somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কিশোর মাইনু
মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

প্রাণীজগতের বৈচিত্রময়তা - ১ম পর্ব

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দুনিয়াতে এমন অনেক প্রাণী আছে যাদের মধ্যে আমরা গুলিয়ে ফেলি। কিছু প্রাণীর মধ্যকার পার্থক্য জানিনা। কিছু প্রাণীর ক্ষেত্রে মিলসমুহ জানিনা। কিছু প্রাণীর ক্ষেত্রে জানিই না যে তাদের অস্তিত্ব আছে। আবার কিছু প্রাণীকে অন্য একটি প্রায় একই রকম দেখতে প্রাণীর সাথে গুলিয়ে ফেলি। এরকম ই কিছু প্রাণীর মধ্যকার কিছু পার্থক্য/ মিল/ অমিল নিয়ে একটি সিরিজ শুরু করার প্রথম চেষ্টা হিসেবে এই পোস্টটি। এই সিরিজের প্রত্যেক্টি পোস্টটে আমরা আমাদের অতিথিদের সম্পর্কে প্রথমে আলাদা আলাদা ভাবে জানব হাল্কা পাতলা ভাবে। তারপর তাদের মধ্যকার পার্থক্যগুলোর ব্যাবচ্ছেদ করার চেষ্টা করব।


দুনিয়ার সবচেয়ে দ্রুতগতির প্রাণীটির নাম কি?!?!? চিতা নাকি চিতাবাঘ???
অনেকেই বলবেন দুটোই তো একই প্রাণী। আমি নিজে ও একসময় তাই মনে করতাম যে চিতা আর চিতাবাঘ একই প্রাণী। কিন্তু দুটি একই প্রাণী না। আবার তারপর জাগুয়ারের সাথে চিতাবাঘকে গুলিয়ে ফেলেছিলাম। কি করব তিনটি প্রাণী দেখতে অনেকটা একই। অনভিজ্ঞ চোখ ধোকা খাবেই। তো চলুন দেখে আসি পার্থক্য/সামঞ্জস্য গুলো। সাথে আমাদের প্রশ্নের সঠিক উত্তর। তো আজকের অতিথি হল চিতা, চিতাবাঘ এবং জাগুয়ার।


চিতা(Cheetah)
Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Mammalia
Order: Carnivora
Suborder: Feliformia
Family: Felidae
Subfamily: Felinae
Genus: Acinonyx
Species: A. jubatus


চিতা ফেলিডি পরিবারের একটি প্রাণী। সাধারণত এদের আয়ুস্কাল ১০/১২ বছর হয়ে থাকে। এদের মুখমন্ডল শরীরের তুলনায় অপেক্ষাকৃত ছোট। নাকের দুই পাশে চোখের নিচ হতে কালো টিয়ার মার্ক (Tear mark) রয়েছে। দেহ লম্বা ও বেশ পেশল। সর্বোচ্চ ৭০কেজি ওজনের সাথে সাথে ১.১ থেকে ১.৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে এদের শরীর। উচ্চতায় সর্বোচ্চ প্রায় ৩ফিটের কাছাকাছি পর্যন্ত্য হতে পারে। শরীরে হলুদ রঙের সাথে ছোপ ছোপ কালো স্পট রয়েছ। পাগুলো ও অনেক পেশল এবং লম্বা। যার কারণে এরা অনেক দ্রুতগতিতে দৌড়াতে পারে। নির্দিষ্টকরে বললে চিতা পৃথিবীর সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন প্রাণী। চিতা তার সম্পূর্ণ গতিতে ৩০ সেকেন্ড দৌড়াতে পারে,কারন এতে তার শরীর দ্রুত গরম হয়ে পড়ে। চিতা সর্বোচ্চ দেড় মিনিট একটানা দৌড়াতে পারে। চিতা মাত্র ৩ সেকেন্ডে তার গতি ৬০ কি.মি/ঘন্টায় তুলতে পারে। দ্রুতগতি চিতার শিকারের মূলমন্ত্র। এখন পর্যন্ত সর্বোচ্চ ঘন্টায় ১৩০ কিমি পর্যন্ত দৌড়াতে দেখা গেছে চিতাকে।
চিতাবাঘ(Leopard)
Kingdom : Animalia
Phylum : Chordata
Class : Mammalia
Order : Carnivora
Suborder : Feliformia
Family : Felidae
Subfamily : Pantherinae
Genus : Panthera
Species : P.Pardus


চিতাবাঘ হল পান্থেরা গোত্রের চারটি বিদ্যমান প্রজাতির মধ্যে একটি এবং আকারে সবচেয়ে ছোটটি। ১২-১৭ পর্যন্ত আয়ুস্কাল এদের। মাথা মধ্যম আকৃতির ও স্লিম। মাজল ছুঁচালো। চিতাবাঘ-র দেহ লম্বাকৃতির ও স্লিম। এদের শরীর অনেকটা মাঝারি আকৃতির বাঘের মত। সর্বোচ্চ ৩০ কেজি ওজনের সাথে ২.৩ ফিট পর্যন্ত উচ্চতার অধিকারী হতে পারে একটি পুরুষ চিতাবাঘ। স্ত্রী চিতাবাঘের ক্ষেত্রে সেটা ২৭ কেজি ও ২.১ ফিট। চিতাবাঘের হালকা সাদাটে শরীরে গোলাপের পাপড়ির মত কালো কালো ছোপ থাকে যাকে রোজেট বলে। এদের থাবা বিড়াল বা বাঘের মত। লম্বা লম্বা পা-এর লম্বা লেজ এদের গাছে চড়ার সময় ব্যালেন্স রাখতে সাহায্য করে। চিতাবাঘ তার নিজের ওজনের দুইগুন ভারী কোন শিকার নিয়ে গাছের ১৫ মিটার উচুতে উঠতে পারে। আর দৌড়ানো ক্ষেত্রে এদের সর্বোচ্চ ঘন্টা প্রতি ৬০ কিমি।
জাগুয়ার(Jaguar)
Kingdom : Animalia
Phylum : Chordata
Class : Mammalia
Order : Carnivora
Suborder : Feliformia
Family : Felidae
Subfamilyb: Pantherinae
Genus : Panthera
Species : P. onca


প্যান্থেরা গোত্রের আরো একটি প্রাণী। এদের আয়ুস্কাল বনে জংগলে ১২ থেকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে। উচ্চতায় ৬৩ থেকে ৭৬ সেন্টিমিন্টার পর্যন্ত হয়ে থাকে। আর পূর্ণবয়স্ক অবস্থায় সর্ব্বোচ্চ ৯৫কেজি পর্যন্ত হতে পারে এদের ওজন। চিতাবাঘের মত এরা ও গাছে চড়তে দক্ষ। জাগুয়ারের মাথা ও চোয়াল অপেক্ষাকিতভাবে বেশ বড় ও প্রশস্ত। অধিকাংশ জাগুয়ারদেরই নাকের ডগায় অস্পষ্ট সাদা অর্ধ-বৃত্তের মত দাগ দেখা যায়। জাগুয়ারের দেহ বিশাল ও ভারী। হলুদাভ শরীরে ও রোজেটের অস্তিত্ব লক্ষ্য করা যায়। পা গুলো ছোট ছোট। লেজ ও অপেক্ষাকৃত খাটো। দ্রুততার দিক থেকে প্রতি ঘন্টায় সর্বোচ ৮০কিমি পর্যন্ত দৌড়াতে পারে।
প্রধান পার্থক্যসমূহ:

চিতার গায়ের কালো ছোপ এবং চিতাবাঘ ও জাগুয়ারের কালো ছোপ এক নয়। জাগুয়ার ও চিতাবাঘ উভয়ের গায়ের কালো ছোপগুলো দেখতে গোলাপের পাপড়ির মত। এদের তাই রোজেট ও বলা হয়। কিন্তু চিতাবাঘের এর রোজেটের পাপড়িগুলো পরস্পর অনেকটা লাগানো ও গোল রিং এর মত হয়ে থাকে। অপরদিকে জাগুয়ারের রোজেটের পাপড়িগুলো একটু ফাঁকা ফাঁকা। কিন্তু এটাও সুনির্দিষ্ট পার্থক্য নয়। আরেকটু ভালোভাবে খেয়াল করলে দেখা যাবে জাগুয়ারের রোজেটে কিছু কালো ডট বা বিন্দু রয়েছে যাদের কে সেন্ট্রাল স্পট বা ইন্টার্নাল ডট ও বলা যায়। এগুলো চিতাবাঘে থাকে না। অপরদিকে চিতার গায়ের ছোপগুলো অনেকটা কালো কালো গুটির মত। চিতার থাবা অনেকটা কুকুরের মত। তাই তারা গাছে উটতে পারে না। যেখানে চিতাবাঘ ও জাগুয়ার উভয়েই গাছে চড়তে দক্ষ। চিতা গর্জন করতে ও অক্ষম। কারণ চিতা বাঘ জাতীয় না, বিড়াল জাতীয় প্রাণী।


তথ্যসুত্র:
১/Leopard
২/Cheetah
৩/Jaguar
৪/Difference between Jaguar & Leopard
৫/Jaguar & Leopard
৬/Jaguar Vs Leopard
৭/Leopard Vs Cheetah
৮/Differences between Jaguar, Leopard and Cheetah
সর্বশেষ এডিট : ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৩৫
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

গ্রামের রঙিন চাঁদ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১২


গ্রামের ছায়া মায়া আদর সোহাগ
এক কুয়া জল বির্সজন দিয়ে আবার
ফিরলাম ইট পাথর শহরে কিন্তু দূরত্বের
চাঁদটা সঙ্গেই রইল- যত স্মৃতি অমলিন;
সোনালি সূর্যের সাথে শুধু কথাকোপন
গ্রাম আর শহরের ধূলি... ...বাকিটুকু পড়ুন

পাহাড়পুর বৌদ্ধবিহার।

লিখেছেন নাহল তরকারি, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৭



পাহাড়পুর বৌদ্ধ বিহারের ধ্বংসাবশেষঃ
পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপালদেব অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন।১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কার করেন।... ...বাকিটুকু পড়ুন

পরবাসী ঈদ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৩

আমার বাচ্চারা সকাল থেকেই আনন্দে আত্মহারা। আজ "ঈদ!" ঈদের আনন্দের চাইতে বড় আনন্দ হচ্ছে ওদেরকে স্কুলে যেতে হচ্ছে না। সপ্তাহের মাঝে ঈদ হলে এই একটা সুবিধা ওরা পায়, বাড়তি ছুটি!... ...বাকিটুকু পড়ুন

×