somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

করোনাময় নববর্ষের কালে স্বেচ্ছা বিদায়ী ব্লগারদের -গুড বাই

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৩:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কিছুদিন পর পর ব্লগে ভানুমতির খেলা দেখে দেখে আমি ক্লান্ত। নবীন,প্রবীন,নবিশ,খবিস,জ্ঞানী,গুনি,অখ্যাত,কুখ্যাত যত রকমের ব্লগারই এই ব্লগে ছিলেন,আছেন,থাকবেন বা আসবেন।সবাই'কে খুব হতাশা নিয়ে কমন একটি পোষ্ট দিতে দেখি।বিদায় ব্লগ,তোমাকে বিদায়।

সবার অভিযোগের ধরন একই রকম।তাদের পদ্ধতিও একই।যত দোষ নন্দ ঘোষ।ব্লগ তার মান হারিয়েছে।ব্লগের আগের সেই জৌলুস আর নেই।সৃজনশীলতা হারিয়ে গেছে।চারিদিকে সব অখাদ্য কুখাদ্য।আসলে ব্লগটা আপনাদের কাছে কি ? আমার খুব জানার ইচ্ছা।বব্লগটা কি শুধু কবিদের জন্য,সাহিত্যকদের জন্য,প্রবন্ধ রচয়িতার জন্য,ইতিহাসবিদদের জন্য,রাজনৈতিক সমালোচকদের জন্য,সমসাময়িক ঘটনা প্রবাহ নিয়ে লিখেন তাদের জন্য ? এই প্লাটফর্মটা কি শুধুই এ ক্লাস বা ইউনিকদের জন্য কিনা ! এই ব্লগ থেকে কি কেউ কিছু পাচ্ছেন না ! সবাই কি শুধু অপরিসিম মমতায় ব্লগে বিলিয়ে গিয়েছেন কিছুই পান নাই ? আপনাদের মাঝে কি অনেক কিছু কিংবা অল্প কিছু পাওয়ার প্রত্যাশা জন্ম নিয়েছে ব্লগ'কে ঘিড়ে ? সেই প্রত্যাশা পূরণ হোচ্ছেনা বলেই কি এই গতানুগতিক বিদায়ি পোষ্টের অবতারনা?

আমি জানি এমন প্রশ্ন করার এখতিয়ার আমার নেই।আমি ব্লগ কর্তৃপক্ষেরও কেউ না।আমি এমন কোন হোমরা চোমরা অথবা অসাধারণ কোন ব্লগারও নই।খুবই সাধারণ একজন মানুষ ।বলতে পারেন ব্লগকে ভালোবাসি।কোন প্রত্যাশা নিয়ে নয় সেটা।সেখান থেকেই আমার খুব জানার আগ্রহ ।কার কি অভিযোগ বা অনুযোগ ? এই ব্লগ ছেড়ে যাওয়ার প্রকৃত কারনটা কি সেটুকুই জানতে চাওয়া আর কি।

কারো চলে যাওয়া আসলে কেউ আটকে রাখতে পারেনা।যদিনা সেটা ট্যকনিক্যাল কিংবা সমাধানযোগ্য হয়।সবাই চলে যায়।সবাইকে যেতে হয়।দু'দিন আগে পরে সবাই'কে চলে যেতেই হবে।আপ্রাণ চেষ্টা করেও থাকতে চাইলেও থাকতে পারবেন না। কারন এই নস্বর পৃথিবিতে সব কিছুই একদিন ধ্বংস হয়ে যাবে।আপনি যেই লেখনির যোগ্যতা নিয়ে বড়াই করেন সেটাই একদিন হারিয়ে যাবে।শত চেষ্টা করলেও এই আপনি আমিই দুই লাইন লিখতে পারবোনা।আমরা কেউ অমর নই।এমনকি অফুরান শক্তির অধিকারিও নই।সব কিছুই নিস্তেজ হয়ে আসবে একদিন।

সময়ের সাথে সাথে সব কিছুই বদলে যায়।সবাই তার নিজের নিজের শ্রেষ্ঠ সময়টাকে মনে করে পৃথিবির শ্রেষ্ঠ সময়।ঐ সময়টাকে আটকে রাখতে আপ্রাণ চেষ্টা করলেও সেটা কি সম্ভব । নিয়তির নিয়মে তা কখনই হবার নয়।এটাই চিরন্তন সত্য।ঠিক তেমনটা এই ব্লগটাও বদলে গেছে সময়ের প্রয়োজনে।এবং এটা অব্যাহতভাবে বদলাতেই থাকবে।এই ব্লগ থেকে চলে গেছেন অনেক স্বনামধণ্য লেখক । পরবর্তিতে তাদের স্থান কি কেউ পূরণ করতে পেরেছে বা হয়েছে ? আমরা কি পেয়েছি আরো ১জন অ.র.পিয়াল /১জন রাগিব/১জন কৌশিক/১জন মানবী /১জন সাজি/কিংবা আরিফ জেবতিক ? অবশ্যই পাইনি , কিন্তু অসংখ্য প্রতিভাবান নতুন ধরনের ব্লগার অবশই যুক্ত হয়েছে।প্রতিদিনই যুক্ত হোচ্ছে কেউ না কেউ।এবং শুধু সেই কারণেই ব্লগটা এখনও সময়েের স্বাক্ষী হয়ে পথ চলছে।আসলে এই ব্লগে অসংখ্য বানান ভুল করেও যে দুই লাইন লিখে অবদান রাখছে তাকেও ধন্যবাদ দেই।যে শুধুই কমেন্টের প্রত্যাশায় পোষ্ট দিয়ে যায় তাকেও ধন্যবাদ।যে বিতর্কিত পোষ্ট দিয়ে ব্লগে প্রানচাঞ্চল্য ধরে রাখতে সহায়তা করছে তাকেও ধন্যবাদ।আমারো মাঝে মাঝে প্রচন্ড রাগ হয় অখাদ্য,কুখাদ্য লেখার ভিরে তথ্যবহুল পোষ্ট হারিয়ে যায়।কিন্তু এই পোষ্টগুলোকে বাচিয়ে রাখা বা অধিক ব্লগারদের দৃষ্টিগোচরে আনার দায়িত্ব আমাদেরই নিতে হবে।ব্লগ কর্তৃপক্ষের এখানে অনেক কিছু করার আছে বলেই আমি মনে করি।সব কিছু আমার মন মত চলবে ।এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে আমাদের।

ব্লগের দুঃসময়ে ভিবিন্ন অজুহাত দিয়ে যারা ব্লগ ছেড়ে চলে যায় তাদের আমি অকৃতজ্ঞই বলবো।একটু ভাবুন'তো আপনার যে নিকটা সামান্য হোলেও পরচিতি পেয়েছে এই ব্লগের কল্যাণে সেটা কি কিছুই নয় ! যারাই চলে যেতে চান ,চলে যান ।শুভ কামনা রইলো অনাগত দিন গুলোর জন্য। ধন্যবাদ।

বিঃ দ্রঃ- শুভ নববর্ষ ।সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।এবারের ব্যাতিক্রমি নববর্ষ'কে মাথায় রেখে অনুগ্রহ করে কেউ লকডাউন ব্রেক করবেন না।প্রিয়জনকে সাথে নিয়েই উৎসবে মাতুন ডিজিটালি।আসুন ভিডিও কল করে কাছে নিয়ে আসি আমরা আমাদের প্রিয়জন'কে।করোনাকে ভয় নয়, জয় করেই এগিয়ে যেতে হবে আমাদের।আমাদেরকে প্রমাণ করতেই হবে আমরা ষৃষ্টির সেরা । ভালো থেকে ভালো রাখুন। আবারো ধন্যবাদ জানিয়ে কামনা করছি ।নতুন বছরে নতুন উদ্দমে করোনাকে জয় করার শক্তি ও সাহস নিয়ে এগিয়ে যাওয়ার শক্তি অর্জিত হোক সবার।

বিঃদ্র-অনিচ্ছাকৃত বানান ভুলের জন্য ক্ষমাদৃষ্টিতে দেখার অনুরোধ।
সর্বশেষ এডিট : ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৩:৪৫
২১টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকাশের ক্যানভাসে আঁকা এক ছবি

লিখেছেন ইসিয়াক, ২৮ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৭


শেষ বিকেলের মিষ্টি নরম আলোয়,
চঞ্চল মেঘের দল আবির মেখে লাল।
সেই রূপবতী মেঘ দেখে হঠাৎ আমার ইচ্ছে হলো
এবার আঁকবো আমার স্বপ্নগুলো আকাশের ক্যানভাসে।
এই ভাবনার সাথে একাত্মতা ঘোষণা... ...বাকিটুকু পড়ুন

ভাস্কর্য - মূর্তি দ্বন্ধ : প্রকৃত সত্যের স্বরূপ সন্ধান

লিখেছেন বিদ্রোহী ভৃগু, ২৮ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫০

ভাস্কর্য না মূর্তি?
ভাস্কর্য বিরোধীতায় সরব এক পক্ষ। যাদের নেতৃেত্ব আছে হেফাজতে ইসলাম নামের এক দল। অতিসম্প্রতি হেফাজতের আমির বাবুনগরী সাহেব বললেন- যদি কোথাও কোনো ভাস্কর্য হয়, যে দলই করুক, টেনেহিঁচড়ে... ...বাকিটুকু পড়ুন

নোভা কেন আত্মহত্যা করলো?

লিখেছেন রাজীব নুর, ২৮ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৩



মেয়েটার নাম নোভা।
বিদেশে থাকে। নোভা বাংলাদেশে বেশ কয়েকবার আগ্রহ নিয়ে এসেছে। কিন্তু তিন মাসের জন্য এলেও, অল্প কয়েকদিন থেকে চলে গেছে। এই দেশ তার ভালো লাগে না।... ...বাকিটুকু পড়ুন

ইসলামিক দলগুলো শেখ হাসিনাকে বাজিয়ে দেখছে

লিখেছেন চাঁদগাজী, ২৮ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২৬



দেশের অবস্হা দেখে মনে হচ্ছে, রাজনৈতিকভাবে শেখ হাসিনা ঠিক আগের মতো শক্তিশালী নন; দেশের ইসলামিক দলগুলো এই ধরণের সময়ের জন্য অপেক্ষা করছিলো। ইসলামিক দলগুলো শেখ হাসিনার পক্ষে কখনো... ...বাকিটুকু পড়ুন

আমি বাংলাদেশ বলছি

লিখেছেন ঠাকুরমাহমুদ, ২৮ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৬



প্রিয় দেশবাসী,
কিছুদিন যাবত অত্যন্ত বেদনা নিয়ে লক্ষ্য করছি ভাস্কর্য বনাম মূর্তি নিয়ে সবাই আলোচনা করছেন সমালোচনা করছেন। কেউ ধর্মের পক্ষ নিচ্ছেন, কেউ আধুনিকাতার পক্ষ নিচ্ছেন, কেউ হয়তো শিল্পমনার পরিচয়... ...বাকিটুকু পড়ুন

×