somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পরশ্রীকাতরতা ও দলাদলি থেকে ‍মুক্ত হতে না পারলে বাংলাদেশের উন্নয়ন অসম্ভব

১২ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

৩ জন বাঙ্গালী মানে ২ টা দল আর ১০০ টা বাঙ্গালী মানে ১০০০ টা দল । তাদের হাড় - মাংসে মিশে আছে উত্তরাধিকার সূত্রে লাভ করা পরশ্রীকাতরতা আর সেই সঙ্গে নোংরা দলাদলি।

বাংলাদেশের অর্থহীন রাজনৈতিক সহিংসতা থেকে শুরু করে সব সমস্যার মূল কারণ পরশ্রীকাতরতা আর নোংরা দলাদলি।
এই দুই থেকে মুক্ত হতে না পারার কারণেই তারা হাজার বছর পরাধীন ছিল।দেশের স্বাধীনতার জন্য তারা কখনো ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে পারেনি।এই সুযোগে এদেশ শাসন করেছে সেন,তুর্কী,মোগল,পাঠান,ইংরেজ অার পাকিস্তানীরা।

এখন স্বাধীন হলেও এসবের কারণে অর্থনৈতিক মুক্তি আসছে না এবং আইনের শাসন প্রতিষ্ঠিত হচ্ছে না।

বাংলাদেশের ইতিহাসে পরশ্রীকাতরতা ভয়ংকর সব ঘটনা ঘটিয়েছে এবং এখনো ঘটাচ্ছে।

১৫ই অাগষ্টের হত্যাকারীদের জিয়ার মদদ দেয়ার একমাত্র কারণ হলো তার পরিবর্তে শফিউল্লাহ কে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া।খুনীরা হত্যাকান্ড ঘটানোর পরিকল্পনা নিয়ে ব্রিগেডিয়ার খালেদ মোশাররফসহ অারো কয়েকজন সেনা কর্মকর্তার কাছে গেলেও এক জিয়া ছাড়া অার কেউ তাদের উৎসাহ দেয়নি।সেনাপ্রধান হতে না পারার ব্যার্থতা থেকে শফিউল্লাহর প্রতি চরম পরশ্রীকাতরতার বশবর্তী হয়ে জিয়া এভাবে এই ঘৃণ্য পরিকল্পনার প্রধান সহায়তাকারী হয়।

বাংলাদেশের রাজনীতিতে কোন দল ক্ষমতায় গেলে অন্যান্য দলগুলি ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে সবসময় জোট বাধে।কোন সরকারকেই শান্তিতে কাজ করতে দেয়া হয়না। এই ঘটনাও পরশ্রীকাতরতা ও দলাদলির নিকৃষ্ট দৃষ্টান্ত।

রাজনীতি,ব্যবসা-বাণিজ্য,শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রতিটা জায়গায় লোকজন বিপুল উৎসাহের সাথে এইসব নিকৃষ্ট অাচরণের চর্চা করছে।
এক্ষেত্রে গ্রাম্য-শহুরে,শিক্ষিত-অশিক্ষিত বা ধনী-গরীবের কোন ভেদাভেদ নাই।এই দুই ক্ষেত্রে বাংলাদেশের প্রায় সব মানুষের মধ্যেই চরম মিল।

শিক্ষক,অাইনজীবি,সাংবাদিক এবং চিকিৎসকদের মতো দায়িত্বশীল পেশায় নিয়োজিতরাও স্বার্থের দ্বন্দে নিয়মিতই দলাদলি করছে এবং শিক্ষাপ্রতিষ্ঠান,অাদালত ও হাসপাতালের মতো পবিত্র জায়গাগুলিতে মারামারিতে জড়িয়ে পড়ছে।
এইসব প্রবীণদের দেখেই তরুণরাও একই ধরণের আচরণে উৎসাহিত হচ্ছে।

এসব নিকৃষ্ট বৈশিষ্ট এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের মধ্যে সংক্রামিত হচ্ছে।দেশে বা বিদেশের ভালো শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে,বই পড়ে বা তথ্য-প্রযুক্তির সুবিধা লাভ করেও এদেশের মানুষ এইসব খারাপ জাতি ধ্বংসমূলক স্বভাব থেকে নিজেদের মুক্ত করতে পারছে না।

অার পরশ্রীকাতরতা ও দলাদলি থেকে ‍মুক্ত হতে না পারলে বাংলাদেশের উন্নয়ন অসম্ভব একটা ব্যাপার।

[img|http://s3.amazonaws.com
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০১৮ রাত ২:৪২
৮টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হে কাক! কালো কাক!

লিখেছেন রাজীব নুর, ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৭



আমার জীবনে আমি কোনো দিন রাস্তায় দাঁড়িয়ে প্রস্রাব করতে পারিনি। কিন্তু রাস্তা ঘাটে এই কাজটি করতে অনেককেই দেখেছি। আজ পান্থপথ দিয়ে হেঁটে যাচ্ছি, তখন আমার প্রস্রাব পেলো। রাস্তায়... ...বাকিটুকু পড়ুন

নোটবুকের প্রথম পাতা

লিখেছেন  ব্লগার_প্রান্ত, ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৬



সব ঋতুতেই সন্ধ্যেবেলাটা স্বর্গীয়। সূর্যের শেষ আলোটুকু মেঘেরা ভাগ করে নেয়।সেই আলো, একেকদিন একেক রংয়ের।আজ বিকেলে ঘুম থেকে উঠে বারান্দায় দাঁড়ালাম। একটা ছোট্ট দোয়েল, একটু পরপর সতর্ক হয়ে শিস দিচ্ছে।... ...বাকিটুকু পড়ুন

যাহরা তাবাসসুম রোজা (পরী)

লিখেছেন সনেট কবি, ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৫



যাহরা তাবাসসুম রোজা(পরী) থাকে
পিতা রাজীব নুর ও মাতা সুরভীর
স্নেহের ছায়ার তলে। অন্তরে গভীর
রয়েছে তাদের কন্যা, সুপ্রিয় সন্তান।
পরীর নির্মল কান্তি সারল্যের তাকে
করেছে গ্রহণযোগ্য নয় যে অস্থীর
অযথা চঞ্চলতায়।ভাল আপুজীর
মাঝে আছে অনুপমা গুণ... ...বাকিটুকু পড়ুন

আমি কেন মুসলিম?

লিখেছেন সনেট কবি, ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:১১



আমি কেন মুসলিম? কারণ আমার
বিশ্বাস, ইসলামের সব কথা ঠিক,
এর বিপরীত কিছু নয়তো সঠিক,
সেজন্য মানি না আমি সেরকম কিছু।
তুলনা করেছি আমি অন্যের কথার
কিছুতে আমার মন ফিরেনি সে দিকে
ইসলাম মান্যতায় থেকে প্রাত্যহিক
ঘুরিনা... ...বাকিটুকু পড়ুন

ছোট্ট সোনামনিদের জন্য ছড়ায় ছড়ায় বাংলা অক্ষর পরিচয় (ইসলামী ভাবধারায় লেখা), পর্ব-০১

লিখেছেন নতুন নকিব, ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৬



ছোট্টমনিদের জন্য সচরাচর বাজারে যেসব বই পাওয়া যায়, মনোপুত হয় না। আমার এই প্রচেষ্টাও খুব যে ভালো কিছু হয়েছে, তাও মনে হয়নি। আসলে এটা প্রাথমিক প্রচেষ্টা। পরামর্শ এবং সহযোগিতা... ...বাকিটুকু পড়ুন

×