somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চিলেকোঠার প্রেম- ১৩

২৭ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


দিন দিন শুভ্র যেন পরম নিশ্চিন্ত হয়ে পড়ছে। পরীক্ষা শেষ। পড়ালেখাও নেই, চাকুরীও নেই আর চাকুরীর জন্য তাড়াও নেই তার মাঝে। যদি বলি শুভ্র কি করবে এবার? সে বলে কিছু করতেই হবে? আমি অবাক হয়ে তাকিয়ে থাকি ওর দিকে। বলে কি! কিছু করবেনা নাকি! আমার এই অতি উৎকন্ঠিত হয়ে পড়ার কারনটাই মনে হয় বাবার বাড়িতে বসবাসটাই। আমি একা জব করে ঐ চিলেকোঠাতেও আজীবন কাটিয়ে দিতে পারতাম শুভ্রকে নিয়ে যদি না এই বাড়িটাই না আসতাম। শুভ্র জব করুক বা না করুক মাথা ব্যথা ছিলো না আমার। এমন সক্রেটিস টাইপ স্বামী নিয়ে আজীবন আনন্দে হেসে খেলে কাটাতে পারতাম আমি। কিন্তু সমাজ ও সংসারের রক্তচক্ষু আমি ভেতরে ভেতরে উপেক্ষা করতে পারছিলাম না আর।

আমার পীড়াপীড়িতে এক রাতে শুভ্র বসে প্রায় একশো সিভি একসাথেই ছেড়ে দিলো। সকালে আমি চোখ মেলতেই বললো, দেখো এতগুলো সিভি দিয়েছি। এমনকি দারোয়ানের জন্য পোস্টেও এপলাই করে দিয়েছি। বলে হেহে করে হাসতে লাগলো আবারও। আগে ওর এমন সব আজগুবী রসিকতায় হাসতে হাসতে মারা যেতাম আমি। কিন্তু জীবনযুদ্ধে উদাসীন এই ছেলের এমন আজগুবী রসিকতাকে আজ বড় সস্তা মনে হলো। ভেতরে ভেতরে ভীষন বিরক্ত হলাম আমি। ভাবছিলাম কি ভাবছে শুভ্র? ওর নিজের কোনো গরজ নেই? সব কিছুতেই কি ফান করা যায়? এটা কি সিনেমা নাকি যে উনি দারোয়ানের পোস্টের জন্যও এপলাই করে দিলেন?


বাড়িতে শর্টস পরে থাকা শুভ্র এখন শ্বশুরবাড়িতেও শর্টস পরে বসে থাকতে চায়। এ ব্যাপারটা মা ঠিক পছন্দ করছেন না। কিন্তু শুভ্র এ ব্যাপারেও উদাসীন। সে বলে দেখো বাবা এত আদিখ্যেতা ভালো লাগে না আমার। এমন করলে আমি কিন্তু শান্তিতে থাকতে পারবোনা। তুমি কি চাও আমি অশান্তি নিয়ে এখানে থাকি? দীর্ঘশ্বাস পড়ে আমার। না চাইনা। আমি চাই শুভ্র অনেক অনেক ভালো থাকুক। অনেক আনন্দে। ঠিক ওর মত করেই ও যেমন চায়। কিন্তু এ বাড়িতে আসার পরে ওর চাওয়া পাওয়ার উপরে কিছু এ বাড়ির প্রভাব খাটানো হচ্ছে ওর অজান্তেই। ব্যাপারটা পীড়া দিচ্ছে আমাকেও।

শুভ্র অনেক মেধাবী। খুব ছোট থেকেই সে বেশ মেধার পরিচয় দিয়েছিলো তার স্কুল কলেজের রেজাল্টগুলোতে। সে কথা ওর বাবা মানে আমার শ্বশুরমশাই ও বলেছেন। কিন্তু শুভ্র কেমন জানি এমবিশানলেস। এত ভালো মেধা এত ভালো রেজাল্ট নিয়ে কোনো ভবিষ্যৎ পরিকল্পনাই নেই যেন ওর। দিনরাত বই এ ডুবে থাকে। আর এ বাড়িতে আসার পর ও যেন ওর স্বর্গ হাতে পেয়েছে। বাবার সাজানো বিশাল লাইব্রেরী। বাবাকে কোনোদিন একটা বইও পড়তে দেখিনি কিন্তু বছরে বছরে দেশ বিদেশের বই দিয়ে লাইব্রেরী সাজাতে দেখেছি। সেই লাইব্রেরী সাজানো সার্থক হলো বুঝি শুভ্রের মত জামাইকে পেয়ে।

আমি একদিন বললাম শুভ্র তোমার জীবনের এইম কি ছিলো? সে অবলীলায় বললো, লেখক হওয়া। আমি শুধু লেখক হতে চেয়েছিলাম।
ট্রাভেলিংও আমার খুব ভালো লাগে। কিন্তু কখনও দেশের বাইরেই যাওয়া হলো না আমার। কিন্তু বান্দরবান, নাফাখুম খুব এনজয় করেছি আমি বন্ধুদের সাথে। আমি যদি পারতাম একটা পাহাড় কিনতাম। সেখানে বাড়ি করতাম। খুব ছোট্ট একটা কুড়েঘর। আমি জানতে চাইলাম তুমি কি সন্যাসী হতে চাও? সে বললো। নাতো কখনও সন্যাসী হতে চাইনি আমি। কিন্তু আমার খুব বন্য বাঁধনহীন জীবন পছন্দের।

আমি বললাম, শুভ্র পাহাড়ে তো জংলী জানোয়ার আছে। কুঁড়েঘরে তো বাঘ ভালুক ঢুকে যাবে। তার চেয়ে চলো আমরা পাহাড়ে বড় একটা গাছের উপর ট্রি হাউজ বানিয়ে বাস করা শুরু করি। সবুজ লতাপাতা আর ফুলফলে রোজ সাজাবো আমাদের ঘরবাড়ি আর সামনে থাকবে স্বচ্ছ জলের ঝর্ণা। আমরা সেখান থেকে হাতে করে আজলা ভরে পানি খাবো। ঝর্ণার কলকল জলধারায় গোসল করবো। বনের ফল মূল খেয়ে আনন্দে বাঁচবো টারজানের মত ছাল বাকল পরবে তুমি আর গাছের শিকড় ঝুলে ঝুলে ঘুরে বেড়াবো আমরা। হা হা হা হা । শুভ্র বললো, আমি ছাল বাকল পরবো আর তুমি তুমি বুঝি শাড়ী পরবা!! না!! তোমাকে তোমাকে ....... আমাকে কাতুকুতু দিতে দিতে মেরেই ফেললো প্রায় শুভ্র। হাসতে হাসতে মারা যাচ্ছিলাম আমরা।

মর্নি সিকনেস কমে আসছিলো আমার। মায়ের আদরে যতনে খুব অনায়াসেই অফিস করেও কোনো ক্লান্তিই যেন বোধ করছিলাম না আমি। জ্যুস থেকে শুরু করে সকল রকম খানা পিনা ঔষধ পত্রের যোগান ঠিক ঠাক চলছিলো ঘরে ও বাইরে। রাক্ষসের মত খিধা লাগে আমার আজকাল। ওজনও বেড়েছে কিছুটা। মা দুনিয়ার সব প্রাগন্যান্সি ড্রেস থেকে শুরু করে যত রকম গর্ভবতীর যত্নের বই খাতায় তার বেড রুম ভরে ফেলেছেন। আমার চাইতে মায়ের চিন্তা বেশি আমার বেবিকে নিয়ে। কি খেতে হবে কি পরতে হবে, কতক্ষন ঘুমাবো কতক্ষণ হাঁটবো। এসব অত্যাচারে বিরক্ত লাগে মাঝে মাঝে তবে আনন্দে আর পরম নির্ভরতায় ডুবে থাকি। আমার যেন কোনোই চিন্তা নেই। সকল দায়িত্ব মায়ের।

শ্বশুরমশাই রোজ ফোন দেন। খোঁজ নেন কেমন আছি আমি। একগাদা উপদেশ দেন। আক্ষেপ করেন এমন সময় তিনি আমার জন্য কিছু করতে পারছেন না। অথচ বংশের প্রথম সন্তান আসছে। শ্বাশুড়িও মাঝে মাঝে ফোন করে। উনি দারুণ মজার আমসত্ব আর কুল বরই তেঁতুলের আচার পাঠিয়েছেন। আর রসে ডোবানো রসগোল্ল্লার মত তেলে ডুবানো আমের মিষ্টি আঁচার। একটা মুখে দিয়ে মনে হয়েছিলো অমৃত বুঝি একেই বলে। হরলিকসের কাঁচের বয়ামে ছোট্ট ছোট্ট কালচে রসগোল্লার মত সেই আচার। ঐ আচার আমি পরে নিজেও বানিয়েছিলাম ওমন স্বাদ আর পাইনি। যাইহোক ভেবেছিলাম কয়েকদিন ধরে একটু একটু করে খাবো। এত মজার জিনিস ফুরিয়ে গেলে কোথায় পাবো?

তাতে কি! ওমা পরদিন অফিস থেকে ফিরে দেখি এক বোতল আচার শুভ্র একাই সাবাড় করে বসে আছেন। এমন রাগ হলো? বললাম ঐ এই আচার কি তোর মা তোর জন্য পাঠাইসে? সব খেয়ে ফেললি কেনো বল বল বল? বালিশ দিয়ে ওকে মারতে মারতে আমি প্রায় খাট থেকে নিজেই পড়ে যাচ্ছিলাম। শুভ্র তাড়াতাড়ি আমাকে ধরে ফেললো। ও আমার কান্ড দেখে হাসতে হাসতে মরে যাচ্ছিলো। বললো আরে আচার খাওয়ার জন্য কোনো বউ তার হাসব্যান্ডকে মারে জীবনে শুনেছো? আমি বললাম ঐ আচার খাওয়ার জন্য আমার কলিজা ফেটে যাচ্ছে আর তুমি কিনা...... শুভ্র বললো, কালই মাকে বলবে ১০ বোতল পাঠাতে কিন্তু ৫টা আমার আর ৫টা ওর। আমি আবার ওকে ফেলে রাখা বালিশ দিয়েই পেটাতে শুরু করলাম আর ও হাসতে হাসতে মরে প্রায়....

মাকে প্রায়ই আমি প্রশ্ন করি মা আমার ছেলে হবে নাকি মেয়ে? কি মনে হয় তোমার? আমি কিন্তু ছেলে চাই। জানো শুভ্রের ইচ্ছা একটা মেয়ে হোক। তুমি বলো মা ছেলে বেশি ভালো না? মা বকা দেন, চুপ কর, ছেলে হোক মেয়ে হোক একটা সুস্থ্য বাচ্চাই হোক সকলের চাওয়া। মায়ের কাছে ছেলে মেয়ের কোনো ভেদাভেদ নেই। মা শুধু অপেক্ষা করছেন একটি ফুটফুটে নাতীর মুখ দেখবার জন্য। আর আমি ভাবতে বসি। সেই অদেখা শিশুটির মুখ। ছোট্ট ছোট্ট হাত পা। নীল তোয়ালে জড়ানো ফুটফুটে একটা মুখ। নীল তোয়ালেই কেনো দেখি তা আমি জানিনা। চোখ বুজে কল্পনায় দেখি বেবি ওয়ার্ড্রবে ছোট্ট ছোট্ট জামা কাপড় থরে থরে সাজানো আছে। হ্যাঙ্গারে ঝোলানো আছে রোদে দেওয়া ভিজা কাপড়গুলি... কত কিছু দেখি আমি। কল্পনায় বাচ্চাটা মাঝে মাঝে বড় হয়ে যায়। মা মা বলে আমাকে ডাকে। আমি আর শুভ্র দুজন ওর দুহাত ধরে হাঁটতে শেখাই.....

অফিস থেকে লম্বা পাঁচ দিনের ছুটিতে কলিগেরা সুন্দরবন যাবে ঠিক করলো। আমি বললাম আমিও যাবো। কলিগেরা দু একজন ইতস্থত করছিলো আমাকে নিতে। কিন্তু সকলের সাহসে তাদের উসখুস থেমে গেলো। মা এ কথা শুনে একদমই এলাউ করছিলেন না । কিন্তু আমার শখ আর ইচ্ছা দেখে বাবাকেও রাজী করিয়ে ফেললেন তিনি। শুধু তো পাঁচটা দিনই। শর্ত শুধু আমাকে নিজের যত্ন ঠিক ঠাক নিতে হবে। শুভ্রকেও পই পই করে বলে দিলেন আমার দিকে ঠিক ঠাক খেয়াল রাখতে। ঠিক সময়মত ওষুধ ও খানা খাই যেন খেয়াল রাখতে।
আর হাঁটাচলায় বিশেষ সাবধানতা অবলম্বনের ব্যাপারটি পুঙ্খানুপুঙ্খ বুঝিয়ে দিলেন শুভ্রকেও। শুভ্র হু হা করে মাথা নাড়ছিলো। আমার ভীষন হাসি পাচ্ছিলো বাধ্য ছেলের মত শুভ্রের হু হা দেখে। আমি নিশ্চিৎ করে বলতে পারি মায়ের এ সকল উপদেশ তার এক কান দিয়ে ঢুকে অন্য কানে বের হয়ে গেলো।

আগের পর্বের লিঙ্ক
যাদের সেই গোল্লা আচারের রেসিপি লাগবে তাদের জন্য


সর্বশেষ এডিট : ২৭ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৭
৩৯টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

গল্প: সম্পত্তি

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৪



গল্প:
সম্পত্তি

সাইয়িদ রফিকুল হক

আব্দুল জব্বার সাহেব মারা যাচ্ছেন। মানে, তিনি আজ-কাল-পরশু-তরশু’র মধ্যে মারা যাবেন। যেকোনো সময়ে তার মৃত্যু হতে পারে। এজন্য অবশ্য চূড়ান্তভাবে কোনো দিন-তারিখ ঠিক করা নেই।... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

“রোজা” নিয়ে গবেষণা করে নোবেল পুরষ্কার পেয়েছিলেন জাপানের চিকিৎসা বিজ্ঞানী ‘ইউসোনরি ওসুমি’।

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫০




‘রোজা’ ফারসি শব্দ, আরবিতে ‘সওম’। ভারতের রাজনীতিতে ‘অনশন’। ইংরেজিতে ‘ফাস্ট’। কিন্তু মেডিকেলের পরিভাষায় রোজার কোনও নাম ছিল না ও মেডিকেল বই গুলোতে রোজা’র বিশেষ কিছু গুণাগুণও উল্লেখ ছিল... ...বাকিটুকু পড়ুন

×