somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মদনদের থেকে সাবধান। শেয়ার বাজারের তিন প্রকার মদনের পরিচয় জেনে নিন।

১৭ ই জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি আজ শেয়ার বাজার বিষয়ক তিন প্রকার মদনের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব। প্রথমে তাদের পরিচয় প্রদান করি।

১. বেকুব মদন। (যারা শেয়ার ব্যবসার কিছু বুঝে না কিন্তু ভাব ধরে অনেক বুঝে)

২. আবাল মদন (এরাও কিছু বুঝে না, বুঝার চেষ্টাও করে না। এরা সব সময় ''নিউজ'' খোঁজে, অন্যের কথায় প্ররোচিত হয়ে শেয়ার কিনে।)

৩. সেয়ানা মদন (এরা কিন্তু শেয়ার মার্কেট খুব ভাল বুঝে। বলা যায় বিশেষজ্ঞ। এরা নিজে মদন না কিন্তু অন্যকে মদন বানায়। তবে সবাইকে পারে না। অনেক সময় চালাকদের মদন বানাতে গিয়ে নিজেই মদন হয়ে যায়)

প্রথমে আলোচানা করা যাক বেকুব মদন নিয়ে।

গতকালকের এই পোষ্টটি দেখুন। Click This Link তিনি তার পোষ্টের মাধ্যমে আমাদের জানালেন যে নূন্যতম ৪ লাখ কোটি টাকা মার্কেট থেকে গ্যাম্বলাররা নিয়ে গেছে। অথচ ৪ লাখ কোটি টাকা ঢাক শেয়ার বাজারে কত বছরে টার্নওভার হয়ে সেটা গবেষনার বিষয়। তিনি বর্তমান মাকের্ট ক্যাপিটাল কত সেটাই জানেন না। তিনি এও জানে না যে শেয়ার বাজারের পতন শুরু হওয়ার পর এপর্যন্ত কত টাকা টার্নওভার হয়েছে। সেই মদনের জন্য এই লিংক দিলাম। http://dsebd.org/recent_market_information.php আশা করি মদন এবার মাথা খাটানো শিখবে।

সেই মদন আরো প্রশ্ন করে যে, ঢাকা চিটাগাং দুই শেয়ার মার্কেট মিলে দেশে মোট "বিও" এ্যাকাউন্ট সংখ্যা কত ? সংখ্যাটি খুব গুরুত্বপূর্ণ !

অথচ এই তথ্যটি অর্থমন্ত্রনালয়ের ওয়েব সাইটের প্রথম পাতায় বড় করে দেয়া থাকা উচিত ছিল।


শুনে হাসতে হাসতে পুরাই হা হা প গে =p~ =p~

১. সে নিজেই জানে না বিও আইডি কত, মাকের্ট ক্যাপিটাল কত অথচ বলে দিয়েছে নূন্যতম ৪ লাখ কোটি টাকা মার্কেট থেকে গ্যাম্বলাররা নিয়ে গেছে।
২. আরো হাস্যকর বিষয় হলো সে মনে করে অর্থমন্ত্রণালয়ের ওয়েবসাইটের প্রথম পাতায় বিও আইডি সংখ্যা থাকা উচিৎ।:D:D অর্থমন্ত্রণালয় বিও হিসাব নিয়ে ওর জন্য বসে থাকবে? আরে মদন, যদি তাই হয় তবে http://www.cdbl.com.bd কি বসে বসে আঙ্গুল চুষবে? সে সিডিবিএল এর নাম জীবনে শুনছে কিনা সন্দেহ আছে। যদি শুনে থাকত তাহলে অর্থমন্ত্রণালয়ের ওয়েব সাইটে বিও একাউন্ট সংখ্যা খুঁজে বেড়াত তা। অর্থমন্ত্রণালয়ে বিও আইডি খোঁজা মানে সেলুন দোকানে গিয়ে চায়ের অর্ডার দেয়ার মতো ঘটনা। মৎস ভবনে বাজারের ব্যাগ নিয়ে মাছ কিনতে যাওয়ার মতো ব্যপার।

মদনের জন্য আরো কিছু ওয়েব সাইট এর ঠিকানা দিলাম। শেয়ার ব্যবসা করতে গিয়ে অর্থমন্ত্রণালয়ের ওয়েব সাইট কোন কমে লাগবে না। কামে লাগবে এই সাইটগুলো

http://www.secbd.org

এসইসি এর এই পেজে গেলে আরো গুরুত্বর্পূণ কিছু লিংক পাবে। http://www.secbd.org/Link.html

সিবিবিএল এর ঠিকানা তো আগেই দিলাম। তবু আবার দিই.. http://www.cdbl.com.bd/

মদন যদি ঢাক শেয়ার বাজারে লেনদেন করতে চায় http://dsebd.org

মদন যদি চট্রগ্রাম শেয়ার বাজারে লেনদেন করতে চায় । http://www.csebd.com/cse/start.html

মদন আরো অনেক বিষয় নিয়ে হাস্যকর কথা বলেছে। বিস্তারিত বললাম না কারণ সেই ব্লগে গেলে আপনারাই দেখতে পাবেন।

এবার আসা যাক আবাল মদন নিয়ে আলোচনায়।

আবাল মদন অনেকেই আছেন। তারমধ্যে যার কথা বিশেষভাবে মনে পড়ছে তিনি ''প্রভাষক''। সেই বিখ্যাত ব্লগার, যিনি ব্লগে নাস্তিকতা আস্তিকতা নিয়ে খোঁচাখুঁচি করতে খুব পছন্দ করতেন। পরে আমজনতার প্যাদানি খেয়ে ব্লগ থেকে পলায়ন করিয়াছেন। তো, হঠাৎ করে একদিন উনার কি মনে হলো তিনি শেয়ার নিয়ে একটি লেখা দিয়ে বসলেন। Click This Link তিনি তার লেখার মধ্যে প্রথমেই বলে নিলেন যে তিনি শেয়ার ভাল বুঝেন না। কিছু জুয়াড়ি চক্রের সাথে মিলে বেশ লাভ করেন। অথচ তিনি ব্লগারদের কিছু হিতোপদেশ দিয়ে বসলেন। সেই সাথে জুয়াড়িদের পক্ষ নিয়ে নাতিদীর্ঘ বয়ান দিলেন। উনার ব্লগে গেলে সেই ক্যাচাল ভাল করে দেখতে পাবেন। জানিনা এখন তিনি এই মন্দা বাজারে কেমন আছেন। কেউ খোঁজ পেলে একটু জানাবেন আশা করি।


এবার আসি সেয়ানা মদন নিয়ে আলোচনায়।

প্রথমে উনার সাথে এই পোষ্টের মাধ্যমে পরিচিত হওয়া যাক। Click This Link
তিনি একদিন এই পোষ্টের মাধ্যমে কি করে কোন শেয়ারের দাম বাড়বে আগে থেকে জানার কৌশল শেখাতে চাইলেন। কিছু টেকনিক্যাল অ্যানালাইসিসও করে দেখালেন। উনার সব কিছু ঠিক ছিল কিন্তু খটকা বাধল অন্য জায়গায়। সেটা হলো তিনি আমাকে যখন শেয়ার কিনতে বলছেন প্রকৃতপক্ষে সেটা শেয়ার বিক্রির সময়। উনার হিসাবে আমি যখন শেয়ার কিনব এরপর কিন্তু কমা শুরু করে দেবে। উনার থেকে সাবধান করে তখন একটি ব্লগ লিখেছিলাম। সেটা একটু দেখতে পারেন। জুয়াড়ি চক্র সক্রিয়। এই লেখাটি পড়ুন, কাজে লাগবে। কিন্তু কথা হলো উনার মতো সেয়ানা মদন কেন এই পরামর্শ দিল?

এই পরার্মশ দিল এই কারণে যে এরা হলো গ্যাম্বলার। এদেরকেই জুয়াড়ি বলা হয়ে থাকে। তারা প্রথমে শেয়ার কিনে পরে সেই শেয়ারের দাম কৃত্রিমভাবে বৃদ্ধি করে। বোকা কিছু মানুষ যখন সেই শেয়ারের প্রতি আকৃষ্ট হয় তখন তাদের কাছে শেয়ার বিক্রি করে লাভটা পকেটে করে তারা বের হয়ে আসে। এই সেয়ানা মদনের পাল্লায় পড়ে যদি আপনি শেয়ার কিনেন তবে নিশ্চিত বোঙ্গা বোঙ্গা। :P কারণ আপনার শেয়ারটি যদি ''এ'' ক্যাটাগরীরও হয় তবে সেই শেয়ার বিক্রি করতে আপনার তিনদিন লাগবে। ততক্ষণে আপনার আম ছালা দু'টোই শেষ।


বিঃদ্রঃ মদন, বেকুব টাইপের কিছু খারাপ শব্দের জন্য আন্তরিকভাবে দুঃখিত। মেজাজ ঠান্ডা রাখতে পারলাম না বলে শব্দগুলো লিখতে হলো।
ওহ!! লিখতে লিখতে হাত ব্যথা হয়ে গেল.... আর পারছি না... এবার ক্ষ্যান্ত দিলাম।

শেয়ার বিষয়ক আমার অন্য লেখাগুলো। শেয়ার ব্যবসা শিখুন।
সর্বশেষ এডিট : ১৭ ই জানুয়ারি, ২০১১ রাত ১০:০৩
২৯টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×