somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।

১১ ই জুন, ২০২০ রাত ১০:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সামুর ব্যাপারে আমি ‘পতন’ শব্দটি ব্যবহার করতে রাজি নই। এটা স্বীকার করবো, সামু একটি কঠিন সময় পার করে আসতেছে।সেটার পেছনে রাজনৈতিক,ধর্মীয় এবং অর্থনৈতিক আছে। আজ অর্থনৈতিক তথা বাজেট নিয়ে আমার ভাবনা প্রকাশ করবো।
ব্লগার জেন রসি ভাইয়ের এই পোস্ট থেকেই বাজেট ভাবনার প্রসঙ্গটি এসেছে।শুধুমাত্র সামু ইচ্ছা এবং সঠিক পরিকল্পনা নিয়ে বাস্তবায়ন করলে এটা অসম্ভব কিছু না।এই লেখায় শুধু একটি দিক নিয়েই আলোচনা করবো।যুক্তির খাতিরে কিছু প্রাসঙ্গিক তথ্য আসতে পারে।

আপডেট!আপডেট! আপডেট।
সম্মানিত ব্লগারগণ আপনারা জানেন উত্থান-পতন গল্প।তবুও লেখার খাতিরে একটু বলি।



১৬৫ বছরের ঐতিহাসিক দ্যা উইকলি নিউজ পত্রিকাটি বন্ধ হয়ে গেল।পত্রিকাটি দুইটা বিশ্ব যুদ্ধ, স্পানিশ ফ্লু’র মত ঘটনার সাক্ষী । ষাটের দশকে ১.৫ মিলিয়ন কপি বিক্রি হত সাপ্তাহে।



সবুজপত্র পত্রিকার পরিণতি থেকে শিক্ষা নিতে পারে সামহোয়্যারইনব্লগ।সবুজপত্রে রবীন্দ্রনাথ নিয়মিত লিখতেন।প্রমথ চৌধুরি সব সময় সাহিত্যিক মান দণ্ডে দেখতেন।ভুলেও চাকচিক্য বা বাণিজ্যিকভাবে আকর্ষণীয় করার চিন্তা করেননি।ফলাফল ১৯২৯ সালে বন্ধ হয়ে যায় পত্রিকাটি। ১৯১৪ সালে জন্ম নেওয়া পত্রিকাটি ১৫ বছরেই কঙ্কালসার । শ্রদ্ধেয় ! এমন শত শত উদাহারণ দেওয়া যাবে।


একটু বর্তমানের আলোকে কিছু বলা যাক। ফেসবুক ক্রমেই ইউটিউবের প্রতিযোগী হয়ে উঠছে।সেটার মূল কারণ ফেসবুকের প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসা । সময়ের সাথে আপডেট হওয়া । ইউটিউবও বসে নেই। ফেসবুক যখন লক্ষ্য করলো গ্রাহকদের ভিডিওর প্রতি ব্যাপক আগ্রহ ,এবং তাদের ভবিষ্যৎ হুমকির সম্মুখীন ঠিক তখনই 'ওয়াচ' ফিচার নিয়ে আসলো। গ্রাহকদের মাঝে ব্যাপক গ্রগণযোগ্যতা পেল।শুধু এখানেই থেমে নেই ফেসবুক । এখন চাইলে আপনি জব খোঁজতে,কর্মী নিয়োগেও ফেসবুক ব্যবহার করতে পারেন। সেই সুবিধা ফেসবুক দিচ্ছে। ফেসবুক সর্বশেষ খেলটা খেললো ই-কর্মাস টুলস নিয়ে এসে। সেটার ফলাফল জাকার বার্ক পেয়েছেন । শীর্ষ ধনীর কাতারে তাঁর উন্নতি হয়েছে রীতিমত কল্পনাতীতভাবে। ভাবা হচ্ছে তিনিই হচ্ছেস আগামীর শীর্ষধনী।

এত কিছুর ভূমিকা টানার কারণটা নিশ্চয় আর আপনার বুঝার বাকি নেই। হ্যাঁ বলতে চাচ্ছি সামহোয়্যারইনব্লগের আপডেট প্রয়োজন । ইউজার ফ্রেন্ডলি হওয়া প্রয়োজন। ব্যক্তিগতভাবে আমি এটাই মনে করি।শেষ কবে ব্লগ কর্তৃপক্ষ আমাদের জন্য সেবার সুখবর দিয়েছেন আমার জানা নেই। আপনার জানা থাকলে মন্তব্যের ঘরে জানাবেন দয়া করে। তবে অতি সম্প্রতিক কিছু কাজ মনে হচ্ছে ব্লগ কর্তৃপক্ষ আপডেটের কাছে হাত দিয়েছেন। স্কিনশট নিই নি বলে আপনার দেখাতে পারছি না । কয়েকদিন আগে আমি আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ নামে কিছু পোস্ট দেখতে পাই ।পোস্টের সর্বশেষ মন্তব্যের পর যে আলোচিত ব্লগ গুলো থাকে ,ঠিক তার নিচেই । আমার ভালো লেগেছে। যদি এ বিষয়ে পরিষ্কার ধারণা পেতাম ভাল হত। খুশির খবর হলো মডারেটর প্যানেল নিয়মিত আপডেট করছেন বিষয় ভিত্তিক ব্লগের গল্প,কবিতা,বই ও মুভি রিভিউ

যোগ্যরাই টিকে থাকবে । এটাই নিয়ম । তাই আমাদের সময়ের সাথেই চলতে হবে। তো অর্থনৈতিক সক্ষমতা অর্জনে ব্লগ কর্তৃপক্ষ কি করতে পারে ? আমি অতি গুরুত্বের দাবি জানাচ্ছি সামহোয়্যারইনব্লগ একটি ভিডিও এডিটিং প্যানেল গঠন করুক।
এই প্যানেলের কাজ হবে পাঠকপ্রিয়তা আছে এমন লেখাগুলো বাছাই করে স্কিপ্ট তৈরি করবে। স্কিপ্টগুলো অবশ্যই এমন হতে যার গ্রহণযোগ্যতা পাবে । তারপর ভিডিও বানানোর কাজ । এবং সেই ভিডিওগুলো ফেসবুক এবং ইউটিউভে প্রমোট করবে। ইউটিউব থেকে হাজারে হাজার টাকা ইনকাম করছে ইউটিউবাররা । ফেসবুকও সেই সুযোগ দিচ্ছে এখন । সামুর সমৃদ্ধ কন্টেট,দক্ষ জনবল , অনুসন্ধানী ব্লগার এবং সামুর প্রতি ব্লগারদের আবেগ কে কাজে লাগিয়ে এই কাজটি করায় যায় । অর্থনৈতিক সক্ষমতাটা খুব দরকার ।

দুঃখ জনক হলেও ২০০৬ সালে সামহোয়্যারইনব্লগ ইউটিউভে ফেসবুক একাউন্ড খোলে। (বি.দ্র-এটি অফিসিয়াল তথ্য নয়,দেখে মনে হচ্ছে আমাদের চ্যালেনই হবে। অবাক হবেন সেখানে ১০০ সাবস্ক্রাইবারও নেই । ৫-১০ থেকে সদস্যের এডিটিং প্যানেল হতে পারে । একেক জনের কাজ ভাগ করা থাকবে(স্কিপ্ট,ভয়েস,এডিটিং,মিউজিক ইত্যাদি) । তাঁরা নিয়মিত ভিডিও দিবেন ফেসবুক ও ইউটিউবে।

সামু হেল্প চাইলেই যে কোনো ব্লগার এগিয়ে আসবে বলে মনে করি। এছাড়া স্বেচ্ছাসেবক পাওয়া দুষ্কর হবে না । স্বেচ্ছাসেবক না পেলেও সামু পার্টটাইম বা প্রফেশনালদের নিয়ে হলেও একটি এডিটিং প্যানেল গঠন করুক। বর্তমানে একটি বৃহৎ জনগোষ্ঠীর সময় নেই সময় নিয়ে লেখা পড়ার । দিন দিন সেটা বৃদ্ধি পাবে নিশ্চিত ভাবেই বলা যায় । আপনি এই বৃহৎ ইন্টারনেট ব্যবহারকারীকে
টার্গেট করবেন না ? অনন্ত অর্থনৈতিক দিকের কথা ভেবেও করা যায়। ভিডিও মার্কেটিংয়ে অনেকেই সফল। এছাড়াও এই ব্লগে একটি অংশে, এমবেড করে ভিডিও দেখানোর স্থান রাখা যায়। সেখানে একটির পর একটি ভিডিও শো করবে । ব্লগার/ভিজিটর চাইলেই সে ভিডিও দেখতে পাবে। আর ও দিকে ইউটিউব ও ফেসবুক থেকে তো দেখবেই। মান ঠিক রেখে ভিডিও দিলে খুব অল্প সময়ে সামহোয়্যারইনব্লগ অর্থনৈতিক সক্ষমতা অর্জন করবে। আপনার মনে প্রশ্ন জাগতে পারে ,এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান । আপনি কি ব্যবসা করার কথা বলছেন ? উত্তর ,মোটেও না । বলছি সেই প্রাপ্ত অর্থ দিয়ে সামু কিভাবে পুনঃজন্ম লাভ করতে পারে।


আমি মাত্র একটি ওয়েব সাইটের সাথে তুলনামূলক কিছু তথ্য জানাতে চাই। পরের অংশ শুরু করার আগে। রোর বাংলা নিয়ে কয়েকটা কথা বলি। খুব বেশি দিন হয়নি তাঁদের যাত্রার । চোখ বুলানো যাক রোর বাংলার ফেসবুক পেজে।



আসুন দেখে নিই এখন আমাদের ফেসবুক পেজ ।


ইউটিউব চ্যালেনের কিছু তথ্য জানা যাক ।


সামহোয়্যারইনব্লগের ইউটিউব চ্যালেন।


youtube ink এবং facebook page link দেখুন তাঁদের মার্কেটিংয়ের সাফল্য। আমাদের ফেসবুক পেজ click এবং youtube । যদি আপনি লিংকে ক্লিক করে থাকেন ,তাহলে নিশ্চয় বুঝার বাকি নেই ,আমরা কোথায় আছি। এমনকি আমাদের ফেসবুক পেজটি ভেরিফাইট নয় :( । রোর বাংলা প্রথমে পার্ট টাইমার দিয়ে কন্টেট লেখাত । মার্কেটিং ও মানের ব্যাপারে আপোষহীন । সঙ্গত কারণে কাছ থেকে দেখিছি শুরুর যাত্রা। এঁরা অধিকাংশই কলেজ-বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী । ওরা পারলে আমরা কেন পিছিয়ে থাকবো। না, বলছি না তাঁদের মত করেই করতে হবে । সামু স্বমহীমায় অনেক এগিয়ে যেতে পারে বলে আমার বিশ্বাস । তবে আমি সামহোয়্যারইব্লগ কে অন্য কোন মাধ্যমের সাথে তুলনা করবো না। অবশ্যই মৌলিক কিছু পার্থক্য রয়েছে। সবেচেয়ে বড় কথা এই ব্লগ মুক্তচিন্তা,বাকস্বাধীনতার সুযোগ করে দিচ্ছে । এই পয়েন্টেই হেরে যাবে। আসলে সামু এবং অন্যরা তুলনায় আসবে না ,আমার মতে।

ধরে নিলাম সামু এভাবে সামনে এগিয়ে গেল। অর্থনৈতিক সক্ষমতাও অর্জন হলো । এখানে ব্লগাররা লিখে ভালোবাসার টানে । আমরা ব্লগারদের সেবার মান উন্নত করতে পারি । তাঁদের কে সাপ্তাহিক,মাসিক ভিত্তিতে পুরষ্কৃত করতে পারি। ছোট হোক একটা ক্রেস্ট,বই বা কোন ভ্রমণ টিকেট কিংবা লান্স,ডিনারের দাওয়াত ইত্যাদি করা যেতে পারে। এতে ব্লগাররা উৎসাহিত হবেন। এমনকি অর্থনৈতিক ভাবে শক্তিশালী হলে সেরা কন্টেট দাতাদের অর্থনৈতিক সম্মানী প্রদানেরও পক্ষপাতি আমি । এতে নতুনরা উৎসাহ পাবে,পুরাতনরাও । এটা করতেই হবে এমনটা না ,এর চেয়ে ভালো পন্থা নিশ্চয় আছে। সাইটে সেরা কন্টেট এর একটা স্থান থাকতে পারে । সেখানে তাঁদের নাম দেখাবে । নিয়মিত তা আপডেট হবে।যারা এসব সম্মানীর নিতে চাইবে না তাঁদের অন্যভাবে সম্মানিত করা যায়। ইতিমধ্যে বলেছি।

এগুলো ব্লগাররা সরাসরি দাবি করবে না ,যতদূর জানি সবাই প্রাণের টানে ,দেশের জন্যই করে । আমি এটাও বিশ্বাস করি ,ব্লগ কর্তৃপক্ষ এই জিনিসটা বিশ্বাস করে । করতেও চায় । কিন্তু অর্থনৈতিক কারণে হয়তো হয়ে উঠে না । অথবা ব্লগ কর্তৃপক্ষ গোপনীয়তা বজায় রেখে ভালো কন্টেট দাতাদের সম্মান জানাতে পারে যাতে করে তারা উৎসাহিত হয়।আমার মতামত হলো , এখানে সব ব্লগারদের এভাবে সম্মানিত করার পক্ষপাতি নই। কেননা সবাই মান সম্মত লিখতে পারে না । এভাবে চলতে থাকলে নতুন ভালো ব্লগার আসবে। অনেকই পার্ট টাইম জবের মত চিন্তা করবে ,মানের দিকে নজর দিবে। সমৃদ্ধ হবে সামু। যখন মান সম্মত লেখা আসবে তখন পুরাতনরা এমনতেই ব্লগে আসবে। পড়তে পড়তে লগ ইন করবে ,এক দুইটা কমেন্টও করে ফেলবে । একটা সময় গিয়ে তাঁরা সামুর প্রতি ভালোবাসার টানে কিছু না কিছু লেখা শুরু করবে।

সামহোয়্যারইনব্লগ একটি এপ্সের কাজে হাত দিয়েছিল ,সেটি কে পাঠকের কাছে পৌঁছানো,নিয়মিত আপডেট করতে অর্থ ব্যবহার করতে অর্থ ব্যয় করা যাবে। আগামীর পৃথিবীতে এপ্স অতি গুরুত্বপূর্ণ বিষয় । নামকরা ওয়েব সাইট ,প্রতিষ্ঠানগুলো এপ্সের দিকে ঝুঁকছে। কেননা গ্রাহক আপনার এপ্স ব্যবহার করা মানেই ,আপনি থাকে আপনার বাজারে আটকে ফেললেন। আরেকটি কথা বলে রাখা ভালো সামু ইচ্ছা এবং এর সঠিক বাস্তবায়ন করলে এপ্স থেকে উর্পাজন করতে পারে। এতে পাঠক যেমন বাড়বে উপার্জনও হবে। জনপ্রিয় ব্লগার শায়মা আপু একদিন বলছিলেন ,তাঁর একটি পোস্টের লেখা চুরি করে ,কেউ একজন এপ্স বানিয়েছে। কোনো ক্রেডিট দেয় নি । আমাদের কন্টেট দিয়ে অন্যরা কাজে লাগিয়ে অর্থ উপার্জনরের পথ তৈরি করে নিতে পারে ,তাহলে আমরা কেন নয়? অর্থনৈতকিভাবে শক্তিশালী হলে শত শত আইডিয়া নিয়ে কাজ করা যাবে।

এইসবের সাথে আরেকটি বিষয়ে দৃষ্টি দেওয়ার জন্য অনুরোধ করবো। শুনেছিলাম মোবাইল ব্যবহারকারীরা প্রবেশ করতে পারে না ,অন্তত যারা এমবি ব্যবহার করে। যদি এটা সত্যিই হয় তাহলে সামু তার পাঠকের ২০%ও এখন পাচ্ছে না । আপনি এখন বাংলা বিষয়ক কিছু সার্চ করেন গুগলে দেখবেন অবশ্যই কিছু না কিছু লেখা পাবেন ,যা সামহোয়্যারইনব্লগের । এসব লেখা একটি বড় অংশ পড়তে পারছে না ।সুতারাং এই সমস্যাটি দৃুত সমাধান করা উচিত। সামু ব্যান হওয়াও একটি বড় কারণ ,পাঠক কমে যাওয়ার জন্য। যখন সামু ফেসবুক ও ইউটিউবে কন্টেট দিতে থাকবে ,তখন কিন্তু সেগুলো ব্যানের আওতায় না আসার সম্ভবনা অনেক বেশি। যখন অর্থ উপার্জনের পথ বন্ধ হবে না । আমি যতটুকু জানি , পাঠক পেতে এসইও একটি গুরুত্বপূর্ণ বিষয়।সামু ট্যাগ/কি-ওয়ার্ড নামে পোস্টের নিচে অপশন দিয়েছে। এটা ভালো অপশন । সেটি খুব কম ব্লগাররা করে বলে আমার ধারণা। তবু এত পাঠক কোথা থেকে আসে ? অব্শ্যই মান সম্মত লেখার জন্যই।

ভিডিওগ্রাফি দিনদিন জনপ্রিয় উঠছে । এবং উঠবেও । ব্যক্তিগতভাবে মনে করি এ বিষয় নিয়ে ভাবা দরকার । আমার ধারণা, এভাবে সামেন এগিয়ে গেলে অর্থনৈতিক দিক দিয়ে লাভবান হবে । স্বাস্থকর বাজেট দিতে পারবে।

শ্রদ্ধেয় আমার ভাবনাগুলো যে সেরা,তা আমি বলছি না । আমি শুধু আমার মতটা প্রকাশ করলাম। আপনিও মন্তব্যের ঘরে মতামত জানাতে কিভাবে অর্থনৈতিক/বাজেট বিষয়ক সমস্যাগুলো কাটিয়ে উঠা যায় । যা হোক,সামুর প্রতি ভালোবাসা থেকেই এই ভাবনাগুলো অনেক দিন মাথায় ঘুরপাক খাচ্ছিলো। আজ মুক্তি দিলাম । প্রশান্তি লাগছে 8-| । সাম হোয়্যারইনব্লগ যেহেতু বাকস্বাধীনতার পথের পথিক ,তাই আমিও শেয়ার করলাম নিজের ভাবনাগুলো। ভুল হলে অবশ্যই আপনার ক্ষমাপ্রার্থী আমি ।

কৃতজ্ঞতা : সামহোয়্যারইনব্লগ
তথ্য সূত্র : ছবিতে লিংক উল্লেখ আছে। নিজের ভাবনা ।
সর্বশেষ এডিট : ১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:২৪
৩৮টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×