? কি বাচ্চার আনন্দের জন্য ? ঠিক আছে তাহলে আপনার বাচ্চাকেই জিজ্ঞেস করুন ১৮ মাস বয়স পর্যন্ত ও সাদা কালো বাদে আর কোন রঙটি দেখেছে ? এবার বুঝেছেন তো আপনার ঢং কোন জায়গায় ? আঠার মাস পর্যন্ত শিশুরা সাদা কালো বাদে কোন রঙই বুঝতে পারে না ।



আপনার সন্তানকি খেতে চায়না ?
কি আপনার সন্তান কি সহজে কিছু খেতে চায়না ? আপনার কি মনে হয়, কেন খেতে চায়না ? খাবারে কোন স্বাদ থাকেনা এ জন্য ? একদম ভুল ! আপনার সন্তান আপনার চেয়ে কমপক্ষে দ্বিগুন স্বাদ অনুভব করতে পারে । আপনার জিহ্‌বায় যদি থাকে সর্বোচ্চ পাঁচ হাজারটি Taste Buds (Taste buds, যা দিয়ে আমরা খাবারের স্বাদ নিয়ে থাকি) আপনার সন্তানের জিহ্‌বায় আছে সর্বনিম্ন দশ হাজারটি Taste Buds । হোলতো এবার !



জনসমক্ষে ধূমপান করিবেন না
জনসমক্ষে ধূমপান করিবেন না – এই সংক্রান্ত কত ক্যাম্পেইনইতো দেখেছেন, দেখেছেন না ? কিন্তু জানেন আধূনিক যুগের এই জনসমক্ষে ধূমপানের বিরুদ্ধে এই ক্যম্পেইনটি সর্বপ্রথম কে চালু করেছিলেন ? – হিটলার । সাবাস !



পিরামিড অপবাদ !
মিশরের পিরামিড তৈরীতে কাদের ব্যবহার করা হয়েছিল, মানে শ্রমিক হিসাবে কারা কাজ করেছিল জানেন ? কি বলবেন জানি – মিশরের দাসদের ব্যবহার করা হয়েছিল । এই যদি জেনে থাকেন তবে আসল ঘটনা জেনে রাখেন, এই যে এত্ত গল্পে পড়েছেন আর এত্ত সিনেমায় দেখেছেন পিরামিড তৈরীতে কত হাজার হাজার দাসদের ব্যবহার করা হচ্ছে, তাদের ওপর কত অত্যাচার করা হচ্ছে এগুলো সবই কিন্তু মিথ ! সত্য না । গ্রিক ঐতিহাসিক হিরোদোতাস (Herodotus) কর্তৃক রচিত মিথ থেকেই হাজার হাজার বছর ধরে এ ধারণা চলে আসছে । আসল ঘটনা হচ্ছে মিশরের পিরামিড তৈরীতে সাধারণ শ্রমিকদের ব্যবহার করা হয়েছিল এবং এর বিনিময়ে তারা পারিশ্রমিকও পেতেন ।



মজার গুগল্‌
গুগল এর সার্চ বক্সে “askew” শব্দটি লিখে একটু সার্চ দিন তো ? দেখুন তো স্ক্রিন কেন এমন বাঁকা হয় ?



প্যাঁচার প্যাচালী
প্যাঁচা তো সবাই চিনেন, চিনেন না ? ঠিক আছে, একসাথে কিছু প্যাঁচা দেখলে কি বলবেন ? এক পাল প্যাঁচা ? বা অন্য কিছু ? যাই বলুন না কেন, ইংরেজীতে এটাকে কি বলে জানেন ? – Parliament . বিশ্বাস না হলে ডিকশনারীটা চেক করে দেখতে পারেন । বলি ইংরেজরা এত আগে এটা জানল কিভাবে ? বুদ্ধি আছে ব্যাটাদের !



আপেলের দোকান
প্রাচীন গ্রিসে নাকি এক জন আরেকজনের দিকে আপেল ছুঁড়ে মারলে তা প্রেম নিবেদন করা হত । বলি, আমাদের দেশেও যদি এই নিয়মটি চালু করা হত, দেখতেন সুন্দরী ললনারা কত তাড়াতাড়ি বড় বড় আপেলের দোকান খুলে বসত ! দেশের অর্থনীতিতে আসত গতিশীলতা । দেননা ভাই নিয়মটা চালু করে !



LOL (Lots of Love ?)
বলি, ইন্টারনেটে চ্যাট করার সময় কত বার LOL (Laugh out Loudly) লিখেন ? লিখেন, যত হাসবেন তত লিখবেন, তাতে আমার কি ? কিন্তু জানেন ? আগে, মানে ইন্টারনেট চালুর আগে LOL মানে কি বোঝানো হত ? – “Lots of Love”. কি হাসি চলে গেল ? আমার তো হাসি পাচ্ছে, এবার লিখুক দেখি কেউ আমাকে – LOL



হায়রে পুরুষ !
এক গবেষণায় দেখা গেছে, একজন পুরুষ নাকি দৈনিক গড়ে ছয়টি মিথ্যা কথা বলে, যা নারীদের তুলনায় দ্বিগুন ! অন্য আরেক গবেষণায় দেখা গেছে পুরুষরা মেয়েদের তুলনায় বেশী বার “I Love You” বাক্যটি বলে থাকে ।
এখানে দেখুন, দুটি গবেষণা সম্পুর্ণ পৃথক কিন্তু আমি শুধু পৃথক পৃথক দুটি গবেষণার ফলাফলকে এক সাথে নিয়ে আসলাম, আর মানে কি দাঁড়াল ?



সাধের ফেইসবুক
ফেইসবুক ব্যবহার করেন ? যদি করে থাকেন তাহলে জেনে রাখুন আপনি কোন কোন সাইটে ভিজিট করছেন তা ফেইসবুক ট্র্যাক করে থাকে । হ্যাঁ, আপনি লগ আউট করার পরও । আমার বাবা ওসবে ভয় নেই, করুক না ট্র্যাক ! খেয়ে দেয়ে আর কোন কাজ নেই তো কি আর করবে ?



এই হাদীসটি কি পড়েছেন ?



চলবে -

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলিঃ

১। কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১
২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-২
৪।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৪
৫।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৫
৬।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬
৭।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৭
৮।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৮
৯।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৯
১০।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১০
১১।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১১
১২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১২
সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৯
১৬টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×