somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার এই পোষ্ট আপনারা লিখুন , যারা ৩য় বাংলা ব্লগ দিবসে অংশ নিয়েছিলেন, অনুষ্ঠানে গিয়ে অথবা না গিয়ে। এই দিবস কেমন লেগেছে আপনার ? আপনার মন্তব্য দিয়েই সাজাবো এই পোস্ট / ব্লগ দিবস ২০১১ পর্ব - ২

২০ শে ডিসেম্বর, ২০১১ সকাল ১১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আশকারি রহমান
বলেছেন: আমি তাহলে শুরু করি , বিসমিল্লাহ
আমার খুব ভালো লাগছে ব্লগারদের সাথে পরিচিত হতে পারে........অনুষ্ঠানটি আরও বড় পরিসরে হলে পারত...........একটু বোরিং হয়েছিলো......তবে ব্লগ ডে তে সবচেয়ে অসাধারণ লাগছে সবার সাথে পরিচিত হতে পেরে...শিপু ভাই আমারে নিয়ে সবার কাছে যেয়ে বলছিলো 'এইটা কে বলেনতো.......বলতে পারলে ১০০ টাকা' বাইরে দাড়ায় দেওয়া আড্ডাটা ভুলা যাবে না ...........সুরাহী ভাই,ভবঘুরে ভাই,চয়ন ভাই,আরজুপনি আপু,রাষ্ট্রপ্রধান,ছোট মির্জা,নষ্ট কবি,নোমান নমি, হেলাল আংকেল.তাশফি এছাড়া আরও অনেকের সাথে পরিচিত হতে পেরে ভালো লাগছে । তবে আমার একটা দাবি আগামীবার যেন ব্লগ ডে দুপুর ৩ টার দিকে শুরু করা হয়। ভাই আমার একটা ছবি দেন , গতকাল সবাই আমারে চিনছে আজকে দেখি কেউই আমারে মনে করতে পারতেছে না :(( :(( আমি খেলমু না
মনিরুল ইসলাম বাবু বলেছেন: একাডেমিক বক্তাদের দিয়ে কথা না বলিয়ে আগাগোড়া ব্লগাররাই বল্লে দারুণ হত অনুষ্ঠানটা ।
আরেকটু বড় পরিসরে আয়োজন করা দরকার ছিল ।
ছাইরাছ হেলাল বলেছেন: আমি গ্রামের মানুষ গ্রাম থেকে এসেছিলাম, কিন্তু...............
ছাইরাছ হেলাল বলেছেন: শিপু ভাই বলেছেন:নিশাচর ভবঘুরে বলেছেন: বাহিরের আড্ডাটাকে যদি মূল অনুষ্ঠান হিসেবে স্বীকৃতি দেয়া হয়, তবে বলতে হবে দারুন একটা অনুষ্ঠান হইছে। এটাই!!!
ফয়সাল তূর্য বলেছেন: বোরিং বক্তৃতা, ছোট স্পেস!
নীল কষ্ট বলেছেন: যাইনি , ট্রাই করেছিলাম দেখার জন্য কিন্তু দেখতে ভালো লাগছিলো না বলে দেখিনিওনি
ঊর্মি খান বলেছেন: গতাণুগতিক আয়োজন। ভালই...
দুরন্ত জেসি বলেছেন: কি লিখুম??? :||
আরিয়ানা বলেছেন: কোন ভিডিও নেই??
তাশফী বলেছেন: কত কথা বলে রে ..............................
সাকিন উল আলম ইভান বলেছেন: Ami to baire onek mojar blog day korlam...:P
khairun বলেছেন: সামুতেই সরাসরি দেখলাম। যেরকম আশা করিছিলাম সেরুপ হয়নি মনে হয়। উপস্থাপনা ঠিক হয়নি, আয়োজনটা মনে হলো কোন ব্যক্তি অনুষ্ঠান। মোটামুটি,
চর্যা পদ বলেছেন: সামুতে live দেখছি।গুরগম্ভির আলোচনা অনুষ্ঠান মনে হয়েছে। ভালো লাগে নাই।
রাইসুল জুহালা বলেছেন: আমি প্রথম মিনিট বিশেক ওয়েবকাস্ট দেখেছি। আমার জন্য খুব অড টাইম ছিল, তাই এরপর ঘুমিয়ে পড়ি। এই মিনিট বিশেকের অভিজ্ঞতা নিয়ে ফেসবুকে দুটো মন্তব্য লিখেছিলাম, সেগুলিই এখানে দিয়ে দেই -
"বাঙালি অন্যের প্রশংসা করতে বা কারো জন্য তালি দিতে যে বড়ই কৃপণ, সেটা ব্লগডে অনুষ্ঠান দেখে বুঝতে পারছি। ঘরভর্তি মানুষ, তালি দেবার সময় দুই বা তিনজনের শব্দ পাওয়া যাচ্ছে!"
"বাঙালি মাইক পেলে যে সহজে ছাড়ে না, সেটাও বুঝতে পারছি। সিরাজুল ইসলাম স্যার এত সময় নিচ্ছেন কি কারনে? আমি বিরক্তি হচ্ছি।"
বাই দ্য ওয়ে, কৌশিক যে বলেছিল - একজন ব্লগার সুদূর বরিশাল থেকে এসেছেন। কে ছিলেন? আপনি নাকি হেলাল মামা?
সকাল রয় বলেছেন: সবার ছবি দেন দেখি
শায়মা বলেছেন: আমি প্রতিবারই ব্লগ ডে মনিটরে বসে বসে দেখেছি। সামু অফিসে প্রথম যেটা হলো সেটাতে আমি খুব এক্সাইটেড হয়েছিলাম। কারন অনেক অনেক ব্লগারকে যাদের লেখা দিয়ে চিনি তাদেরকে স্ক্রীনে দেখতে পেয়ে।
সবচেয়ে মজা লেগেছিলো জানা আপুর ভয়েসটা। পুরোই যেন গান। আমি তখনও জানতাম না জানা আপু যে অনেক ভালো রবীন্দ্র সংগীত গান। যাইহোক তারপর কৌশিকভাইয়ার উপস্থাপনা দেখেও মজা পেয়েছি কারণ যে যাই বলুক জনসন্মখে সাবলীল উপস্থাপনা সবার কর্ম নহে, এ কথা আমার মত অনেকেই হাড়ে হাড়ে জানে।
এবার আসি এবারের ব্লগ ডেতে। যথারীতি কৌশিক ভাইয়া আর জানা আপুকে দেখার পর আমার ভালোই লাগছিলো এরপর আমাকে কাল বাইরে চলে যেতে হলো । ফিরে আসার পর নেট কানেকশান নাই। সকালে পড়লাম ব্লগ ডে এর খবরা খবর।
এটা যেহেতু অনেক ব্লগারের মিলনমেলা সেহেতু শুধুই আলোচনা বক্তৃতা ছাড়া একটু গান বাজনা কবিতার আয়োজন করলে মনে হয় আরও ভালো হতো।:) এটা অবশ্য আমার ভালো লাগার মত বিষয় তাই বললাম।
যাইহোক আমি ব্লগ, ব্লগ ডে, র‌্যালী এসবকিছুই এনজয় করি অনেক অনেক সে সম্পর্কে মনে হয় তোমার কোনোই সন্দেহ নেই জিশান ভাইয়া।:)
যাইহোক অনেক অনেক শুভেচ্ছা তোমার জন্য।
মনিরুল ইসলাম বাবুবলেছেন: একাডেমিক বক্তাদের দিয়ে কথা না বলিয়ে আগাগোড়া ব্লগাররাই বল্লে দারুণ হত অনুষ্ঠানটা । আরেকটু বড় পরিসরে আয়োজন করা দরকার ছিল ।
মনিরুল ভাইয়ার মত আমারও মনে হয় ব্লগারদের একমিনিটের জন্য কথা বলার স্কোপ দিয়ে ৩০ মি সময় রাখলেও আমরা অনেক অনেক মজা পেতাম। তবে এক মিনিট পর অবশ্যই মাইক অফ হয়ে যাবে। :P
সহ্চর বলেছেন:যারা বাইরের আড্ডা দেখেনি তারা কিছুতেই বুঝবে না বাইরে কি মজা হয়েছে। আপনি আমাদের সবাইকে ভিতরের একটা রুমে নিয়ে গিয়েছিলেন সেখানে আরও বেশি মজা হয়েছে।
ছোট স্পেস একটা বড় সমস্যা ছিল।হেলাল ভাইয়ের সাথে কথা বলে ভালো লেগেছে। আপনার,অস্তমিত গন্তব্য এবং অসামাজিক এর সাথে আলোচনা টা সুন্দর ছিল। সর্বোপরি ভার্চুয়াল সবাইকে চর্মচোখে দর্শন । এটাই সবচেয়ে বড় পাওয়া।
ডেলটা নাইন সেভেন বলেছেন: তাশফী নামক একজন চোরা ব্লগার আছে যিনি চুরি করে অনেককেই আবার ব্লক করে দেয় !! সেও দেখি গিয়েছিল!! হামা ভাই নিজে তাশফীর চুরামি নিয়ে পোষ্ট দিয়েছিল!!
মাহমুদুল হাসান কায়রো বলেছেন: মিসড.......
কািন্ট টুটুল বলেছেন: আশা করেছিলাম সামুর সব ব্লগার ষ্টেজে এসে বা নিজ জায়গায় দাড়িয়ে পরিচয় দেবেন,সেটা হলনা, জাহাজী পোলা,রাজ শোহান,আইরিন সুলতানা সহ কয়েকজনের সাথে নিজ থেকে পরিচিত হয়ে ভাল লেগেছে, জানা আপাকে কপি/পেষ্ট ব্লগার আর পোষ্ট রি পোষ্ট বিষয়ে পরামর্শ দিয়েছি.......সপ্তাহ দুয়েকের মধ্যে ফলাফল দেখতে পাব বলেছেন। আইরিন আপার বক্তব্য পুরোটাই মোবাইলে ভিডিও করেছি,ভালই লাগল।
এ বি এম হায়াত উল্লাহ বলেছেন: যাই নাই, দেখি নাই, তাই কোনো মন্তব্য করতে পারলাম না।পরের বার ইনশাল্লাহ দেখা হবে।
কল্পবিলাসী স্বপ্ন বলেছেন: আমি কিছু সময় টেলিকাস্ট দেখেছিলাম , ওটা বেশী ভালো লাগে নাই । তবে শুনেছি পরে নাকি অনেক জমজমাট আড্ডা হয়েছে , যেটা সত্যিয় মিস করছি।
শ।মসীর বলেছেন: আর ছবি কই ??
অর্ফিয়াস বলেছেন: অনেক অনেক মজা হৈছে................হেভিওয়েট সব ব্লগার চোখের সামনে। পুরা টাশকিত।
নিশাচর ভবঘুরে বলেছেন: বাহিরের আড্ডাটাকে যদি মূল অনুষ্ঠান হিসেবে স্বীকৃতি দেয়া হয়, তবে বলতে হবে দারুন একটা অনুষ্ঠান হইছে। কি বলেন সবাই?
শয়তান বলেছেন: এক বন্ধুর কারণে (?!) কালকের পুরোটা বিকেল সন্ধা ভীষণ মন কষ্টে কেটেছে..পরিচিত অপরিচিত অনেকের সাথেই মন খুলে আড্ডাও মারতে পারি নাই ..
আই জাস্ট হেইট দ্যা রিয়েল লাইফ ফ্রেন্ডস :(
ডেলটা নাইন সেভেন বলেছেন: হুম , হামা ভাই সহ অনেক সিনিয়র ব্লগার যারা প্রতিবাদ করেছিল তাদের ব্লক করে দিয়েছে! পরে হামা ভাই টার লিটল হামা নিক থেকে এই তাশফী চুরাকে নিয়ে পোষ্ট দিয়েছিল! আর কি বলব !! এই চুরা নাকি কাল ব্লগ ডেতেও গিয়েছিল..........
শিপু ভাই বলেছেন: নিশাচর ভবঘুরে বলেছেন: বাহিরের আড্ডাটাকে যদি মূল অনুষ্ঠান হিসেবে স্বীকৃতি দেয়া হয়, তবে বলতে হবে দারুন একটা অনুষ্ঠান হইছে। এটাই!!!
গুরুজী বলেছেন: মজা করতে পারলে সব জায়গায় ই করা যায়! আমরা তো কম মজা করলাম না ;)
বিতর্কিত উন্মাদ মানব বলেছেন: রাত দশটা পর্যন্ত অফিসে ছিলাম। যাইতে পারি নাই, ওয়েবকাস্টও দেখি নাই :(( :(( :((
চন্দ্রসাগর বলেছেন: এইবার জাইয়া শুধু কথাই শুনছি...সামনের বার আর চুপ-চাপ থাকুম না কইয়া দিলাম... সবার লগে জমায়া ফালামু কইয়া দিলাম !!! তয় ভালো লাগছে।
ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: ভেতরে কি কোন অনুষ্ঠান হয়েছিল?? আমরা সবাই তো ছিলাম বাইরে :|
আরজুপনি বলেছেন: ছাইরাছ হেলাল বলেছেন: শিপু ভাই বলেছেন: নিশাচর ভবঘুরে বলেছেন: বাহিরের আড্ডাটাকে যদি মূল অনুষ্ঠান হিসেবে স্বীকৃতি দেয়া হয়, তবে বলতে হবে দারুন একটা অনুষ্ঠান হইছে। এটাই!!!
আরজুপনি বলেছেন:ব্লগ দিবসের অনুষ্ঠান হইসে কনফারেন্স রুমে...
যেখানে ব্লগাররা না বরং জ্ঞানী-গুণীরা গুরু গম্ভীর আলাপ নিয়ে ব্যস্ত ছিলেন....
ব্লগারদের আড্ডা তো হইছে অন্ন রুমে দরজা আটকিয়ে.... ;)
যাকে বলে রুদ্ধদ্বার আড্ডা =p~ =p~ =p~
নতুন হিসেবে আবার চুপ মারলাম
জাহিদুল হাসান বলেছেন: আমি যাইতে পারি নাই, যদিও চরম ইচ্ছা ছিলো।
রুদ্রপ্রতাপ বলেছেন: বাইরে আর ভেতরের ছোট রুমেই হয়েছিলো আসল অনুষ্ঠান!
কাঊসার রুশো বলেছেন: অনেক ইচ্ছা থাকলেও আমি আসতে পারি নাই।
আর.এইচ.সুমন বলেছেন: আমি থাকতে না পারার কষ্টে নীল হয়ে গেছে সাথে জরও এসে গেছে :( :( :( !!!
হানিফ রাশেদীন বলেছেন: বক্তৃতার পর্ব সংক্ষিপ্ত করে ব্লগারদের পরিচয়/আড্ডা বাড়ানো যেত। আর পরিচয় পর্বের জন্য কারো বা কয়েকজন উদ্যেগ নিলে ভালো হতো, যারা একজন ব্লগারকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে পারত। যেমন কেউ একজন নিজে নিজে পরিচয় হতে অস্বস্তি বোধ করতে পারে। আর এতো মানুষের সাথে পরিচয় হওয়াও অসাধ্য ব্যাপার। একজন পরিচয় করিয়ে দিলো, সাবাই দেখলো। তারপর যে যার মত কথা বললো নিজেদের মধ্যে।
রেজোওয়ানা বলেছেন: অফিস ডে তে প্রোগ্রাম হবার কারণে যেতে পারি নাই, তাই কিছু বলতেও পারলাম না!
তবে ভিডিও তে দেখেছি, আলোচনা অনুষ্ঠানের ব্যাপ্তি কমিয়ে ব্লগাদের অংশগ্রহণে কোন কিছু করলে মনে হয় আরও ভাল লাগতো।

ছোটমির্জা
বলেছেন: আরজুপনি বলেছেন:ছাইরাছ হেলাল বলেছেন:শিপু ভাই বলেছেন: নিশাচর ভবঘুরে বলেছেন:বাহিরের আড্ডাটাকে যদি মূল অনুষ্ঠান হিসেবে স্বীকৃতি দেয়া হয়, তবে বলতে হবে দারুন একটা অনুষ্ঠান হইছে। এটাই!!!
হানিফ রাশেদীন বলেছেন: বক্তৃতার পর্ব সংক্ষিপ্ত করে ব্লগারদের পরিচয়/আড্ডা বাড়ানো যেত। আর পরিচয় পর্বের জন্য কারো বা কয়েকজন উদ্যেগ নিলে ভালো হতো, যারা একজন ব্লগারকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে পারত। যেমন কেউ একজন নিজে নিজে পরিচয় হতে অস্বস্তি বোধ করতে পারে। আর এতো মানুষের সাথে পরিচয় হওয়াও অসাধ্য ব্যাপার। একজন পরিচয় করিয়ে দিলো, সাবাই দেখলো। তারপর যে যার মত কথা বললো নিজেদের মধ্যে। চমৎকার পর্যবেক্ষণ।
৩/৪ জন একবারে নতুন ও ২/৩ জন (হুমায়ুন আহমেদ স্যারের চুল না) চুল পাকা ব্লগার বাদে কারো কথা শুনতে পারলাম না। এটাই দুঃখ।
আমার আগ্রহ মানুষে। সারাদেশ থেকে যে ব্লগারেরা এসেছেন তাদেরকে আমরা চেনাতে পারলাম না, চিনতে পারলাম না। অতি অবশ্যই পরিচয় পর্ব থাকা উচিত ছিল।
আমি জানিনা কত ব্লগার মনে কষ্ট নিয়ে ফিরে গেছেন। আমারা যারা সিন্ডিকেট ব্লগিং করি তাদেরকে সৌভাগ্যবান মনে করে ব্যথিত হয়েছেন।
আমার খুব খারাপ লাগার জায়গা এটা।
সারাটা সময় আলোচনা শুনে শুনে আমি ক্লান্ত। আমি কিছু নোট ও নিয়েছি। সেটা আমার পেশার একটা অংশ।
একটা দিন আমরা সবাই ভেবেছি ব্লগারদের জন্য হবে।
একবার ভাবুনতো, কোন একজন ব্লগারের কথা যে কিনা একটু ঘরকুনো, এক্সট্রোভার্ট টাইপের না, যে কিনা অনেক স্বপ্ন নিয়ে এসেছিল সবার সাথে এক কাটারে দাঁড়িয়ে বলবে 'হে মানুষ, আমিও একজন ব্লগার , আমার ও কিছু বলার আছে'।
তার মনে কষ্ট লাগার জন্য আমি নিজেকেই যেন পাপী মনে করছি। আমি ৫০/৬০ জন ব্লগারকে চিনি। আমাকেও অনেকে চিনে। আমার অসহায়ত্বকে ক্ষমা করে দিও -নতুন ব্লগারেরা।
""(ঠ্যাং নোট: মিডিয়া মোড়লের মত আগামীদিনের ব্লগ মোড়লদের জন্য আমাদের বেশীদিন অপেক্ষা করতে হবেনা।'')
মিরাজ is বলেছেন: আমি যা বলতে চাই সবাই তা ইতিমধ্যে বলে ফেলেছে। সবার সাথে সাক্ষাত করতে পেরে আনন্দিত। হ্যাপি ব্লগিং।
মোঃমোজাম হক বলেছেন: না দেখা ব্লগারদের সঙ্গে পরিচিত হতে গিয়েছিলাম,জ্ঞানগর্ব বক্তৃতা শুনতে নয়। :-P
িতর্থক আহসান রুেবল বলেছেন: আমি নতুন তো........... এইটাই মনে হয় সব সময় হয়....
শেখ আমিনুল ইসলাম বলেছেন: Na aste pere ami kinchit irshito :(
নিমচাঁদ বলেছেন: ব্লগ দিবস ভালো কাটছে ।
১৫ বছর পর সেন্ট্রাল লাইব্রেরী দেখলাম , সময় মন্দ কাটে নাই ।
মাহবু১৫৪ বলেছেন: ১৯ তম ভাল লাগা । এইবার আমি বলুম - চরমভাবে মিস করেছি । অনুষ্ঠানে না থাকতে পেরে খুব খারাপ লাগছে। হয়তো এটাই আমার জন্য লেখা ছিল। লাইভও দেখতে পারি নি। যা কষ্টটাকে আরো বাড়িয়েছে।
তারপর ও সবাইকে একসাথে দেখে খুব ভাল লেগেছে। এরকম বড় পরিসরে ব্লগ দিবস হলে খুব ভাল হবে। শুভেচ্ছা যারা বছরের সেরা ১০ ব্লগার হয়েছেন। ১ লাখ তম ব্লগার হয়েছেন যিনি উনি এসেই আলোচিত হয়েছেন সামুতে। দারূণ অবস্থা । ভাল থাকুন সবাই
রবিন মিলফোর্ড বলেছেন: আফসোস আমি কিছুই লিখতে পারব না , শুধু ব্লগ ডেতে না থাকতে পারার আফসোস থাকল । :(
আরও কিছু ছবি দেখলে ভাল লাগত ।
আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন: ব্লগ দিবসের মজাটাই ছিলো বাইরে।
হুলুস্তুল আড্ডা! কোন দল থেকে কোনটায় যাই!
প্রথম গিয়ে একা একা লাগছিলো। হেলাল ভাইকে বার কয়েক ফোন দিলাম। উনি যে কখন ভেতরে গেলেন টের পেলাম না। পরে জিসান ভাইয়ের সাথে পরিচয়, উনি হেলাল ভাইকে বললেন ' এ হলো দূর্জয়' - ভালো লাগা মুহুর্ত! সহচর, নোমান নমি, ফয়সাল তুর্য, প্লিওসিন অথবা গ্লসিয়ার, ফারজুল, ভবঘুরে, ছোট মির্জা, শিপু ভাই, জাহাজী পোলা, ইশতিয়াক চয়ন সহ অন্যান্যদের সাথে দেখা করার উপলক্ষ্যের জন্য কর্তৃপক্ষ কে ধন্যবাদ।
জায়গাটা আরো বিস্তৃত হওয়া দরকার ছিলো।
সেরা ব্লগার নির্বাচন নিয়ে নাইবা বললাম।
আর সামুর পক্ষ থেকে উপস্থিত সবাইকে অন্তঃত ছোট্ট ডায়রী টাইপ কিছু দেয়া যেত, যেখানে সামু লেখা। যেটি বিডি নিউজ করলো
ফারিয়া বলেছেন: আমি যেতে পারিনি, :( আমার তাই কি বলা উচিৎ বুঝতে পারছিনা।তবে সবাই খুব আড্ডা দিয়েছে বলে একটু কষ্ট হচ্ছে, আমি ছিলাম না বলে!
শারমিন সোনালী বলেছেন: আপনাদের সবার মন্তব্য দেখে আমার খুব ভাল লাগল ।৩য় ব্লগ দিবস নিয়ে সকল ব্লগারের পোস্ট ও মন্তব্য এর মধ্যে দিয়ে আমি ব্লগ দিবস উপভোগ করেছি । খুব ভাল লাগল ব্লগ দিবসে সারাদিন সামুতে ছিলাম একটার পর একটা আপগ্রেট দেখতেছিলাম এটাই আমার আনন্দ পাওয়া সামুর কাছ থেকে। সামুর সব ব্লগারদের প্রতি আমার শুভেচ্ছা রইল।
সবুজ ভীমরুল বলেছেন: একদম ১৯শে দিসেম্বর না করে, কোন ছুটির দিনে করলে ভাল হত, আরো চার/পাচ গুন ব্লগার সেখানে যোগ দিত। এর পরের ব্লগ ডে'র জন্য আমার অনুরোধ রইল।
নিশাত রহমান বলেছেন: নিজে অফিস বসে ২ঘন্টা টানা বকবক করে এসে মহামান্য ব্যক্তিবর্গের বকরবকর শোনার মত এত বড় কান আমার গজায় নি। তবে যতক্ষণ শুনেছি তার কিছুই যে কানের ধারকাছে যায় নাই, এটা নিশ্চিত। বকবকানির সময়ে মোবাইল নিয়ে ফেসবুকিং এ ব্যস্ত ছিলাম বলে আরও কিছু শুনি নি।
বৃষ্টিধারা বলেছেন: হিংসায় জ্বালাইয়া দিমু সবকিছু...
আহমেদ চঞ্চল বলেছেন: কথায় আছেনা --য়েখানে বাঘের ভয় সেকানেই রাত হয়"
ঐ দিন অফিসের এত ঝামেলা ছিল ইচ্ছে থাকা স্বত্তেও যেতে পারিনি ।।।তবে সামনে যে কোন ব্লগীয় আড্ডাতে আছি ইনশায়াল্লাহ।।।।।
প্রিন্স অফ ব-দ্বীপ বলেছেন: যাইতে পারি নাই :( অথচ কি সুন্দর একটা ইভেন্ট হয়ে গেল
আপনার ডাক্তার বলেছেন: বাইরের আড্ডাটাই ভাল ছিল। ঢাকার বাইরের ব্লগার দের চেনা হলোনা। এত আলোচনার কি দরকার ছিল? হল রুম আরো বড় হলে ভাল হতো। আমার মনে হয় আয়োজক রা সন্দিহান ছিলেন। ভেবেছিলেন এত মানুষ হয়তো হবে না। আশকারি, নিশাত, আরজু আপা, নষ্টকবি, শিপুভাই,ছোটমির্জা, সুপান্থ সুরাহী আরো কত নাম...সবাইকে দেখলাম। অনেক মজা
অমিয় উজ্‌জ্‌বল বলেছেন: সত্যি কথা বলি মূল অনুষ্ঠান দেখে আমি হতাশ হয়েছি। ট্র্যডিশনাল আলোচনা অনুষ্ঠান। খুবই বোরিং। ব্লগিং মানে আমার কাছে একেবারেই ভিন্ন কিছু। নতুন কিছু যা প্রথাবিরোধী, গতানুগতিকতার একদম বাইরে। ভাবনার অভিনবত্ব থাকবে। এখানে ব্লগার রাই মূখ্য হওয়া উচিত ছিল। তা হয়নি। এই সব বাচাল অতিথি তো আমাদের দরকার ছিলনা। বরং ব্লগার দের কথাই বেশী জরুরী ছিল। অতিথিদের অনেকেই তার কথাটা বলে চলে গেছেন। কেউ কেউ বলেছেন ব্লগিং সম্পর্কে কিছু জানি না। তারা হয়তো গুনী জন । কিন্তু ব্লগার রা এই সব গুনীজনদের সব সময় নিকুচি করে।
বাইরের আড্ডাটা ছিল সবচেয়ে উপভোগ্য। এরকম আড্ডার জন্য মুখিয়ে হয়ে থাকলাম। দুরের ব্লগারদের কাছে পেয়েও চিনলাম না। এই দুঃখ কই রাখি!
মতিউর রহমান সাগর বলেছেন: ব্লগ ডে'র আগে এবং পরে কয়েকদিন ধরে নেটে বসার ফুরসত পর্যন্ত পারছিনা, তাই কত কি মিস করে গেলাম জানতেও পারিনি। তবে সেরা সব ব্লগার দের শুভেচ্ছা জানিয়ে দেই আপনার এই অভিনব পোষ্টের মাধ্যমে।।
নাঈম আহমেদ আকাশ বলেছেন: বাইরের কাহিনী ই তো ভালো চলছিল ।
কামরুল হাসান শািহ বলেছেন: সিন্ডি বেগমের কেট টারে দেখার বড় ইচ্ছা ছিল। /:)
ময়নামতি বলেছেন: অনেকের সাথে ইচ্ছে থাকা সত্বেও অনেক কিছু শেয়ার করা যায় না , আপনাকে সম্মান করি বা পারফেক্ট মনে করি তাই ,
আচ্ছা জিসান ভাই বলেন তো ৩য় ব্লগ দিবসের সের ১০ এর বিষয়ে আপনার অনুভূতি টা কেমন ছিল।
সেরাদের নির্বাচন কে করবে.................................
নির্বাচক মন্ডলী কারা................কোন বিষয়েকে প্রধান্যা দেয়া হয়েছে..............................এমনটি যখন করবেনই তখন সংখ্যা বাড়ালে কি হত ........................আপনার বিবেচনায় , জুলভার্ন , জিশান শাহ ইকরাম, স্বদেশ হাসনাইন, শিপু ভাই , হাসান মাহবুব, সাইমুম ,রাগ ইমন,আইরিন সুলতানা কি যোগ্য নন...............................(এদের অনেকের আদর্শের সাথে আমার দ্বিমত কিন্তু তাদের লেখার মূল্যায়ন আছে বলে উল্লেখ করলাম)
হাজিরা খাতায় যাদের উপস্থিতি বেশী তাদের মূল্যায়ণ করে গূণী ব্লগারদের অসম্মান করা হয়েছে বলে মনে হয়েছে।
একজনের নাম দেখে আমি অবাক হয়েছি যিনি বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড কালচারকে আমাদের সমাজের কালচার করতে চান।
নিজেই বলেন উনার বানান ভুল , বাংলা লিখতে জানেন না।
সেরা ব্লগার ব্লগাদেই নির্বাচন করতে দেয়া উচিৎ ছিল , কর্তৃপক্ষ যদি বলতো ১০ জন সেরা নির্বাচন করা হবে এই এই কেটাগরিতে যে যার মত করে নাম দিন। তাহলে কি ভাল হত না। ধন্যবাদ ভাল থাকবেন।
জাহাজী পোলা বলেছেন: একটাই কথা সুধু বলবো, অসাধারন লেগেছে আমার। জিশান ভাই, আবারও দেখা হবে আশা করি :)
কান্নার ছায়া বলেছেন: অসাম হয়েছে :)
রাইসুল জুহালা বলেছেন: লেখক বলেছেনঃ আমার নিজস্ব মন্তব্য এ বিষয়ে : তিন জনের নির্বাচন আমার ভালো লাগেনি।
খুব বোর এবং ক্লান্ত আছি। তাই ভাবছি একটা প্যাঁচ লাগালে কেমন হয়! এখানেই প্যাঁচটা লাগিয়ে দেই। কোন সেই তিনজন যাদের নির্বাচন আপনার ভাল লাগে নাই। বলেন মামা, চুপ করে থাকবেন না। আপনার বিবেক তাহলে আপনাকে ক্ষমা করবে না। :D
লেখক বলেছেন: আমি ক্রিকেট খুব ভালোবাসি। আম্পায়ারের অনেক সিদ্ধান্ত আমরা ইচ্ছের বিরুদ্ধেও মেনে নেই। আমার অবস্হান এটা। সবাইকে অভিনন্দন জানিয়েছি আমি।
তবে ভালো লাগতো , হাসান মাহাবুব , দুর্যোধন, স্বদেশ হাসনাইন, ম্যাভেরিক এর নাম দেখলে। অনেকে রাইসুল জুহালার নামও বলেছেন। আমি রাইসুলকে নির্বাচন দেব আগামী বছরের জন্য :) হা হা হা হা ।
আমি কারো নাম বলবো না ।
নীরব দর্শক বলেছেন: কে কি পেল এটা নিয়ে ক্ষোভ বা আক্ষেপের চেয়ে কিভাবে ভবিষ্যতে একে আরো গ্রহনযোগ্য করা যায় এ ব্যাপারে উদ্যোগ ণিতে হবে। এ ক্ষেত্রে আপনার মত সিনিয়র ব্লগারদের ভুমিকা নিতে হবে।
অনেকে অনেক নাম বলছে যাদের সেরা দশে আসা উচিৎ ছিলো। ব্লগে সমাজ সচেতনতামুলক ব্লগ ফিল্মের প্রবর্তনের জন্য শিপু ভাইয়ের নাম আসলে আমি খুশি হতাম।
নীরব দর্শক বলেছেন: আপনি এগিয়ে যান। পোষ্ট দেন। আলোচনা, হইচই অনেক কিছুই হবে কিন্তু সাথে অনেক পথও বের হয়ে আসবে। আর আমরা আপনের সাথে সব সময়েই আছি।
সোজা সাপটা বলেছেন: আমিও গিয়াছিলাম। একজন আইয়া জিগাইলো ভাইজান আপনার নিকটা কি। আমি কইলাম আমার টা খুব সহজ সরল সোজা সাপটা টাইপের আর কি।
বেশিক্ষন থাকতে পারি নাই তবে যেইটুকু ছিলাম একজনের বক্তব্য শেষ হইনা হইনা অবস্থা । বিবিসির এক পোলার লগে সবার পরিচয় করাইয়া দিলো। তারপর আমিও রোয়ানা দিলাম আমার মত। আর ইউনিতে যাইয়া আড্ডাবাজির কথা মনে হইয়া গেলো। যাহোক ভালোই লেগেছিলো ।
ইব্রাহীমলিজা বলেছেন: মনিরুল ইসলাম বাবু বলেছেন: একাডেমিক বক্তাদের দিয়ে কথা না বলিয়ে আগাগোড়া ব্লগাররাই বল্লে দারুণ হত অনুষ্ঠানটা ।
আরেকটু বড় পরিসরে আয়োজন করা দরকার ছিল । ..... সহমত
আরিশ ময়ুখ বলেছেন: সাম্নেরবার বেঁচে থাকলে
সুপান্থ সুরাহী বলেছেন: ধন্যবাদ...এই পোস্টা কেমনে যেন মিস হল...! কারণ আমি ঢাকা থেকেই গ্রামে গিযেছিলাম...
তবে ব্লগ ডেতে সবচেয়ে বড় পাওনা সাইবার জগতের মানুষগুলোকে সরাসরি দেখা...
আর মুল অনুষ্ঠানটা মোটেও কোন পরিকল্পিত অনুষ্টান ছিলনা... এলোমেলো ছিল প্রায় সবসময়...
সবাই কৌথিকদার উপস্থাপনার প্রশংসা করছে কেন? নাকি তেল মারছে(নানা পোস্টে দেখলাম)। এমন উপস্থাপনা আমি এর আগে দেখিনি... একজন উপস্থাপকই তো নিজের যোগ্যতায় একটা অনুষ্টানকে গোচাতে পারেন... এমন অনেক দেখেছি... অথচ ব্লগডের অনুষ্ঠানের উপস্থাপনাটা ছিল কোন অফিসের দিনশেষের মিটিঙয়ের উপস্থাপনার মত...
আর লক্ষতম ব্লগার পুরস্কারটা জুয়ার মত হল না! এটাতে মানষকে কিছুই না করে ভাগ্যের দিনগুনায় উৎসাতিত করা হলনা?
দশ ব্লগারের প্রত্যেকের অবাদান বা কেন পাচ্ছেন সেটাও বলার দরকার ছিল.. তাইলে বিতর্কটা কমে আসতো...
সবমিলিয়ে ব্লগডে মিশ্র অনুভুতিময়...
সামনেরবার হয়তো আরো সুন্দর হবে... সেই আশায় দিনগুণা শুরু হল...
অনির্বাণ রায়। বলেছেন: আমি কিছু কইবার চাই ।
মুরুব্বিদের দেইখাই বুঝছিলাম , আইজ আবার বানী শুনতে হইপে । ভাই মানুষ এত বক্তৃতা দিবার পারে ।খাওয়া দাওয়ার ব্যবস্থা খুব একটা ভাল হয় নাই । আর আয়োজন আরো বড় জায়গায় করা উচিত ছিল । আর আমরা যারা দাঁড়িয়ে ছিলাম , তারা অনেক কিছু থেকেই বঞ্ছিত হয়েছি , প্রগ্রামের সুষ্টু ব্যবস্থাপনা থাকার জন্য ।
যাউজ্ঞা , অভারল ভাল হইসে , সামু প্রশংসার দাবী রাখে ।
তোমোদাচি বলেছেন: ঈশ দেশে থাকলে মিস করতাম না!!

















সর্বশেষ এডিট : ১৮ ই জানুয়ারি, ২০১২ রাত ১১:২০
১১৯টি মন্তব্য ১২১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×