somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রিভাইসড জি. আর. ই. (মেগাপেইন) এর গঠন ও কিছু অভিজ্ঞতালব্ধ আনাড়ি স্টাডি টিপস।।

১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা চান তারা আগের পর্বটি দেখে আসতে পারেন।

আগেই বলেছিলাম আজকের পর্বে ২টি স্টাডি প্লান নিয়ে আলোচনা করবো। কিন্তু তার আগে GRE এর প্রশ্ন নিয়ে আরও একটু বিস্তারিত বলে নেই।


প্রশ্নের গঠন?

আগেই বলেছি, ৩ ধরনের মোট ৫ থেকে ৬ টি সেকশন থাকবে আপনার GRE General Test -এ। একটি Analytical Writing সেকশন- যাতে আপনাকে ২টি বিষয়ে ১টি করে Writing task এ অংশ নিতে হবে, যার প্রতিটি ৩০ মিনিট করে সময় থাকবে। এক্ষেত্রে আপনাকে কোন বিকল্প প্রশ্ন থাকবে না; এবং প্রথম প্রশ্নের উত্তর শেষ হলে বা প্রথম প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত ৩০ মিনিট শেষ হলে দ্বিতীয় প্রশ্ন দেখা যাবে এবং পরের প্রশ্নের জন্য নির্ধারিত ৩০ মিনিট শুরু হয়ে যাবে। এরপরেই শুরু হয়ে যাবে Verbal Reasoning সেকশন যা আপনাকে ৩০ মিনিটের মাঝে শেষ করতে হবে অথবা শুরু হয়ে যাবে Quantitative Reasoning সেকশন যা আপনাকে ৩5 মিনিটের মাঝে শেষ করতে হবে। এরপর alternative way তে Verbal Reasoning সেকশন এবং Quantitative Reasoning সেকশন আসতে থাকবে। মাঝে মোট Analytical Writing সহ ৩টি সেকশন শেষ হলে ১০ মিনিট এর একটি break পাবেন।


Revised GRE তে পরিবর্তনগুলো

এখন আসুন জেনে নেই আগের GRE এর সাথে কিছু বৈশিষ্ট্যের পরিবর্তন। প্রথম পরিবর্তন হলো Analytical Writing এখন ২টা Task -ই ৩০ মিনিট করে সময়। ২য় পরিবর্তন আপনি Verbal Reasoning সেকশন বা Quantitative Reasoning সেকশন এর সময় প্রশ্ন মার্ক করে যেতে পারেন যা পরে Review করে উত্তর দিতে পারবেন। ৩য় পরিবর্তন হলো Quantitative Reasoning সেকশনে আপনি একটা Calculator পাবেন on screen, যাতে যোগ(+), বিয়োগ(-), গুন(X), ভাগ (÷), বর্গমূল করতে পারবেন। আর শেষ পরিবর্তনের কথা তো আগেই বলেছি। মার্কিং সিস্টেমের পরিবর্তনের জন্য আগের পর্বটি দেখুন। তবে আমার পরামর্শ হলো এই ব্যাপারে, আগে প্রস্তুতি নিন, মার্ক নিয়ে অতি উতলা না হলেই বরং ভাল।


Study Plan

সাধারনভাবে একটা overview দেবার চেষ্টা করলাম উপরে; তাই হয়ত বাদ পরে যেতে পারে কিছু না কিছু। তবে গুরুত্বপুর্ন মনে হলে পরের পর্বগুলোতে প্রস্তুতির বিস্তারিত টিপস দেবার সময় আলচনা করা হবে। এখন আসি প্রস্তুতির পরিকল্পনা নিয়ে। এইখানে আমি ২টা প্লান নিয়ে বলতে চাই। তবে তার আগে বলে নেয়া ভাল যে আপনি যদি আপনার নিজের প্লান করতে পারেন ওটাই আপনার জন্য বেষ্ট।


Wild Study Plan

প্রথমে আসি একটা ২৮ দিনের আগ্রাসী স্টাডি প্লানের কথায়। মনে করি আপনি চাকুরী করেন, তাহলে আপনি শুক্রবারে ফ্রি আছেন, সাথে সপ্তাহে যে কোন ১ দিন ফ্রি থাকেন তো? তাহলে শুরু করে দিন এইভাবে,
শুক্রবার
সকালে ৩ ঘন্টা+ দুপুরে ১ ঘন্টা + রাতে ৩ ঘন্টা = ৭ ঘন্টা।
বৃহস্পতিবার
সকালে ২ ঘন্টা+ দুপুরে ১ ঘন্টা + রাতে ৩ ঘন্টা = ৬ ঘন্টা।
অন্য একটি ফ্রি দিনে
সকালে ২ ঘন্টা+ দুপুরে ১ ঘন্টা + রাতে ২ ঘন্টা = ৫ ঘন্টা।
অন্য কর্মব্যস্ত কোন দিনে
সকালে ১ ঘন্টা+ দুপুরে ০ ঘন্টা + রাতে ১ ঘন্টা = ২ ঘন্টা।

সপ্তাহে ১টি শুক্রবার, ১টি বৃহস্পতিবার, ১টি ফ্রি দিন এবং ৩টি কর্মব্যস্ত কোন দিন = ৬ দিন + ১ দিন সাপ্তাহিক GRE পড়ার ছুটি = ৭ দিন হলে। ৭ দিনে আপনি পড়ছেন মোট ২৪ ঘন্টা।

এখন ব্যারন ওয়ার্ড লিষ্ট (সৌজন্যেঃ মনির রহমান) তা ডাউনলোড করে নিয়ে শুধু Word গুলো পরে যান। প্রথমে অর্থ না, word টা কে চিনুন। পড়ার সময় Word টা মনে রাখার চেষ্টা করুন আর সেই সাথে না জানা word গুলোর অর্থ কি হতে পারে ভাবুন, কিন্তু অর্থ দেখতে যাবেন না। না দেখে অর্থ কি করে ভাববেন? খুব সোজা, প্রথমে আসে পাশের শব্দ খুজুন আর তার থেকে ধারনা করুন, তা না পারলে শব্দটা ভেঙ্গে নিন, যেমনঃ Unencircled এর অর্থ কি? আমি যদি এটাকে ভেঙ্গে দেই কি দাঁড়ায়? Un + en + circle + d => circle মানে জানেন বৃত্ত বা গোল, গোল করে মাঝে আপনি কিছু রাখলে আবদ্ধ বা অবরুদ্ধ হয়ে যায়, তাই না? তো কি মনে হলো en + circle এর মানে কি? ধরতে পেরে গেছেন না? আর Un মানে তো না-বাচক, তাহলে Unencircled এর অর্থ কি হলো? বেষ্টনীমুক্ত। এইভাবে ধারনা করে পরে ফেলুন পুরোটা, আর না পারলেও বা ভুল ধারনা করলেও সমস্যা নাই। শব্দটা চিনুন শুধু। আশা করা যায় ৩ দিনের মধ্যে শেষ করে ফেলবেন এই কাজটা। এখন Barron's GRE বইটা হাতে নিন। আর জোগার করে ফেলুন Barron's GRE word list এর Audio। রেপিডশেয়ারে খুজলে পেয়ে যাবেন, আমি ডাউনলোড লিঙ্কটা হারিয়ে ফেলছি বলে লিঙ্ক দিতে পারলাম না। তবে চেষ্টা করবো আপলোড করে দিতে। ৭ ঘন্টার মত Audio টি ২ বার শুনতে ধরে নিতে পারি ২৪ ঘন্টা লাগবে, কারন মাঝে pause বা rewind করে শুনতে হতে পারে কিছু কিছু। আর এই পড়ার সময় Barron's GRE বইটা চোখে দেখতে থাকুন। আপনি এই ২৪ ঘন্টা শেষ করার ফলে ৭ দিন ও আগের ৩ দিন সহ ১০ দিন পরে ফেলেছেন। আপনার প্রথম ধাপ সম্পন্ন।

এখন আসুন ২য় ধাপে। Kaplan GRE বইটার Quantitative Reasoning টা দেখে নিন। সাথে সাথে SSC ও HSC সমমানের ম্যাথ বই দেখে নিন জ্যামিতি, বিন্যাস, সমাবেশ, সম্ভব্যতা, ধারা, গড়মান, মধ্যমা ইত্যাদির সাধারন নিয়মগুলো ঝালিয়ে নিন। এইখানে সময় নিন ৭ দিন (১দিন বন্ধ সহ)।

এরপর ৩য় ধাপে শুরু করে দিন ETS official Guide এর পিছিনে থাকা পেপার বেইজড GRE এর প্রশ্ন। ঐ Test টি দিয়ে ফেলুন, নিজের ভুলগুলো Analysis করুন- কি কি ভুল হলো? কেন ভুল করলেন? এরপর দিন ETS এর Powerprep II এর সফটওয়্যারে test। একইভাবে নিজের ভুলগুলো Analysis করুন- কি কি ভুল হলো? কেন ভুল করলেন? এইখানে সময় নিন ২ দিন। শেষ হলো ১৯ দিন। এরপর ১ দিন ছুটি সহ ২ দিনে Revise দিন পুরোটার মাঝে আপনার যা যা দূর্বল জায়গা। এর ফলে আপনি শেষ করে ফেললেন ২১ দিন।

পরের ৫ দিনের সকালে ১টি ও রাতে ২টি করে Article পড়বেন এই ৩টির - The Economist, The New york Times, The Scientific American। এতে যে word পারবেন না অর্থ দেখে নেবেন Dictionary তে। ভাল হবে পরে Verbal সেকশনের টিপসের প্রক্রিয়া অনুসরন করা যা পরে আলচনা করা হবে। প্রতিটি Article পড়ে নিজেকে প্রশ্ন করবেন নিচের কয়টি প্রশ্ন।
১. এই Article এর Title কি হওয়া উচিৎ?
২. মূলভাব কি?
৩. কি নিয়ে বলা হচ্ছে?
৪. কে বলছে? এবং কাকে বলছে?
৫. Support বা Argument গুলো কিভাবে করা হয়েছে?
৬. Article টার Tone কি ছিল?
৭. যে যে শব্দ দেখলাম তার মাঝে আপনার অজানা কি কি? এবং জানা শব্দের অজানা ব্যবহার কি ও কিভাবে হলো?

এরপর আবার ETS এর Powerprep II এর সফটওয়্যারে test দিন ও নিজের ভুলগুলো Analysis করুন ১দিন ছুটি সহ আরো ২ দিন। ২৮ দিন শেষ। এখন Test দিয়ে আসুন। :)

আর পারছিনা আজকে। পরের পর্বে ধীরগতির Study Plan বলবো ১টা, ইনশাল্লাহ। ভালো থাকবেন সবাই। :)
সর্বশেষ এডিট : ১৮ ই ডিসেম্বর, ২০১১ রাত ১১:৩৪
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×