somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলা ব্লগ দিবস নিয়ে আয়োজকগন প্রস্তুতি নিচ্ছেন। ব্লগারগনের প্রস্তুতি কেমন ? ব্লগ দিবস ২০১১ পর্ব - ১

২০ শে নভেম্বর, ২০১১ রাত ১০:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


তৃতীয় বাংলা ব্লগ দিবসে এবারে প্রতিপাদ্য বিষয় :‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন।’

বাংলাদেশে বিকল্প ভাবনার মূল ও প্রধান উৎসই এখন ব্লগ। আমাদের সমাজ জীবনে এর প্রভাব বাড়ছে খুবই। ব্লগাররা কি পারেন তা আমরা মিশরে দেখেছি। আমাদের দেশেও এর সাফল্য কম নয় , যা আমরা সবাই অবগত আছি।

আগামী ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবসের জন্য এর আয়োজকগন প্রস্তুতি নেয়া শুরু করেছেন। দিবসের মুল উদ্যক্তা সামহোয়ারইন ব্লগ টিমের পক্ষ থেকে বিভিন্ন বাংলা ব্লগ সাইটগুলোর পরিচালকদের কাছে মেইল করা হয়েছিল। গত ১৯ নভেম্বর বিভিন্ন ব্লগ প্রতিনিধিদের এক সভাও ইতিমধ্যে সম্পন্ন হয়েছে । আলোচনা সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারের ব্লগ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন।’

বলা যায় আয়োজকগন ওনাদের কাজে বেশ ভালোই এগিয়েছেন। কিন্তু আমরা ব্লগারগন কি ভাবছি ব্লগ দিবস নিয়ে ? কেমন হওয়া উচিৎ ব্লগ দিবসের অনুষ্ঠান ? শুধু আয়োজকদের নিয়ে একটি দিবস পূর্ণতা পাবেনা। ব্লগারদের স্বতস্ফুর্ত উপস্থিতি ব্লগ দিবসকে পূর্ণতা দিবে । গত ব্লগ দিবস নিয়ে কিছু সমালোচনা হয়েছে। এলোমেলো অনুষ্ঠান মালা হয়েছে- এমন মতামত ব্যাক্ত করেছেন অনেকে। এটা কি এমন হওয়া উচিৎ যেখানে বিদগ্ধ জনরা গুরুগম্ভীর আলোচনার পর আলোচনা করবেন। অত্যন্ত দামী পরিধেয় পরিধান করে অনুষ্ঠানে গিয়ে ব্লগারগন চুপচাপ এসব দামি আলোচনা শুনবেন ? ( আমরা যারা রোটারির সাথে জড়িত, তারা রোটারির বড় অনুষ্ঠানে আলোচনা শুনতে শুনতে অনেক সময় ঘুমিয়ে পরি )। নাকি ব্লগারদের এই মহা-মিলনে আনন্দের মাঝে দিবসটিকে পালন করতে চাই ? কে কি ভাবছি আমরা এই দিবসকে নিয়ে ? মন্তব্যের মাঝে জানালে হয়ত দিবসটিকে আমরা সফলভাবে সার্থক করতে পারবো।

কেন ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস ?
প্রশ্নটা অবধারিত ভাবে আসবেই। অনেকের ভাবনা এটা শুধু সামহোয়ারইন ব্লগ দিবস। আমার নিজস্ব বিশ্লেষণে মোটেই তা নয়।
সামহোয়ারইন ব্লগের যাত্রা শুরু ১৫ ডিসেম্বর ২০০৫ সনে ব্লগার ইমরান ব্লগ স্রষ্ট ার দুপুর ২:২৬ টায় দেয়া পোষ্ট এর মাধ্যমে। পরদিন ১৬ ডিসেম্বর এর অফিসিয়াল যাত্রা। বাংলা ব্লগ ইতিহাসে সামহোয়ারইন ব্লগ বাংলা ভাষায় প্রথম কমিউনিটি ব্লগ হিসেবে আত্মপ্রকাশ করে। সময়ের পরিক্রমায় সামহোয়ারইন ব্লগের পথ অনুসরন করে আজ কমিউনিটি বাংলা ব্লগের সংখ্যা দাড়িয়েছে ৩০ এর অধিক । সামহোয়ারইন ব্লগ তাদের জন্মদিন পালন করেন ১৬ ডিসেম্বর অত্যন্ত ঘড়োয়া ভাবে । তবে আপনি ইচ্ছে করলে ঐ দিন যেতে পারেন জন্মদিনের কেক খাবার জন্য। কোন নিষেধ নেই।
সামহোয়ারইন ব্লগ প্রতিষ্ঠার ৩ বছর পরে এই ব্লগ পরিচালকগন বছরের একটি দিন বাংলা ব্লগ দিবস হিসেবে পালন করা যায় কিনা এই চিন্তা মাথায় রেখে কাজ শুরু করেন।
কত তারিখে এই দিবসটি পালন করা যায় এনিয়ে অনেক প্রস্তাব আসে ১৪, ১৫, ১৬, ১৭, ১৮,১৯,২০,২১ ডিসেম্বরের পক্ষে বিপক্ষে।
১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস
১৫ , ১৭ ডিসেম্বর বাদ দেয়া হয় ১৬ ডিসেম্বর বিজয়ের আগের / পরের দিন হিসেবে
২১ ডিসেম্বর কে বাদ দেয়া হয় , ২১ একটি বিশেষ দিন এই হিসেবে।
২০ বাদ দেয়া হয় তারিখটা কে কেউ বলবে কুড়ি কেউ বলবে বিষ একারনে।
১৮ শুনতে ভালো লাগেনা
১৯ শুনতে ও উচ্চারন করতে নাকি ভালো লাগে তাই ১৯ :)
সবকিছু বিবেচনায় ১৯ ডিসেম্বর তারিখকেই বাংলা ব্লগ দিবস হিসেবে ঘোষনা দেয়া হয়। এটা যদি সামহোয়ারইন ব্লগের জন্মদিবস হতো তবে এত হিসেবের প্রয়োজন হতো না। আমার ধারনা , এই উদ্যেগ যদি অন্য কোন বাংলা ব্লগ নিতেন , সামহোয়ারইন ব্লগ টিম তাতে আন্তরিক ভাবেই সানন্দে অংশ গ্রহন করতেন।

কেন আমরা ব্লগারগন ব্লগদিবসে যাবো ?
আমার কাছে এই দিবসটি বাংলা ব্লগের অগ্রযাত্রা , সমাজ জীবনে এর প্রভাব , বর্তমান ও সম্ভাব্য বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা এবং ব্লগারদের মিলন মেলা। আমরা বিভিন্ন ব্লগ এর ব্লগারদের দেখবো , যাঁদের লেখা আমরা পড়ি কিন্তু দেখিনি কখনো । অথবা পরিচিত ব্লগারদের সাথে আবার দেখা করবো।

প্রচার , দাওয়াত নামা , স্থান
ব্লগারদের মাঝে এই দিবসটি যাতে ব্যপক আগ্রহের সৃষ্টি করতে পারে , সেজন্য যে সমস্ত বাংলা ব্লগ অংশ গ্রহন করবেন , তাদের ব্লগ সাইটে নোটিশ বোর্ড বা ব্লগ পরিচালকদের পোষ্ট ষ্টিকি হিসেবে রাখা যেতে পারে।

বিকল্প মিডিয়া হিসেবে ব্লগের অবস্থান তুলে ধরে মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় সমুহে প্রচার কাজ চালানো যেতে পারে। যাতে আরো নতুন ব্লগার এসে বাংলা ব্লগকে সমৃদ্ধ করতে পারেন।

সামহোয়ারইন ব্লগের সব ব্লগারকে এই ব্লগ টিম মেইল দিয়ে ব্লগ দিবসে অংশ নেয়ার জন্য আমন্ত্রন জানাবেন । গত ব্লগ দিবসের মেইল নাকি অনেক ব্লগার গন পাননি। এবার আশাকরি সবাই পাবেন। অনেক সময় মেইল স্প্যাম এ জমা হয় - এটা লক্ষ্য রাখার জন্য ব্লগারদের কাছে অনুরোধ করছি।

গত দুই ব্লগ দিবস পালনের স্থান ছিল সামহোয়ারনইন ব্লগ এর কার্যালয়। এবারের স্থান সম্পর্কে মেইলে প্রতিবারের মতই জানানো হবে।


** আমাদের মত ও পথ বিভিন্ন হতে পারে। বিভিন্ন ব্লগে আমরা লিখে থাকি। কেউ ভালো লিখি কেউ ভালো লিখতে পারিনা। আসুন আমরা সব ব্লগারগন মিলিত হয়ে বাংলা ব্লগ দিবসকে বর্ণময় করি। সামহোয়ারইন ব্লগের ৯৫ হাজার রেজি: নিক এর মাঝে যে সব ব্লগার আগ্রহী আছেন - তাঁদের মতামত ব্লগ দিবসকে সফল করবে বলেই আমার বিশ্বাস।

অ:ক: ব্লগার হেমায়েতপুরী এবং ব্লগার মামুন হতভাগা এর সাম্প্রতিক পোষ্ট দেখে , ব্লগ দিবস নিয়ে কিছু লেখার চিন্তা করি। এটা তার বাস্তবায়ন।
সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:৩৬
১৭৮টি মন্তব্য ১৭৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×