somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আবরার হত্যাকান্ড এবং এর থেকে উত্তরণের উপায়

১৬ ই অক্টোবর, ২০১৯ রাত ১:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(এক) , অত্যন্ত নিষ্ঠুর ঘটনা ঃ-
--------------------------------------------
শুরুতেই আবরার ফাহাদের মাগফেরাত কামনা করছি এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি । এটা মোটামুটি নিশ্চিত করে বলা যায় যে , আবরার ফাহাদ বিশ্বমানের একজন বিকাশমান মেধাবী ছিলেন , যিনি জাতীয় এবং আন্তর্জাতিকভাবে পৃথিবীকে কিছু দিতে পারতেন । তার নিয়তি আমাদের শিখাচ্ছে যে , আর যেনো কোনো আবরার এরকম নিষ্ঠুরভাবে মৃত্যুবরণ না করে । কারণ পিটিয়ে মানুষ হত্যা কি পরিমাণ কষ্টের , তা ভাবলেও ঘা শিউরে উঠে এবং কান্না চলে আসে । কত কাকুতি মিনতি করেছিলো আবরার , তবুও পশুদের মন গলেনি । মহান আল্লাহর নিকট কতশত প্রার্থনা করেছিলো আবরার , কিন্তু মহান আল্লাহ নিয়তির দিকেই আবরারকে ছেড়ে দিয়েছেন এবং শহীদী মর্যাদা দান করেছেন । অতঃপর আমরা আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই এবং এমন ঘটনার পুনরাবৃত্তি যেনো আর না হয় ।

বাংলাদেশের মানুষ দূর্নীতি করতে করতে , এই দেশ এখন দূর্ভাগা জাতিতে পরিণত হয়েছে । ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক অত্যন্ত সৎ ও মেধাবী ছিলেন , আমরা তার সেবা পাওয়ার যোগ্য ছিলাম না বিধায় , মহান আল্লাহ তাকে তুলে নিয়েছেন । বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান দেশকে একটি সুন্দর ও শক্তিশালী অর্থনীতি উপহার দিতে পারতেন , কিন্তু রিজার্ভ চুরির ঘটনার দায় কাঁধে নিয়ে তিনি পদত্যাগ করলেন , এখানেও আমরা দূর্ভাগা । আরো পূর্বে গেলে দেখবো - জিয়াউর রহমান ছিলেন অত্যন্ত সৎ , ন্যায়পরায়ণ এবং অত্যন্ত ধার্মিক একজন প্রেসিডেন্ট , তিনি বেঁচে থাকলে বাংলাদেশ এতদিনে বিশ্বে প্রথম দশটি অর্থনীতির দেশের একটি হতো , অথবা সে যদি বিরোধী দলেও থাকতো , তবুও দেশ অত্যন্ত সমৃদ্ধ হতো । পরিতাপের বিষয় হচ্ছে - তার স্ত্রী পুত্র তার কোনো ভালো গুনই পায় নাই । জিয়া বহুদলীয় গনতন্ত্র প্রতিষ্ঠা করে নিজেকে ক্ষমতার নির্লোভ প্রমাণ করেছিলেন , যা স্বাধীনতা যুদ্ধের মূলমন্ত্র ছিলো , কিন্তু তার স্ত্রী পুত্র তার আদর্শ থেকে বিচ্যুত হয়ে উগ্রবাদী গোষ্ঠী এবং স্বাধীনতা বিরোধী শক্তির সাথে হাত মিলিয়ে দেশকে ধ্বংস করছে ।

যাই হউক , আবরার হত্যাকান্ডের দায় বুয়েট ছাত্রলীগের , তথা সমস্ত ছাত্রলীগের এবং আওয়ামিলীগের তথা শেখ হাসিনার । এই হত্যাকান্ডের সঠিক বিচার না হলে , আওয়ামিলীগকেই বেশি ভুগতে হবে । কারণ সমস্ত কম্বলের সুতা নষ্ট হয়ে গেলে , কম্বলটাই শেষ ।

(দুই) , আবরার হত্যার প্রত্যক্ষ কারণ ঃ-
----------------------------------------------------
আবরার হত্যাকান্ডের প্রত্যক্ষ কারণ ছিলো - সরকারের সমালোচনা করে একটি ফেসবুক স্ট্যাটাস , যেখানে আবরার বলতে চেয়েছিলেন - সরকার ভারতকে অনেক কিছু দেওয়ার বিনিময়ে কিছুই পায়নি । আর এতেই সরকার দলীয় লোক তাকে শিবির সন্দেহ করে পিটিয়ে হত্যা করে । এমন ঘটনা বিবেকবান মানুষ ঘটাতে পারে না , বরং এটা পশুর কাজ ।

তাছাড়া এটা তো সত্যি যে , সরকার ভারতের প্রশংসা করে সবসময় এবং ভারতকে প্রচুর দেয় কিন্তু তেমন নিতে পারে না । কারণ ভারত এই সরকারকে যেকোনো অন্যায় কাজেও সমর্থন করে । যেমন - সর্বশেষ জাতীয় নির্বাচন । অন্যদিকে বিএনপি ভারতকে এত দেয় না , কিন্তু বিএনপিকে সারা পৃথিবী জামাত শিবিরের সঙ্গ ছাড়তে বললেও , ঘাড় ত্যাড়া খালেদা তারেক জামাত শিবিরকে ছাড়লো না । কারণ সারা পৃথিবী জানে জামাত শিবির একটি উগ্রবাদী দল ।

এটা ঠিক যে , বর্তমান সরকার স্বৈরাচারী সরকার , কারণ তারা বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে , বিরোধীদলকে হাজার হাজার মামলা দিয়ে কর্মীদের এবং নেতাদের জেলে দিয়েছে । অন্যদিকে সরকার বিরোধীরা এক হতে না পারার সুযোগে সরকার একদলীয় শাসন কায়েম করার চেষ্টা করছে । সরকার বিরোধীরা এক হতে পারবে এমন লক্ষ্মণও দেখা যাচ্ছে না , সম্ভবত মিলতে মিলতে অনেক দিন লেগে যাবে । ততদিনে সরকার নামাতে গেলে অনেক রক্তপাতের সম্ভাবনা থাকবে । সব দল না মিললে এই সরকার অনেকদিন থেকে যাবে ।

বাংলাদেশে একদলকে অনেকদিন ক্ষমতা দিলে তারা স্বৈরাচার হয়ে যাবে , তাই ২ বা ৩ টার্মের বেশি ক্ষমতা দেওয়া কোনোভাবেই উচিত হবে না ।

( তিন ) , আবরার হত্যার পরোক্ষ কারণ ঃ-
---------------------------------------------------------
আবরার হত্যার পরোক্ষ কারণ হচ্ছে - রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠার রাজনীতি , কারণ হত্যাকারীরা তাকে শিবির সন্দেহ করে পিটিয়ে হত্যা করে । রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠা পেলে প্রায় ৯০ শতাংশ মানুষ নিজেকে খাপ খাইয়ে চলতে পারবে না । বাকি ১০ শতাংশ লোক লজ্জায় এবং চাপে পড়ে ধর্ম প্রতিষ্ঠার রাজনীতি করছে । যেটায় সওয়াব না হয়ে , বরং বড় পাপ হচ্ছে । (১)।

আবরার যদি শিবির করেও থাকে তবুও তাকে হত্যা করা যাবে না । কারণ ভিন্নমতকে শ্রদ্ধা বা মেনে না নিলে সমাজে বা রাষ্ট্রে কখনোই শান্তি আসবে না । শিবির নৈতিক চর্চা করে এবং ধর্ম চর্চা করে , তাহলে তোমরাও নৈতিক চর্চা ও ধর্মচর্চা করো , কিন্তু কোনোভাবেই রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠা করা যাবে না । কেননা শিবির রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠার রাজনীতি করে বলেই এত অশান্তি ।

বাংলাদেশের বড় দুই দল নৈতিক এবং ধর্মচর্চা করে না বলেই , অন্যান্য দলগুলি ধর্মের দোহাই দিয়ে মানুষকে মুনাফিক বানাচ্ছে । (২) । তাছাড়া বড় দুই দল নৈতিক বা ধর্ম শিক্ষা দেয় না বলেই সন্ত্রাস তৈরি হয় এবং মদ , জুয়া , লটারি ইত্যাদি অপরাধ দলে স্থান পায় । কিন্তু এর চাইতে বড় অপরাধ করছে ইসলামিক দলগুলো । ইসলামি দলগুলো রাষ্ট্রে শরিয়ত প্রতিষ্ঠার রাজনীতি করছে , যা বর্তমানে হারাম । (৩) , (৪) । জামাত শিবির ৯০ ভাগ মানুষের উপর ধর্মকে চাপিয়ে দিচ্ছে । এরা রক্তপাত এবং মারামারিকে উৎসাহ দেয় এবং বলে এটা জিহাদ । অপরদিকে অন্য ইসলামি দলগুলো রাজনীতির মাধ্যমে শরিয়ত প্রতিষ্ঠা করতে চায় , এটাও হারাম ।

বর্তমানে মানুষ , রাষ্ট্রীয় শরিয়ত শরীর এবং মনের সাথে মানিয়ে নিতে অক্ষম । (৫) । তারপরও মোল্লারা নিজেরা লোকদেখানো শরিয়ত প্রতিষ্ঠার চেষ্টা করে নিজেরা মোনাফিক হচ্ছে এবং সাধারণ মানুষকে মোনাফিক বানাচ্ছে । আর মুনাফিকরা চিরজাহান্নামী । অন্যদিকে জঙ্গিদের সবই তো লোকদেখানো এবং এরা মুশরিক । কারণ তারা লজ্জায় পড়ে নেতার কথা মানছে । তাছাড়া একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য আত্মঘাতী হওয়া বর্তমান সময়ে একেবারেই অসম্ভব । কারন মানুষ এখন একেবারেই দুর্বল । (৬) । তাই জঙ্গিরাও অনন্তকাল ধরে জাহান্নামে জ্বলবে । এখন প্রায় প্রতিটি মানুষ অনেকগুলি রোগে আক্রান্ত এবং অনেকগুলি ঔষধ খেয়ে জীবন ধারণ করতে হয় , তার আবার বড় ধরনের যুদ্ধ । এদের উপর মহান আল্লাহর এবং সমস্ত সৃষ্টির লানত ।

উপসংহার ঃ-
-----------------------
বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে ছাত্র রাজনীতি বন্ধ করে দেওয়া উচিত , তবে ছাত্রদের একক সংগঠন থাকা উচিত । কিন্তু বাস্তবতা হলো বন্ধ হবে না । রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠার রাজনীতি বন্ধ করা উচিত । কিন্তু এটাও হবে না । তদুপরি যেটা হতে পারে - এক বা একাধিক মধ্যপন্থী রাজনৈতিক দল থাকতে হবে , যারা দলের ভিতরে মধ্যপন্থী ধর্মচর্চা করবে , কিন্তু রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠা করবে না । এমন দলের সদস্য হওয়া প্রতিটি মুসলমানের জন্য ফরজ । আমি "মডারেট মুসলিম" নামের একটি রাজনৈতিক দল গঠন করেছি , আশা করি আপনারা আমার দলে আসবেন অথবা আপনারা এমন দল তৈরি করবেন ।

( ডাঃ আকন্দ ) ।
---------------------------------------------------------
## তথ্যসূত্র ঃ-
"""""""""""""""""""""
★ (১) আল কোরান , সুরা আল - বাকারা , আয়াত ২৫৬ ।
★ (২) আল কোরান , সুরা আল - বাকারা , আয়াত ১১ ।
★ (৩) আল কোরান , সুরা আল - আনফাল , আয়াত ৬৫ , ৬৬ ।
★ (৪) আল কোরান , সুরা আল - বাকারা , আয়াত ২৮৬ ।
★ (৫) মিশকাত , হাদিস নং - ১৬৯ , [ তিরমিযী ] ।
★ (৬) ৩ দ্রষ্টব্য ।
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×