somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার কার্টুনবেলা : বিটিভি'তে দেখা প্রিয় কার্টুনসমূহ ( থিম ভিডিও সহ) :):D

০৩ রা আগস্ট, ২০১২ রাত ১০:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"কার্টুন" - নামটা শুনলেই হয়ত বেশিরভাগ মানুষের মনএকবার হলেও ঘুরে আসে তার ফেলে আসা শৈশব/ কৈশরের সময়টাতে। মোটামুটি সবাই ছোটবেলায় কম বেশি কার্টুন দেখেছেন। কিন্তু কৈশর পেরিয়ে যুবক বয়সে এসে আর সেই কার্টুন দেখার কোন আগ্রহ থাকে না। তথাপি এর মাঝে কিছু লোক আছে যারা কিছুটা ব্যাতিক্রম ! তারা কোন চ্যানেলে কার্টুন ছবি দেখলেই কিছুটা হলেও চোখ আটকিয়ে রাখে। খুজে ফেরে সেই ফেলে আসা দিনগুলির প্রিয় কোন কার্টুন চরিত্রদের। জ্বী আমি তেমনই একজন কার্টুনভক্ত। এখনও ফেলে আসা দিনের নিন্মোক্ত কার্টুনসমূহ আমাকে পাগলের মত টানে। যে কার্টুনগুলো তখনকার সময় আমার চিন্তা চেতনায় সর্বদা বিরাজ করত তা আমার ব্লগে লিপিবদ্ধ করলাম।

১। BIONIC SIX

এই কার্টুনটি সম্ভবত ১৯৯৭ সালের দিকে বিটিভি'তে প্রতি সোমবার ৩.২০মি এ প্রচার হত। অসম্ভব ভাল লাগত এই কার্টুনটি। এই ভাল লাগার প্রভাব এতই বেশি পড়েছিল আমার জীবনে যার জন্য ঐ সময়ের ক্লাসের সব বইয়ের মলাটের উপর এই কার্টুনের লোগো একে রাখতাম :)
ছয় জন হিরোর ৬ রকম শক্তি, তারা একসাথে নানা বিপদ থেকে বারবার পৃথিবীকে রক্ষা এবং নানা রকম শত্রুকে পরাস্ত করত।
এর ওপেনিং থিম গানটি শুনুন না, অনেক ভাল লাগবে।

ওপেনিং থিম


বায়োনিক সিক্স এর ছয় হিরো


২। Back to the Future

এই কার্টুনটি দেখেই আমি সেই ছোটবেলায় প্রথম টাইম মেশিনের ধারনা পাই। যদিও অনেক পরে আমি এর মুভি দেখেছি। কিন্তু এই কার্টুনটিও চমৎকার লাগত। তারা প্রতি পর্বে উড়ন্ত টাইম মেশিন সংযুক্ত গাড়ি নিয়ে নানা অভিযানে বের হত। আর তখন ভাবতাম ইশ ! আমার যদি একপিস ঐ গাড়ি থাকতো :|

ওপেনিং থিম


৩। Jumanji

এইটা কি বারে হত ঠিক খেয়াল নেই। তবে এইটা আমি যখন দেখেছি তার কয়েক বছর পরেও আবারো বিটিভি'তে দেখিয়েছিল। লুডু'র দান চেলে এক এক বার ভিন্ন ভিন্ন স্থানে চলে যায় এই পিচ্চি দুইটা। আর সেখানে গিয়ে নানা রকম বিপদে পড়ত। ওখানে বেশিরভাগ পর্বে একই ভিলেন ছিলেন । আর তাদের সেভ করার জন্য এই দাড়িওয়ালা লোক উদয় হত :)
মোটামুটি ভালই লাগত কার্টুনটি।

ওপেনিং থিম


৪। SHAZAM

ব্লগে এর আগে কার্টুন নিয়ে বেশ কয়েকটি পোষ্ট চোখে পড়লেও এই কার্টুনটির নাম কারো পোষ্টে আসে নি ! এই কার্টুনটিও তখন খুব ভাল লাগত। ব্ন্ধুদের মাঝেও জনপ্রিয়তা পেয়েছিল। সুপারহিরো টাইপের কার্টুন এটি। এটা সম্ভবত প্রাইমারিতে পড়ার সময় দেখেছিলাম। ১৯৯৫ এর দিকে।

ওপেনিং থিম


৫। Godzilla

এই কার্টুনটির কথা তো সবাই জানেন-ই :)
অনেক প্রিয় একটি কার্টুন ছিল । প্রথমবার বিটিভি'তে দেখানো শেষ করে আবার এক বছর পরে ঐটা পুন:প্রচার করেছিল। আমি প্রথম সেশনটাতেই নিয়মিত দেখেছিলাম। পরবর্তীতে এটা নিয়ে তৈরি সিনেমাও প্রশংসা কুড়িয়েছে।

ওপেনিং থিম


৬। Bananas in Pajamas

এই কার্টুনটির কথাও ব্লগে কারো কার্টুন বিষয়ক পোষ্টে পাই নি। এই কার্টুনটি প্রতি রবিবার বিকেলে বিটিভি'তে প্রচার হত। ওপেনিং থিম এ্যানিমেটেড হলেও বাকিটা ছিল সম্ভবত পাপেট টাইপের। বি-১ আর বি-২ মিলে নানা রকম মজার মজার কান্ড করত। তারা যখন দুজনে একসাথে কোন সিন্ধান্তে উপনীত হত তখন ঢু-উ-উ করে একটা শব্দ হত :)

ওপেনিং থিম


৭। Pumpkin Patch

এটাকে ঠিক কার্টুন বলা যাবে না। বলতে পারেন বর্তমানে বিটিভি'তে প্রচারিত সিসিমপুরের মত। এটা প্রতি শুক্রবার সকালে বাংলায় ডাব করে দেখাত। এই অনুষ্ঠানে দুই মজার চরিত্র ছিল চশমুদ্দীন.. আর এক জনের নাম ভুলে গেছি :( শেষ দিকে বলত ''আমি কি চশমা পরি.....ই ই ই''
এর শুরুর গানটাও অনেক ভাল লাগত।

ওপেনিং থিম


৮। The Jungle Book

এটাও শুত্রবারের সকালে বাংলায় ডাবিং করে প্রচারিত হত। এর আর এক নাম আমরা বলতাম 'মোগলি'। বলতাম ঐ মোগলি আছে আজ :)
শুরুর বাংলা গানটি অনেক খুজেছি, কিন্তু পাইনি :(
গানের কথাগুলো ছিল এই রকম
জঙ্গলে ভোর হল
আজ নতুন প্রভাত এল
খুশিতে ভরে গেল
সারাক্ষণ..
তাক ধিনা ধিন
ধিন তাক তাক ধিন ....

ইউটিউবে হিন্দীটা পেলাম, সেটাও সুন্দর, শুনেই দেখুন

ওপেনিং থিম


৯। Captain planet

যারা কিছুটা কার্টুন দেখেছে আশা রাখি তারা সবাই ক্যাপ্টেন প্লানেট এর নামটা জানে। পাচটি রিং এর মিলিত শক্তিতে বের হত এই ক্যাপ্টেন প্লানেট। এটা শুধুমাত্র আনন্দ প্রদানের উদ্দেশ্যে নির্মিত কোন কার্টুন ছিল না। এটা ছিল পৃথিবীর পরিবেশ রক্ষা করার বিষয়ে শিক্ষনীয় একটা কার্টুন। প্রতি পর্বেই বেশ কিছু পরিবেশ সচেতনতা বিষয়ে বক্তব্য থাকত। এবং এখনও ক্যাপ্টেন প্লানেট প্রতীকিভাবে সচেতনতার কাজ করে যাচ্ছে।
আর এই কার্টুনটির শেষ পর্যন্ত অর্থ্যাৎ শেষ হওয়ার পর নাম দেখানো সব দেখতাম ! কি জন্য বলেন তো ? জ্বী এর অসাধারণ সমাপনী গানটি শোনার জন্য। আর এর মূল প্রতিপাদ্য ছিল The Power is Yours.

ওপেনিং থিম


ইন্ডিং থিম - এটাই সেই ভাললাগা গানটি


১০। Samurai x

হে হে... এটা আমার দেখা প্রথম চায়নিজ কার্টুন। সামুরাইয়ের নাম তখন অবশ্য শুনেছি। আর সেই সময় বিটিভিতে কি বারে যেন রাত দশটার ইংরেজি সংবাদের পর সামুরাই টিভি সিরিজ হত। কিন্তু আমি ছুডু আছিলাম বৈলা অত রাত জেগে দেখতে পারতাম না। তাই এই কার্টুনটি দেখতাম। এটা সম্ভবত প্রতি বৃহস্পতিবার বিকেলে হত। এর শুরুর গানের মাথামুন্ডু কিছু না বুঝলেও শুনতে মজা লাগত। কেমন যেন একটা আকর্ষনীয় কিছু একটা বিষয় আছে এ গানে। আর সামুরাইরে তলোয়ারের কারসাজি, কুংফু ভাল-ই লাগত।

ওপেনিং থিম


১১। Barney & Friends

এই সিরিজ যদিও এখন বাংলাদেশি চ্যানেলে দেখায়, তবে আমি দেখেছি অনেক আগে সেই বিটিভি'তে-ই। ছোট্ট খেলনা একটা ডাইনোচর বন্ধুর কোন কাজ নিয়ে যখন মহাচিন্তিতম, সমাধানের কুল কিনারা পাচ্ছে না। তখন হঠাৎ বার্নি বড় আকৃতি ধারণ করে সচল হয়ে বন্ধুদের সমস্যা সমাধান করে দেয়। আর এটাও ছিল অনেকটা শিক্ষামূলক একটা অনুষ্ঠান। পারস্পারিক বন্ধুত্ব, পরিবারের সবাইকে ভালবাসা প্রভৃতি বিষয় নিয়ে পর্বগুলো সাজানো হত। আর সব পর্বেই ছিল বার্ণির গান। তার যে গানটি আমার সবচেয়ে বেশি ভাললাগে সেটি নিচে দিলাম। শুনে দেখুন আপনারও ভাল লাগবে।
আই লাভ ইউ... ইউ লাভ মি.... :)

ওপেনিং থিম


১২। Woody Woodpecker

টম এন্ড জেরী বাদেও সেসব কার্টুন দেখে অনেক হেসেছি তার মধ্যে এটা অন্যতম। তার সেই ঐতিহাসিক হাসি কত্ত যে নকল করে হেসেছি তার ইয়াত্তা নেই :D:)
সেই হাসিটি শুনতে চাইলে নিচের ছোট্ট ভিডিওটি দেখুন
ওপেনিং থিম


১৩। Popeye the sailor man


এই কার্টুনটি অবশ্য আমি প্রথম দেখেছিলাম একুশে টিভিতে। তখন এই চ্যানেল বিটিভি'র মত ফ্রি দেখা যেত :) আশা রাখি কার্টুনপোকারা এটা সম্পর্কে বেশ ভালভাবেই অবগত আছেন। স্প্যানিশ জিনিসটা যে কি সেইটা তখন বুঝতাম না। পরে দেখি যে এইডা শাক ছাড়া আর কিচ্ছু না !
এত শাক খাই তা ও ঐ রকম শক্তি কেন হয় না :)


ওপেনিং থিম



১৪। Bugs Bunny

এই কার্টুনটিও অনেক আগে দেখেছি। এর মুখে সর্বদা একটা গাজর থাকতো। আর মজার মজার সব কান্ড করতো। অনেক হেসেছি এই কার্টুনটি দেখে। আপনারা দেখতে চাইলে দেখতে পারেন। ইউটিউবে গিয়ে সার্চ দিলে প্রায় সব পর্বই পেয়ে যাবেন।

ওপেনিং থিম


১৫। Kimba the White Lion

কিম্বা দ্যা হোয়াইট লায়ন.... সুইট একটা কার্টুন। এর ওপেনিং গানটা চমৎকার লাগত। আপনারাও দেখে নিন। তবে এটি আমার খুব পছন্দের ছিল না।

ওপেনিং থিম


১৬। Casper

এই কার্টুনটি সম্ভবত একুশে টিভি'তে দেখতাম। সন্ধ্যার সময়। ক্যাসপার একটা বাচ্চা ভুত, সে অন্য ভুতদের মত মানুষকে ভয় দেখাতে পছন্দ করে না। সে তাদের বন্ধু হতে চায়।

ওপেনিং থিম


১৭। Jonny Quest

এটা বিটিভি'তে শুক্রবারে সকাল সাড়ে দশটায় দেখানো হত। এ্যাডভেঞ্চার টাইপের কার্টুন ছিল এটা। টানটান উত্তেজনা অনুভব করতাম এই কার্টুনটি দেখার সময়। তবে মনে হয় এখন দেখলে আরো ভাল বুঝতাম :)

ওপেনিং থিম


১৮। Ghostbuster

ভুত ধরা নিয়ে নির্মিত এই সিরিজ কার্টুনটি। এটাও শুক্রবারে সকালে বিটিভি'তে প্রচারিত হত। এদের বিশেষ অস্ত্র দ্বারা ভুতকে বন্দী করে রাখতে পারত।

ওপেনিং থিম



উপরোক্ত কার্টুনগুলো ছাড়াও আরো বেশ কিছু কার্টুন আছে যা খুবই কমন তাই সেগুলো দিলাম না। যেমন টম এন্ড জেরী, মি. বিন, মীনা প্রভৃতি। এগুলোও মোটামুটি বহুল আলোচিত। তাই এগুলো দিয়ে পোষ্টের আকার বৃদ্ধি করলাম না আর বর্তমানে এত্ত কার্টুন চ্যানেলের ভীড়ে ভাল আকর্ষনীয় কার্টুন খুজে পাওয়া মুশকিল।

**অনেকেই মনে করতে পারেন ২৬ বসন্ত পার করার পরেও কেন এইসব কার্টুন -ফাটুন দেখি ! সেক্ষেত্রে বলি : এইসব কার্টুন আর এ্যানিমেশন মুভিগুলো আমার জীবনের বিনোদনের এবং সময় কাটানোর অন্যতম নিয়ামক হিসাবে কাজ করেছে .. করছে এবং আশা রাখি এভাবে করেই যাবে। হয়তবা আমি সেই শিশুসুলভ মনটা'কে ধরে রাখতে পেরেছি.. বা ধরে রাখার চেষ্টা করে যাচ্ছি। সবাই বড় হোক... আমি না হয় ছোট্টটি-ই থেকে যাই :)

সবাইকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ০৩ রা আগস্ট, ২০১২ রাত ১০:২৬
৫০টি মন্তব্য ৪২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×