somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডেসটিনির পরিচালকদের ব্যক্তিগত অ্যাকাউন্টে টাকা স্থানান্তরের তথ্য সঠিক নয়

২৪ শে মে, ২০১২ সকাল ১০:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ডেসটিনি রিপোর্ট
ডেসটিনি গ্রুপের টাকা পরিচালকদের ব্যক্তিগত অ্যাকাউন্টে স্থানান্তরবিষয়ক তথ্য সঠিক নয়। কয়েকটি পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে যে সূত্র উল্লেখ করা হয়েছে সেসব সূত্র এ ধরনের কোনো তথ্য দেয়নি বলে জানা গেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, কোম্পানির পরিচালকরা যথাযথ নিয়ম মেনেই কোম্পানির কাছ থেকে সম্মানী, আনুতোষিক ও অন্যান্য ভাতা পেয়ে থাকেন। বছর শেষে কোম্পানির পরিচালনা পর্ষদের অনুমোদন অনুযায়ী ডিভিডেন্ড হিসেবে টাকা পেয়ে থাকেন। এছাড়া পরিচালকদের মধ্যে যারা ডিস্ট্রিবিউটর তারা নিয়মিতভাবে পণ্য বিপণনের বিপরীতে কমিশন পেয়ে থাকেন। এটা কোম্পানির কাছ থেকে পরিচালকদের অর্জিত টাকা। তাছাড়া ওই আয়ের ওপর তারা নিয়মিত আয়কর দিয়ে আসছেন। ফলে ডেসটিনি গ্রুপের টাকা পরিচালকদের হিসাবে স্থানান্তরের তথ্য সম্পূর্ণই ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক।
ডেসটিনির গ্রুপের ভাইস প্রেসিডেন্ট মেজবাহউদ্দিন স্বপন এ ব্যাপারে বলেন, কিছু সংবাদ মাধ্যম কোম্পানির টাকা পরিচালকদের হিসাবে স্থানান্তরের যে সংবাদ পরিবেশন করেছে তার প্রশ্নই ওঠে না। একটা মহল ডেসটিনির অগ্রগতিতে ঈর্ষান্বিত হয়ে জনগণকে বিভ্রান্ত করার জন্যই এ ধরনের বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করছে, যার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।
অন্যদিকে কয়েকটি পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে দুদকের সূত্র উল্লেখ করা হয়েছে। ওইসব তথ্য দুদক থেকে সরবরাহকৃত নয় বলে দুদক জানিয়েছে। ফলে ওইসব তথ্যের ভিত্তি নিয়ে প্রশ্ন উঠেছে। বিভ্রান্তির জন্যই দুদকের সূত্র ব্যবহার করে রঙ মেখে ওইসব তথ্য প্রকাশ করা হয়েছে।
দুদক চেয়ারম্যান গোলাম রহমান গতকাল বুধবার জানান, তদন্তাধীন তথ্য গণমাধ্যমে কারা সরবরাহ করেছে তা জানা নেই।
তদন্ত চলাকালীন কোনো বিষয়ের তথ্য গণমাধ্যমে দেওয়ার কোনো নিয়ম নেই। তিনি আরো বলেন, যেখানে কোনো তথ্যই দেওয়া হয়নি সেখানে অবৈধ ব্যাংকিংয়ের বিষয় কীভাবে এল তা বোধগম্য নয়।
দুদকের এক মহাপরিচালক নাম প্রকাশ না করে জানান, তদন্তাধীন কোনো অভিযোগ বিষয়ের তথ্য দুদক কমিশনের অনুমোদন ছাড়া গণমাধ্যমে প্রকাশ তো দূরের কথা, কারো কাছে বলারও নিয়ম নেই। এসব বিষয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়। দুদক আইনেও একথা উল্লেখ রয়েছে।
ডেসটিনি গ্রুপের অনিয়ম বিষয়ের তদন্ত দলের সমন্বয়ক ও দুদক পরিচালক স্কোয়াড্রন লিডার তাহিদুল ইসলাম বলেন, তদন্ত চলছে। এ কারণে এ ধরনের তথ্য তার দেওয়ার কেনো প্রশ্নই ওঠে না। ডেসটিনি বিষয়ে এখনো তদন্ত শেষ হয়নি। এখনো বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন স্থান থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। চূড়ান্ত তদন্ত শেষ করতে সময় লাগবে। তারপরই বিস্তারিত বলা হবে।
দুদকের উপপরিচালক মোজাহার আলী গতকাল জানান, কোনো একটি মহল উদ্দেশ্য হাসিলের জন্য এ ধরনের প্রচার করে থাকতে পারে। তিনি আরো বলেন, জোর দিয়েই বলতে পারি দুদকের কেউ ওই তথ্য দেয়নি।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য জানান, ডেসটিনি গ্রুপ বিষয়ে তদন্ত প্রতিবেদন তিনি কয়েকটি পত্রিকায় দেখে কাটিং করেছেন। আজ বৃহস্পতিবার দুদক কমিশনের বৈঠকে পত্রিকার কাটিং এবং দুদকের কয়েকজন কর্মকর্তার বক্তব্যকে সূত্র হিসেবে ব্যবহার বিষয়ে চেয়ারম্যানকে অবহিত করা হবে। তিনিই এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত দেবেন। তিনি বলেন, দুদক আইনে তদন্তকালীন কোনো তথ্য প্রকাশের নিয়ম নেই। দুদকের সব ধরনের অনুসন্ধান, তদন্ত কার্যক্রম, মামলা, চার্জশিটসহ যাবতীয় তথ্য কমিশনের অনুমোদনের পর ব্রিফিং ও বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। এ বিষয়ে একটি নীতিমালাও রয়েছে।
এর আগে গত মঙ্গলবার দুর্নীতি দমন কমিশন (দুদক) সচিব ফয়জুর রহমান চৌধুরী বলেছেন, ডেসটিনি গ্রুপ যথাযথ নিয়ম অনুসরণ করেই তথ্য-উপাত্ত দিয়ে দুদককে সহযোগিতা করছে। দুদক কার্যালয়ে মাসিক সংবাদ ব্রিফিং শেষে সাংবাদিকদের তিনি এক প্রশ্নের জবাবে একথা বলেন। তিনি বলেন, ডেসটিনি গ্রুপ অনেক বড় প্রতিষ্ঠান। বিশাল হিসাবনিকাশ। হয়তো এজন্য বিস্তারিত হিসাব ও তথ্য-উপাত্ত দাখিলে কিছুটা বেশি সময় লাগছে। যথাযথ আইন, নিয়ম ও প্রক্রিয়া অনুসরণের মাধ্যমেই ডেসটিনি গ্রুপের বিষয়ে তদন্ত ও অনুসন্ধান এখনো চলছে। তবে তথ্য ও হিসাব দাখিল প্রক্রিয়া একটু শ্লথ বলা যায়।
১০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×