somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আম জনতার অভিধান - ৩

০৯ ই মার্চ, ২০১২ ভোর ৪:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

স্বরাষ্ট্রমন্ত্রী
অশরীরী আত্মা। "বাংলাদেশের আইনশৃঙ্খলা মঙ্গলগ্রহের চেয়ে ভালো" বাণী দিয়ে ধরাধামে আবির্ভূত হন। লুৎফুর জামান বাবর, সাহারা খাতুন প্রভৃতি রূপে তিনি পৃথিবীতে বিচরণ করেন। তার সময়ের একক ৪৮ ঘন্টা। যা অসীম হিসেবে গণনা করা হয়।

ফুসকা দোকানদার
মেয়েরা কখনো ফুসকা দোকানদার হয় না। কারণ, মেয়েদের কাছ থেকে তিনটা কিনে দশটা ফাও নেয়া যাবে না।

কোলবালিশ
ফেসবুক জনপ্রিয় হওয়ার পর থেকে এ দেশে কোলবালিশের চাহিদা কমে গেছে। কোলবালিশের চেয়ে ফেসবুক অনেক আরামদায়ক। বরং মাঝে মাঝে কোলবালিশ নিয়ে ফেসবুকে স্টাটাস দেখা যায়।

বাংলাদেশ সেনাবাহিনী
অভ্যুত্থান ঘটানোর কাজে ব্যবহৃত হয়। চেহারার লাবণ্য বাড়াতে মাঝে মাঝে ত্রাণ বিতরণ, বাঁধ মেরামত এবং ট্রাফিক নিয়ন্ত্রন করে থাকে। সেনাবাহিনী হচ্ছে এ দেশের মানুষের সন্তানের মতো। কখনো পাছায় লাত্থি মেরে শাসন করে, আবার কখনো কোলে বসিয়ে চুমু খায়। এর বাইরে সেনাবাহিনীর কোন কাজ নাই।

এরশাদ
ললিপপ পুরুষ। মৃত্যুর পর কবরের পাশ দিয়ে কোন রমনী হেঁটে গেলে ভেতর থেকে শিস দিয়ে উঠবেন। সবচেয়ে সফল সেনাশাসক। যার পতন হয়েছে গণঅভ্যুত্থানে, সেনা অভ্যুত্থানে নয়। কম সময়ে বাংলাদেশের সবচেয়ে বেশি লংমার্চকারী রাজনৈতিক ব্যক্তি।

ভারত
আমাদের গ্রামের মোটকা বাবুলের মতো। কারো সাথে পেরে না উঠলে গায়ের উপর মাড়িয়ে পড়ে। বাংলাদেশের পার্শ্ববর্তী একটি মোটকা বাবুল আছে। প্রতিদিন মাড়িয়ে পড়ে।

হাইকোর্ট
কথায় কথায় হাইকোর্ট দেখানোর দিন শেষ। এখন হাইকোর্ট নিজেই হাইকোর্ট দেখাতে শুরু করেছে। এর চারপাশে উঁচু সীমানা প্রাচীর করা যেতে পারে। যাতে করে জনগণ আর নিজের ইচ্ছায় হাইকোর্ট দেখতে না পারে। তিনি নিজের ইচ্ছায় নিজের চেহারা দেখাবেন।

ইভ টিজিং
এ দেশের ছেলেরা মদ খেতে বসলে মাতলামি করে, বড়শি বাইতে বসে গল্প করে, সেক্স করতে গেলে শরীরচর্চা করে, চুমু খেতে গিয়ে হাই তোলে, মেয়েদের সাথে দুষ্টুমি করতে গেলে উত্যক্ত করে। হতচ্ছাড়ারা কোন একটা কাজ ঠিকমতো করতে শেখেনি।

ধর্ষন
ধর্ষনের জন্য সবসময় সতী মেয়ে প্রয়োজন। কোন মেয়েকে ধর্ষন করতে গেলে সে যদি স্বেচ্ছায় সেক্স করতে রাজি হয়, তখন "ধুর মাগী!" বলে ধাক্কা মেরে ফেলে চলে আসতে হবে। একটা পতিতাকে ধর্ষন করতে যাবেন কোন দু:খে?

বিয়ে
বাংলাদেশে এখনো বিয়ে হচ্ছে অবলা পুনর্বাসন প্রকল্প। বিয়ের আয়োজন আর বরের ভাব দেখে মনে হয় একজন বিপদগ্রস্থ মানুষকে উদ্ধার করার মহতি অভিযানে নেমেছেন।

মসজিদ
পাপগ্রস্থ ধনী মুসলমানদের কালো টাকা সাদা করার খাত। মসজিদ আল্লাহর ঘর। এখনকার মসজিদগুলো দেখলেই বুঝা যায়, আল্লাহ হচ্ছেন ধনীদের নিজস্ব সম্পত্তি। মজসিদ শান্তির ঘর। দেখলেই বুঝা যায়, শান্তি কতোটা ব্যয় সাপেক্ষ ব্যাপার!

ডেসটিনি
দেশজুড়ে বালের খামার। একেকজন ডেসটিনি মেম্বার একেকটা টাই পরা চ্যাটের বাল।

শফিক রেহমান
নেড়ি কুত্তার কেয়ারটেকার। তার নেড়িকুত্তা সবাইকে দেখে, শুধু খালেদা জিয়াকে দেখে না। নেড়ি কুত্তার কেয়ারটেকারের পাশাপাশি খালেদা জিয়ার পত্র লেখকের চাকুরিও করে থাকেন।

মাদ্রাসা
ভিনগ্রহের প্রাণীদের খামার। বনসাই সভ্যতার ধারক ও বাহক। মাদ্রাসার সমালোচনা করলেই কিছু লোক ঝাঁপিয়ে পড়ে মাদ্রাসাকে আগলে ধরে। যাদের কেউ মাদ্রাসায় পড়ার কথা চিন্তাও করে না, সন্তানকে দেয়ার কথাতো নয়ই!

দৈনিক সংগ্রাম
গোলাম আজমের পাছার কাপড়। পড়লেই এর ভোঁটকা গন্ধ টের পাওয়া যায়।

শাকিব খান
বাংলা চলচ্চিত্রে সবচেয়ে সুন্দরী নায়ক। কোনকিছুর অভাব নাই। কিন্তু বেচারী কখনো মা হতে পারবেন না! :(

টকশো
ইংরেজি শব্দ। বাংলায় কথা প্রদর্শনী। জল ঘোলা করার যায়গা। টকশোতে যারা আসেন, তাদের বেশিরভাগই জল ঘোলা করে খান, অপরকে খেতে উৎসাহিত করেন।

নারীর মন
এ বস্তু নিয়ে কোন ধারনা চলে না। আপনি যে ধারনাই করবেন না কেন, তা ব্যর্থ প্রমানিত হবে। তবুও প্রতিদিন বস্তুটি জয় করার জন্য সংগ্রাম করতে হবে। হাল ছাড়লে চলবে না।


আম জনতার অভিধান - ১
আম জনতার অভিধান - ২
সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০১২ ভোর ৪:১৩
৩৮টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গল্পঃ কালপ্রিট

লিখেছেন ইসিয়াক, ০১ লা অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪৬


এক ঝুম বর্ষার দুপুরে সোহেলী আপু আমায় ডেকে নিয়েছিল।
ও কিছুটা বুদ্ধি প্রতিবন্ধী  ছিল বলে, তেমন কোন খেলার সঙ্গী ছিল না ওর।দুঃখজনক হলেও সত্যি প্রায় সবার কাছে ও ছিল হাসি ঠাট্টা... ...বাকিটুকু পড়ুন

বিষয় ভিত্তিক ব্লগ তালিকা : সেপ্টেম্বর ২০২২

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০১ লা অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১৮

সামহোয়্যার ইন ব্লগে ঢুকলে বাম পাশের কোনায় প্রথম পাতার নিচে দেখা যায় বিষয় ভিত্তিক ব্লগ অপশনটি রয়েছে। সেখানে ২৪টি ক্যাটাগরি যোগ করা আছে। সেগুলির মধ্যে প্রধানত আছে - Book Review,... ...বাকিটুকু পড়ুন

বাকশাল নিয়ে এত বেশী অপপ্রচারণা কিভাবে হলো?

লিখেছেন সোনাগাজী, ০১ লা অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০৩



শেখ সাহেবের সকল রাজনৈতিক ভাবনাকে শেখ সাহেব ২টি রাজনৈতিক পদক্ষেপের মধ্য দিয়ে কার্যকরী করার চেষ্টা করেছিলেন: (১) ৬ দফা (২) বাকশাল। ৬ দফা কাজ করেছে, বাকশালের কারণে উনার... ...বাকিটুকু পড়ুন

ইরানী হিজাব

লিখেছেন ঠাকুরমাহমুদ, ০১ লা অক্টোবর, ২০২২ রাত ১১:২১



উপসংহারঃ ইরানে পারমানবিক বোমা পাওয়া যায়নি। ইরানে হিজাব পাওয়া গিয়েছে। আক্রমন - - - - - -



















...বাকিটুকু পড়ুন

হায় সামু, একি পঙ্কিল সলীল তব!

লিখেছেন জহিরুল ইসলাম সেতু, ০১ লা অক্টোবর, ২০২২ রাত ১১:৪৭

একদা এক ওয়াজ শুনেছিলাম। হুজুর খেঁকিয়ে বলছিলেন, "আমার শরীরের রক্ত, মূর্তি ভাঙ্গার রক্ত।" সেকি উৎকট উন্মাদনায় উন্মত্ত হুজুর! পুরো মাহফিলে সেই উন্মাদনার ঢেউ যেন আছড়ে পড়ছে। যতোটা হুজুর... ...বাকিটুকু পড়ুন

×