somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রিয় গান November rain নিয়ে কাটাছেড়া, এ ট্রিবিউট টু Guns n roses

০৯ ই মার্চ, ২০১২ রাত ১১:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


November rain—গানটি আমার ঠিক কোথায় নাড়া দেয় আমি বুঝিনা,তবে এতটুকু বুঝতে পারি এই গানটা না শুনলে,গান শুনাটা অনেকাংশেই অপূর্ণ থেকে যাবে। Guns n roses এর এই মাস্টারপিস সংটা প্রথম যেইদিন শুনি,একদম বাড়িয়ে বলছিনা,সেইদিন থেকেই আমি আজও বুঝে উঠতে পারিনা যে আসলে আর কোন গানের প্রেমে এতটা মজেছিলাম নাকি??গানটা শুনার সময় আমার মাথা সত্যিই নষ্ট হয়ে যায়।টাচি লিরিক্স,অসাধারন ভোকাল,পিয়ানো আর গীটারের সোলো (স্ল্যাশ যা করে,আমার কাছে সিমপ্লি unexplainable) আর সবশেষে ওয়ান অব ডা ফাইনেস্ট মিউজিক ভিডিও এভার—আমার মনে হয় এইরকম গান খুব একটা হয়নি আমাদের পৃথিবী নামক এই গ্রহে।

লিরিক্স আর ইন্টারপ্রিটেসানঃ

প্রচণ্ড রকম ইউনিক একটা লিরিক্স November rain গানটাকে যে থিমেটিক পাওয়ারফুল বেইজমেন্ট দেয় গানটা যুগ যুগ গানপাগলদের হৃদয়ে থেকে যাওয়ার জন্য যথেষ্ট।ইউনিক বলছি এই কারনে খুব সহজ কিছু শব্দে মানুষের জীবনের এত জটিল একটা সময়কে আর একইসাথে দুটো মানুষের মনস্তাত্ত্বিক লড়াই আর ভালবাসা ব্যাখা করা হয়েছে এবং এই পুরো জিনিসটাকে অসাধারন বললেও কম বলা হবে।এই কৃতিত্ব অবশ্যই লিরিসিস্ট রোজের (ভোকাল) একার।গানটার শুরুর ভারস এইরকম—

When I look into your eyes
I can see a love restrained
But darlin' when I hold you
Don't you know I feel the same

গানটার শুরু আমাদের এমন একটা সিচুয়েসানের কথা বলার চেষ্টা করে যেখানে একটা মানুষের ভয়মিশ্রিত কিছু সংলাপ আমরা দেখি।যেখানে মানুষটা তার প্রেয়সীর কাছ থেকে পাওয়া ভালবাসার ঘাটতির প্রচণ্ড বিষণ্ণ একটা পোটরেইট আঁকে।প্রচণ্ড জটিল একটা সিচুয়েসান,যেখানে একপক্ষের ভালবাসা একেবারেই অপ্রতিরোধ্য,অথচ অন্যপক্ষের ব্যাপারটা জটিল, যেখানে ভালবাসা ক্রমশ ম্রিয়মান...।তবে অবাক করা ব্যাপার হল কোথাও অন্যজনকে ব্লেইমিং করতে দেখা যায়না...ব্যাপারটা আরও ভালো লক্ষ্য করা যায় সেকেন্ড ভারসে--

Cause nothin' lasts forever
And we both know hearts can change
And it's hard to hold a candle
In the cold November rain

We've been through this such a long long time
Just tryin' to kill the pain

এখানে গানটাতে November rain – এই শব্দ দুটো আসলে কি রিপ্রেজেন্ট করে??নভেম্বর রেইন মানে আমি বুঝি একটা জটিল সময় যখন দুজন মানুষের পক্ষে candle বা পেছনে ফেলে আসা স্মৃতিময় সুসময় চাইলেও ধরে রাখা যায়না,যখন একটা দীর্ঘ ভালবাসার গল্প যা ধীরে ধীরে বিষাদের উপন্যাস হয়ে যায়।

If we could take the time to lay it on the line
I could rest my head
just knowin' that you were mine
All mine

ভালবাসাবাসির এই কবিতা তাই বলে কি থেমে যাবে??অসমাপ্ত...??বোধহয় না,ভালবাসা বোধহয় এই তুচ্ছ স্থান,কাল,সময়,পাওয়া-নাপাওয়ার সব সমীকরণকে হার মানায়।যে ভালবাসে সে বেসেই যায়,শুধু এইভেবে সারাজীবন কাটিয়ে দিতে পারে যে কেউ যে কখনো তার হয়ে ছিল,পুরোটাই তার।

never mind the darkness
we still can find a way
'Cause nothin' lasts forever
even cold November rain

গানটির সবচেয়ে পছন্দের কয়েকটি লাইন।হাজারটা জটিলতার মাঝেও মানুষ জিতে যায়, বেঁচে থাকার শক্তি পায়, সেটা শুধুমাত্র আশা থাকে বলেই।কি অসাধারন ভাবে গানটিতে সেই কথায় এসেছে-কোন কিছুই চিরস্থায়ী নয়,এমনকি নভেম্বর রেইনের মত জটিল সময় ও একসময় শেষ হয়।এই সময়টা পাড়ি দেওয়া কষ্টের কিন্তু অসম্ভব নয়।

গানের কারিগরঃ

১।axl rose—লিড ভোকাল,পিয়ানো।আমার এক বন্ধু joos একবার বলছিল যে গানটার ভিডিও তে rose যেভাবে গ্লাসে হুইস্কি(মে বি) নিয়া পিয়ানো বাজাইতে বাজাইতে ভাবের উপ্রে গান গাইতেসিল শুধু এইটা করার জন্যই নাকি তার আরেকবার পৃথিবীতে (rose হয়ে অবশ্যই)আসতে ইচ্ছা করে।কথাটা আমার মনে ধরেছিল।অসাধারন হাই পিচড এই কণ্ঠটা গানটার ফিল পুরোপুরি ধারন করেছে।

২। Izzy- ব্যাকিং ভোকাল হিসেবে তার হারমোনাইজিং খুব ভালো ছিল,সাথে রিদম গিটারিস্ট।

৩। slash-লিড গিটারিস্ট।মাথায় হ্যাট,মুখে সিগারেট,গীটার আর এলোমেলো ঝাঁকরা চুল নিয়া এই মানুষটা যে এই গানটার সবচেয়ে বড় কারিগর তা মানতে বোধহয় কারো খুব আপত্তি থাকার কথা না।যে সলো সে এই গানে বাজায়,তা এখনো মিউজিকপাগলাদের কাছে বিস্ময়ের ব্যাপার।আমার কাছে এই গানের সবচেয়ে পছন্দের অংশটুকু স্ল্যাশের সোলো।

৪।McKagan- বেজ।

৫।Dizzy-কি-বোর্ড।

৬।Sorum- ড্রামস।





মিউজিক ভিডিও-

এক কথায় অসাধারন,ক্রিয়েটিভ আর বেশ সিম্বলিক।আমার দেখা সেরা মিউজিক ভিডিওগুলোর মধ্যে একটি।rose এর স্লিপিং পিল নেওয়ার মধ্যে দিয়ে ভিডিওর শুরু,এরপরে তার ঘুম আর দুঃস্বপ্নের মধ্য দিয়ে আমাদেরকে নিয়ে যাওয়া হয় তার আর তার প্রেমিকার বেশ কিছু সুখস্মৃতির কাছে যেখানে তারা বিয়ে করছিল।মাঝে একটা জায়গায় যীশুর চোখ বেয়ে রক্ত গড়িয়ে পড়ে-অনেকটা যেন সুখময় অতীত মনে করে চোখে কান্নার বদলে রক্তক্ষরণ দেখানো হয়—পুরো ব্যাপারগুলোই ভিডিওতে সুরিয়ালিস্টিক ভাবে এসেছে।যদিও প্রেমিকাকে পুরো দৃশ্যগুলোতে বেশ restrained করেই উপস্থাপন করা হয়েছে,একটা জায়গায় কান্না চেপে রাখতে দেখা যায়।বিয়ের পর স্ল্যাশের চার্চ থেকে বেরিয়ে গীটার প্লেয়িংটা আমার মনে দাগ কেটে ফেলেছে অনেক আগেই।এরপর একটা সময় আবার আমাদেরকে চার্চে নিয়ে যাওয়া হয়,কিন্তু এবারের উপলক্ষ ভিন্ন।প্রেমিকার মৃত্যুতে অনেকটাই ভেঙ্গে পড়ে rose.কিন্তু এখানে কিভাবে প্রেমিকার মৃত্যু কিভাবে হল সে ব্যাপারে ভিডিওতে তেমন কিছুই দেখানো হয়নি(বোধহয় সচেতনভাবেই), তবে আমার ধারনা এটা আত্মহত্যা ছিল,অনেকটা নিজের মধ্যে বেড়ে উঠা দন্ধ আর অপূর্ণতা থেকেই যার সুত্রপাত।আর ভিডিওতে পরে একটা সাদা গোলাপ ক্রমান্বয়ে লাল হতে দেখা যায়-এটি বোধহয় শুভ্র আর সুন্দর একটি সম্পর্ক ধীরে ধীরে নষ্ট হয়ে মানুষের শেষ পরিনতি ইঙ্গিত করে যেখানে গোলাপটির গন্তব্যস্থল ছিল কবর।

এই মিউজিক ভিডিওটি বানাতে প্রায় ১.৫ মিলিয়ন ডলার খরচ হয়েছে।এটি এখনো সবচেয়ে ব্যয়বহুল মিউজিক ভিডিও গুলোর মধ্যে একটি।

এক্কোলেডঃ

১। Guitar world এর মতে এই গানে স্ল্যাশের বাজানো সোলটা বেস্ট সোলো এভারের মধ্যে #৬।

২--মিউজিক ভিডিওটা বেস্ট সিনেমাটোগ্রাফির জন্য এমটিভি এ্যাওয়ার্ড পায়।

৩। U.S.A. টপচার্টে #৩ নম্বরে উঠে এসেছিল November rain.

পোস্টটি guns n roses এর জন্য যারা November rain এর জনক।মিউজিকের জগতে যাদের আগমন ডার্টি চাইল্ড হিসেবে,কারন তারা এমন এক সময়ে রক মিউজিককে মেইনস্ট্রিমে জায়গা করে দিয়েছিল যখন সময়টা ছিল পপ আর ট্রেডিসানাল ড্যান্স মিউজিকের।
সর্বশেষ এডিট : ১০ ই মার্চ, ২০১২ রাত ১২:২৭
৩৭টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×