somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আহ্লাদ চরিত

২৬ শে জুন, ২০১৪ সকাল ৯:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আহ্লাদের সাথে পরিচয় নেই এমন মানুষ পৃথিবীতেই বিরল। পরিবার, নিকটজনের কাছে আহ্লাদ করার চর্চা বহুত পুরানা।

আহ্লাদের অাভিধানিক অর্থ খুঁজতে যেয়ে পাওয়া গেল:

আহ্লাদ [ āhlāda ] বি.
১. আনন্দ, হর্ষ (আহ্লাদে আটখানা);
২. মজা;
৩. স্নেহ বা আশকারা (বেশি আহ্লাদ পেলে ছেলে বিগড়ে যাবে, আহ্লাদ পেলে কুকুর মাথায় ওঠে)।
[সং. আ + √ হ্লাদ্ + অ]।
আহ্লাদন–বি. আহ্লাদ উত্পাদন।
আহ্লাদিত–বিণ. আনন্দিত, হৃষ্ট।
আহ্লাদী (-দিন্)–বিণ. (স্ত্রী.)
১. আমোদপ্রিয়া;
২. নেকি;
৩. অতিরিক্ত স্নেহ বা আশকারা পেয়েছে এমন।
পুং. আহ্লাদে।
আহ্লাদে আটখানা–আনন্দে আত্মহারা।


এই দেশে অবশ্য রাষ্ট্রীয় আহ্লাদের উদাহরনও কম নয়। এই যেমন, নেত্রীইইই আমাদের শুল্কমুক্ত গাড়ী চাই, ম্যাডাআআম আমার পূর্বাচলে প্লট চাই, নেতাআআআ আমার ন্যাম ফ্ল্যাটের দুইটা ফ্লোর চাই।


রাষ্ট্রপতিইইইই আমি খুনী কিন্তু এখন বিশেষ ক্ষমা চাই, প্লিজ প্লিজ প্লিজ। এই ধরণের আহ্লাদের শুরুটা আমরা দেখতে পাই, বিভিন্ন সরকারী বা বে-সরকারী ভবনের কেরাণীদের মধ্যে, তারা পান চা সিগারেটের নামে, নামাজের বিরতির নামে খালি আহ্লাদ করেই যাচ্ছেন। আইন শৃঙ্খলা কর্মকর্তাও আহ্লাদে পরিপূর্ণ, "আমি তো ঘুষ খাইনা; তবে আমার বউ একটু শপিং এ যাবে একটু সাথে যাইয়েন"।


খুবই নিরিহ লেভেলের আহ্লাদ। তবে যিনি পূরণ করেন তিনি জানেন। আরেক ধরণের আহ্লাদ আছে, সেটাও চমৎকার, এটা মুখ্যত গড ফাদার মূলক আহ্লাদ।


আসলে নাম হওয়া উচিৎ ছিল উল্টোটা, কারণ এরা নিজেকে গডের ও ফাদার মনে করে। তাই এদের আহ্লাদটাও একটু বেশি। যেমন: "আন্টিইই সেদিন বিকালে খুব বোর লাগছিল তাই সাতজনকে মেরে দিসি, তুমি একটু দেখোনা প্লিজ।"


মানুষ এবং পিঁপড়ার মধ্যে এরা খুব পার্থক্য করেনা। করার কথাও তো না। সামগ্রিকভাবে এদের সন্তান, মানে পরবর্তী প্রজন্মও ভীষণ আহ্লাদ-প্রবণ। আব্বুওও গাড়ী কিনবো, "কি গাড়ী বাবা?" বিএমডাব্লু এক্স ফাইভ। আম্মু বিয়ে করবো, "কাকে মা?" শাহরুখ খান কে।


গোটা জাতি যখন ভীষণ আহ্লাদ-প্রবণ তখন জাতির এই মহান বৈশিষ্ট্য সবার মাঝে ছড়িয়ে দিতে এগিয়ে এসেছে এফএম রেডিও গুলো। কেউ হবে কেউ হবেনা তাতো আর হতে দেয়া যায় না। আহ্লাদ সবার অধিকার।


দুই আরজের মধ্যে ছেলেটির আহ্লাদ, 'এ্যাইইইইই খিচুড়ী খাবো"। মেয়েটি বলছে, 'বাইরে ঘণ কালো মেঘ, চাপরপাশ অন্ধকার করে আসছে" ও কি ফাইন, কি দারুউউউউউউউউন, "বেগুন ভাজিইইইই"- ছেলেটি বলল। ঠিক এই সময়ে এসএমএস, উপল+ও এর কাছ থেকে। আপুনি ভাইয়ুনি প্লিইইইইইইইইইজ তোমরা "ও"র জন্য কিছু করো। মনে হচ্ছে যেন সকালের ঠান্ডা বাতাসে আহ্লাদ ছড়িয়ে পড়ছে সবখানে। কেউ কাউকে না করে থামবেই না। ঠিক সেই সময় আরেকটি এসএমএস, "আপুনি ভাইয়ুনি, আমি একজন প্রতিবন্ধী, আমি গান করতে চাই, প্রতিষ্ঠিত হতে চাই, তোমরা কি আমাকে সাহায্য করতে পারো?"। আপুনি উত্তর দিচ্ছে, "অবশ্যই পারি, নিশ্চয়ই পারি, আমরা তোমাকে অনেক এনকারেজ দিতে পারি, অনেক উৎসাহ দিতে পারি, তুমি অনেক অনেক অনেক চেষ্টা কর, সারাদিনরাত প্র্যাকটিস করো, এত্ত এত্ত এত্ত ট্রাই করো, নিশ্চয়ই তুমি অনেক অনেএএএএএএক অন্নেএএএএএএক বড় হবা", তাইনা ? তুমি কি মনে করো? বলে ছেলে আরজের দিকে ঘুরলো, "হুমমম ঠিক বলেছো ...দিয়া, আসলে বিষয়টা হল উদ্যোম, প্রচেষ্টা, ট্রাই" তাই এখন আমরা শুনবো, পরপর তিনটি নতুন গান,"। আবার গানের আহ্লাদে ভেসে যেতে থাকলো এই দেশ। আমার সৌভ্যাগ্য যে কিছুক্ষণের মধ্যে শুরু হল, স্প্রীং এয়ার ফ্রেশনার হলুদ বাতি। কি টাইমিং। খুব দরকার ছিল। আহ্লাদের চোটে দম বন্ধ হয়ে আসছিল, একটু এয়ার ফ্রেশনার না দিলে নির্ঘাত বমি করে দিতাম।

সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১৪ সকাল ১০:১০
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×