somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি বিশেষ অনুরোধ উত্তর:

১৮ ই মে, ২০১১ দুপুর ১২:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১।সব কিছুতেই কেন আমাদের সাধারণ জনগণের ত্যাগ স্বীকার করতে হবে?
উত্তর: কারন সচেতন নাগরিকদের কোন সংগঠন নেই। থাকলেও তা খুব দুর্বল। আমাদের কনজুমারর্স এসোসিয়েশন প্রয়োজন। যারা বাসভাড়া অযাচিৎ ভাবে বৃদ্ধি বা ডিপিডিসির অন্যায্য লোডশেডিং এর ব্যাপারে আইনি লড়াইয়ে যেতে পারবে। সেক্ষেত্রে দক্ষ ব্যারেস্টার নিয়োগ প্রয়োজন। যদি দু’একটি কর্তৃপক্ষ ক্ষতিপুরণ দিতে বাধ্য হয় তবে পরবর্তীতে হয়রানীমুলক কোন প্রক্রিয়া চালুর আগে সরকার/কর্তৃপক্ষ দশবার ভাববে। একটি উদাহরন দেয়া যাক। হাইকোর্ট যদি আদেশ দেয়: ইনকাম ট্যাক্সের টাকা জমা নেয়ার অদক্ষতার জন্য অযৌক্তাকভাবে ট্যাক্স প্রদানকারীর মুল্যবান কর্মঘন্টা নষ্ট হয়। অতএব ২০১১ সালের প্রতিটি ট্যাক্স প্রদানকারীকে ৫০০ টাকা করে ক্ষতিপুরন দিতে হবে। তাহলে ব্যাপারটি লাইমলাইটে আসবে এবং ১০১২ তে আর দুই ঘন্টা লাইনে দাঁডাতে হবে না।

২। দেশের গণতন্ত্রে একটা ভোট দেয়া ব্যতীত আপনার কি মূল্য বা ভূমিকা আছে?
উত্তর: চোরেরা ক্ষমতায়, তাই সকল ভুমিকা কেড়ে নেয়া হয়েছে। জনগনের ট্যাক্সের টাকা কোথায় কিভাবে খরচ হচ্ছে বা লোকাল কমিশনার কি করছে, স্থানীয় রাস্তা কেন মেরামত হচ্ছে না এসবের জন্য জবাবদিহীতামূলক মিটিং বাধ্যতামুলক করা উচিৎ পঞ্চবাষিক পরিকল্পনা পাশ করার আগে জনগনের প্রতিনিধী এমন একটি প্যানেলের উপস্থিতিও বাধ্যতামুলক করা প্রয়োজন।

৩। আমরা কেন একজন সরকার দলীয় লোকদের এতো তেল মারি বা পিছে পিছে ঘুরি?
উত্তর: কারন আমাদের অনেকেই কুচক্রে পড়ে আত্বসম্মান বিসর্জন দিয়ে তেলবাজ হয়েছে। অফ দা টপিক: আমি ব্যাক্তিগতভাবে আমলা বো রাজনিতীতিদদের ঘৃনা করি। এক লোক আমাকে একবার বলেছিল: স্পীকার আব্দুল হামিদ ভাই তো আমার খুব কাছের লোক। আমার উত্তর ছিল: ভাই এতক্ষন আপনার প্রতি যতটুকু সম্মান ছিল, এইসব চোর ছ্যাচরদের সাথে আপনার ওঠাবসা শুনে তা আর রাখতে পারছি না।

৪। কেন সরকার সব সিদ্ধান্ত আমাদের উপর চাপিয়ে দেওয়া হয়?
উত্তর: কারন কোর্টে গিয়ে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ইনজাংশন জারী করার মতো বুকের পাটা বা উদ্যোগ কোনটিই তেমন নেই। আর এর জন্য দরকার একতা। আমাদের এতো স্বার্থপর বানিয়ে ফেলা হয়েছে (রাজনিতীবিদরা) যে আমরা ভুলেই গিয়েছি: “একতাই বল”।

৫।আমরা যা কর সরকারকে দেই সেই পরিমাণ সুবিধা কি পাই?
উত্তর: একটি কথা বুঝতে হবে, উন্নত দেশের মতো সেবা এত সামান্য টাকায় দেয়া সম্ভব নয়। তবে ব্যাপার হচ্ছে কাগজেকলমে যতটুকু সেবা উস্যু করা হয়, আমরা সেটাও পাই না। উদাহরন: আমি রাস্তার পাশে আবর্জনা দেখতে চাইনা। ফাটপাথ দিয়ে হাটতে চাই। ঘৃষ ছাড়া সরকারী অফিসের সেবা চাই। এক কাউন্টার থেকে ট্রেড লাইসেন্স চাই। আমার চাওয়া তো অস্বাভাবিক নয়। কিন্তু যেহেতু চোরেরা দেশ চালায় তাই এই ন্যুনতম চাহিদাও অপুর্ণ থেকে যায়।

৬। কেন সরকার প্রধানরা বিদেশ গিয়ে শুধু সাহায্য চায়, আমাদের কি নিজেদের স্বাবলম্বী হওয়ার কিছুই নাই?
উত্তর: এরা সবাই চোর। খালেদা+কোকো+নাজমুল হুদা+তারেক+ফালু সব ক্রামিনাল। হাসিনা+জয়+রেহানা+ইকবাল+নাসিম+রাজ্জাক+হাজারী সব ক্রিমিনাল। ভালো মানুষের রাজনিতী না হলে দেশ নিয়ে কেউ ভাববে না। বাংলাদেশের স্বাধীনের পর থেকে আজ পর্যন্ত দেশের স্বার্থে কাজ হয়েছে শুধু জিয়ার আমলে আর তত্ত্বাবধায়ক সরকারের আমলে। (পরিসংখ্যান ব্যুরোর রিপোর্টে এই সময়গুলোতে বিভিন্ন সেক্টরের বৃদ্ধির গ্রাফ দেখুন। কেবলমাত্র এই দুই সময়েই স্পাইক পাবেন) অন্য সময়গুলোতে হয়েছে শুধু আই ওয়াশ।

৭। স্বাধীনতা পেয়েছি কিন্তু বাক স্বাধীনতা কি পেয়েছি?
উত্তর: কিছুটা তো মনে হয় পেয়েছি। তবে অতটা ভালোভাবে জানিনা।

৮। সঠিক সময় বিল পরিশোধ করে কেন আমরা বিদ্যুত,গ্যাস,পানি সঠিক ভাবে পাই নাই?
উত্তর: অথর্ব অযোগ্য প্রশাসন। কাস্টমার কেয়ারের ক-ও জানে না। এইসব প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীদের পুনর্মুল্যায়ন করে ব্যাপক ছাঁটাই প্রয়োজন। অনেক আধুনিক বিবিএ/এমবিএ করা দক্ষ লোক আনা সম্ভব যারা কাস্টমার কেয়ার জানে। এবং আশাকরি কমপ্লেন এলে নির্লিপ্ত থাকবে না।
৯।শেয়ার বাজার,দ্রব্য মূল্য উর্ধ্বগতি,বিদ্যুৎ,গ্যাস,পানি,রাস্তার জ্যাম, অনিয়ন্ত্রীত ভাবে বাসা ও বাস ভাড়া বৃদ্ধি কেন?
উত্তর: ১ নম্বরের উত্তর প্রযোজ্য।

১০। স্বাধীনতার পক্ষে ও রাজাকার, আমার প্রানের দেশ আজ দু ভাগে বিভক্ত, সবই তো আমরাই তবে কেন এই বিভক্তি?
উত্তর: ২০১১ সালে আমি রাজাকার বলতে পাকিস্তানপন্থী নয় ভারতের সংশ্লিষ্টতা বুঝি, যারা দেশে হিন্দী আমদানী করেছে, বানিজ্যিক ব্যাবধান বাড়িয়েছে, দেশের স্বার্থ চিন্তা না করে জাতীসংঘে জাপানের বদলে প্রকাশ্যে ভারতকে ভোট দিয়েছে (যেখানে জাপান জয়লাভ করেছে)। ভারতের মধ্যে দিয়ে ট্রানজিটে নেপাল বাংলাদেশ সংযোগ করতে পারেনি এরা। আমাদের বিচার করতে হবে ২০১১ থেকে। পরে পারলে ২০১০, ২০০৯...১৯৭১ এ গিয়ে শেষ করা যেতে পারে। নাহলে অপরাধ ও বিচার কোনটিই শেষ হবে না।

১১ সরকার ৪০ বছর পিছনে তাকিয়ে দেশ চালাচ্ছে,আপত্তি নেই কিন্তু ৪০ বছর পর বাংলাদেশের কি হবে বা কোথায় গিয়ে দাড়াবে তা কি আমরা সাধারণ জনগণ সঠিক ভাবে জানি বা বলতে পারি?
উত্তর: এসব বলে লাভ আছে, রাজনিতীবিদদের এই গ্রুপটি দেশের কথা চিন্তা করে না। এদের বেশিরভাগই বর্তমান রাজাকার। পারলে দেশের মানুষকে হায়নার হাতে তুলে দিয়ে রাতের অন্ধকারে প্লেনে উঠে আমেরিকা, লন্ডনে চলে যাবে। সেখানের ব্যাংকে তারা আমাদের রক্তচোষা টাকা জমাচ্ছে।

১২।সত্যি করে এবং বুকে হাত দিয়ে একবার বলুনতো আমরা বাংলাদেশিরা আজ ভালো আছি কি না?
উত্তর: না। মোটেও ভালো নেই।

১৩।শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি কি খুব প্রয়োজন?
উত্তর: ভুল বুঝবেন না। আমার মনে হয় ছাত্ররাজনিতী খারাপ না খারাপ হলো শিক্ষক রাজনিতী। এদের জন্যই ফেল করা দলীয় ক্যাডারদের ত্রাস ক্যাম্পাসে। কোন শিক্ষকের রাজনিতী পক্ষপাতমুলক কোন আচরন প্রকাশ পেলে তাকে শিক্ষকতা থেকে সাতে সাথে ব্যান্ড করা প্রয়োজন। আর স্বাভাবিক নিয়মে ছাত্রদের তো গ্রেড ঠিক রাখতে হয়। নাহরে তো আর ছাত্র থাকতে পারবে না। তাই দলীয মিছিলে কতটুকু যাওয়ারই বা সুয়োগ পাবে? আরেকটি বিষয়: আইনবীদ, ডাক্তার এককথায় সকল পেশাজিবীদের রাজনিতী বন্ধ করা খুবই জরুরী।

বি দ্র: যাতে বিষয়গুলো বেশী মানুষের নজরে আসে তাই আলাদা পোস্ট-ও দিলাম। আশাকরি কিছু মনে করবেন না।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×