somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ-শ-ব-ছ-রঃ আমি-তুমি-আমরা নামাঃ পর্ব-১

২০ শে জুন, ২০২০ দুপুর ১২:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মাঝে মাঝেই নিজেকে প্রশ্ন করি, ২০১০ সালে যখন রেজিস্ট্রেশন করেছিলাম তখনও কি ভাবতে পেরেছিলাম দশ বছর পরেও এই প্লাটফর্মে আমি ব্লগিং করব?

যদি নিজের কাছে সৎ থাকি তবে নিশ্চিতভাবেই উত্তরটা হবে "না"। লিখতে এবং পড়তে ভালবাসতাম বলেই তখন ব্লগে রেজিস্ট্রেশন করা, ব্লগ নিয়ে কোন উচ্চাশা বা উদ্দেশ্য তখন ছিল না। হয়ত সেকারণেই শাহবাগ আন্দোলনের সময় যখন অপপ্রচার চালানো হল যে ব্লগার মাত্রই নাস্তিক- তখন ব্লগ ছেড়ে যাইনি। ফেসবুকে ফলোয়ার অপশনের আগমনেও তাই দ্রুত জনপ্রিয়তা পাওয়ার আশায় ব্লগ ছাড়া হয়নি ওই একই কারণেই-কোন উচ্চাশা না থাকা।

মাঝেমাঝেই নিজেকে প্রশ্ন করি, কেন ব্লগ নিয়ে আমার কোন উচ্চাশা ছিল না? আসলে নিজের পূর্ববর্তী, সমসাময়িক আর পরবর্তীতে আসা কিছু ব্লগার এতই চমৎকার লিখতেন আর মানুষ হিসেবে তারা এতটাই ভদ্রলোক ছিলেন যে কখনো তাদের কাতারে উঠতে পারব-এই আশাটাই আমি করিনি।

সামুতে এই দীর্ঘ যাত্রার নানা অভিজ্ঞতা মাঝে মাঝে লিখে রাখতে ইচ্ছা করে, অন্যদের সাথে শেয়ার করতে ইচ্ছা করে। সেই ইচ্ছা থেকেই এই পোস্ট দিয়ে একটা নতুন সিরিজ শুরু করছি।আমি-তুমি-আমরা নামা। কয়েক পর্বে ভাগ করে সিরিজ আকারে পোস্ট করার ইচ্ছা আছে। আজ পোস্ট করছি তার প্রথম পর্ব।প্রথম পর্বে থাকছে আমার পুরনো বর্ষপূর্তি পোস্টগুলোর পেছনের গল্প।

সামুতে আসার পর প্রথম দুবছরে কোন বর্ষপূর্তি পোস্ট দেয়া হয়নি। এমনকি নিজের পঞ্চাশ, একশ বা দুইশতম পোস্টও স্পেশাল কিছু ছিল না। অলসতা বা আরও অনেক কারণ এর পেছনে দেখানো যেতে পারে, সেদিকে আর না যাই। তৃতীয় থেকে নবম-প্রতিটি বর্ষপূর্তিতে একটা পোস্ট দেয়া হয়েছে। পোস্টের মান নিয়ে কোন কথা না বলি। পাঠক নিজেই সেটা যাচাই করে নেবেন। পাঠকের সুবিধার্তে সেইসব পোস্টগুলোর লিংক যোগ করে দিচ্ছি এখানে।


সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
সামুতে আমার লেখা প্রথম বর্ষপূর্তি পোস্ট। স্মৃতিচারণ টাইপের লেখা, বিগত তিন বছরের নানান অভিজ্ঞতা আর ব্লগ নিয়ে নিজস্ব অবজারভেশন তুলে ধরেছিলাম। লিখতে লিখতে বিরক্ত হঠাৎ করে লেখা বন্ধ করে দিয়েছিলাম। সেই হঠাৎ শেষ পোস্টটাই পাবলিশ করে দিয়েছিলাম।
পোস্টঃ সামুতে কেটে যাওয়া তিনটি বছর এবং আমি, তুমি কিংবা অন্য কারো না বলা গল্প
মোট পাঠ সংখ্যাঃ ৯৫০
মোট ভাল লাগাঃ ২১
মোট মন্তব্যঃ ১৩৪
মোট প্রিয়ঃ ০৪
মোট ফেসবুক শেয়ারঃ ১৪


চা-র-ব-ছ-রঃ একজন সামু গ্রাজুয়েটের গল্প
নিজের বর্ষপূর্তি পোস্টগুলোর মধ্যে এই পোস্টটা লিখতে সবচেয়ে বেশি এফোর্ট দেয়া লেগেছে। সামুতে একসময় 'আমার বিভাগ' বলে একটা অপশন ছিল, যাতে নিজের ইচ্ছামত বিভাগ তৈরী করে নিজের পোস্টগুলোকে বিষয়ানুসারে সাজানোর সুযোগ ছিল।ধরা যাক, একজন ব্লগার ১০০টি পোস্ট লিখেছেন নানা বিষয়ের ওপর। এর মধ্যে ১০ টি গল্প। পোস্ট পাবলিশ করার সময় তিনি সেগুলোকে 'গল্প' বিভাগে পাবলিশ করলেন। ফলে কোন ব্লগার তার প্রোফাইলে ঢুকে 'গল্প' বিভাগে ক্লিক করলে শুধুমাত্র ওই দশটি গল্পই দেখা যাবে।

কোন এক অজানা কারণে সামু এই চমৎকার অপশনটি বন্ধ করে দেয়। তাই নিজের চার বছর পূর্তিতে নিজের লেখা ১২২টি পোস্টকে বিষয় অনুযায়ী সাজিয়ে নিজের জন্যই সূচীপত্র তৈরী করে রেখেছিলাম।

এখন পোস্টের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। সবগুলো পোস্টকে আবার বিষয়ানুসারে সাজিয়ে এই সিরিজেরই আগামী কোন পর্বে পোস্ট করার ইচ্ছা আছে, ইন শা আল্লাহ।

পোস্টঃ চা-র-ব-ছ-রঃ একজন সামু গ্রাজুয়েটের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ১২৭৩
মোট ভাল লাগাঃ ১২
মোট মন্তব্যঃ ১০৪
মোট প্রিয়ঃ ০৭
মোট ফেসবুক শেয়ারঃ ০৫


পাঁ-চ-ব-ছ-র
প্রতিবার বর্ষপূর্তি পোস্ট দেয়ার জন্য নতুন নতুন আইডিয়া খুজি। তারই ফলশ্রুতিতে পাঁচ বছর পূর্তিতে দিয়েছিলাম সামুর সব ইন্টারেস্টিং স্ক্রীনশট। সামুতে বিভিন্ন পোস্ট পরতে গিয়ে নানান ইন্টারেস্টিং বা হাস্যকর জিনিস চোখে পড়ে। মাঝে মাঝেই সেগুলোর স্ক্রীনশট নিয়ে রাখি। সেগুলোরই সংকলন ছিল এই পোস্টটি। আগ্রহী পাঠকগণ ঘুরে আসতে পারেন পোস্ট থেকে।
পোস্টঃপাঁ-চ-ব-ছ-র
মোট পাঠ সংখ্যাঃ ৭৪৭
মোট ভাল লাগাঃ ০৭
মোট মন্তব্যঃ ৭৪
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ৩৪


আমি তুমি আমরা ফিচারিং সামু ব্লগারসঃ অর্ধযুগের প্রেমের গল্প
মূলত একটা গল্প লিখতে চেয়েছিলাম। ইচ্ছা ছিল গল্পের চরিত্রগুলোর নাম, সংলাপ আর ঘটনার বর্ণনার মধ্য দিয়ে সামুর সাবেক ও বর্ত্মান ব্লগারদের নাম তুলে ধরব।ইচ্ছা ছিলা প্রত্যেক ব্লগারের নাম মেনশান করার সময়ই সাথে তার ব্লগ লিংক যোগ করে দেব। লিখতে গিয়ে দেখলাম বাবারে, বিশাল কাজ। একেতো প্রত্যেক ব্লগারের ব্লগে গিয়ে লিংক এড করতে হবে, তারওপর পুরনো অনেক ব্লগারের নামই ভুলে বসে আছি। ফলে এই গল্পটা তখন শেষ করা হয়নি, অসমাপ্ত অবস্থায়ই ব্লগে পোস্ট করেছিলাম। আফসোসের কথা হল, গত চার বছরেও লেখাটা শেষ করা হয়নি। সর্বমোট ৬৩ জন ব্লগারকে মেনশান করা হয়েছিল পোস্টটিতে।
পোস্টঃ আমি তুমি আমরা ফিচারিং সামু ব্লগারসঃ অর্ধযুগের প্রেমের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ১০২৪
মোট ভাল লাগাঃ ১৫
মোট মন্তব্যঃ ৭৩
মোট প্রিয়ঃ ০১
মোট ফেসবুক শেয়ারঃ ২৬


সা-ত-ব-ছ-রঃ সামুতে আমার বিবর্তনের গল্প
এটাও মূলত একটা স্ক্রীনশট পোস্ট। ২০১০ সালের জুন মাসের ১৬ তারিখে এই ব্লগে রেজিস্ট্রেশন করেছিলাম। ইচ্ছা ছিল, আমার ব্লগ বাড়ির প্রতি বছরের ১৬ ই জুনের স্ক্রীনশট দিয়ে পোস্টটা সাজাব। একটি ব্লগ সাইট বা একজন ব্লগারের বিবর্তন দেখানোর জন্য খুব ভাল আইডিয়া বলে মনে হয়েছিল আমার কাছে। যেবছরে ১৬ই জুন স্ক্রীনশট নেয়া হয়নি, চেষ্টা করেছি ১৬ই জুনের আশেপাশের কোন তারিখের স্ক্রীনশট নিতে।
পোস্টঃ সা-ত-ব-ছ-রঃ সামুতে আমার বিবর্তনের গল্প
মোট পাঠ সংখ্যাঃ ৪১৬
মোট ভাল লাগাঃ ০৭
মোট মন্তব্যঃ ৫৪
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ০৮


গল্পঃ অসীম শূন্যতার মাঝে (৮ বছর পূর্তি পোস্ট)
ততদিনে আমি রীতিমত বুড়ো ব্লগারে পরিণত হয়েছি। টাইপ করতে ভয়াবহ অলসতা, অন্যদিকে ব্লগে নিজের বর্ষপূর্তিরও জানান দেয়া প্রয়োজন। ফলাফল এই পরমাণু গল্পটি। তবে আকারে পরমাণু হলেও গল্পটিতে চেষ্টা ছিল শূন্য থেকে অসীমকে খুঁজে নেয়ার। নিজের লেখা পরমাণু গল্পগুলোর মধ্যে আমার সবচেয়ে পছন্দ।
পোস্টঃ গল্পঃ অসীম শূন্যতার মাঝে (৮ বছর পূর্তি পোস্ট)
মোট পাঠ সংখ্যাঃ ১১২১
মোট ভাল লাগাঃ ০৮
মোট মন্তব্যঃ ৪৮
মোট প্রিয়ঃ ০১
মোট ফেসবুক শেয়ারঃ ০৬


বর্ষপূর্তি পোস্টঃ ন-য়-ব-ছ-র
মোবাইল থেকে পোস্ট করা আমার একমাত্র বর্ষপূর্তি পোস্ট। অতি স্বাভাবিকভাবেই খুব ছোট পোস্ট, কোন অপ্রয়োজনীয় কথা কিংবা বাহুল্য নেই। শুধু সবাইকে জানিয়ে নয় বছর পার করেছি এই ব্লগে।
পোস্টঃ বর্ষপূর্তি পোস্টঃ ন-য়-ব-ছ-র
মোট পাঠ সংখ্যাঃ ৩৮১
মোট ভাল লাগাঃ ০৪
মোট মন্তব্যঃ ৪২
মোট প্রিয়ঃ ০০
মোট ফেসবুক শেয়ারঃ ১৩

আর সবশেষে আজকের পোস্ট।

আমি তুমি আমরা
১৬ই জুন ২০১০- বর্তমান।

করোনার এই দূর্যোগকালে আল্লাহ তাআলা সবাইকে সুস্থ ও নিরাপদ রাখুন।
হ্যাপী ব্লগিং।
সর্বশেষ এডিট : ২০ শে জুন, ২০২০ দুপুর ১২:৪০
৩৪টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পুলিশও মানুষ, তাদেরকে সাহায্যের জন্য আমাদেরও এগিয়ে আসা জরুরী

লিখেছেন মাহমুদুল হাসান কায়রো, ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ১:৪৩

রাত বারোটা বেজে ১০ মিনিট। কাকরাইল চৌরাস্তায় একটা “বিআরটিসি এসি বাস” রঙ রুটে ঢুকে টান দিচ্ছিলো। কর্তব্যরত ট্রাফিক অফিসার দৌড় গিয়ে বাসের সামনে দাড়ালেন। বাস থেমে গেল। অফিসার হাতের লেজার... ...বাকিটুকু পড়ুন

অবশেষে দৈত্যের পতন

লিখেছেন চাঁদগাজী, ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ২:৩১



ট্রাম্প দেশের ক্ষমতা হস্তান্তরকারী সংস্হাকে কাজ শুরু করার অর্ডার দিয়েছে; আজ সকাল থেকে সংস্হাটি ( জেনারেল সার্ভিস এজনসীর ) কাজ শুরু করেছে, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের লোকেরা... ...বাকিটুকু পড়ুন

একটার তো বাহাদুরি মমিনরা নিল, বাকি ভ্যাকসিন গুলোর বাহাদুরি তাহারা নেয় না কেন?

লিখেছেন এ আর ১৫, ২৫ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫২



বাহাদুরির বিষয় হলে যারা ধর্মীয় পরিচয় নিয়ে বাড়াবাড়ি শুরু করেন, তারা জবাব দিবেন কি?
কার্দিয়ানিরা মুসলমান নহে কিন্তু যেহেতু বাহাদুরির বিষয় তাই ডঃ সালাম হয়ে গেলেন মুসলমান... ...বাকিটুকু পড়ুন

নভোনীল পর্ব-১৪ (রিম সাবরিনা জাহান সরকারের অসম্পূর্ণ গল্পের ধারাবাহিকতায়)

লিখেছেন ফয়সাল রকি, ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫১



- ময়ী, ময়ী! আর কত ঘুমাবি? এবার ওঠ।
দিদার ডাকতে ডাকতে মৃনের রুমে ঢুকলো। মৃন তখনো বিছানা ছাড়েনি। সারারাত ঘুমাতে পারেনি। ঘুমাবে কী করে? রাজ্যের দুঃশ্চিন্তা ভর করেছিল ওর... ...বাকিটুকু পড়ুন

পৌষের চাদর – মাঘের ওভারকোট

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৬




চাদর ম্যানেজ করতে পারতাম না বলে কায়দা করে প্যাচ দিয়ে একটা গিটঠু মেরে দিলে আমি দৌড়ানোর উপযুক্ত হতাম । লম্বা বারান্দা দিয়ে ছুটতাম । অবাক চোখে পৌষের কুয়াশা... ...বাকিটুকু পড়ুন

×