somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৪

১২ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
“জ্ঞান অর্জনের জন্য সুদূর চীন দেশে যেতে হলেও যাও” – একটি বিকৃত হাদীস (?)


বহুল প্রচলিত এই হাদীসটির নাকি কোন সত্যতা নেই । আবু’ল ফারাজ ইবনে আল জাওয়াযি এবং আবু হাতীম মুহাম্মাদ ইবনে আল-তামিমি আল-দারিমি আল-বুস্তি নামক দুইজন প্রখ্যাত হাদীস গবেষক বর্ণনা করেছেন উপরোক্ত হাদিস টির কোন সত্যতা নেই । মূল বাক্যটি আরবীতে বলা হলেও এটি নাকি কোন হাদীস নয়, এটি পরবর্তীকালের কোনো মুসলিম মণীষীর বাণী ।
আসল কথা হচ্ছে এটি হাদীস না হলেও এখানে চীনের কথাই কেন বলা হোল, তারপরও আরবের মত দেশের একজন মুসুলমানের মুখ থেকে ? তাহলে আসুন জেনে নেই জ্ঞানার্জনের জন্য চীন নামক দেশটির কথাই কেন বলা হোল ।
সূত্রঃ
http://en.wikipedia.org/wiki/Abu'l-Faraj_ibn_al-Jawzi
http://en.wikipedia.org/wiki/Ibn_Hibban

চীন সবচাইতে প্রাচীন সভ্যতা যা এখনও টিকে আছে
বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা গুলোর মধ্যে একটি হচ্ছে চৈনিক সভ্যতা । যীশু খৃষ্টের জন্মের প্রায় দুই হাজার আটশত বছর আগে এ সভ্যতার উত্থান । মায়ান সভ্যতার উত্থান চৈনিক সভ্যতা থেকে আরও দুইশত বছর পর । কত পুরোনো রে বাবা !



সর্বপ্রথম কাগজ আবিষ্কার ও মুদ্রণ শিল্প
যীশু খৃষ্টের জন্মেরও প্রায় দুইশত বছর আগে থেকে চীনে কাগজ ব্যবহার হয়ে আসছে । মুদ্রণ শিল্পের উত্থান এই চীন থেকেই ।



ধূমকেতু আবিষ্কার
১৭০৫ খৃষ্টাব্দে হ্যালী কর্তৃক ধূমকেতু (হ্যালীর ধূমকেতু) চিহ্নিত হবার অনেক আগেই, যীশু খৃষ্টের জন্মের প্রায় দুই শত চল্লিশ বছর পূর্বে চীনা জ্যোতির্বিদেরা এই ধূমকেতু চিহ্নিত করেছিলেন ।



চা আবিস্কার
যীশু খৃষ্টের জন্মের দুই হাজার সাতশত সাইত্রিশ বছর পূর্বে চীনে সর্বপ্রথম চা আবিষ্কার হয় এবং তখন থেকেই চীনারা চিকিৎসার কাজে চা পাতা ব্যবহার করে আসছে ।



ক্যালেন্ডার আবিস্কার
দিনপঞ্জী বা ক্যালেন্ডার । চীনারা ব্যবহার করে আসছে যীশু খৃস্টের জন্মের প্রায় বারশত বছর আগে থেকেই । এই ক্যালেন্ডার ওরাকল বোন ক্যালেন্ডার (Oracle Bone Calendar) নামে পরিচিত ।



চীনা চপষ্টিক
যীশূ খৃষ্টের জন্মের প্রায় এক হাজার বছর আগে মিশরীয়রা সর্বপ্রথম চামচ আবিষ্কার করে । আর এরও প্রায় এক হাজার বছর আগেই চীনারা খাবার দাবারের জন্য চপষ্টিক ব্যবহার করে আসছে ।



গুলাবী গ্যাং (Gulabi gang)
চীন নিয়ে তো অনেক চেঁচামেচি হোল, এবার বলি আমাদের এই পাশের ভারতীয় সভ্যতা কি কম পুরনো ছিল নাকি ? এই সভ্যতার কথা আরেকদিন বলব, আজকে যেটা বলব তা হচ্ছে এই বর্তমান ভারতেই একটি গ্যাং আছে, নাম গুলাবী গ্যাং । ভারতীয় নারীদের নিয়ে গঠিত এই গ্যাং এর কাজ কি জানেন ? যেসব স্ত্রীদের স্বামীরা তাদের ওপর আক্রমণাত্মক সেই সব স্ত্রীরা এই গুলাবী গ্যাং এর সাথে যোগাযোগ করে । অতঃপর একদিন সময় সুযোগ বুঝে এই গুলাবী গ্যাং এর সদস্যরা এসে সেই স্বামীকে ইচ্ছে মত ঝাড়ু পেটা করে যায় । বলি, স্বামীরা তো একটু আধটু খারাপ ব্যবহার করতেই পারে, তুমিও বাড়ির দরজাটা বন্ধ করে একটু আধটু ঝাড়ু পেটা করে দাও ! তা না, রীতিমত গ্যাং দিয়ে ঝাড়ু পেটা ! হায়রে স্বামী ! কেন যে বিয়ে করেছিলেন ? এর চেয়ে লন্ডনে গিয়ে ব্ল্যাক ক্যাব চালান তাও ভালো ।



লন্ডনে ব্ল্যাক ক্যাব চালাবেন ? চালান !
অন্য মহিলাদের কাছে ঝাড়ু পেটা খেয়ে তো বৌয়ের ওপর অভিমান করে বৌ ফেলে লন্ডন চলে গেলেন, ব্ল্যাক ক্যাব চালাবেন ? ছোট্ট একটা পরীক্ষা দিতে হবে যে ? বেশী কিছুনা, ঐ ড্রাইভিং এর পরীক্ষা আর কি ? গাড়ী চালিয়ে দেখানোর আগে লন্ডনের পঁচিশ হাজার রাস্তা আর পঞ্চাশ হাজার পয়েন্টগুলো ভালভাবে মুখস্ত করতে হবে, এই টুকুই । কি বললেন ? এর চেয়ে দেশের মহিলাদের হাতে ঝাড়ু পেটা খাওয়াই সহজ ? তা খান না ! আমার কি ?



গুলাবী গ্যাং আসলে টয়লেটে বসে থাকুন
ওসব লন্ডন ফন্ডন এ গিয়ে ব্ল্যাক ক্যাব চালানোর চেষ্টা করার চেয়ে বরং দেশেই থাকুন । আর যদি মাঝে মাঝেই বাসায় গুলাবী গ্যাং আসে তবে টয়লেটে গিয়ে দরজা বন্ধ করে বসে থাকুন ! কতক্ষণ আর অপেক্ষা করবে ওরা ? অন্য স্বামীদের ঝাড়ু পেটা করতে হবে না ? কিছুক্ষণ অপেক্ষার পরেই ওরা চলে যাবে, খুব বেশী হলে আপনার বৌকে বলে যাবে যে আপনি টয়লেট থেকে বের হলেই ওদেরকে যেন খবরটা দেয়, এই তো ? এই সময়ে আপনি বরং আপনার টয়লেট টা সেরেই ফেলুন । ও আচ্ছা, ওখানেও তো সমস্যা ! আপনি জানেন ? আপনার এই বারবার টয়লেটে যাওয়া আর তার জন্য যে পরিমাণ টয়লেট টিস্যু ব্যবহার করেন সে জন্যে প্রতিদিন কতগুলো গাছ কাটা পড়ে ? – প্রায় সাতাশ হাজার ! বলি, সব দিক বিবেচনা করে বিয়ে না করাই ভালো ।



অতএব মানুষ বিয়ে না করাই ভালো ?
অতএব বিয়ে না করাই ভাল । আর করলেও যারা গুলাবী গ্যাং খবর দিতে পারবে না, তাদের বিয়ে করলেই তো হয় ! এই উদ্দেশ্য মাথায় রেখেই কি ২০০৭ সালে ভারতের তামিলনাড়ু প্রদেশে
তেত্রিশ বছর বয়স্ক সিলভাকুমার একটি মাদি কুকুরকে বিয়ে করেছিলেন ? তিনি অবশ্য তা বলেননি, তিনি যা বলেছিলেন তা হছে বিভিন্ন অভিশাপ থেকে মুক্ত হবার জন্য তিনি এ বিয়ে করেছেন । যাই হোক এখানে গুলাবী গ্যাং এর কোন ভয় নেই কিনা তা অবশ্য জানা যায় নি ।



মেয়েরাও পারে !
শুধু তোমরা পুরুষেরাই পারো ? আমরা মেয়েরা পারি না ? অতঃপর ২০১৪ সালে পূর্ব ভারতের
ঝাড়খান্দ-এ ১৮ বছর বয়স্ক মাংলি মুন্দা নামের আঠার বছর বয়স্ক একটি মেয়েকে বিয়ে দিয়ে দেয়া হোল একটি মদ্দা কুকুরের সাথে ! এখানেও নাকি একই ব্যাপার, দুষ্ট আত্মার কবল থেকে মুক্ত হবার জন্যই নাকি মেয়েটির বিয়ে কুকুরটির সাথে দেয়া হয়েছিল । নীচের প্রথম ছবিটি দেখুন – মেয়েটির সাথে কুকুরটির বিয়ে হচ্ছে ।


আর দ্বিতীয় ছবিটি দেখুন – বিয়ের সময়েই কুকুরটি ঘুমিয়ে পড়েছে । আমারতো মনে হয় ঘুমিয়ে পড়েনি, অজ্ঞান হয়ে গেছে ! কুকুরের ষষ্ঠ ইন্দ্রিয় (Sixth Sense) আবার মানুষের চেয়ে অনেক প্রবল কিনা ! ও ঠিকই টের পেয়ে গিয়েছে বিয়ের মজা কি ?



আরও অদ্ভুৎ বিয়ে
এ তো গেল ভারতের কথা । ফ্রান্সে নাকি মৃতদেরও বিয়ে করা যায় ! বলি, মরে যে একটু শান্তি পাবো, এখানে তো তাও নেই দেখছি ?



এ তো আরও এক কাঠি ওপরে
এতো গেল গুলাবী গ্যাং এর কাছে ঝাড়ু পেটা হওয়া আর মানুষ ব্যাতীত অন্য প্রাণী বিয়ে করার ইতিহাস । বলি, আমেরিকান এয়ার ফোর্সের একজন সদস্য এরিকা (Erika Eiffel), সে তো ২০০৮ সালের এপ্রিল মাসে পুরদস্তুর আইফেল টাওয়ার টিকেই বিয়ে করে ফেললেন ? নীচের ছবিটিতে দেখুন প্রিয়তমা স্ত্রী চুমু খাচ্ছেন প্রিয়তম স্বামীকে(!) ওফ্‌, মানুষেরা পারেও বটে !



বিয়ে ও স্ত্রী সম্পর্কিত একটি হাদীস
শেষ করছি স্ত্রী সম্পর্কিত একটি হাদীস দিয়ে । ভালো থাকুন সবাই । ধন্যবাদ ।



চলবে -

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলিঃ

১। কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১
২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-২
৩।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৩
৫।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৫
৬।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬
৭।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৭
৮।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৮
৯।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৯
১০।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১০
১১।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১১
১২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১২


সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭
২২টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বারবাজারে মাটির নিচ থেকে উঠে আসা মসজিদ

লিখেছেন কামরুল ইসলাম মান্না, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪০

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার বারবাজার ইউনিয়নে মাটির নিচ থেকে মসজিদ পাওয়া গেছে। এরকম গল্প অনেকের কাছেই শুনেছিলাম। তারপর মনে হলো একদিন যেয়ে দেখি কি ঘটনা। চলে গেলাম বারবাজার। জানলাম আসল... ...বাকিটুকু পড়ুন

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

পরিবর্তন অপরিহার্য গত দেড়যুগের যন্ত্রণা জাতির ঘাড়ে,ব্যবসায়ীরা কোথায় কোথায় অসহায় জানেন কি?

লিখেছেন আরেফিন৩৩৬, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:৫৭


রমজানে বেশিরভাগ ব্যবসায়ীকে বেপরোয়া হতে দেখা যায়। সবাই গালমন্দ ব্যবসায়ীকেই করেন। আপনি জানেন কি তাতে কোন ব্যবসায়ীই আপনার মুখের দিকেও তাকায় না? বরং মনে মনে একটা চরম গালিই দেয়! আপনি... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯

মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা বলতে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

×