somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইন্ডোজ ১০ - ইউজার রিভিউ

১৬ ই আগস্ট, ২০১৫ সকাল ৭:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


উইন্ডোজ ১০ এসেছে গত ২৯ জুলাই থেকে। নতুন বের হওয়া উইন্ডোজ ডিভাইস গুলোয় ২৯ তারিখের পর থেকে বাই ডিফল্ট উইন্ডোজ ১০ পাওয়া যাচ্ছে। আর যাদের উইন্ডোজ-এর পুরান ভার্সন আছে তারাও ফ্রি আপডেট করতে পারছেন উইন্ডোজ ১০-এ। এই ফ্রি আপডেট অফার ১ বছর চলবে। এরপর উইন্ডোজ ১০ কিনতে হলে লাগবে ১১৯$ :-B

ব্যক্তিগতভাবে এই আপডেট আমার জন্য স্বস্তির, কারন অনেকের চোখেই সর্বকালের সবচেয়ে পেইনফুল উইন্ডোজ ভার্সন উইন্ডোজ ৮ থেকে মুক্তি পাওয়া গেছে। প্রাথমিক ভাবে আমার বেশ ভালোই লাগছে উইন্ডোজ ১০। উইন্ডোজ ৮ এর চেয়ে যে ভালো এতে তেমন কোনো সন্দেহ নেই। তবে উইন্ডোজ ৭ এর সাপেক্ষে কেমন তা আসলে কিছুদিন পরে বলা যাবে।

উইন্ডোজ ১০-এ আপডেট করার প্রসেসটা বেশ সহজ আর ঝামেলা মুক্তই মনে হল। আপডেট পাবার জন্য ফ্রি উইন্ডোজ আপডেট রিজার্ভ দিয়ে আসতে হবে। এ সংক্রান্ত স্টেপ বাই স্টেপ সবকিছু আছে এখানে।
রিজার্ভ দেয়ার পর সময় হলে ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড হতে থাকবে। ডাউনলোড সাইজ প্রায় পৌনে তিন গিগা। বাংলাদেশের ইন্টার্নেট ইউজারদের জন্য একটু সমস্যাই বলতে হবে।
সব ডাউনলোড হয়ে গেলে হাতের ডানদিকে ছোট একটা উইন্ডোজ আইকন থেকে প্রোম্পট আসবে যে উইন্ডোজ আপগ্রেডের জন্য প্রস্তত হয়েছে। আপনি এখনই আপডেট করতে চাইলে ওকে টোকে দিয়ে বসে থাকা ছাড়া আর কোনো কাম কাজ নেই। সবকিছু অটোমেটিক আপডেট হয়ে যাবে।



যেহেতু এটা আপডেট, ফ্রেশ ইন্সটলেশন নয় তাই পুরানো ব্যাকআপ নিয়ে অত চিন্তা না করলেও চলবে। আগে যা যা এপ ছিল, যেখানে যা ছিল আপডেটের পরেও সব সেই অবস্থাই পাবেন।
উইন্ডোজ ১০ এ চলে আসার পর প্রথমেই এর ফ্রেশ লুক দেখে মনটা ভালো হয়ে যাবে। উইন্ডোজ ৮ এ সার্ফেস এর উপর অতিরিক্ত গুরুত্ব দেয়ার চিন্তা থেকে বের হয়ে উইন্ডোজ ৭ এর ডেস্কটপ টাইপ লুক দেয়া হয়েছে। সবচেয়ে স্বস্তির বিষয় স্টার্ট মেন্যু ফিরে এসেছে, আগের মতন হাতের বামে নিচে উইন্ডোজ আইকোনে।


উপরন্তুর স্টার্ট মেন্যুটা বরং আগের চেয়ে আরো বেশি কাজের হয়েছে। স্টার্ট মেন্যুর ঠিক পাশে হাতের ডানে রয়েছে ওয়েবে এবং উইন্ডোজে সার্চ দেবার একটা ছোট কার্য্যকর বক্স।


উইন্ডোজ ১০ এ আর প্রাচীন যুগের ইন্টার্নেট এক্সপ্লোরার নেই। এর বদলে এসেছে মাইক্রোসফট এজ।
যা বুঝলাম, ব্রাউজারের জগতে বেশ ভালোই আগ্রগতি করতে যাচ্ছে এই এজ। মজা লেগেছে যে এই ব্রাউজারে যে কোনো ওয়েব পেজে গিয়ে ইচ্ছামতন ডুডল করতে পারবেন। হাতের ডানে উপরের দিকে একটা আইকনে ক্লিক করলে ডুডল করার অপশন দেবে মাইক্রোসফট এজ। সেটা সেভ করে রাখার ব্যবস্থাও আছে।



উইন্ডোজ ১০ এ আর উইন্ডোজ মিডিয়া সেন্টার/ মিডিয়া প্লেয়ার নেই। ফ্রি গ্রুভ মিউজিক এপস টা দেয়া আছে, ভিডিও দেখার জন্য আছে ‘ফিল্ম এন্ড টিভি’ এপসটি। সমস্যা হলো, ‘ফিল্ম এন্ড টিভি’ এপসটি মিনিমাইজ করলে পজ হয়ে যায়। মিউজিক ভিডিও শোনা অবস্থায় মিনিমাইজ করলে সেটাও পজ হয়ে যাবে। এটা একচুয়ালি বিরক্তিকর। তবে ইচ্ছা করলে সহজেই আপনি ডিফল্ট এপ চেইঞ্জ করতে পারবেন। সেজন্য স্টার্ট মেন্যু থেকে সেটিংস ->সিস্টেম -> ডিফল্ট এপ এ যেতে হবে।
মিডিয়া সেন্টার বাদে-ও যে জিনিস গুলি উইন্ডোজ ১০ এ নেই তার মধ্যে আছে ডেস্কটপ গ্যাজেট,
Solitaire, Minesweeper, and Hearts গেমস গুলি :((
ম্যাক আর লিনাক্সের মত এবার উইন্ডোজও নিয়ে এসেছে একাধিক ডেক্সটপ খোলার ব্যবস্থা। আপনার ডেস্কটপটি হ্যাং করেছে বা অনেক বেশি এপ্লিকেশন চালু আছে? তাহলে Windows Key + Tab প্রেস করে এড ডেস্কটপ করতে পারেন। আরো দ্রুত করতে চাইলে Windows Key + Ctrl + D চাপতে হবে।
মাল্টিডেস্কটপ এর সুবিধাটা আবার কাছে মনে হয়েছে উইন্ডোজ ১০ এর সবচেয়ে বড় রেভ্যুলেশন।
উইন্ডোজ ১০ আপডেটের পর অনেকের বাংলা লেখা পড়তে/ লিখতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে Settings -> time & language -> region & language -> add a language থেকে বাংলা এড করে নিতে হবে।
সব মিলিয়ে উইন্ডোজ ১০ বেশ ভালোই মনে হচ্ছে। উইন্ডোজ ৮ ইউজারদের জন্য এটা যন্ত্রনা থেকে মুক্তির একটা উপায়। আর উইন্ডোজ সেভেন ইউজাররা ইচ্ছা করলে ট্রাই করে দেখতে পারেন। পছন্দ না হলে রোল ব্যাক করার সহজ অপশন্স ও আছে
Settings -> update & security -> Recovery -> Go back to windows ..
আগের ভার্সনে রোলব্যাক করতে চাইলে ১ মাসের মধ্যে করতে হবে, পরে আর করা যাবে না।
সর্বশেষ এডিট : ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২০
২২টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

×