somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এবারের ঈদ যেন হয়ে উঠে সকলের জন্য আনন্দের... (আপডেটেড)

৩০ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রতিটি মুসলমান এর জন্য ঈদ সবচেয়ে বড় উৎসব, তাই ঈদকে কেন্দ্র করে মুসলিম মাত্রই আয়োজনটাও অনেক বড়। ঈদ মুসলমানদের উৎসব হলোও আমাদের দেশে সকল ধর্মের মানুষই এই উৎসব পালন করেন থাকেন অতি উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে। সাধ ও সাধ্যের মধ্যে থেকে বিভিন্ন রকমের প্রস্তুতি চলে প্রতিটি মানুষের মাঝে এর প্রস্তুতি হিসেবে সকলেই নতুন পোশাক কেনা কাটা করে থাকে এবং আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর জন্যও অনেকে ঈদ উপহার হিসেবে নতুন পোশাক কিনে থাকে। একই সাথে ঈদের দিনে প্রতিটি বাড়িতেই থাকে বাহারি রকমের রান্নার আয়োজন। ঈদে প্রতিটি মানুষ চেষ্টা করে পরিবার-পরিজনের সাথে একসাথে পালন করতে যার ফলে ঈদের সময় ঘরে ফেরা মানুষগুলো অনেক বিড়ম্বনা পেরিয়েও নিজ কর্মস্থল ছেড়ে পরিবার পরিজনের কাছে নিজ আবাসস্থলে যাচ্ছেন। দাদা-দাদী, মা-বাবা, ভাই-বোন, স্ত্রী/স্বামী- সন্তানের সাথে মিলে ঈদ উপভোগ করেন।

আমাদের ধর্মীয় মতে ঈদ এমন একটা উৎসব যেখানে ধনী-গরীব কোন ভেদাভেদ নাই ধনী-গরীব নির্বিশেষে সকলকে এক কাতারে নিয়ে আসে। যেন বিশাল সম্প্রীতির মিলন। সকলে চায় প্রতিটি মানুষের মুখে ফুটে উঠুক আনন্দের হাসি। কিন্তু পথশিশুদের এই দিনটি কাটে অন্যের দয়ার উপরে। ঈদের আর মাত্র আর কয়েকটা দিন বাকি। অন্য শিশুদের মতই ওরা আশায় বুক বেঁধে আছে নতুন জামার। কেউ কি আসবে তাদের জামা দিতে?? হয়ত আসবে, হয়তো বা না। যদি কেউ দিতে আসে তাহলে তারা তা পরিধান করে মুখে আনন্দের হাসি নিয়ে ঈদের দিন ঘুরে বেড়াবে। দারিদ্রমুক্ত একটি দেশ না পাওয়া পর্যন্ত হয়ত আমরা প্রতিদিন এই পথশিশুদের জীবনে আনন্দ দিতে পারবো না কিন্তু একটি দিন কি আমরা পারি না আমাদের সম্মিলিত উদ্যোগে এদের মুখে হাসি ফুটিয়ে তুলতে। যেখানে আমাদের দেশের প্রতিটি সচ্ছল পরিবারের শিশুরা নতুন নতুন জামা পরে ঘুরবে ফিরবে, তখন ওই শিশুগুলোর মনের কি অবস্থা হতে পারে একবার কি আমরা ভেবে দেখেছি! আসুন না অন্তত একজন পথশিশুর পোশাকের ব্যবস্থা করি। এই সুবিধা বঞ্চিত শিশু ও অসহায় মানুষগুলোর সাহায্যার্থে এমনই কিছু মহতী উদ্যোগ নিয়েছে আমাদের কিছু ব্লগার ও তাদের কিছু সংগঠন।

*** নির্লিপ্ত স্বপ্নবাজ এর পোষ্ট প্রজেক্টঃ নতুন জামা ..... জ্ঞান হওয়ার পর থেকে ঈদে নতুন জামা বলে কিছু পায়নি শাপলা-শিউলি.. থেকে জানতে পারলাম “স্পৃহা” নামক একটি ফেবু গ্রুপ রংপুরের প্রায় ১৫০ শিশুর হাতে নতুন জামা তুলে দিতে চাচ্ছে। “স্পৃহা” সবসময়ই সুবিধা বঞ্চিত মানুষদের বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করে আসছে। তাদের এই মহতী উদ্যোগের পাশে থাকতে চান তাহলে যোগাযোগ করুনঃ
মেসবা - ০১৭৫১১১৩৬৮৩
সায়ন - ০১৭৩৮১৪৫৪৫৬
জীবন - ০১৭১০৪৮৯৮০৪
অর্থ পাঠাতে বিকাশ করতে পারেন – ০১৮৩৬৩০৭৪৯৬
অথবা,
DBBL একাউন্ট:
ACCOUNT NAME: MD. MASBAH UL HAQUE
ACCOUNT NO: 162.101.185801
ফেবু ইভেন্ট


*** যত্নহীন রবি এর পোষ্ট আপনার কাছে কি ২০০/৫০০ টাকা হবে ? যে টাকার মূল্য কোটি টাকার হাসি !! থেকে জানতে পারলাম “স্বপ্নময় বাংলাদেশ” নামক একটি গ্রুপ
সুবিধা বঞ্চিত শিশুদের জন্য প্রতিবারের মতো এবার নতুন জামা তুলে দেয়ার উদ্যোগ নিয়েছেন। যেভাবে অর্থ ও তাদের সাথে যোগাযোগ করতে পারেন।
USTC : নিহাল : 01675125716, শিমুল 01674189890
BUET : আসাদ (Asad Tanvir) : 01670532284 ।
CUET : সাইফ (Saif Iftekhar) : 01675823155
Dhaka university : আদনান (01834725908)
Chittagong university : তোয়াহা (Genetics) : 01947866312, শাওন : 01712988698 ;সেজুতি : 01688789600 ( মহিলা প্রতিনিধি)
Ctg Medical College মামুনুল হক ( (53th batch):01913420345
দিদারুল আলম (53th batch) : 01680805025
East west university : রুমেন : 01914878469 ।
Stamford University : শোভন : 01672346791
Rajshahi university : সার্বনী : 01554251784 ।
Premier university : শিহাব ( Shihab Jishan Anik ) :01670462844
Islamic university : রানা : 01672013172 ( kumira capmus), তায়িন ( Taeen Ull Hoque ) : 01752616891 ( city campus) .
BGC trust university : নঈম : 01830481810

এছাড়া যে কেউ যে কোন স্হান হতে সাহায্য পাঠাতে চাইলে সরাসরি যোগাযোগ করুন
রবিউল ( Kareless Rabiul ) : contact : 01672278090 / 01835898287 ।
শুভ ( নিঃসঙ্গ শুভ) : 01760891022 ।
শুভাশিষ ( Shuvashis paul ) : 01815636630 ।

ব্যাংকের মাধ্যমে যারা সাহায্য পাঠাতে চান
Title : Sheikh Anas MD Kowser.
Ac no :129.101.143349
CDA Avenue branch. DBBL.CTG।
ফেবু ইভেন্ট


*** আকাইম্মা পোলা এর পোষ্ট সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ঈদ এর মধ্যেমে জানতে পারলাম সুবিধা বঞ্চিত শিশুদের ঈদকে আনন্দে রাঙিয়ে দিতে একটি মহতী উদ্যোগ হাতে নিয়েছে। ShopnoBUZZ (স্বপবাজ) নামের একটি গ্রুপ এই মহতী উদ্যোগ হাতে নিয়েছে।
আপনি যেভাবে এই কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনঃ

* ভলান্টিয়ার হিসেবে এই কার্যক্রমের সাথে নিজেদের যুক্ত করতে পারেন। ০১৬৮৬০৭২৮৪১ নম্বরে সরাসরি যোগাযোগ করুন।
* নিজের সামর্থ্য মত আর্থিক সহযোগিতা বিকাশ করে পাঠাতে পারেন। বিকাশ একাউন্টঃ ০১৮৩৬৩৬৩১২৩
* সরাসরি অর্থ প্রদান কিংবা কার্যক্রমের স্পন্সর হতে যোগাযোগ করুনঃ ০১৬৭৪৭১৬৯২০
* নিজের বন্ধু-বান্ধব, সহপাঠী, আত্মীয়স্বজন হতে ফান্ড সংগ্রহ করে এই কাজের জন্য দিতে পারেন। বিভিন্ন এলাকায় তাদের ভলান্টিয়ার রয়েছে। তাদের কাছে আপনার সংগৃহীত অর্থ জমা দিতে পারবেন।
* ইভেন্টে জয়েন করে বন্ধুদের ইনভাইট করুন।
* এই নোট নিজের ওয়াল এবং বন্ধুদের ওয়ালে শেয়ারের মাধ্যমে আমাদের কার্যক্রম সম্পর্কে জানান।
* এছাড়া “EID FEST 2013” ইভেন্টের কভার ফটো ও প্রোফাইল পিকচার নিজেরা ব্যবহার করে প্রচারণায় সহযোগিতা করতে পারেন।


*** তেমনি আরো একটি উদ্যোগের কথা জানতে পারলাম লোরক এর পোষ্ট এই ঈদে ২০টি পরিবারের মুখে হাসি ফুটাতে পারেন আপনি! থেকে। গত বছরের মত এবারও তারা ২০টি পরিবারে মুখে হাসি মিটানো উদ্যোগ নিয়েছে। যাদের মধ্যে আছে সাভার রানা প্লাজার ট্রাজেডীতে দুর্ঘটনা কবলিত ১২ টি পরিবার যারা প্রকৃতভাবেই অসহায় এবং বিশেষ সহযোগিতা পায়নি। তাদের পাশে দাড়াতে চাইলেঃ
বিকাশ করতে ব্যবহার করুন এই নাম্বারঃ

০১৯১৯-৪৬৩৩৩০ অথবা ০১৬৮৩-৭২৮৫৫০

অথবা এই ব্যাংক হিসাব ব্যবহার করতে পারেনঃ
Account No. 114.101.64690


এছাড়া আমার যদি এধরনের কোন পোষ্ট এড়িয়ে যায় আমাকে জানাবেন আমি পোষ্টে আপডেট করে দিবো।


আপডেট ১

ব্লগার নীলসাধু আজ(১-৮-২০১৩) একটি পোষ্ট দিয়েছে যার শিরোনাম পথশিশুদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি! আসুন মানবিক মানুষ হই!! থেকে জানা যায় গত বছরের মতো এবারো ঈদ উল ফিতরের আগের দিন রাতে (চাঁনরাতে) ফেসবুক ভিত্ত্বিক গ্রুপ এক রঙ্গা এক ঘুড়ি'র উদ্যোগে ঢাকার বেশ কিছু এলাকার অসহায় ছিন্নমুল পথ-শিশুদের মাঝে নতুন জামা এবং
চুড়ি ফিতা নেল পলিস ক্লিপ সহ একটি গিফট প্যাকেট বিতরন করবে। সহযোগীতা করতে চাইলি হাত বাড়িয়ে দিন নিচের ঠিকানায়।

বিকাশ একাউন্ট নাম্বার:
01711310476 [এই নাম্বারে টাকা পাঠিয়ে বার্তা বা SMS করে আমাদের জানাতে হবে]

ব্যাংক একাউন্ট:
SM Masudul Islam
150 620 188 980 0001
Brac Bank
Asad Gate Branch
Dhaka, Bangladesh

দূরালাপী:
০১৬১০৩০০৪০০, ০১৯১৪৮৭৪৭০১

আড়িয়াল খা /নির্লিপ্ত স্বপ্নবাজ এর স্ট্যাটাস থেকে


টাকা কালেকশনের চেয়ে এখন আরও কষ্টকর কাজ হচ্ছে পথশিশুদের নাম লিস্টি করা। যাদের আমরা ৪ তারিখ নতুন জামা দিবো তাদের নাম। কিন্তু সমস্যা হলো এদের তো ঠিক ঠিকানা নেই, কোথায় পাওয়া যাবে কি যাবে না, অনেক ঝক্কি। যাই হোক, সেই কাজই করে বেড়াচ্ছিলাম।
হঠাৎ রাস্তার উল্টাদিকে চোখ পড়ল। আট-দশ বছরের একটা ছেলে ফুটপাতে বোতল নিয়ে খেলতেছে। এক ছোটভাইরে পাঠাইলাম ডেকে নিয়ে আসতে। তাহলে ওর নামটাও লিস্টে লিখে ফেলা যাবে।
ডেকে নিয়ে আসার পর বোঝা গেল ছেলেটা অটিস্টিক। হাতে কিছু খুচরা টাকা ছিল যা দেখে বোঝা গেল সে ভিক্ষা করে। অনেক কষ্টে নাম শুনলাম। ওর নাম নুরুন্নবী। একে নিয়ে বেশ ঝামেলায় পড়ে গেলাম। নাম লিখে নিলেও একে পরে পাবো কোথায়! অন্যান্য পথশিশুদের তবু বুঝিয়ে বলতে পেরেছি যে তোমাকে এইখানে এত তারিখ আসতে হবে। কিন্তু একে কেমনে বুঝানো যায়!
হঠাৎ প্রস্তাব এলো একে এখনই জামা কিনে দেই। যেহেতু নতুন জামা উপহার দেয়াই আমাদের উদ্দেশ্য, সুতরাং নিয়মের বলয়ে ফেলে একে বাদ দেয়াটা ভন্ডামি হবে।
যেই কথা সেই কাজ। পাশের জেলা পরিষদ মার্কেট এর এক দোকান থেকে দুইটা গেঞ্জি(এর মধ্যে একটা রাগান্বিত পাখির) আর একটা ঝাকানাকা জিন্স কিনে দেয়া হলো। পাছে নিয়ে যেতে হারিয়ে ফেলে সেজন্য পড়িয়েও দেয়া হলো। নুরুন্নবীর ঈদ শপিং হলো, খরচ ৫৫০ টাকা।

মজার কথা হলো, যখন নুরুন্নবীকে নিয়ে দোকানে গেলাম, দোকানদার ভেবেছে সে টাকা চাইতে আসছে। তাড়িয়ে দিচ্ছিল। পরে যখন বললাম, ‘ওই কিনতে আসছে। নুরুন্নবীই ক্রেতা।‘ সেলসম্যান পুরাই হতভম্ব। নতুন জামা পড়ে নুরুন্নবী অনেক হেসেছিল, আশেপাশের দোকানদার আর তার পরিচিতদের নতুন জামা দেখিয়ে দেখিয়ে বিদায় নিল সে।
সর্বশেষ এডিট : ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৩৮
৬৩টি মন্তব্য ৭৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×