somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

বিষ্ণুপ্রিয়া মণিপুরী

আমার পরিসংখ্যান

কুঙ্গ থাঙ
quote icon
প্রান্তিক জনগোষ্ঠীগুলোর ভাষা ও জাতিগত অস্তিত্বের সাংবিধানিক স্বীকৃতি দাবী করছি...
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

মাইক সার্ভিস

লিখেছেন কুঙ্গ থাঙ, ১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৪৪





ছোটবেলায় বিয়ে বা বনভোজনের অনুষ্ঠান হলে বড়রা মাইক ভাড়া করে আনতো ৷ হ্যান্ডলের মতো একটা জিনিষ ম্যানুয়ালি ঘুরাতে হত ৷ দম দেয়া শেষ হলে রেকর্ডটা ঘুরতো আর গান বাজতো ৷ আমরা মাইক সার্ভিসের চারপাশে ভীড় করে দাঁড়াতাম, আর রেকর্ডের ঘুর্ণন দেখতাম ৷ মাইকে নানান ধরনের রেকর্ড বাজতো ৷ আমরা মুগ্ধ... বাকিটুকু পড়ুন

৫ টি মন্তব্য      ১১৪ বার পঠিত     like!

বালাঃ মণিপুরিদের একটি ঐতিহ্যবাহী কৃষি-সংস্কৃতি

লিখেছেন কুঙ্গ থাঙ, ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৮

'বালা কাপানি' হলো কৃষিনির্ভর মণিপুরি সমাজের একটি ঐতিহ্যবাহী কৃষি অনুষঙ্গ। যৌথ কৃষিপদ্ধতি মণিপুরিদের আদিম স্বয়ংসম্পূর্ণ সমাজব্যবস্থার অংশ ছিল। প্রাকৃতিক ভূমিকে যৌথ প্রয়াসে বাসভূমি ও চাষভূমিতে পরিণত করে চাষবাস এবং উৎপাদন প্রথায় ভোগ বন্টনও ছিল সাম্যভিত্তিক। লকেই-সাগেই-শিংলুপ ভিত্তিক সমাজে একমসয় ব্যক্তিকে ছাপিয়ে যৌথ চেতনাই প্রবল ছিল; পরস্পরের প্রতি সাহায্য সহযোগিতা ছিল... বাকিটুকু পড়ুন

৯ টি মন্তব্য      ১৫১ বার পঠিত     like!

তুলসীতলার গল্প

লিখেছেন কুঙ্গ থাঙ, ১০ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ৩:৩৬

তুলসীতলায় প্রতিদিন কুকুরটি এসে মুতে (শব্দটি অ-কুকুর সমাজে সেন্সরড হতে পারে) চলে যায়..



সকালে কিংবা বিকালে, কোন কোনদিন রাতের বেলা, সুযোগ বুঝে যখন কেউ দেখে না...



কুকুরটি পালিত নাকি বেওয়ারিশ, কেউ জানেনা...



এ সময়টিতে সাধারনত ধর্মকর্মের ধুম পড়ে... এখানে ওখানে মন্দির তৈরীর উৎসব চলে আর চতুর্দিকে লেগে থাকে পূজার্চ্চনা... এ সময়টিতে ঘরে ঘরে... বাকিটুকু পড়ুন

১৩ টি মন্তব্য      ১৯৯ বার পঠিত     like!

আপোকপা

লিখেছেন কুঙ্গ থাঙ, ০৯ ই জানুয়ারি, ২০১১ রাত ১২:৩৬





মণিপুরি ধর্মে সর্ব্বোচ্চ গুরুত্ব পাওয়া বিষয়টি হলো আপোকপা উপাসনা। এজন্য মণিপুরীদের আদিধর্মকে অনেকে 'আপোকপা ধর্ম' হিসাবেও চিনে থাকেন। আপোকপা শব্দটি এসেছে মণিপুরি মৈতৈ ভাষার 'পোকপা' শব্দ থেকে, যার আক্ষরিক অর্থ হলো ‘যিনি জন্ম দিয়েছেন’ বা ‘যার কাছ থেকে আমি সৃস্ট হয়েছি’। আদিধর্মে স্পস্ট ভাষায় পুর্বপুরুষকে দেবতা জ্ঞানে... বাকিটুকু পড়ুন

৯ টি মন্তব্য      ২০৫ বার পঠিত     like!

মণিপুরি ধর্মের উৎস ও বিবর্তন

লিখেছেন কুঙ্গ থাঙ, ০৩ রা নভেম্বর, ২০১০ বিকাল ৪:০৩





মণিপুরি ধর্ম হলো মণিপুরিদের আদিধর্ম, মণিপুরিদের মধ্যে 'আপোকপা ধর্ম' বা 'সানামাহি ধর্ম' নামেও পরিচিত। ব্রিটিশ এবং ভারতীয় বিভিন্ন গবেষকের গবেষনা কর্মে এ ধর্মকে 'Manipuri Religion' বা 'Sanamahism' বলে উল্লেখ করা হয়েছে। প্রাচীন এই ধর্মটি স্বাভাবিক ভাবেই তাদের আদিম সাম্যসমাজের সামগ্রিক জীবন-ভাবনা ও জীবনাচরনের অনুষঙ্গ হয়ে গিয়েছিল। প্রাক-শ্রেণীসমাজের... বাকিটুকু পড়ুন

৮ টি মন্তব্য      ৩১২ বার পঠিত     like!

বাংলাদেশের মণিপুরি সমাজ: তাদের আদিধর্ম ও ক্ষয়িষ্ণু সংস্কৃতি

লিখেছেন কুঙ্গ থাঙ, ০২ রা নভেম্বর, ২০১০ ভোর ৫:২৬

বাংলাদেশের অন্যান্য ক্ষুদ্র জাতিসত্তা বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের থেকে মণিপুরিদের জাতিগত সংকট ও বিপর্যয়ের চেহারাটা কিছুটা ভিন্ন। মণিপুরিরা বাস করে সমতলে- বৃহত্তর সিলেট, মৌলবীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের নানান অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে। তারা এসেছে মণিপুর নামের একটি প্রাগৈতিহাসিক ভূখন্ড থেকে, যে ভূখন্ডটি ১৮৯১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে... বাকিটুকু পড়ুন

১৭ টি মন্তব্য      ৩২৬ বার পঠিত     ১১ like!

মণিপুরি বর্ষপঞ্জি সম্বন্ধে কিছু তথ্য

লিখেছেন কুঙ্গ থাঙ, ০৭ ই অক্টোবর, ২০১০ ভোর ৪:৩১

মণিপুরি বর্ষপঞ্জি বা মারি-ফাম (মণিপুরাব্দ হিসাবেও পরিচিত) একটি চন্দ্রনির্ভর বর্ষপঞ্জি। বর্তমান ভারতের মণিপুর রাজ্যসহ আসাম, ত্রিপুরা ও বাংলাদেশে বসবাসরত মণিপুরিরা এই বর্ষপঞ্জি অনুসরণ করে। অষ্টাদশ শতকে মণিপুরের শাসকগোষ্টি তাদের নিজস্ব ধর্ম বিসর্জন দিয়ে গৌড়ীয় বৈষ্ণব ধর্ম গ্রহন করার পর মহারাজ ভাগ্যচন্দ্রের শাসনামলে প্রাচীন মণিপুরি বর্ষপঞ্জির সাথে ভারতীয়... বাকিটুকু পড়ুন

১৭ টি মন্তব্য      ২১১ বার পঠিত     ১১ like!

শব্দকরদের বাঁচাতে এগিয়ে আসুন

লিখেছেন কুঙ্গ থাঙ, ১৩ ই জুলাই, ২০১০ রাত ১:২৭

দরিদ্রতা এবং সভ্য সমাজের বিরূপতার শিকার হয়ে চরম বিপন্নতার মুখে পড়েছে শব্দকর জনগোষ্ঠি। হতদরিদ্র এই প্রান্তিক জনগোষ্ঠির বাস বাংলাদেশের সিলেট ও মৌলবীবাজার জেলায়। সমকালীন ইতিহাসে দারিদ্রের যে সীমারেখা চিন্হিত করা হয় শব্দকরেরা তার চেয়ে অনেক নীচু অবস্থানে জীবন অতিবাহিত করে। স্থানীয়ভাবে তারা 'ডুকলা' নামে পরিচিত। ড. মুহম্মদ শহীদুল্লাহ সম্পাদিত "বাংলাদেশের... বাকিটুকু পড়ুন

২১ টি মন্তব্য      ১৯১ বার পঠিত     ১৫ like!

ভুমির মালিকানা, স্বাধীন গারো রাজ্য এবং আধিপত্যবাদের কাছে গারোদের আদিম সাম্যবাদী সমাজের পতন

লিখেছেন কুঙ্গ থাঙ, ২৪ শে মে, ২০১০ রাত ১২:১৪

রামায়ন মহাভারতের মতো প্রাচীন মহাকাব্য এবং ভারতীয় পুরাণগুলোতে যাদেরকে 'কিরাত' আখ্যা দেয়া হয়েছে, মান্দি বা গারোরা হলো সেই সমাজের মানুষ। আর্যরা যখন শ্রেণীসমাজে উত্তরিত হয়েছে, বর্ণাশ্রম সৃষ্টি করে সুযোগ ও অধিকারের বৈষম্য প্রতিষ্ঠা করেছে, অনার্য কিরাতরা তখন আদিম সাম্য সমাজকে ধরে রেখেছে, গোষ্ঠীজীবনের উপর ভিত্তি করে সাম্যমুলক যৌথ চেতনার উত্তরন... বাকিটুকু পড়ুন

১৩ টি মন্তব্য      ১২২৮ বার পঠিত     ১০ like!

কয়েকটি মজার ছবি ও একটি কৌতুক (১৮+)

লিখেছেন কুঙ্গ থাঙ, ২৩ শে ফেব্রুয়ারি, ২০১০ রাত ১:৩৪
৬৭ টি মন্তব্য      ৫০৮৩ বার পঠিত     ৪৭ like!

ধর্মান্তরিত আদিবাসীরা ভালো নেই

লিখেছেন কুঙ্গ থাঙ, ২১ শে জানুয়ারি, ২০১০ সকাল ১০:২৬

ভালোভাবে বেঁচে থাকার আশায় ধর্মান্তরিত হওয়া আদিবাসীদের একটি বড় অংশ দুর্দশার মধ্যে পড়েছে। নিয়মিত আর্থিক সহায়তার আশ্বাস দিয়ে ধর্মান্তর করার কিছু দিন পর অর্থ প্রদান বন্ধ করে দেওয়া এবং খ্রিস্ট ধর্ম শুদ্ধভাবে পালনে চাপ দেওয়ার কারণেই তাদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে। নতুন করে ধর্মান্তর ঠেকাতে উত্তরাঞ্চলের আদিবাসীরা গঠন করেছে 'আদিবাসী... বাকিটুকু পড়ুন

২১ টি মন্তব্য      ৫১৭ বার পঠিত     ১৭ like!

বীরগাঁথা ৭১ : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অবদান রাখা কয়েকজন বিষ্ণুপ্রিয়া মণিপুরী মুক্তিযোদ্ধা, সংগঠক ও সংস্কৃতিকর্মী

লিখেছেন কুঙ্গ থাঙ, ০৯ ই ডিসেম্বর, ২০০৯ ভোর ৬:০৫

উপনিবেশবিরোধী কৃষক আন্দোলন এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ উভয় সংগ্রামে সক্রিয়ভাবে ভুমিকা রেখেছিল সিলেটের একটি ক্ষুদ্র জাতিসত্তা বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়। সংখ্যাতাত্ত্বিক বিচারে তাদের ত্যাগ, তিতীক্ষা ও অবদানের কথা ক্ষুদ্র হলেও বাংলাদেশের মুক্তিসংগ্রামের পূর্ণাঙ্গ ইতিহাস রচনায় তাদের কথা বিবেচনায় আনা প্রয়োজন - যদিও মুক্তিযুদ্ধে বিষ্ণুপ্রিয়া মণিপুরীসহ দেশের ক্ষুদ্র-ক্ষুদ্র জনগোষ্ঠীগুলোর অসামান্য ভূমিকা... বাকিটুকু পড়ুন

২০ টি মন্তব্য      ৮৪০ বার পঠিত     ১৮ like!

বঙ্গে শ্রীরাধার ক্রমবিকাশ প্রসংগে কিছু তথ্য

লিখেছেন কুঙ্গ থাঙ, ০৪ ঠা নভেম্বর, ২০০৯ রাত ১২:৪২



"আমি মরিয়া হইবো শ্রীনন্দের নন্দন তোমারে বানাবো রাধা, বনমালী তুমি পরজনমে হইও রাধা" - রাধাররমনের বহুলশ্রুত এই গানে যে রাধার আকুলতার কথা শুনতে পাই, সেই রাধাকে আমরা কতটুকু চিনি? ‘রাধা’ নামে কোন চরিত্রের উল্লেখ মহাভারতে পাওয়া যায় না। এমনকি ১৮,০০০ শ্লোক সম্বালিত শ্রীকৃষ্ণের পুর্ণাঙ্গ জীবনী ভাগবৎ পুরানের কোথাও... বাকিটুকু পড়ুন

৪০ টি মন্তব্য      ৯৮০ বার পঠিত     ২১ like!

২ নভেম্বর মণিপুরীদের মহারাস উৎসব

লিখেছেন কুঙ্গ থাঙ, ২৬ শে অক্টোবর, ২০০৯ রাত ১:০৫

তারিখঃ ২ নভেম্বর ২০০৯, সোমবার

সময়ঃ বেলা ১১:০০ থেকে শুরু হয়ে পরদিন ভোর ৬:০০ টা পর্যন্ত

স্থানঃ মাধবপুর জোড়ামণ্ডপ ও আদমপুর সানাঠাকুর মণ্ডপ, কমলগঞ্জ, মৌলবীবাজার



বিস্তারিত তথ্যের জন্য গত বছরের এই পোস্টটি দেখুন -

মণিপুরীদের মহারাস উৎসবে সবাইকে আমন্ত্রন। কবে কখন কি অনুষ্ঠান,কিভাবে যাবেন বা কোথায় থাকবেন ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য ... বাকিটুকু পড়ুন

৯ টি মন্তব্য      ১৯৬ বার পঠিত     like!

নুয়া করে চিনুরি মেয়েক || শুভাশিস সিনহার কবিতা

লিখেছেন কুঙ্গ থাঙ, ১৯ শে অক্টোবর, ২০০৯ রাত ১:৫৯

ভুমিকায় কবি বলছেন - এ কবিতাগুলো আমার বড়ো আদরের, ভালবাসার। খুবই নাজুক কবিতা, একটু বকাঝকা করলে কেঁদে ফেলবে, চড় মারলে তো বিপদ। চিৎকার চেঁচামেচি জুলুম আর ঝঞ্জাপীড়িত দুনিয়ায় এই নীরব আলুলায়িত কবিতার শরীর ভেতরে যে একটি প্রান্তিক বেদনার আত্মাকে ধারন করে আছে, সেইখানে নিমন্ত্রন।



সাধারন দুস্তবকের অক্ষরবৃত্তের হিসাব থেকে ইচ্ছে... বাকিটুকু পড়ুন

১৯ টি মন্তব্য      ৩২০ বার পঠিত     ১৬ like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৮১৮০৩ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ