somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইন কেনাকাটায় সুবিধা এবং সতর্কতা

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনলাইন কেনাকাটায় সুবিধা এবং সতর্কতা

সময় থেমে নেই। প্রযুক্তিও এখন অনেক এগিয়ে। বর্তমান প্রযুক্তি এখন আরো সমৃদ্ধ, উন্নত। ফলে ভিড় ঠেলে ঈদের কেনাকাটা করার দিন শেষ। বর্তমানে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসেই পাওয়া যাচ্ছে কেনাকাটার সুযোগ। ঠিক আপনার যেমন পছন্দ সেই অনুযায়ী পণ্য পেয়ে যাবেন ঘরে বসে। শুধু মাউসের ক্লিকে পণ্য পছন্দ করে অর্ডার দেয়ার অপেক্ষা।

হাজারো ব্যস্ততার ভিড়ে হাতে সময় বাঁচিয়ে কেনাকাটার জন্য দোকানে যেতে হবে না আপনাকে। আপনি চাইলে কাজের ব্যস্ততার মধ্যে এক ফাঁকে প্রয়োজনীয় কেনাকাটা সেরে নিতে পারবেন। বর্তমানে অনলাইন মাধ্যমগুলো আরো বেশি উন্নত ঝামেলাবিহীন। মূল্য পরিশোধেরও নেই কোনো ঝামেলা। ক্রেডিট কার্ড, বিকাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে খুব সহজেই মূল্য পরিশোধ করা সম্ভব। চাইলে পণ্য হাতে পেয়েও মূল্য পরিশোধ করার সুযোগ রয়েছে। শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকল বয়সের সকল মানুষের প্রয়োজন অনুযায়ী পণ্য থাকছে অনলাইন শপিংগুলোতে। ব্যক্তিগত জিনিসপত্র ছাড়াও আপনার ঘরের প্রয়োজনীয় আসবাবপত্র থেকে শুরু করে যেকোনো জিনিস যেমন- মাছ, মাংস, সবজি থেকে শুরু করে মো্বাইল, ল্যাপটপ, টিভি, ফ্রিজ, গাড়ি, শাড়ি, থ্রিপিছ, টুপি, আতর, জায়নামাজ, বইসহ আরো অনেক কিছু। আর তাই সুবিধাপ্রিয় মানুষগুলো অনলাইনে ঝুঁকে পড়ছেন।

এর মাধ্যমে বেকারত্বও দূর হচ্ছে। একদিকে যেমন মানুষের উপকার হচ্ছে অন্যদিকে ব্যবসার মাধ্যমে ক্যারিয়ার নিশ্চিত করা সম্ভব হচ্ছে। এরই মধ্যে কেউ কেউ ফেসবুকে পেজ বা গ্রুপ খুলে ব্যবসা করছেন। আবার কেউ কেউ বড় পরিসরে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসা চালিয়ে যেতে সক্ষম হচ্ছেন।বাংলাদেশ অ্যাসোসিয়েশন অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসের (বেসিস) তথ্য অনুযায়ী দেশে অনলাইন শপের সংখ্যা বেড়ে এখন প্রায় দুই হাজার বা তারও বেশি রয়েছে এবং অনলাইনে শপিং করা মানুষের সংখ্যা প্রায় ১২ বা ১৩ লাখ। প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে দেশে প্রতিবছর লেনদেন হয় ২০০ কোটি টাকারও বেশি।অনলাইন প্রতিষ্ঠানগুলোর কেনাবেচা হয়ে থাকে বিভিন্নভাবে। যেমন কোনো ব্যক্তি যদি পণ্য বিক্রয় করতে চান সেটি নতুন কিংবা পুরাতন তাহলে সেই সকল ওয়েবসাইটে পণ্যের নাম, দাম, ছবি, যোগাযোগ নাম্বারসহ বিস্তারিত তথ্য দেন। এবং ক্রেতারা সেই পণ্য কিনতে আগ্রহ বোধ করলে যোগাযোগ করে।

ওয়েবসাইটগুলো হলো: https://enfield-bd.com, http://www.bikroy.com, ekhaneideal.com, http://www.bdbazar24.com, http://www.olx.com, http://www.buysellbazar.com, http://www.clickbd.com, http://www.bdcost.com, http://www.bdstore24.com

দিতীয়টি হলো কিছু কিছু ব্যক্তি বা ওয়েবসাইট রয়েছে যারা নিজেরাই পণ্যের নাম, দাম, ছবি দিয়ে থাকেন এবং তারাই বিক্রয় ও সরবরাহ করেন। এক্ষেত্রে ক্রেতার কাজ হলো পণ্য পছন্দ করে অনলাইনে অর্ডার করা। এবং ক্রেডিট বা ডেবিট কার্ড, বিকাশ, মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে অনলাইনে পণ্যের মূল্য পরিশোধ করা। তাহলেই পণ্য পৌঁছে যাবে ঠিকানা অনুযায়ী। সেক্ষেত্রে পণ্য হাতে পেয়েও মূল্য পরিশোধ করা যায়।

ওয়েবসাইটগুলো হলো: enfield-bd.com, Priyoshop.com, daraz.com.bd, Ajkerdeal.com, kiksha.com, bdstall.com, jemonkhusi.com, 24haat.com, selsbd.com ইত্যাদি। বিভিন্ন ব্র্যান্ডের শপগুলোরও অনলাইন সাইট রয়েছে যেমন- http://www.rang-bd.com, http://www.aarong.com, http://www.fortunbangladesh.com ইত্যাদি।

আপনি যদি কাউকে গিফট দিতে চান তাহলে রয়েছে, giftbd.com, bdgift.com, rakamari.com ইত্যাদি। আপনি যেকোন জায়গা থেকে প্রিয় মানুষগুলোর মুখে হাসি ফোটাতে পারবেন গিফট দিয়ে।

অনলাইন শপিংয়ে সুবিধা
অনলাইন শপিংগুলোর সুবিধার শেষ নেই। শপিং করার জন্য নির্দিষ্ট সময় রাখার প্রয়োজন হয় না। ২৪ ঘণ্টার মধ্যে যে কোনো সময়ে আপনি কেনাকাটা করতে পারবেন। সেটি মধ্য রাত হোক কিংবা ভোর বেলা। যে কোনো জায়গায় বসে আপনি তুলনামূলক কম দামে পণ্য ক্রয় করতে পারবেন খুবই সহজেই। বিভিন্ন উৎসবে অনলাইন শপিংগুলো মাঝে মাঝে ডিসকাউন্ট অফার দেয় যাতে ক্রেতারা কিনতে আরো বেশি আগ্রহী হয়। আপনি চাইলে বিভিন্ন ব্র্যান্ডের জিনিসপত্র একসাথে পেয়ে যাবেন। এ জন্য আপনাকে ঘুরে ঘুরে সময় নষ্ট করতে হবে না।

অনলাইনে কেনাকাটায় সতর্কতা
প্রতিটি সুবিধার পেছনে আবার কিছু অসুবিধাও রয়েছে। সে জন্য কিছু কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন ইন্টারনেটে ব্র্যান্ডের নাম করে কিছু ভুয়া ওয়েবসাইট রয়েছে সেগুলোর ফাঁদে যেন না পড়েন সেজন্য পণ্যের সঠিক দাম এবং ওয়েবসাইটগুলো ভালো করে যাচাই করে পণ্য অর্ডার করুন। সবচেয়ে বেশি দ্রুততম যারা পণ্য পৌঁছে দেয় তাদের কাছ থেকে পণ্য ক্রয় করতে হবে। মূল্য পরিশোধের ক্ষেত্রে পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধ করলে কোনো ঝুঁকির আশঙ্কা থাকে না। বেশ কিছু অনলাইন শপিং সাইটের বিরুদ্ধে জাল বা ডুপ্লিকেট পণ্য বিক্রয় করার অভিযোগ আছে। বলাবাহুল্য, এ সমস্ত ডুপ্লিকেট পণ্য গুণমানে কখনোই অরজিনাল পণ্যের সমতুল্য হতে পারে না। সে ক্ষেত্রে পণ্য কেনার আগে বিভিন্ন সাইট ঘুরে এবং দাম ভালো করে দেখে কিনে নেয়া ভালো।

Source : http://bit.ly/2PLjICl
সর্বশেষ এডিট : ২৭ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২০
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×