somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটা Human Day চাই

১২ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এতসব দিবসের ভিড়ে একটা Human Day খুব দরকার, যেদিন সবাই মানুষ হবে।

Siblings Day উপলক্ষ্যে ফেসবুকে অনেকেই ভাইবোনের হাস্যজ্জল ছবি আপ্লোড করছেন। এই ছবিটাই হয়তো একটু পরিবর্তিত হয়ে সংবাদপত্রের প্রথম পাতায় জায়গা করে নিবে, ফেসবুকে হাজার হাজার শেয়ার হবে। পরিবর্তনটা কি??

ভাইয়ের ছবিটা বাদ দিয়ে করে সেখানে জুড়ে দেয়া হবে ভালুকের আক্রমনে ছিন্নভিন্ন পোষাকের একটি মেয়ের ছবি। আমরা আবার সুশীল কিনা, তাই ভদ্রতার খাতিরে ছবিটিকে ঝাপসা করেই আপ্লোড করবে সবাই।

ভালবাসা দিবসে এই মেয়েটির জন্যই কেউ গোলাপ হাতে অপেক্ষা করেছিল কিংবা প্যারেন্টস ডে'তে মাকে ছুটি দিয়ে নিজের হাতে রান্না করেছিল বাবা-মায়ের জন্য। স্মৃতিগুলো আপনজনদের কাঁদাবে, ছবিগুলো ফেসবুকে ভাইরাল হবে। দূর্ভাগ্যবশত, ভালুকগুলো দেখতে হুবহু মানুষের মতোই। তারাও ভ্যালেন্টাইনস, প্যারেন্টস বা সিবলিং ডে পালন করে আপনজনদের সংগে, কিন্তু মাঝে মধ্যেই তাদের ভালুক সেজে দুষ্টুমি করতে ইচ্ছা হয় আর কি । মানুষ যখন মানুষ হবে, তখন ভালুকের সংখ্যা আপনাআপনি কমে যাবে।

এবার কতিপয় আপুদের উদ্দেশ্যে কিছু বলছি...
কিছুদিন আগে ফেসবুকে এক আপু 'follow me in instragram ' ক্যাপশন দিয়ে তার ইন্সট্রাগ্রাম প্রোফাইলের একটি স্ক্রিনশট আপ্লোড করে তাকে ফলো করার উদাত্ত আহবান জানিয়েছেন। ঐ মুহুর্তে তার ফলোয়ার্স ছিলো 5138 এবং তার প্রোফাইলের ডিসক্রিপসনের শেষ লাইন, ' n yeah I'm hot ;-) stay away from me :-D '.

সাধারন মেয়েদের সংগে hot বা মা* শব্দগুলো অসম্ভব নোংরা লাগে আপু। নিজেকে অন্যের চোখে hot করবেন না কিন্তু আপনি যদি নায়লা নাঈম গোত্রীয় হন সেক্ষেত্রে কিছু বলার নেই।
ছোট পোষাকের আধুনিকা কিংবা স্বঘোষিত সুশীল নারীবাদীদের চোখে হিজাব নারী স্বাধীনতা খর্ব করলেও, একজন পুরূষ হিসেবে বলছি হিজাব বা শালীন পোষাক অবশ্যই পুরুষের চোখে একজন নারীকে সন্মানিত করে। নিজের সন্মান রাখতে শিখুন, অন্যকে সন্মান করার সুযোগ দিন।
...........

এতক্ষন শুধু একটা বিষয়েই বললাম কিন্তু মানুষ যদি সত্যিই মানুষ হতো তবে...

বিশ্ববিদ্যালয়ে দু'গ্রুপের সংঘর্ষে এক শিক্ষার্থী নিহত / থলের কালো বিড়াল / রানা প্লাজা ট্রাজেডি / হলমার্ক কেলেঙ্কারি /প্রশ্নপত্র ফাঁস / ড্রেন বা ডাস্টবিনে নবজাতকের লাশ/ সাম্প্রদায়িক দাঙ্গা- এরকম অসংখ্য শিরোনামের খবর সংবাদপত্র থেকে বিলুপ্ত হতো।

ভালবাসা দিবসে ভালবাসার মানুষের পাশাপাশি সকল মানুষকে ভালবাসুন, প্যারেন্টস ডে'তে সকল পিতামাতাকে সন্মান করতে শিখুন, দুর্নীতিবিরোধী দিবসে নিজেকে শুধরে নিন, সিবলিংস ডে'তে অন্যের বোনকে নিজের বোন ভাবুন এবং নিজের ভাইয়ের মতো করে অন্য ছেলেদের সংগে শালীন সম্পর্ক বজায় রাখুন।

পৃথকভাবে হয়তো Human Day নেই কিন্তু প্রতিটি দিবসেই নিজেকে নিয়ে নতুনভাবে ভাবতে পারেন, আয়নায় এক পরিবর্তিত মানুষকে দেখতে পারেন।
প্রতিটি দিন হোক Human Day, প্রতিদিন আমরা আর একটু ভালো মানুষ হই।

Happy Siblings Day.
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

এই হোটেল এর নাম বাংলা রেস্তেরা।

লিখেছেন নাহল তরকারি, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৭



অনেক দিন পর আমি আজ এই হোটেলে নাস্তা করেছি। খুব তৃপ্তি করে নাস্তা করেছি। এই হোটেল এর নাম বাংলা রেস্তেরা। ঠিকনা: ভবেরচর বাসস্ট্যান্ডম ভবেরচর, গজারিয়া, মন্সীগঞ্জ। দুইটি তুন্দুল রুটি আর... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

জলদস্যুরা কি ফেরেশতা যে ফিরে এসে তাদের এত গুণগান গাওয়া হচ্ছে?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই মে, ২০২৪ রাত ২:২৭


জলদস্যুরা নামাজি, তাই তারা মুক্তিপণের টাকা ফেরত দিয়েছে? শিরোনাম দেখে এমনটা মনে হতেই পারে। কিন্তু আসল খবর যে সেটা না, তা ভেতরেই লেখা আছে; যার লিংক নিচে দেওয়া হলো।... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

×