somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোগ্রাফাররা যা বলেন আর যা বুঝাতে চান

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ফটোগ্রাফির নিজস্ব ভাষা আছে, নানা স্লাং, ল্যান্সের সংক্ষিপ্ত নাম আর কিছু বাজওয়ার্ড মিলে মিশে নতুনদের একেবারে কিংকর্তব্যবিমূঢ় করে দিতে পারে। কিন্তু ইন্টারনেটের কল্যানে আজকাল 'এফ স্টপ' থেকে 'ফিল ফ্ল্যাশ', কিম্বা 'এইচডিআর-ডিওএফ-টিটিএল' সম্পর্কে জানতে সময় নেয় না।

ফটোগ্রাফি স্লাং আর ডিএসএলআর এর বিচিত্র ভাষাকে ভুলে যান। আজ আমরা আলোচনা করব সেই বিষয়গুলো যা একজন ফটোগ্রাফার বলেন এককথা আর বুঝাতে চান অন্যকথা, যেটা প্রায়ই বিভ্রান্তি তৈরী করে। যেমন, যখন ফটোগ্রাফাররা বলেন, তারা 'স্বশিক্ষিত' , তখন তারা আসলে কি বুঝাতে চান?

যদি তারা নিজেদের একজন 'ফাইন আর্ট ল্যান্ডস্কেপ ফটোগ্রাফার' হিসেবে পরিচয় দেন, তারা আসলে আমাদের কি বলতে চান? আসলে ফটোগ্রাফারদের মুখ থেকে বের হওয়া অনেক কথারই দুই রকমের অর্থ থাকে।

তো, আপনাদের সুবিধার জন্য ফটোগ্রাফাররা যা বলেন আর আসলে যা বুঝাতে চান, এমন কিছু বিষয়ের তালিকা তৈরী করেছি। মনে রাখবেন, এই কাজ করতে গিয়ে আমাদের জিহ্বা আমাদের মুখের ভিতর শক্ত ভাবে আটকানো ছিল।

যখন ফটোগ্রাফাররা বলেন--- আপনি কিসের ছবি তুলছেন?
তারা আসলে বলতে চান- --হ্যালো, আমি আপনার সাথে কিছু কথাবার্তা বলতে চাই।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি প্রধানত প্রাকৃতিক আলোয় ছবি তুলি।
তারা আসলে বলতে চান- --আমার ফ্ল্যাশ এক্সপোজার খুব খারাপ, আসলেই খুব খারাপ।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি ছবি তোলার পর খুব কমই প্রসেস করি
তারা আসলে বলতে চান---ফটোশপ আমাকে বিভ্রান্ত করে ফেলে। আই মিন, আমি ফটোশপের দুই চারটা স্লাইডার এদিক-ওদিক নাড়াচাড়া করতে পারি কিন্তু আমি আসলে বুঝতেই পারি না তাতে কি হাতি-ঘোড়া হয়।

যখন ফটোগ্রাফাররা বলেন---তুমি যেভাবে তোমার ছবিটা প্রসেস করেছ, আমার খুবই পছন্দ হয়েছে।
তারা আসলে বলতে চান--- আমি আসলে তোমার এই লুকটা কপি করতে চাই, তুমি কি আমাকে বলবে, কাজটা কিভাবে করলে?

যখন ফটোগ্রাফাররা বলেন---ক্যামেরার শাটার ক্লিক করার সময়ের অভিজ্ঞতা আমি ফটোগ্রাফির মাধ্যমে ধরে রাখি।
তারা আসলে বলতে চান--- আমি যখন কোন সাবজেক্ট দেখি, তার ছবি তুলে রাখি।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি সাদাকালো মাধ্যমে কাজ করতে পছন্দ করি।
তারা আসলে বলতে চান---ভাই, আমি আমার ছবিটা সাদাকালো করে ছবির খারাপ এক্সপোজারটা লুকাতে জানি। আশা করি, তাতে আমার ছবির অতিরিক্ত সাদা অংশ আর ছায়াগুলো অতটা চোখে লাগে না।

যখন ফটোগ্রাফাররা বলেন--- আমি সাধারণ মানুষের ছবি তুলতে পছন্দ করি।
তারা আসলে বলতে চান---আমি পোট্রেট ছবির আলো একদমই করতে জানি না। কিন্তু উদ্ভট আলোতে ভাঙাচোরা চেহারার বৃদ্ধ বা ফুটপাতের লোকজন? চমৎকার!

যখন ফটোগ্রাফাররা বলেন---ফটোশপের তো অনেক বিকল্প সফটওয়ার আছে।
তারা আসলে বলতে চান-আমার ফটোশপ কেনার পয়সা নাই।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি এখন থেকে প্রাইম ল্যান্স ব্যবহার করার কথা ভাবছি।
তারা আসলে বলতে চান---সিরিয়াস ফটোগ্রাফাররা প্রাইম ল্যান্স ব্যবহার করে, তাই না। আমি তাদের মত হতে চাই।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি সাংবাদিক স্টাইলের ওয়েডিং ফটোগ্রাফার।
তারা আসলে বলতে চান---অনুষ্ঠানে আসা একগাদা লোককে লাইন ধরে দাড় করাতে হবে, ভাবতেই আমার ভয় লাগে। আমি তো ৭০-২০০ মিমি জুম ল্যান্স দিয়ে এক মাইল দূর থেকে ছবি তুলে খালাস হতে চাই, এখন আবার ছবির লাইটিং নিয়ে কথা শুরু করো না।

যখন ফটোগ্রাফাররা বলেন---(মডেলকেঃ) তোমার যেভাবে ভাল লাগে, সেভাবে বস বা দাঁড়াও।
তারা আসলে বলতে চান---ইমানে কইতাছি, ডার্লিং, ছবির জন্য তোমারে আমি পোজ দেয়াতে পারব না, তুমি যেভাবে পার পোজ দাও।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি পুরোপুরি স্বশিক্ষিত।
তারা আসলে বলতে চান---তুমি যদি মনে কর যে, আমার ছবিগুলো এত ভাল হয়নি, তাহলে কয়েকবছর আগের ফটোগ্রাফি ম্যাগাজিন খুজে দেখ, যেগুলো আমি পড়ি নাই।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমার কাছে ফটোগ্রাফি শুধু কিছু ছবি তোলা নয়, একেকটা ছবি যেন একেকটা গল্প বলে যায়।
তারা আসলে বলতে চান--- আমার ফ্লিকারে দেয়া ছবিগুলো একেকটা এমন ঘোলা আর কম্পোজিশন এত খারাপ যে, দেখে মনে হয় আমার বাপ ৭০ সালে পোলারয়েড ক্যামেরা দিয়ে তুলেছিল। একটা ডকুমেন্টারির গন্ধ পাচ্ছ, তাই না?

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি আজকাল ফুল-ফ্রেম ক্যামেরায় ছবি তোলার কথা ভাবছি।
তারা আসলে বলতে চান---আমি বিশ্বাস করি, একটা ফুল-ফ্রেম ক্যামেরা আমাকে প্রফেশনালদের মত ছবি তুলতে সাহায্য করবে। বুঝা গেছে বিষয়টা? কেন ফুল-ফ্রেম ক্যামেরা দরকার?

যখন ফটোগ্রাফাররা বলেন---আমার ক্যামেরার মেমরিতে আর জায়গা নাই।
তারা আসলে বলতে চান---দেখ সবাই। আমি কত উৎসাহী। এক ঘন্টায় ১৬ জিবি মেমরি খতম করে ফেলেছি।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি ইদানিং আমার আমার আইফোনটা বেশি বেশি ব্যবহার করতে শুরু করেছি।
তারা আসলে বলতে চান--- ল্যান্স ক্যামেরা দিয়া ছবি তুলে কিছুই করতে পারলাম না। শুধু শুধু এত্ত ওজনের ক্যামেরা টানাটানি করে কি করলাম এতদিন, ধুত্তোরি!

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি তো আমার ৯৯% কাজ এফ/৪ ল্যান্স দিয়ে করে ফেলতে পারি, এফ/২.৮ ল্যান্সের তো কোন দরকার নাই।
তারা আসলে বলতে চান---ইস, যদি একটা এফ/২.৮ ল্যান্স কিনতে পারতাম!

যখন ফটোগ্রাফাররা বলেন---আমার একটা ফাস্ট ল্যান্স দরকার।
তারা আসলে বলতে চান---আমার খালি হাত চুলকায়, কয়টা টাকা আছে, নতুন একটা ল্যান্স না কিনলে আর শান্তি লাগতাছে না।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি নতুন সিস্টেমের একখানা ক্যামেরা কিনার কথা ভাবছি
তারা আসলে বলতে চান---আমার বিশ্বাস হয়েছে যে, আমার বর্তমানের উচ্চমানের ক্যামেরাটাই আমার সৃষ্টিশীল সত্তার বিকাশে একমাত্র বাধা। তাছাড়া আমি পড়েছি যে নতুন ক্যামেরা গুলো আমাকে 'হাফ-স্টপ আইসো' সুবিধা দেবে, যেটা আমার ফটোগ্রাফিকে অন্য মাত্রা দিবে, আমার ছবি সবার পছন্দ হবে।

যখন ফটোগ্রাফাররা বলেন---আলোটা একদম খারাপ।
তারা আসলে বলতে চান--- আমার কাছে কোন আইডিয়া নাই। আমি বুজতে পারছি না, এই আলোতে কি ছবি তোলা যায়।

যখন ফটোগ্রাফাররা বলেন---ক্যামেরাটা আসল না, আসল হল ক্যামেরার পিছনে কে আছে।
তারা আসলে বলতে চান---আমার একখান নতুন ক্যামেরা দরকার।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি আসলে তিন বছর আগে সিরিয়াসলি ছবি তোলা শুরু করি।
তারা আসলে বলতে চান---আমি তিন বছর আগে আমার প্রথম ডি এস এল আর ক্যামেরাটা কিনেছি।

যখন ফটোগ্রাফাররা বলেন- --তুমি কত আইসো ব্যবহার করছ?
তারা আসলে বলতে চান---আমার ছবি ঘোলা আসছে, একটু সাহায্য করবে?

যখন ফটোগ্রাফাররা বলেন---তুমি কোন কোন সেটিং ব্যবহার কর?
তারা আসলে বলতে চান---যদিও আমি আমার দামী ক্যামেরার ব্যাপারে কনফিডেন্ট, তারপরও আমার ক্যামেরার ডায়ালগুলো মনে হয় হিব্রু ভাষায় লেখা, কিছুই বুঝি না। তোমারে আসল ফটোগ্রাফার মনে হচ্ছে। তুমি এখন যে ছবিটা তুলছ, ঠিক সেটার মত অবিকল একটা ছবি আমি তুলতে চাই।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি ল্যান্ডস্কেপ, ট্রাভেল, ম্যাক্রো আর পোট্রেটের উপর দক্ষ।
তারা আসলে বলতে চান---আমি আসলে যেকোন কিছুর ছবি তুলি।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি ছবিটাকে পরে ঠিক করে নেব।
তারা আসলে বলতে চান---কাঁটাতারের বেড়াটাকে বাদ দেয়ার জন্য একটা ভাল এঙ্গেল খোজার চেয়ে ফটোশপে কয়েক ঘন্টা ব্যয় করব ।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি ক্যামেরা দিয়েই ঠিকঠাক ছবি তোলার চেষ্টা করি
তারা আসলে বলতে চান---আমি ছবি সবসময় ঠিকঠাক তোলার চেষ্টা করি, প্রায়ই ফেল মারি আর ফটোশপে গুতাগুতি করে ঠিক করার চেষ্টা করি।

যখন ফটোগ্রাফাররা বলেন---আমি সিনেমা মাধ্যমটা মিস করি।
তারা আসলে বলতে চান---আজকাল সবাই ক্যামেরাম্যান হয়ে গেছে, সবার হাতেই ডি এস এল আর। আর ছবিও ভালই তোলে, শুধু আমি ছাড়া।

(ডিজিটাল ক্যামেরা ওয়ার্ল্ড ম্যাগাজিন থেকে অনূদিত)
সর্বশেষ এডিট : ১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৮
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×