somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যত সব আজব-অদ্ভুত ... আজকের বিষয়- বিখ্যাত গ্লাডিয়েটর (কত অজানা রে পার্ট-৩৩)

১০ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


গ্লাডিয়েটর !!!

মানব ইতিহাসের প্রথম সুপারস্টার , কমপ্লিট রিয়েল লাইফ হিরো। প্রাচীন রোমান এরিনা(arena){যেখানে গ্লাডিয়েটররা যুদ্ধ করতো}গুলোতে চলতে এই রক্তঝরানো উৎসব। বিজয়ী গ্লাডিয়েটররা সিক্ত হতো হাজার হাজার ভক্তের ভালবাসায়, পেতেন সম্মান, শ্রোদ্ধা, সম্পদ ও নারীর সান্নিদ্ধ। স্লেভ(গোলাম) হিসাবে কেনা হতো তাদের, তারপর বছরের পর বছরের বহু ঘাম, রক্ত আর প্রশিক্ষনের পর একজন জন গ্লাডিয়েটরের জন্ম হয়। তারপর যথেষ্ট জয়লাভ পর তাদের মালিক তাদের দিতেন স্বাধীনতা ও মুক্তি। আজ বলবো প্রাচীন রোমের এমন ১০ জন গ্লাডিয়েটরের কথা যারা এরিনা বাইরে ও ভিতরে ছিলেন বিখ্যাত ও বীর যোদ্ধা।

১০) TETRAITES


মূলত ১৮১৭ সালে Pompeii নগরীতে পাওয়া একটি গ্রাফিতি(দেয়াল খোদাই করা চিএ)এর মাধ্যমে আবিষ্কৃত হয় গ্লাডিয়েটর Tetraites কে। Prudes এর সাথে তার সাহসী বিজয়ের জন্য তাকে এই তালিকায় নথিভুক্ত করা হয়। তিনি যুদ্ধ করতেন Murmillones স্টাইলে, তিনি একটি তরোয়াল, একটি আয়তক্ষেত্র ঢাল, একটি শিরস্ত্রাণ, আর্ম গার্ড এবং Shin ব্যবহার করতেন। গ্লাডিয়েটর হিসাবে Tetraites এর খ্যাতি সম্পূর্ণরূপে বিংশ শতাব্দী পর্যন্ত ঢুকানো হয়নি যতক্ষন না পর্যন্ত তার জয়লাভের প্রমান ফ্রান্স ও ইংল্যান্ডে পাওয়া যায় নি।

৯) PRISCUS & VERUS


তাদের ব্যপারে ইতিহাসে তেমন কিছু পাওয়া না গেলেও তাদের ভিতরের কয়েক ঘন্টা ধরে চলা দৈতযুদ্ধের পরিষ্কার বর্ননা পাওয়া যায় সে সময়ের মাটির তৈরি জিনিসপএে। তাদের মধ্যেকার এই দৈতযুদ্ধটি ছিল বিখ্যাত রোমান "Flavian Amphitheatre"(যার বর্তমান নাম "Colosseum") এর প্রথম গ্লাডিয়েটর ফাইট।




Flavian Amphitheatre, রোম।

তারা ঘন্টার পর ঘন্টা অসমসাহসী যুদ্ধের পর দুজন gladiators একে অপরের প্রতি শ্রদ্ধা জানিয়ে তলোয়ার নামিয়ে রাখে। উপস্থিত জনতা তাদের যুদ্ধ দেখে এতোটাই সন্তুষ্ট হয়েছিল যে তারা যুদ্ধ সমাপ্তির এই আবেদন অনুমোদনের জন্য চিৎকার শুরু করে এবং সম্রাট Titus তাদের আবেদন মেনে নিয়ে উভয় gladiators কে একটি করে "rudis"(একটি ছোট কাঠের তলোয়ার যাতে বিজয়ীর নাম লেখা থাকে) উপহার দেন । তারা উপহার ও সম্পদ নিয়ে মুক্ত ও স্বাধীন মানুষ হিসাবে Amphitheatre ত্যাগ করেন।

৭) SPICULUS


প্রথম শতাব্দীর আরও একজন বিখ্যাত গ্লাডিয়েটর, যিনি "evil Emperor Nero" এর খুব কাছের লোক ছিলেন। পরে SPICULUS অনেক দৈত্বযুদ্ধে জয়লাভ করে এবং নিরো তাকে কল্পনাতীত সম্পদ, প্রাসাদ ও অনেক গোলাম উপহার দেন। AD 68 যখন নিরো ক্ষমতাচ্যুত হয় তখন নিরো SPICULUS কে খুজে বের করার জন্য তার গোলামদের বলে, নিরো চাইছিল যেন তার মৃত্যু একজন বিখ্যাত গ্লাডিয়েটরের হাতে হয়। কিন্তু SPICULUS কে তখন খুজে পাওয়া যায় নি ফলে নিরোকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়।

৬) MARCUS ATTILIUS


যদিও Attilius জন্মসুত্রে একজন রোমান নাগরিক ছিলেন তবু তিনি gladiator স্কুলের প্রবেশ করতে বাধ্য হন তার জীবনের খরুচে স্বভাবের জন্য যে ভারী ঋণ ছিল তা থেকে বাচার জন্য। তার প্রথম যুদ্ধ ছিল Hilarus এর সাথে যিনি একটি সারিতে তেরটা যুদ্ধে জিতেছিলেন,Hilarus ছিল সম্রাট নিরোর গ্লাডিয়েটর, যুদ্ধে তিনি Hilarus কে পরাজিত করেন। Attilius তারপর যুদ্ধে নামেন Raecius Felix এর সাথে, যিনি এক সারিতে বারোটি যুদ্ধ জয় করেছিলেন। Raecius যুদ্ধে পরাজিত হন। তাঁর বীরত্বগাথা 2007 সালে আবিষ্কৃত হয় যা গ্রাফিতিতে বর্ণিত ছিল।

৫) CARPOPHOTUS


অন্য গ্লাডিয়েটরদের থেকে CARPOPHOTUS এর পার্থক্য হলো তিনি অন্য গ্লাডিয়েটরদের সাথে লড়াই করতেন না, তার পতিপক্ষ ছিল ভালুক, সিংহ, চিতা। তার সল্প জীবনে সে একটা মাএ বর্ষা গন্ডার শিকার করে। তার শিকারের ক্ষেএ ছিল সেই বিখ্যাত "Flavian Amphitheatre"।


বলা হয় একদিনে তিনি ২১ টি বন্য হিংস্র প্রানী হত্যা করেন যার ভিতর ছিল বন্যহাতি, বাঘ, সিংহ, ভাল্লুক, চিতা ও গন্ডার । তাকে তার অন্যান্য ফেলো গ্লাডিয়েটররা ও তার ফ্যানরা "হারকিউলিস" নামে ডাকতো এবং তার সমকক্ষ বীর মনে করতো।

৪) CRIXUS


তার কাহিনী পাবেন "SPARTACUS blood and sand" সিরিজে। তিনি একজন Gallic gladiator ছিলেন। তার ডমিনস(মালিক)এর বৌ এর সাথে তার দৈহিক সম্পর্ক ছিল। কিন্তু সে ভালবাসতো এক চাকরানিকে, যাকে তার মালিক অন্য জায়গায় পাঠিয়ে দেয় এবং সে একটি দাসবিদ্রোহে যুদ্ধ করে এবং গ্লাডিয়েটর স্কুল থেকে পালায়। পরে বিদ্রোহীনেতাদের সাথে তার মতপার্থক্য ঘটে এবং তিনি একটি সেনাদল গঠন করে ইতালি ধ্বংশ করতে অগ্রসর হন। কিন্তু তার এই জীবনের জন্য দায়ীদের প্রতিশোধ নেওয়ার আগেই তিনি রোমান সন্যদের হাতে নিহত হন।

৩) FLAMMA


একজন সিরিয়ান গোলাম যিনি মাএ ৩০ বছর বয়সে মারা যান। গ্লাডিয়েটর হিসাবে তার এই ছোট্ট জীবনে তিনি ৩৪ টি যুদ্ধ করেন যার ভিতর ২১ টি তে জয় লাভ করেন, ৯ টা ড্র হয় এবং ৪ বার পরাজিত হন। এর ভিতর তিনি ৪ বার rudis দেওয়া হয়। যখন একজন গ্লাডিয়েটরকে rudis দেওয়া হয় তার মানে সেই গ্লাডিয়েটর আর কারো গোলাম না, সে অন্যান্য রোমানবাসীদের সাথে বাকি জীবন বসবাস করতে পারবে। কিন্তু FLAMMA এই rudis নিতে অশ্বিকার করেন। সে মৃত্যুর আগে পর্যন্ত একজন গ্লাডিয়েটর হিসাবে ফাইট করে গেছে।

২) COMMODUS


ইতিহাস পড়বেন আর কন্সপারেসি থাকবে না তা কি হয়? এই জনাব তেমনই একজন। ২০০০ সালের মুভি "গ্লাডিয়েটর" এ Joaquin Phoenix এনার চরিত্রে অভিনয় করেন। তিনি ছিলেন একজন সম্রাট যিনি এরিনাতে গ্লাডিয়েটরদের সাথে যুদ্ধ করতে পছন্দ করতেন। প্রশ্ন হলো, আসলেই কি তিনি এতোটা বীর ছিলেন যতটা সে নিজেকে মনে করতো? কারন তার বিরুদ্ধে যে অভিযোগটি ছিল তা হলো সে গ্লাডিয়েটর নামের যাদের সাথে যুদ্ধ করতো তারা সবাই ছিল সাধারন রোমান নাগরিক। বলা হয় তিনি তার পতিপক্ষ গ্লাডিয়েটরদের হাতে দিতেন কাঠের তলোয়ার, নিজে রাখতেন ধারালো তলোয়ার। ইতিহাস বলে, প্রতিটি উৎসবে তিনি ১ মিলিয়ন মানুষ হত্যা করতেন। দুনিয়ার যত অসুস্থ দুর্বল মানুষ গুলোকে মাইরা সে তার বীরত্ব জাহির করতো। AD ১৯২ সালে তাকে গুপ্তঘাতকরা হত্যা করে। বলা হয়, এরিনার অপমান করছিল বলে আসল গ্লাডিয়েটররাই নাকি তাকে হত্যা করে।

১) SPARTACUS


গ্ল্যাডিয়েটর ইতিহাসে স্পার্টাকাস ছিলেন সবচেয়ে বিখ্যাত। তার আগে তিনি ছিলেন একজন Thracian সৈনিক এবং যাকে রোমান সনৈরা বন্দি করে দাস হিসাবে বিক্রি করে দেয়। Lentulus Batiatus যিনি ছিলেন Capua এর একজন LUDUS (গ্লাডিয়েটর স্কুলের) এর মালিক তিনি তার ভিতরের সম্ভাব্য গ্ল্যাডিয়েটরকে চিনতে পেরেছিলেন, তাই তিনি স্পার্টাকাসকে কিনে নেন। ক্রমে সে একজন বিখ্যাত গ্লাডিয়েটর হয়ে উঠে এবং অনেক যুদ্ধ জয় করেন। কিন্তু Batiatus তাকে স্বাধীনতা দিতে চেয়েও প্রতারনা করে। ৭৩ খ্রিস্টপূর্বাব্দে, স্পার্টাকাস তার ৭০ gladiators (Crixus ও ছিল তার সাথে) নিয়ে Batiatus এর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করে। এই দাস-বিদ্রোহে Batiatus খুন হন এবং gladiators রা মাউন্ট Vesuvius ঢালে পালিয়ে যায়। যাওয়ার সময় তারা অনেক ক্রীতদাসদের মুক্ত করে যার ফলে একটি বড় ও শক্তিশালী বাহিনীর সৃষ্টি হয়। অচিরেই তারা ৭০,০০০ হাজার দাসের একটি বাহিনীতে পরিনত হয়।

৭২ খ্রিস্টপূর্বাব্দে পুরো শীতকাল জুড়ে গ্লাডিয়েটর ও দাসরা প্রশিক্ষণের ব্যয় করে, রোমান বাহিনী ও গ্লাডিয়েটর-দাসদের এই যুদ্ধ Third Serville War হিসাবে এখন পরিচিত। স্পার্টাকাসকে হত্যার জন্য অনেক বাহিনী পাঠানো হয় কিন্তু gladiatorsরা তাদের অভিজ্ঞতা দ্বারা সহজেই তাদের পরাজিত করে। ৭১ খ্রিস্টপূর্বাব্দে, Marcus Licinius Crassus ৫0,000 উন্নত প্রশিক্ষিত রোমান সৈন্য নিয়ে স্পার্টাকাসের বাহিনীর বিরুদ্ধে অগ্রসর হন এবং Crassus দক্ষিণ ইতালিতে স্পার্টাকাসকে আটক করে। এবং স্পার্টাকাস হত্যা করা হয়। তাঁর অনুগামীদের ছয় হাজার বন্দী হয় এবং পরে তাদের ক্রুশবিদ্ধ করা হয়েছিল। তাদের মৃতদেহ দিয়ে Capua থেকে রোম পর্যন্ত রাস্তার ধারে লাইন তৈরি করা হয়েছিল। ২০০০ সালে এই সত্য ঘটনার অবলম্বনে রাসেল ক্রো অভিনীত মুভি "GLADIATOR" নির্মিত হয়।

১৮ এর উপর বয়স হলে এইচবিও তে প্রচারিত সিরিজ "SPARTACUS blood and sand" দেখা টা মাস্ট সি এর ভিতর পরে। না দেখে থাকলে আপনে মুভি দুনিয়ার সবচেয়ে বড় হতভাগা।


পড়াশোনার চাপে কিছু দিন "কত অজানারে" সিরিজের পোষ্ট দিতে পারিনি। আপনারা সাথে আছেন তো ??
একটা কথা আমি আপনাদের বারবার মনে করিয়ে দেই, আর তা হলো,

লাইক বাটন টা একটু নিচে

V
আর

V
মন্তব্যের ঘরটা আর একটু নিচে। ;)B-):P

"কত অজানা রে" এর আগের পোষ্ট গুলো পড়া আছে তো ??
সর্বশেষ এডিট : ১০ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৬
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×