somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশী রাজনৈতিক নেতৃবৃন্দের সন্তানেরা কে কি করেন ।..

০৫ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ আওয়ামীলীগ:

শেখ হাসিনা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি সন্তান , পুত্র সজিব ওয়াজেদ জয় ও কন্যা Saima Putul ওয়াজেদ। জয় একজন IT professional. তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে ব্যাচলের এবং হার্ভার্ড থেকে জনপ্রশাসনে মাস্টার্স করেন। Joy এর স্ত্রী খ্রীস্টিন ওয়াজেদ একজন আইনজীবি। তারা উভয়ই এখন যুক্তরাষ্ট্রে।

Saima Putul এর স্বামী মাসরুর হোসেন, শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন পুত্র। বসবাস- কানাডা।

আবুল মাল আবদুল মুহিত: ২ পুত্র এবং ১ মেয়ে। মেয়ে Samia মুহিত একজন ব্যাংকার। বড় ছেলে শাহিদ মুহিত ecologist এবং ছোট ছেলে সামির মুহিত একজন শিক্ষক।

ব্যারিস্টার শফিক আহমেদ: ২ পুত্র এবং ১ মেয়ে। বড় ছেলে মাহফুজ শফিক ও কন্যা Masruba শফিক উভয় ডাক্তার। ছোট ছেলে ব্যারিস্টার মাহবুব শফিক হাইকোর্ট এ practice করছেন। শফিক আহমেদ এর স্ত্রী Mahfuza Khanum একটি সরকারী কলেজ শিক্ষক ছিলেন এবং এখন অবসরে আছেন।

শেখ ফজলুল করিম সেলিম: ২ পুত্র এবং ১ মেয়ে। বড় ছেলে শেখ ফজলে Fahim সুভাষ হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে Political Economics এ মাস্টার্স করেন।
ছোট ছেলে শেখ ফজলে Nayeem হাইকোর্ট ব্যারিস্টার এবং তার স্ত্রী সারাহ Hasin মাহমুদ বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু কন্যা হয়।

সেলিম এর একমাত্র কন্যা শেখ সোনিয়ার স্বামী সিলেটে বড় ব্যবসায়ী। শেখ সেলিম স্ত্রী ফাতিমা সেলিম একজন গৃহিনী।

শামসুল হক টুকু: ৩ পুত্র সন্তান। জ্যেষ্ঠ পুত্র আসিফ Shams লন্ডনে Holborn কলেজ ব্যারিস্টার অধ্যয়নরত। দ্বিতীয় পুত্র এস এম সাইফ Shams (Sadi) সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান লেকচারার। কনিষ্ঠ পুত্র এসএম নাফিস Shams (Roni) আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ে সৌর শক্তি বিষয়ে পিএইচডি করছেন। মন্ত্রী টুকু স্ত্রী একজন কলেজ শিক্ষক।

ডাঃ দীপু মনি: পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনির ১ পুত্র ও ১ মেয়ে। পুত্র Tawfiqur রশিদ University College, London এ আইনের ছাত্র। মেয়ে Tani Deepavali।

সুরঞ্জিত সেনগুপ্ত: একমাত্র পুত্র, Soumen সেনগুপ্ত কানাডার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স । তিনি বর্তমানে ঢাকায় কাজ করছেন।
সুরঞ্জিত সেনগুপ্ত এর স্ত্রী জয়া সেনগুপ্ত সেকেন্ডারি এডুকেশন প্রোগ্রাম সমন্বয়কারী হিসাবে ব্র্যাক সঙ্গে কাজ করছেন।

মোহাম্মদ নাসিম: আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম ৩ পুত্র। জ্যেষ্ঠ পুত্র Tanveer Shakil Joy যুক্তরাষ্ট্রে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং তার ডিগ্রী অর্জন করেছেন। তিনি সিরাজগঞ্জ-1 আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। Joy এর স্ত্রী Sabrina সুলতানা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক।
দ্বিতীয় পুত্র Tamal মনসুর আমেরিকান বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক। কনিষ্ঠ পুত্র Tanmoy মনসুর মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অধ্যয়নরত।

মোহাম্মদ নাসিম এর স্ত্রী Arjuman বানু এনজিওতে কাজ করছেন।

নুরুল ইসলাম নাহিদ: ২ মেয়ে। মেয়ে নন্দীতা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট এর।কনিষ্ঠ কন্যা Nazia Samantha ইসলাম IBA থেকে BBA সম্পন্ন করেছেন।


বাংলাদেশ জাতীয়তাবাদী দল:

বেগম খালেদা জিয়া: সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ২ ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান। তারেক এবং আরাফাত যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং লন্ডনে পড়াশোনা করেছেন।তারেক এর স্ত্রী ডঃ Zubaida রহমান, সাবেক নৌ প্রধান এম এ খানের কন্যা। তারেক বর্তমানে তিনি তার স্ত্রী ও মেয়ের সাথে লন্ডনে বসবাস করছেন।

আরাফাত বর্তমানে সিঙ্গাপুরে বাস করছেন।

এম কে আনোয়ার: ২পুত্র এবং ১ মেয়ে। বড় ছেলে মাহমুদ আনোয়ার পূর্বে ব্যাংকার ছিলেন। ছোট ছেলে জীবন মাসুদ যুক্তরাষ্ট্রে এবং কন্যা Khadija আনোয়ার তার স্বামী ও সন্তানদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস।

খন্দকার মোশাররফ হোসেন: ২পুত্র এবং ১ মেয়ে। জেষ্ঠ পুত্র খন্দকার মাহবুব হোসেন মার্কিন যুক্তরাষ্ট্রে PITTSBURG বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক। এখন তিনি পরিবারের হাউজিং ব্যবসা চালান। ছোট ছেলে খন্দকার Maruf হোসেন যুক্তরাজ্যের মধ্যে কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে Bar-at-Law করছেন। মেয়ে Mahjabeen খন্দকার ক্লাস নাইনের ছাত্রী।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর: সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২ মেয়ে। বড় মেয়ে মির্জা Shamaru ঢাবি শিক্ষক, বর্তমানে অস্ট্রেলিয়ায় পিএইচডি করছেন। কনিষ্ঠ কন্যা মির্জা Shajaru Shumi একটি প্রাইভেট ফার্মে আছেন। আলমগীর এর স্ত্রী Rahat Ara ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ভাইস চেয়ারম্যান।

ব্যারিস্টার মওদুদ আহমেদ: ১ পুত্র ও ১ মেয়ে। পুত্র আমান মওদুদ এবং মেয়ে আন্না মওদুদ। আমান এবং আন্না যুক্তরাজ্যেরঅধ্যয়নরত। মওদুদ আহমেদ স্ত্রী Hasna মওদুদ, বিখ্যাত কবি Jasimuddin কন্যা।

নজরুল ইসলাম খান: বিএনপির সিনিয়র নেতা নজরুল ইসলাম খানের ১ ছেলে ও ২ মেয়ে। পুত্র Anik খান কার্টুনিস্ট ও গ্রাফিক ডিজাইনার। এক মেয়ে ঢাকায় medicine এ অধ্যয়নরত, আরেক মেয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক। নজরুল ইসলাম এর স্ত্রী Alifa আক্তার তিতাস গ্যাস কোম্পানির একজন পরিচালক।

ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার: সাবেক এ স্পিকারের ১ কন্যা ও ২ পুত্র সন্তান। কন্যা Nilofar আক্তার ঢাবি আইন মাস্টার্স এবং যুক্তরাষ্ট্র মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে আবার LLM করেন। Irishman রবিন KNOWLES এর সাথে বিয়ে হয় তার।
জেষ্ঠ পুত্র ব্যারিস্টার Naushad Jamir এর স্ত্রী Dalia পারভীন (Reena) ঢাবির আইনবিভাগে সহকারী অধ্যাপক। ছোট ছেলে ব্যারিস্টার Naufel Arshad Jamir লন্ডনে বসবাস করেন।

আবদুল্লাহ আল নোমান: ১ পুত্র ও ১ মেয়ে ।পুত্র সাঈদ আল নোমান মার্কিন যুক্তরাষ্ট্রে তার পিএইচডি করছেন। কন্যা Tazin নোমান ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস।


বাংলাদেশ জামায়াতে ইসলামী:

গোলাম আযম: ৬ পুত্র। জ্যেষ্ঠ পুত্র Abdullahil মামুন আল আজমি জেদ্দায় IDBর সঙ্গে কাজ করেন। চতুর্থ ছেলে Abdullahil আমান আল আজমি ব্রিগেডিয়ার জেনারেল (বরখাস্ত) ।

অন্য চার পুত্র আমিন, মোমেন, নোমান এবং সালমান সবাই ম্যানচেস্টার, ইউ কে তাদের পরিবার নিয়ে থাকেন।

মতিউর রহমান নিজামী: ৪ পুত্র ও ৪ মেয়ে। জ্যেষ্ঠ কন্যা Mohsina Fatema, IIUC, ঢাকা ক্যাম্পাসের লেকচারার।
কনিষ্ঠ কন্যা Khadija তার স্বামীর সাথে লন্ডনে বসবাস।

জ্যেষ্ঠ পুত্র Naquibur রহমান তার স্ত্রীর সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস। তিনি সেখানে এমবিএ এবং এমআইএস ডিগ্রী অর্জন করেছেন এবং এখন অর্থব্যবস্থা তার পিএইচডি করছে.
পরবর্তী দুই পুত্র যুগল, তাদের মধ্যে, Najibur রহমান রিয়াদ ইউনিভার্সিটি পড়াশোনা শেষ করে লন্ডনে ইসলামিক স্টাডিজ ও আইন Markfield বিশ্ববিদ্যালয়ের উচ্চতর গবেষণা এবং Bar-at-Law সম্পন্ন করেছেন। আরেক যমজ Naimur রহমান একজন ডাক্তার, বর্তমানে লন্ডনে FRCS এ অধ্যয়নরত।
নিজামী এর কনিষ্ঠ পুত্র Nadimur রহমান মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

আলী আহসান মুজাহিদ: ৩ পুত্র এবং ২ মেয়ে। পুত্র আলী আহমদ তাসদিদ এবং আলী হাসানTahqiq যথাক্রমে জাবি এবং ঢাবি হতে মাস্টার্স করেন।কন্যা Tamrina ইংরেজিতে তার মাস্টার্স সম্পন্ন। ৩জন ই ঢাকায় কাজ করছেন।

মীর কাশেম আলী: ২ পুত্র ও ৩ কন্যা। জ্যেষ্ঠ পুত্র, মোহাম্মদ বিন কাশেম SAARC বৃত্তিতে করাচীতে ডেন্টাল সার্জারি নিয়ে গবেষণা করছেন। তিনি Dental and Medical Research Foundation এর স্বত্বাধিকারী। দ্বিতীয় পুত্র মীর আহমেদ বিন কাশেম যুক্তরাজ্যের Bar-at-Law করেছেন।

কন্যা হাসিনা Tayyeba বর্তমানে সুইডেনে বসবাসরত। তার স্বামী পুষ্টিবিজ্ঞানী সাইফুল ইসলাম চবির সহযোগী অধ্যাপক এবং এখন তিনি সুইডেনে তার পিএইচডি করছেন ক্যান্সার কোষ নিয়ে। দ্বিতীয় মেয়ে Sumaiya Rabeya মালয়েশিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের IR এবং কনিষ্ঠ কন্যা Tahera Tasmeen লিগ্যাল স্টাডিজ লন্ডন কলেজে আইন অধ্যয়নরত।



জাতীয় পার্টি (এরশাদ):

হুসেন মোহাম্মদ এরশাদ: ৩ সন্তান। কন্যা Zarine লন্ডন কলেজ হতে Graphics Design এবং Cultural Studies এ পড়াশোনা করে এখন লন্ডনে বিবাহিত এবং বসবাস। দ্বিতীয় সন্তান পুত্র সাদ এরশাদ লন্ডনে পড়াশোনা করেছেন। তৃতীয় সন্তান ছেলে এরিক এরশাদ।

স্ত্রী Raushan Ershad।

গোলাম মোহাম্মদ (জিএম) কাদের: জাতীয় পার্টির নেতা এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন গোলাম কাদের মন্ত্রী ১ পুত্র ও ১ মেয়ে। তার মেয়ে Ishrat জাহান এবং পুত্র Shams বিন কাদের দুজন ই IUB মিডিয়া ও উন্নয়ন যোগাযোগ বিভাগের শিক্ষক। Ishrat জাহান অভিনেতা মাহফুজ আহমেদ এর স্ত্রী।

কাজী ফিরোজ রশীদ: সাবেক এ মন্ত্রীর ২ পুত্র এবং ১মেয়ে। জেষ্ঠ পুত্র কাজী শোয়েব পিতার ব্যবসায় আছেন। ছোট ছেলে কাজী রাজিব হাসান লন্ডনে তার এলএলবি এবং LLM করেন।
কন্যা Shanta রশিদ ঢাবির সমাজবিদ্যা একটি মাস্টার ডিগ্রী লাভ করেন।
-----------------------

তথ্যসূত্র:
১। parisvisionnews.com
২। wikipedia
সর্বশেষ এডিট : ০৫ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:০২
১৪টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×