somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বুক পর্যন্ত মাটিতে পুঁতে পাথর মেরে মেরে প্রাণ সংহার এবং আল-কোরআন-

০৭ ই মে, ২০১১ রাত ১০:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আল-কোরআনে অবৈধ যৌন সংগম/ব্যভিচারের কাছেও যেতে নিষেধ করা হয়েছে। সুতরাং প্রত্যক্ষ ও পরোক্ষ যে কোন ধরনের অশ্লীল পাপাচার অর্থাৎ অবৈধ যৌন সম্পর্ক ও আকাঙ্খা থেকে ইমানদার মানুষ মাত্রই দূরে থাকা উচিত।

১৭ নং সূরা বণী ইসরাঈল (মক্কায় অবতীর্ণ ক্রম-৫০)
৩২: অর্থ- আর তোমরা অবৈধ যৌন সংগম/ব্যভিচারের কাছেও যেও না। নিশ্চয় এটা একটা অশ্লীল পাপাচার ও মন্দ পথ

একজন ইমানদার যেহেতু মহান স্রষ্টার বিধানকেই সর্বোত্তম হিসেবে বিশ্বাস করেন। তাই আল-কোরআনে ব্যভিচারী পুরুষ ও নারী সম্পর্কে ক্ষেত্র বিশেষে যতটুকু কাঠিন্য অবলম্বন করা বা ছাড় দেয়ার বিধান আছে, তা তো তাকে মানতেই হবে। একজন মুসলিম হিসেবে আমার মনোভাবও একই এবং আমি যে এর পক্ষে কোনরূপ শৈথিল্য প্রদর্শন বা ছাড় দিতে রাজি নই তা আশ্বস্ত করছি। অন্য কোন মানবতাবাদী মতবাদ নয়, বরং আল-কোরআন যতটুকু মানবতা দেখানোর পারমিশন দিয়েছে, ততটুকুই ঠিকমত মেনে চলতে পারলেই মানবতার মহৎ কর্মটিও যথাযথ ভাবে পালিত হবে বলে আমি সম্পূর্ণ আস্থা রাখি।

আল-কোরআনে সংগত কারনেই প্রাপ্ত বয়ষ্ক এবং ব্যভিচারের বিধান সম্পর্কে অজ্ঞ নয় এমন ব্যভিচারী স্বাধীন পুরুষ ও নারীকে জনসম্মুখে (২৪:০২) একশত বেত্রাঘাত করার বিধান এবং বিশেষ ক্ষেত্রে নারীদের জন্য গৃহ বা কারাগারে (০৪:১৫) বন্দী করে রাখার বিকল্প ব্যবস্থাও দেয়া হযেছে। ডান হাতের অধিকারভুক্ত বিবাহিতা যুদ্ধবন্দী/দাস-দাসীদের ক্ষেত্রে শাস্তির পরিমান (০৪:২৫) অর্ধেক করা হয়েছে। এই বিধানের ব্যপারে একজন ইমানদারের কোনই দ্বিমত থাকতে পারেনা; আমারও নেই।

৪ নং সূরা আন নিসা (মদীনায় অবতীর্ণ ক্রম-৯২)
১৫: অর্থ- আর তোমাদের স্ত্রীদের মধ্যে যারা অশ্লীল পাপাচারে লিপ্ত তাদের বিরুদ্ধে তোমাদের মধ্য থেকে চার জনকে সাক্ষী হিসেবে তলব কর। অতঃপর যদি তারা সাক্ষ্য প্রদান করে তবে সংশ্লিষ্টদেরকে গৃহে আবদ্ধ রাখ, যে পর্যন্ত মৃত্যু তাদেরকে তুলে না নেয় অথবা আল্লাহ তাদের জন্য পথ করে দেন।
১৬: অর্থ- তোমাদের মধ্য থেকে যে দুইজন সেই অশ্লীল পাপাচারে লিপ্ত হয়, তাদের উভয়কে শাস্তি প্রদান কর। অতঃপর যদি উভয়ে তওবা করে এবং নিজেদের সংশোধন করে, তবে তাদের থেকে হাত গুটিয়ে নাও। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, দয়ালু।
১৭: অর্থ- অবশ্যই আল্লাহ তাদের তওবা কবুল করবেন যারা ভূল বশত মন্দ কাজ করে, অতঃপর অনতিবিলম্বে তওবা করে; এরাই হল সেসব লোক যাদেরকে আল্লাহ ক্ষমা করে দেন। আল্লাহ তায়ালাই হচ্ছেন সর্ববিষয়ে জ্ঞানী ও কুশলী।

২৪ নং সূরা আন-নূর (মদীনায় অবতীর্ণ ক্রম-১০২)
০১: অর্থ- এটা একটা সূরা যা আমি নাযিল করেছি, এবং আমিই ফরজ (অবশ্য পালনীয়) করেছি। আমিই এতে সুস্পষ্ট আয়াত সমূহ অবতীর্ণ করেছি, যাতে তোমরা স্মরণ রাখ।

০২: অর্থ- ব্যভিচারিণী (পর-পুরুষের সাথে অবৈধ যৌন সঙ্গম-কারী) নারী এবং ব্যভিচারী (পরনারীর সাথে অবৈধ যৌন সঙ্গম-কারী) পুরুষ; তাদের প্রত্যেককে একশ’ করে বেত্রাঘাত কর। আল্লাহর বিধান কার্যকর করতে গিয়ে তাদের প্রতি যেন তোমাদের মনে দয়ার উদ্রেক না হয়, যদি তোমরা আল্লাহর প্রতি ও পরকালের প্রতি বিশ্বাসী হয়ে থাক। মুসলমানদের একটি দল যেন তাদের শাস্তি প্রত্যক্ষ করে।

(০৪:১৫) ও (০৪:১৬) নং আয়াতে (الْفَاحِشَةَ) "আল ফা-হিশাতান" এই শব্দটি দ্বারা সকল ধরণের অশ্লীল পাপাচারকে বোঝানো হয়েছে। সূক্ষ্মভাবে খেয়াল করলে স্পষ্ট হয়ে যায় যে, অশ্লীল পাপাচার বলতে শুধু নারী ও পুরুষের মাঝে অবৈধ সম্পর্কই নয়, বরং যারা সমকামী অর্থাৎ যারা নারীর সাথে নারীর এবং পুরুষের সাথে পুরুষের যৌন সম্পর্ক গড়ে তোলে কিংবা যারা হিজরাদের সাথে এমনকি পশুর সাথেও (Bestiality) অশ্লীল যৌন সম্পর্ক গড়ে তোলে তারা সবাই অশ্লীল পাপাচারী হিসেবে গণ্য হবে এবং তাদেরকে শাস্তি প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। বিবাহিত নারী ও পুরুষের মাঝে যৌন সম্পর্ক স্থাপন মানব স্বভাবসুলভ ও বৈধ। কিন্তু শুধুমাত্র অবিবাহিত হওয়ার কারণে এই মানব স্বভাবসুলভ সম্পর্ক অবৈধ হিসেবে গণ্য হয়। এছাড়া অন্য সকল ধরণের অশ্লীল পাপাচার ও যৌন সম্পর্ক একই সাথে অবৈধ এবং মানব স্বভাববিরুদ্ধ। ব্যভিচারিণী এবং ব্যভিচারী; (২৪:০২) তাদের প্রত্যেককে স্পষ্টভাবে একশত বেত্রাঘাত করার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু অশ্লীল পাপাচারে লিপ্ত অন্যান্য অপরাধীদের জন্য শাস্তির নির্দেশ দেয়া হলেও তাদের কার শাস্তির মাত্রা ও ধরন কিরূপ হবে তা উহ্য রাখা হয়েছে। সুতরাং মানব স্বভাববিরুদ্ধ সকল অশ্লীল পাপাচারীকে বেত্রাঘাতের সাজা তো দেয়া যাবেই, অপরাধের মাত্রা হিসেবে প্রয়োজনে শাস্তির পরিমাণ আরও বৃদ্ধি করার ব্যাপারে কোন দ্বিমত থাকতে পারেনা। তাছাড়া যারা জোরপূর্বক অপ্রাপ্ত বয়ষ্ক বালক কিংবা নারীকে যৌন হয়রানি করে, পিশাচ রূপী সেই ধর্ষকদেরকে আরও কঠিন সাজা দেয়ার এখতিয়ারও বিজ্ঞ বিচারকের জন্য খোলা রাখা হয়েছে।

এখানে প্রশ্ন আসতে পারে- অবৈধ যৌন সঙ্গম-কারী পুরুষের বেলায় শুধু বেত্রাঘাত, কিন্তু নারীর বেলায় বেত্রাঘাত এবং গৃহবন্দী রাখার বিধান দেয়া হলো কেন?

অনেকে না ভেবে, না বুঝেই চট করে এটিকে নারীর ক্ষেত্রে আল-কোরআনের দ্বৈত-নীতি হিসেবে সমালোচনার ঝড় তুলতে শুরু করে দেন। কিন্তু কার জন্য কোনটা ভাল ও সামঞ্জস্যপূর্ণ তা সর্বজ্ঞ মহান আল্লাহতায়ালা ভাল ভাবেই অবগত আছেন। একটু চিন্তা করলেই এর জবাব পাওয়া যায়। সূরা নিসার (মদীনায় অবতীর্ণ ক্রম-৯২) অবতীর্ণ ক্রম লক্ষ্য করলে বিষয়টি আরও স্পষ্ট হয়ে যায় যে, প্রথমত (০৪:১৫) নং আয়াতে যে সব স্ত্রীরা পাপাচারে লিপ্ত তাদের বিরুদ্ধে চারজন সাক্ষী পাওয়া গেলে তাদেরকে গৃহবন্দী করে রাখার অর্থাৎ কারাগারে আটকে রাখার নির্দেশ দেয়া হয়েছিল এবং পরবর্তীতে আল্লাহতায়ালার পক্ষ থেকে কি ধরণের শাস্তির নির্দেশ দেয়া হবে তার জন্য অপেক্ষা করতে বলা হয়েছিল। আর এই নির্দেশ আসার পূর্বেই গৃহবন্দী অবস্থায় যদি কোন নারীর মৃত্যু ঘটে, তাহলে সেটা ভিন্ন কথা। কিন্তু তাই বলে এই অপরাধের জন্য পাথর ছুড়ে কিংবা অন্য কোন উপায়ে সরাসরি হত্যা করার নির্দেশ আল-কোরআনে কখনই দেয়া হয় নাই। বরং বলা হয়েছিল যে, যদি পরবর্তীতে আল্লাহতায়ালা তাদের জন্য অন্য কোন পথ অর্থাৎ অন্য কোন ধরনের শাস্তির ব্যবস্থা করেন তাহলে সেটাই তখন প্রযোজ্য হবে।

এখন প্রশ্ন আসতে পারে যে, স্ত্রীদেরকে কেন কারাগারে আটকে রাখার অপশনটি দেয়া হলো?

একটু চিন্তা করলেই এর কারনটা বুঝতে অসুবিধা হবার কথা নয়। একজন ব্যভিচারিণীর ক্ষেত্রে অন্তঃসত্বা হবার ঘটনা ঘটতে পারে। কিন্তু ব্যভিচারী সেরূপ দুর্ঘটনা থেকে মুক্ত থাকে। তাই ব্যভিচারী দোষী সাব্যস্ত হলে তখনই তার উপরে কঠিন শাস্তি প্রয়োগ করায় কোন বাঁধা নেই। কিন্তু একজন অন্তঃসত্বা ব্যভিচারিণীকে কঠিন সাজা দিলে পেটের বাচ্চাটির ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সন্তান প্রসব না করা পর্যন্ত অন্তঃসত্বা ব্যভিচারিনীকে সাময়িকভাবে শারীরিক কঠিন শাস্তি থেকে অব্যহতি দিয়ে গৃহবন্দী করে রাখার অপশন রাখা হয়েছে। এর মধ্যে যদি কোন কারনে তার মৃত্যু ঘটে যায় তাহলে শাস্তির প্রশ্ন আসে না। কিন্তু বাচ্চা প্রসবের পরও সেই মহিলা যদি বেঁচে থাকে, তাহলে তার জন্য কি শাস্তি প্রযোজ্য হবে তা পরবর্তীতে জানিয়ে দেয়া হয়েছিল। সূরা আন-নূর এর (মদীনায় অবতীর্ণ ক্রম-১০২) অবতীর্ণ ক্রম লক্ষ্য করলে দেখা যায় যে, পূর্বে (০৪:১৫) নং আয়াতে আংশিক নির্দেশ নাজিলের পর পরবর্তীতে (২৪:০২) নং আয়াতে ব্যভিচারিণীদের জন্য যে শাস্তি প্রদানের নির্দেশ দেয়া হয়েছিল তা আমৃত্যু গৃহবন্দী করে রাখা নয়, বরং 'ব্যভিচারিণী' ও 'পরদারগামী/ব্যভিচারী' প্রত্যেকের জন্যই একশত বেত্রাঘাতের বিধান দেয়া হয়েছিল। আল্লাহর এই বিধান কার্যকর করতে গিয়ে আল্লাহর প্রতি ও পরকালের প্রতি বিশ্বাসীদের অন্তরে যেন দয়ার উদ্রেক না হয় তা বিশেষভাবে ব্যক্ত করা হয়েছে। তবে ব্যভিচারিণী অন্তঃসত্ত্বা হলে তার ক্ষেত্রে কিভাবে শাস্তি প্রয়োগ করা যেতে পারে তার উত্তর (০৪:১৫) ও (২৪:০২) নং আয়াতের বক্তব্য পর্যালোচনা করলে চিন্তাশীল মাত্রই বুঝতে পারার কথা। যারা বুঝতে চায় তাদের জন্যই আল্লাহতায়ালা তাঁর কিতাবে এভাবেই সংক্ষেপে অথচ বিস্তারিতভাবে ভাব প্রকাশের সবকিছু জানিয়ে দেন। সুতরাং অন্তঃসত্ত্বা ব্যভিচারিণীকে সেই মূহুর্তে কঠিন শাস্তি না দিয়ে সন্তান প্রসব না করা পর্যন্ত গৃহবন্দী করে রাখার বিকল্প বিধানটি কার্যকর করতে কোন বাঁধা নেই এবং মানবিক দৃষ্টিকোণ থেকেও সেটাই যুক্তিসঙ্গত।

৪ নং সূরা আন নিসা (মদীনায় অবতীর্ণ ক্রম-৯২)
২৫: অর্থ- আর তোমাদের মধ্যে যারা বিশ্বাসী সধবাদের বিয়ে করার সামর্থ্য রাখে না, তারা যেন তোমাদের (মা-মালাকাত-আইমানুকুম) ডান হাতের অধিকারভুক্ত বিশ্বাসী যুবতী 'যুদ্ধবন্দিনীদেরকে/ ইসলামপূর্ব দাসিদেরকে' বিয়ে করে। আল্লাহ তোমাদের ঈমান সম্পর্কে ভালোভাবে অবগত আছেন। তোমরা তো একে অন্য থেকে, অতএব তাদেরকে তাদের অভিভাবকের অনুমতি নিয়ে বিয়ে কর, আর নিয়ম অনুযায়ী তাদেরকে মোহরানা প্রদান কর; বিবাহ বন্ধনে আবদ্ধ করার জন্য- অশ্লীল পাপাচারী হিসেবে নয় কিংবা রক্ষিতা রূপে গ্রহণ করার জন্যও নয়। অতঃপর যখন তারা বিবাহ বন্ধনে এসে যায়, তখন যদি তারা অশ্লীল পাপাচারে লিপ্ত হয়, তবে তাদেরকে স্বাধীন সধবাদের অর্ধেক শাস্তি ভোগ করতে হবে। এ ব্যবস্থা তাদের জন্যে, তোমাদের মধ্যে যারা পাপের ভয় করে। আর যদি ধৈর্য ধারন কর, তবে তা তোমাদের জন্যে উত্তম। আল্লাহ ক্ষমাশীল, পরম-করুণাময়।

একইভাবে ডান হাতের অধিকারভুক্ত বিশ্বাসী কোন যুদ্ধবন্দীনি/ ইসলাম পূর্ব দাসীর ক্ষেত্রে এই শাস্তির পরিমান হ্রাস করা হয়েছে। কারন ভিন্ন পরিবেশে ও সংস্কৃতিতে বসবাসে অভ্যস্ত থাকার কারনে তাদের মধ্যে ইসলামের বিধানের প্রতিফলন ঘটতে কিছুটা সময় লাগাটাই স্বাভাবিক। তাই প্রাথমিক পর্যায়ে তাদের জন্য অর্ধেক শাস্তির নির্দেশ এবং ধৈর্য ধারন কোরে তাদেরকে শুধরানোর সুযোগ দেয়ার পরামর্শটিও অত্যন্ত যৌক্তিক।

২৪ নং সূরা আন-নূর (মদীনায় অবতীর্ণ ক্রম-১০২)
০৩: অর্থ- ব্যভিচারী পুরুষ কেবল ব্যভিচারিণী নারী অথবা মুশরিকা (অংশী-বাদি) নারী ছাড়া অন্য কোন ভাল নারীকে বিয়ে করবে না এবং ব্যভিচারিণী নারী কেবল ব্যভিচারী অথবা মুশরিক পুরুষ ছাড়া অন্য কোন ভাল পুরুষকে বিয়ে করবে না, এদেরকে মুমিনদের জন্যে হারাম করা হয়েছে।
২৬: অর্থ- দুশ্চরিত্রা নারীকুল দুশ্চরিত্র পুরুষকুলের জন্যে এবং দুশ্চরিত্র পুরুষকুল দুশ্চরিত্রা নারীকুলের জন্যে। সচ্চরিত্রা নারীকুল সচ্চরিত্র পুরুষকুলের জন্যে এবং সচ্চরিত্র পুরুষকুল সচ্চরিত্রা নারীকুলের জন্যে। তাদের সম্পর্কে লোকে যা বলে, তার সাথে তারা সম্পর্কহীন। তাদের জন্যে আছে ক্ষমা ও সম্মানজনক জীবিকা।

(০৪:১৬) নং আয়াতে যেহেতু তওবা করার অপশন রাখা হয়েছে, সুতরাং অপ্রাপ্ত বয়ষ্ক এবং এই বিধান সম্পর্কে অজ্ঞদের (০৪:২৫) ও (০৪:১৭) ক্ষেত্রে প্রথমবার শাস্তি হ্রাস করার সুযোগ রয়েছে। তাছাড়া শাস্তি ভোগের ও তওবা করার পর ব্যভিচারী/ ব্যভিচারিণীদেরও যে বিয়ে করে বেঁচে থাকার সুযোগ রয়েছে, (২৪:০৩) ও (২৪:২৬) নং আয়াত লক্ষ্য করলে তা স্পষ্ট হয়ে যায়। তবে যারা ব্যভিচারী/ ব্যভিচারিণী হিসেবে চিহ্নিত হয়ে গেছে তাদেরকে বিয়ে করা বিশ্বাসী পুরুষ ও নারীর জন্য হারাম করা হয়েছে। কারণ ব্যভিচারী/ ব্যভিচারিণীদের চাওয়া পাওয়া ও আচরণের সাথে মুমিনরা কখনই খাপ খাওয়াতে পারবেনা, যতক্ষণ পর্যন্ত না তারাও তওবা করে কথায় ও কাজে সত্যিকার মুমিন হতে পারছে।

আল্লাহতায়ালা আল-কোরআনের বিভিন্ন স্থানে একই বক্তব্য ও বিধান একাধিকবার রিপিট করেছেন। কিন্তু ব্যভিচারের জন্য পাথর ছুঁড়ে মৃত্যুদন্ড দেবার কথা কি একটিবারও বলা হয়েছে? এ ধরনের একটি সাংঘাতিক শাস্তির বিধান তো অন্তত একবার স্পষ্টভাবে উল্লেখ থাকার কথা- কেননা এ বিষয়ে তো বিস্তারিত বিবরণের কথাই বলা আছে।

অবশ্যই মনে রাখতে হবে যে, এ ধরনের বিচার করার অধিকার কোন গ্রাম্য মোল্লা ও সালিশকারীর নেই। যদি কোন অবাঞ্চিত ব্যাক্তি বা ব্যক্তিবর্গ আইন নিজের হাতে তুলে নেয়, তবে তাকেও শাস্তি পেতে হবে। আল-কোরআনের আইনে বিচার করার জন্য ইসলামি জ্ঞান সম্পন্ন বিজ্ঞ বিচারকই একমাত্র যোগ্য ব্যাক্তি। এক্ষেত্রে অবশ্যই কমপক্ষে চারজন সাক্ষী থাকতে হবে। সাক্ষী তিন জন হলেও হবেনা। এটাই ফাইনাল। আর সাক্ষী একজন/ দুইজন হলে বিচার চাওয়ার পূর্বে আরও সাক্ষী না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু এ অবস্থায় বিচার চাইলে যদি অগত্যা সাক্ষীরা মিথ্যা বলেছে বলে প্রমানিত হয়, তাহলে সাক্ষীদেরকেই জনসম্মুখে আশিটি বেত্রাঘাত করা হবে এবং ভবিষ্যতে তাদের সাক্ষী আর গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না। স্বামী/স্ত্রী পরস্পরের বিরুদ্ধে অভিযোগ আনলে এক্ষেত্রে উভয়কেই লিয়ান করতে বলা হয়। অর্থাৎ আল্লাহর নামে শপথ করে নিজেকে নির্দোষ হিসেবে কসম করতে হবে। এক্ষেত্রে যদি কেউ মিথ্যা বলে- তাহলে সে হয়ত একালের সাময়িক শাস্তি থেকে বেঁচে যাবে। কিন্তু তাকে অবশ্যই পরকালীন কঠিন আজাব ভোগের জন্য প্রস্তুত থাকতে হবে।

'লিয়ান' কিরূপে করতে হয় সে সম্পর্কে আল-কোরআনের বিধান-

২৪ নং সূরা আন-নূর (মদীনায় অবতীর্ণ ক্রম-১০২)
০৬: অর্থ- এবং যারা তাদের স্ত্রীদের প্রতি ব্যভিচারের অপবাদ আরোপ করে এবং তারা নিজেরা ছাড়া তাদের কোন সাক্ষী নেই, তখন প্রমাণ স্বরূপ তাদের প্রত্যেকে আল্লাহর কসম খেয়ে চারবার সাক্ষ্য দেবে, যে সে (স্বামী নিজে) অবশ্যই সত্যবাদী।
০৭: অর্থ- এবং পঞ্চমবার (স্বামী নিজে) বলবে যে, যদি সে মিথ্যাবাদী হয় তবে তার উপর আল্লাহর লানত।
০৮: অর্থ- এবং স্ত্রীর শাস্তি রহিত হয়ে যাবে যদি সে আল্লাহর কসম খেয়ে চার বার সাক্ষ্য দেয় যে, সে (তার স্বামী) অবশ্যই মিথ্যাবাদী;
০৯: অর্থ- এবং পঞ্চমবার বলে যে, যদি সে (তার স্বামী) সত্যবাদী হয় তবে তার (স্ত্রীর) ওপর আল্লাহর গযব নেমে আসবে।
১০: অর্থ- তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ ও দয়া না থাকলে এবং আল্লাহ তওবা কবুল কারী, প্রজ্ঞাময় না হলে কত কিছুই যে হয়ে যেত।
১১: অর্থ- যারা মিথ্যা অপবাদ রটনা করেছে, তারা তোমাদেরই একটি দল। তোমরা একে নিজেদের জন্যে খারাপ মনে করো না; বরং এটা তোমাদের জন্যে মঙ্গলজনক। তাদের প্রত্যেকের জন্যে ততটুকু আছে যতটুকু সে গোনাহ করেছে এবং তাদের মধ্যে যে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা নিয়েছে, তার জন্যে রয়েছে বিরাট শাস্তি।

'Divorce' of Sahih Bukhari.
185: Narrated Sahl bin Sad As-Sa'idi: Uwaimir Al-'Ajlani came to 'Asim bin Adi Al-Ansari and asked, "O 'Asim! Tell me, if a man sees his wife with another man, should he kill him, whereupon you would kill him in Qisas, or what should he do? O 'Asim! Please ask Allah's Apostle about that." 'Asim asked Allah's Apostle about that. Allah's Apostle disliked that question and considered it disgraceful. What 'Asim heard from Allah's Apostle was hard on him. When he returned to his family, 'Uwaimir came to him and said "O 'Asim! What did Allah's Apostle say to you?" 'Asim said, "You never bring me any good. Allah's Apostle disliked to hear the problem which I asked him about." 'Uwaimir said, "By Allah, I will not leave the matter till I ask him about it." So 'Uwaimir proceeded till he came to Allah's Apostle who was in the midst of the people and said, "O Allah's Apostle! If a man finds with his wife another man, should he kill him, whereupon you would kill him (in Qisas): or otherwise, what should he do?" Allah's Apostle said, "Allah has revealed something concerning the question of you and your wife. Go and bring her here." So they both carried out the judgment of Lian, while I was present among the people (as a witness). When both of them had finished, 'Uwaimir said, "O Allah's Apostle! If I should now keep my wife with me, then I have told a lie". Then he pronounced his decision to divorce her thrice before Allah's Apostle ordered him to do so. (Ibn Shihab said, "That was the tradition for all those who are involved in a case of Lian."

বেশ কিছু হাদিছের উদ্ধৃতি দিয়ে এখনও পাথর ছুঁড়ে মৃত্যু দন্ড কার্যকর করার দাবি তোলা হয়। এই হাদিছ গুলোকে সরাসরি অস্বীকার করার মত ধৃষ্টতা আমার নেই। আমি বিশ্বাস করি যে, রাসূল (সাঃ) কোন সময় যদি এ বিধানটি কার্যকর করেও থাকেন, তাহলে তখনকার অবস্থার পরিপ্রেক্ষিতে রুক্ষ মরু-এলাকার বর্বর স্বভাবের মানুষ গুলোর জন্য নিশ্চয় তা সঠিক ছিল। একটি হাদিছে (4211) ইহুদিকে ব্যভিচারের শাস্তি দেবার জন্য ইহুদি সম্প্রদায়ের স্মরণাপন্ন হওয়ার এবং তাদের কিতাব অনুসারে শাস্তি কার্যকর করার বিবরন এসেছে।

Sahih Muslim-
(4211) Abdullah b. 'Umar reported that a Jew and a Jewess were brought to Allah's Messenger (may peace be upon him) who had committed adultery. Allah's Messenger (may peace be upon him) came to the Jews and said: What do you find in Torah for one who commits adultery? They said: We darken their faces and make them ride on the donkey with their faces turned to the opposite direction (and their backs touching each other), and then they are taken round (the city). He said: Bring Torah if you are truthful. They brought it and recited it until when they came to the verse pertaining to stoning, the person who was reading placed his hand on the verse pertaining to stoning, and read (only that which was) between his hands and what was subsequent to that. Abdullah b. Salim who was at that time with the Messenger of Allah (may peace be upon him) said: Command him (the reciter) to lift his hand. He lifted it and there was, underneath that, the verse pertaining to stoning. Allah's Messenger (may peace be upon him) pronounced judgment about both of them and they were stoned. Abdullah b. 'Umar said: I was one of those who stoned them, and I saw him (the Jew) protecting her (the Jewess) with his body.

এখানে দেখুন ইহুদিদের কাছে তাদের ধর্মগ্রন্থের সমাধান বের করতে বলা হয়েছে এবং অনেকের উপস্থিতিতে এবং সাক্ষী ছিল বলেই তো তাদের ধর্মগ্রন্থ মতে শাস্তি দেয়া হয়েছিল।

তাছাড়া অন্য হাদিছের (4206) বর্ণনা অনুসারে বোঝা যায় যে, তিনি বেশিরভাগ ক্ষেত্রে আসামীকে বার বার ফিরিয়ে দিয়েছিলেন। কিন্তু আসামিরা তাদের কৃতকর্মের জন্য এতটাই অনুতপ্ত ছিল যে তারা পরকালীন মুক্তি পাবার আশায় পার্থিব শাস্তি বরন করে নেবার জন্য নিজেরাই ব্যতিব্যস্ত ছিল। রসূল (সাঃ) এর ওফাতের (ইন্তেকাল) পূর্ব মুহূর্ত পর্যন্ত যেহেতু ওয়াহী আসার সম্ভাবনা ছিল। তাই পূর্ববর্তী কিতাবের এই বিধানটি সম্পর্কে তিনি হঠাৎ করে নেগেটিভ সিদ্ধান্ত নিতে পারেন নাই। এ কারনেই হয়ত নতুন কোন বিধান আসে কিনা সেই আশায় বার বার আসামীকে ফিরিয়ে দেবার পরও অগত্যা তাদের মনের বাসনা পূরণের জন্য পূর্বের কিতাবের বিধানটি কার্যকর করেছিলেন।

(4206) 'Abdullah b. Buraida reported on the authority of his father that Ma'iz b. Malik al-Aslami came to Allah's Messenger (may peace be upon him) and said: Allah's Messenger, I have wronged myself; I have committed adultery and I earnestly desire that you should purify me. He turned him away. On the following day, he (Ma'iz) again came to him and said: Allah's Messenger, I have committed adultery. Allah's Messenger (may peace be upon him) turned him away for the second time, and sent him to his people saying: Do you know if there is anything wrong with his mind. They denied of any such thing in him and said: We do not know him but as a wise good man among us, so far as we can judge. He (Ma'iz) came for the third time, and he (the Holy Prophet) sent him as he had done before. He asked about him and they informed him that there was nothing wrong with him or with his mind. When it was the fourth time, a ditch was dug for him and he (the Holy Prophet) pronounced judg- ment about him and he wis stoned. He (the narrator) said: There came to him (the Holy Prophet) a woman from Ghamid and said: Allah's Messenger, I have committed adultery, so purify me. He (the Holy Prophet) turned her away. On the following day she said: Allah's Messenger, Why do you turn me away? Perhaps, you turn me away as you turned away Ma'iz. By Allah, I have become pregnant. He said: Well, if you insist upon it, then go away until you give birth to (the child). When she was delivered she came with the child (wrapped) in a rag and said: Here is the child whom I have given birth to. He said: Go away and suckle him until you wean him. When she had weaned him, she came to him (the Holy Prophet) with the child who was holding a piece of bread in his hand. She said: Allah's Apostle, here is he as I have weaned him and he eats food. He (the Holy Prophet) entrusted the child to one of the Muslims and then pronounced punishment. And she was put in a ditch up to her chest and he commanded people and they stoned her. Khalid b Walid came forward with a stone which he flung at her head and there spurted blood on the face of Khalid and so he abused her. Allah's Apostle (may peace be upon him) heard his (Khalid's) curse that he had huried upon her. Thereupon he (the Holy Prophet) said: Khalid, be gentle. By Him in Whose Hand is my life, she has made such a repentance that even if a wrongful tax-collector were to repent, he would have been forgiven. Then giving command regarding her, he prayed over her and she was buried.

কিন্তু দেখা যায যে, রাসূলের (সাঃ) ওফাতের আগ মূহুর্ত পর্যন্ত রজমের বিধানটি আল্লাহর কিতাবে ওয়াহী হিসেবে সংযোজিত হয়নি। যেহেতু আল-কোরআনের বিধান শুধু আরবের জন্য নয়, বরং সমগ্র মানবজাতির জন্য প্রেরিত হয়েছে। তাই সমগ্র মানবজাতির জন্য আল-কোরআনে বিদ্যমান বিধানই সর্বোত্তম হিসেবে গ্রহন ও কার্যকর করাই মুসলিমদের ইমানী দায়িত্ব এবং এর মধ্যেই মানবজাতির কল্যাণ রয়েছে।

সুতরাং বুক পর্যন্ত মাটিতে পুঁতে পাথর মেরে মেরে প্রাণ সংহার আর নয়। বরং এই বিধানটি যেহেতু আল-কোরআনে নেই, তাই ইমানদার হিসেবে এই বিশ্বাস তো অবশ্যই রাখতে হবে যে, রজমের বিধানটি আল্লাহতায়ালার ইচ্ছাতেই তুলে নেয়া হয়েছে। আর যা নেই তা নিয়ে বাড়াবাড়ি করে জালিম সেজে জুলুম করা কোন মুসলিমের কর্ম হতে পারে না। রসূল (সাঃ) এর উপর অতিরিক্ত ভক্তির অজুহাত দেখিয়ে কোনরূপ বাড়াবাড়ি করা সঠিক কিনা তা ভেবে দেখা উচিত।

(অজ্ঞতা হেতু ভুল-ভ্রান্তি হয়ে গেলে মহান আল্লাহ তায়ালা যেন আমায় ক্ষমা করেন)
'ধর্ষণ' একটি মারাত্মক অপরাধ, আল-কোরআনের বিধান মতে ধর্ষণের শাস্তি-
সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০২
৩১টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×