somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কান্ডারি অথর্ব
আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

সামহোয়্যার ইন ব্লগের সাথে আমার চারটি বছর এবং ব্লগীয় রাশিফল’ ২০১৬

২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





চার বছরের ব্লগিং খুবই কম সময়। মাঝে দিয়ে দীর্ঘ সময়ের জন্য ব্লগ থেকে স্বেচ্ছায় নির্বাসন এবং অতপর আবারও ব্লগে প্রত্যাবর্তন সব মিলিয়ে চার বছরের ব্লগিং খুব আহামরি কিছু না হলেও; এই চার বছরে অভিজ্ঞতার ঝুলিটা হয়েছে বেশ পরিপূর্ণ। কত যে রাত, কত যে দিন কেটে গেছে কোনরূপ হিসাব ছাড়া; সেই সব এখন শুধুই স্মৃতি। পেয়েছি অগণিত মানুষের ভালোবাসা, পেয়েছি তিরস্কার। সামহোয়্যার ইন ব্লগ মিশে আছে হৃদয়ের অনুরণনে। সামনের দিনগুলোতে ব্লগের পথচলা কেমন হবে যদিও জানা নেই, তথাপি সামহোয়্যার ইন ব্লগ থাকবে আমার জন্মস্থান হয়েই। মানুষের জন্মের সাথে যেমন তার মাটির থাকে নাড়ির সম্পর্ক, তেমনিই সামহোয়্যার ইন ব্লগের সাথে আমার সম্পর্ক। এতদিনে যখন এই মাটি ছেড়ে কোথাও যাওয়া হয়নি, আর হবেও না কোনদিন। তারপরেও শত হোক আমি মানুষ এবং মৃত্যু বলে চিরন্তন সত্য বলে কিছু একটা আছে। তাই সামহোয়্যার ইন ব্লগেও এর ব্যতিক্রম হওয়াটা অস্বাভাবিক কিছুই নয়। তবে চির প্রস্থানটা সামহোয়্যার ইন ব্লগেই হবে শুধু এতটুকুই প্রত্যাশা।

নিজের ব্লগ ঘুরে যা নিরূপণ করতে পারছি সেটা আমার নিজের কাছেই খুব হতাশা ব্যাঞ্জক। এই চার বছর ধরে বলতে গেলে কোন আশানুরূপ ব্লগিং করা হয়ে উঠেনি। জানিনা আদৌ কখনও সেটা সম্ভব হয়ে উঠবে কিনা। তবে অসংখ্য স্মৃতি জড়িয়ে আছে এই চার বছরের ব্লগিং জীবনকে ঘীরে। বলতে গেলে যতটা না ব্লগিং করেছি তারচেয়ে অনেক বেশী শিখেছি সকলের কাছ থেকেই। ব্লগিং এর সুবাধেই নিজের আদর্শের সাথে মিলে যাওয়া মানুষগুলোর সাথে খুব কাছ থেকে মিশে, কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাওয়ার সুযোগ পেয়েছি। কখনও সেটা মানবতার জন্যই হোক অথবা রাজনৈতিক আদর্শ থেকেই হোক, সৃষ্টি হয়েছে নিজের ভেতর দেশের জন্য কিছু করার তাগিদ। সামহোয়্যার ইন ব্লগের কারণেই লেখালিখির পথটা সুগম হয়েছে। পাওয়া-নাপাওয়ার দ্বৈরথে অনেকটা পথ পেছনে রেখে এগুতে পেরেছি। তবে না পাওয়ার শুণ্যতার চেয়ে অনেক বেশী কিছুই পেয়েছি যা কখনও স্মৃতি থেকে হারিয়ে যাবার নয়।

সামহোয়্যার ইন ব্লগের সাথে পরিচয় হয় মূলত মিথলজি নিয়ে পড়াশোনা করার সুবাধে। তাও সেটা ছিলো ব্লগার ইমন জুবায়ের ভাইয়ের এক পোষ্ট থেকে সামহোয়্যার ইন ব্লগের সাথে প্রথম পরিচয়। তারপর নিরন্তর ব্লগ পড়ে যাওয়া। তখনও ব্লগে নিক খোলা হয়ে উঠেনি। একসময় ব্লগ পড়তে পড়তে এমন কিছু পোষ্ট পড়লাম যেখানে নিজের আদর্শ, নিজের নীতিগত অবস্থান এবং নিজস্ব মতামত জানানোর কৌতূহল হলো। খুলে ফেললাম কান্ডারি অথর্ব নামের এই নিক। কিন্তু একরকম হতাশায় নিমজ্জিত হতে হলো যখন জেনারেল হতেই সাত মাসের বেশী সময় অতিক্রম হয়ে গেলো। যাই হোক, অবশেষে একদিন দেখি আমার ব্লগে লেখা আছে আমি এখন থেকে সেফ, আমার সব লেখা প্রথম পাতায় প্রকাশিত হবে, লেখা ভাল হলে নির্বাচনি পাতাতেও প্রকাশিত হবে। সেই থেকে তারপর একে একে কত স্মৃতি এই সামহোয়্যার ইন ব্লগকে জড়িয়ে।

প্রথম দিকে সম্পূর্ণ এনোনিমাস থাকলেও শেষ পর্যন্ত আর সেটা হয়ে উঠেনি। রুশানের জন্য কিছু করার তাগিদ থেকে মাঠে নামতে হলো। এরপর শীতবস্ত্র, রানা প্লাজা, রক্তদান কর্মসূচী, ধর্ষণ, এসিড সন্ত্রাস, রামপাল, তিতাস, যুদ্ধাপরাধী ইস্যূ, ব্লগ দিবস ইত্যাদি যে কোন ইস্যূতেই অসংখ্য গণ্যমান্য এবং অসাধারণ মনের গুণী সব ব্লগারদের সাথে পরিচিতি ঘটেছে। সামহোয়্যার ইন ব্লগের বিরুদ্ধে এক সময় নানা মিথ্যে প্রোপাগান্ডা চালানো হয়েছিলো। সেই সময়টাতেও যথাসম্ভব সাথে থাকার চেষ্টা করেছি। বিশেষ করে মিরপুরের ব্লগ দিবস পালনের সেই স্মৃতি কখনও ভোলার নয়।

আজকে অনেকের কথাই মনে পড়ছে। এত এত মানুষের সাথে মেশার সুযোগ হয়েছে কার নাম রেখে কার নাম বলবো। তাছাড়া কখনও দেখা হয়নি শুধু ব্লগেই আলাপন এমনও আছেন অনেক অনেক প্রিয় ব্লগার। অনেক সময় মনে হয়েছে খুব কাছের মানুষের চাইতেও খুব কাছের এই অচেনা মানুষগুলো যাদের সাথে আমার নিরন্তর ব্লগিং এর পথচলা। ব্লগে এইযে একে অপরকে ভ্রাতা বলে ডাকা, এই মধুর ডাকটিও শিখেছি মূলত এই ব্লগ থেকেই। আপনের চাইতেও আপন এই ভূবন ছেড়ে তাইতো দূরে থাকতে পারিনা। সেই ভালোবাসা থেকেই ব্লগ এবং ব্লগারদের নিয়ে নানা সময় নানা পোষ্ট দিয়েছি। তাই আজকে আর নতুন করে সেই দিকে যাচ্ছিনা। আজকের দিনে সব তিক্ততা ভুলে গিয়ে শুধু মধুর ক্ষণগুলোকেই স্মরণ করছি।

দেখতে দেখতে সেই সাথে নতুন আরও একটি নতুন বছরের আগমন হতে যাচ্ছে। সুখ-দুঃখ, পাওয়া-না পাওয়া, আনন্দ-হতাশা মিলিয়েই মানুষ। আমিও এর ব্যতিক্রম নই। এই পথ চলায় অনেক ভুলভ্রান্তি হয়ত আমার রয়েছে। সকলের কাছে অনুরোধ থাকবে আমাকে আমার ভুলত্রুটির জন্য ক্ষমা করে দেয়ার জন্য। আপনাদের সকলের উৎসাহ ও অনুপ্রেরণায় এই ব্লগীয় পথ চলায় এই পর্যন্ত আসতে পেরেছি। তাই আপনাদের সকলের প্রতি আমার এই চার বছর ব্লগবর্ষপূর্তিতে রইল হৃদয় নিংড়ানো ভালোবাসা, আন্তরিক শ্রদ্ধা ও হৃদ্যতাপূর্ণ শুভেচ্ছা। সকলের জন্য রইলো নতুন বছরের শুভেচ্ছা ও শুভকামনা। শুভ নববর্ষ’ ২০১৬। সেই সাথে সকলের জন্য রইলো, এই রাশিফলটি, যা প্রখ্যাত জ্যোতিষী রুবাই এর রাশিফল অনুকরণে লেখা হয়েছে। একে সত্য ভেবে কোনরূপ বিড়ম্বনায় না জড়িয়ে শুধুমাত্র ফান হিসেবে নেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।

মানুষের আদিমতম প্রবৃত্তির মধ্যে অন্যতম একটি দিক হলো নিজের ভবিষ্যৎ সম্পর্কে জানার আগ্রহ। যার জন্য রয়েছে রাশিফল। সামু ব্লগের ব্লগারদেরও তাদের সেই ব্লগিং রাশিফল জানার আগ্রহ থেকে নিরাশ হবার কোন কারণ নেই। যেহেতু বছর ঘুরে আবারও নতুন একটি বছর দেখার ভাগ্য আমাদের হয়েছে; তাই আসুন দেখে নেয়া যাক ২০১৬ সালে সামু ব্লগের ব্লগারদের রাশিফল সম্পর্কে।



মকরঃ ব্লগিং কালঃ(২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)

লগ্ন পতি ব্লগের প্রভাবে এই বছর সাফল্য ও ব্যর্থতা দুটি ঘটনাই প্রবলভাবে ব্লগিং এ প্রভাব বিস্তার করবে। মকর রাশির ব্লগারদের ২০১৬ সালে বিশেষ সন্মাননা পুরস্কার প্রাপ্তি যথেষ্ট শক্তিশালীভাবে বজায় রাখতে হবে। তবেই আপনার ব্যর্থতার যোগগুলিও চূড়ান্ত সফলতার যোগে পরিণত হতে পারে। নতুন বছরে মাল্টি নিকের ব্যানজনিত সমস্যা বাড়বে। তবে মূল নিকের ব্যান হওয়ার কোন সম্ভাবনা নেই। বড় মাপের ক্যাচালে জড়িত হওয়ার সম্ভাবনাও দেখা যাচ্ছে। কিন্তু ছোটখাটো ক্যাচালে না জড়ানোই ভাল হবে এতে মাল্টি নিকের সংকটে ভোগার যোগ আছে। ব্লগ কর্তৃপক্ষের সুনজর নাও থাকতে পারে। প্রেমযোগ মধ্যম। প্রেমে সফলতা লাভ করতে গেলে যথেষ্ট পরিশ্রম করতে হবে।



কুম্ভঃ ব্লগিং কালঃ(২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)

২০১৬ সালে কুম্ভ রাশির ব্লগারদের ব্লগিং এ ঘটতে পারে কোনো স্মরণীয় ঘটনা। নিজের উপর যার যত আত্মবিশ্বাস বজায় থাকবে বছর গড়াবার সঙ্গে সঙ্গে তার ব্লগে তত বেশি করে লাইক, মন্তব্য ও হিট মিলিয়ে সফলতা আসতে থাকবে। তবে আবেগপ্রবণ হয়ে পড়লে বা হাল ছেড়ে দিলে সমস্যা বাড়বে। খ্যাতির বিড়ম্বনা নতুন বছরে আপনাকে কষ্ট দেবে। ব্যান জনিত কোন সমস্যা থাকবেনা। তবে সার্ভারের সমস্যা জনিত কারণে ব্লগে বিচরণ কমে যাবে। লগ ইন জনিত সমস্যার যোগ দেখা যাচ্ছে। সহব্লগারদের সাথে আনন্দ বজায় থাকবে। ব্লগ বিষয়ক অনুষ্ঠানের যোগ আছে। ব্লগ কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কুম্ভ রাশির ব্লগারদের লগ্ন পতি সুশীল হওয়ায় ব্লগিং শুভ। এই বছর তারা বেশ কিছু বাড়তি অনুসারীর মুখ দেখবেন। যারা মৌসুমী লুল তারা ২০১৬ সালে তাদের ব্লগিং এ শুভ হিট নিয়ে অপেক্ষা করছে। প্রেম যোগ শুভ। নতুন প্রেমের এক বা একাধিক প্রস্তাব পেতে পারেন। কিন্তু প্রেমের বিষয়ে সতর্ক হয়ে সিদ্ধান্ত নিন।



মীনঃ ব্লগিং কালঃ( ১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)

এই বছর মীন রাশির ব্লগারদের হিট, লাইক ও মন্তব্য খরা জনিত সমস্যা বাড়তে থাকবে। ব্লগিং প্রতিকূলতা না থাকলেও মনে বিভিন্ন কারণে চঞ্চলতা আসতে পারে। রাজনৈতিক চেতনার বিকাশের মাধ্যমে এই চঞ্চলতা কাটিয়ে উঠতে পারবেন। ব্লগীয় মিথস্ক্রিয়া শুভ। তবে ক্যাচালে জড়িয়ে পড়ায় ব্যান জনিত সমস্যা দেখা দিতে পারে। মীন রাশির ব্লগারদের জন্য রাজনৈতিক পোস্ট খুবই হিটজনক হতে চলেছে। প্রেমযোগ মধ্যম। প্রেমের ক্ষেত্রে বছরের মাঝামাঝি সময় থেকে শুভ।



মেষঃ ব্লগিং কালঃ(২১ মার্চ – ২০ এপ্রিল)

২০১৬ সাল মেষ রাশির ব্লগারদের জন্য শুভ। এ বছর মেষ রাশির ব্লগারদের হিট প্রাপ্তিতে উন্নতি ঘটবে। পর্যাপ্ত পরিমানে লাইক প্রাপ্তি থাকবে প্রতিটি পোস্টে। এ বছর সেরা ব্লগার হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকবে। মেষ রাশির ব্লগারদের মন্তব্য নিয়ে খুব একটা সমস্যার সম্মুখীন না হতে হলেও যারা মন্তব্য খরায় ভুগবেন, ব্লগীয় মিথস্ক্রিয়ায় পারদর্শী হওয়ার সুযোগ রয়েছে। ব্লগ কর্তৃপক্ষের আশীর্বাদ বজায় থাকবে। ব্লগারদের সঙ্গে ক্যাচালীয় পোস্টে সম্পর্কে কিছুটা বাধার যোগ দেখা যাচ্ছে। পোস্ট সংখ্যা বৃদ্ধি পাবে। এ বছরে ব্লগে একাধিক পোস্ট নির্বাচনী পাতায় স্থান পাওয়ার সম্ভাবনা আছে। মেষ রাশির ব্লগারদের জন্য নতুন বছর কিছু নতুন সম্ভাবনা নিয়ে হাজির হতে পারে। বিশেষ করে লুল ধর্মী পোস্টগুলো বেশি হিট প্রাপ্তির জন্য এ বছর শুভ। লুল খেতাব প্রাপ্তির সুযোগ আসতে পারে। মেষ রাশির ব্লগারদের লগ্ন পতি হলো লুলামী। তাই যে কোন ধরনের লুল পোস্ট সর্বাধিক মন্তব্য ও হিট পেয়ে ব্লগিং কে করবে লাভজনক ও শুভ। প্রণয় ঘটিত সমস্যার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। মেষ রাশির ব্লগারদের প্রেমযোগ মধ্যম। প্রেম সফল হওয়ার পথে বেশ কয়েকটি বাধা দেখা যাচ্ছে। সেগুলিকে অতিক্রম করতে পারলেই প্রেমে সফলতা আসবে।



বৃষঃ ব্লগিং কালঃ(২১ এপ্রিল – ২১ মে)

এই রাশির ব্লগারদের বিগত বছরের কিছু পোস্টের হিট বাড়বে। বছরের কয়েকটি মাসে পোস্টে হিট কিছুটা কম হলেও বাকি সময় হিট বজায় থাকবে। ব্লগ কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা বজায় থাকলে তাদের আশীর্বাদে ব্লগিং এ নতুন নতুন আনন্দের ঘটনা যুক্ত হবে। বৃষ রাশির ব্লগারদের পোস্টে মন্তব্য প্রাপ্তি ভালোই যাবে তবে অন্যের পোস্টে মন্তব্য করেই বছরটা মূলত ব্লগিং করে কাটবে। ব্লগারদের সঙ্গে বড় কোনো সমস্যা না হলেও তাদের কোনো মতের সঙ্গে আপনার মতের অমিল হতে পারে। ক্যাচালীয় পোস্টে যথেষ্ট হিট প্রাপ্তির যোগ দেখা যাচ্ছে। বৃষ রাশির লগ্ন পতি হলো ক্যাচাল। কিছু বিশেষ ধরনের ধর্মীয় পোস্টে এর প্রভাব থাকবে। এর মধ্যে রাজনৈতিক ও সামাজিক ক্যাচাল শুভ। বৃষ রাশির ক্ষেত্রে প্রেমযোগ শুভ। নতুন প্রেমের সম্ভাবনা আছে। নতুন বছরে প্রেমের ভুল বোঝাবুঝির সমস্যা কেটে যাবে।



মিথুনঃ ব্লগিং কালঃ(২২মে – ২১ জুন)

সেলিব্রেটি ও প্রভাবশালী ব্লগারদের সংস্পর্শে এসে পোস্টে হিট প্রাপ্তির যোগ আছে। ২০১৬ সালে মিথুন রাশির ব্লগারদের সেলিব্রেটি হওয়ার সম্ভাবনা বাড়বে। পোস্টে লাইক ও প্রিয়তে নেয়ার সংখ্যা প্রচুর বাড়বে। হিট খরায় যারা ভুগছেন তাদের নতুন বছরে হিট প্রচুর পরিমানে বাড়তে পারে। ক্যাচালের কারণে ওয়াচে কিংবা জেনারেল হওয়ার সম্ভাবনাও বাড়বে। তবে ব্যান হওয়ার কোন সম্ভাবনা নেই। মাল্টি নিকে ব্লগিং করার সম্ভাবনাও দেখা যাচ্ছে। পোস্টে লাইক প্রাপ্তি নিয়ে কিছুটা চিন্তা থাকবে। পোস্টে লাইক ও হিটের সংখ্যা বাড়ানো নিয়ে বছরের বিভিন্ন সময় আপনাকে ব্যস্ত থাকতে হবে। পোস্টগুলো একাধিক বার ফেসবুকের ইনবক্সে ইনবক্সে শেয়ার হবে। লগ্নপতি সেলিব্রেটি হওয়ায় মিথুন রাশির ব্লগারদের জন্য ব্লগিং অত্যন্ত লাভজনক থাকবে। মিথুন রাশির ব্লগারদের ব্লগ বিষয়ক কিছু জ্ঞানগর্ভ পোস্ট দেয়ার প্রতি আহবান জানানো হবে। প্রেমযোগে কিছু বাধা দেখা যাচ্ছে। এর ফলে প্রেমের ক্ষেত্রে নানা বাধা আসতে পারে। ভুল বোঝাবুঝিজনিত সমস্যার সম্ভাবনা আছে।



কর্কটঃ ব্লগিং কালঃ(২২ জুন – ২২ জুলাই)

২০১৬ সালে কর্কট রাশির ব্লগারদের বেশ কয়েকটি স্বপ্ন পূরণ হওয়ার যোগ আছে। সেলিব্রেটি হওয়ার প্রচুর সম্ভাবনা আছে। মনে শান্তি বজায় থাকবে। এ বছর ব্লগারদের হিট, মন্তব্য ও লাইক প্রাপ্তিযোগ শক্তিশালী লক্ষ করা যাচ্ছে। সেলিব্রেটি হওয়ার কিছু বিড়ম্বনা ২০১৬ সালে বারবার আপনাকে সমস্যায় ফেলবে। নির্বাচনী পাতা নিয়ে সমালোচনার মুখোমুখি হতে হবে। তবে সেগুলো ব্লগিং গুণে কাটিয়ে সহ ব্লগারদের সাথে আত্মিক সম্পর্কের ক্ষেত্রে উন্নতি ঘটবে। মোটের উপর ব্লগে শান্তির বিঘ্নিত হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। সেলিব্রেটি হওয়ার ক্ষেত্রটি বাধা সম্পন্ন। সেলিব্রেটিক্ষেত্রে সফলতা আনতে গেলে বেশ পরিশ্রম করতে হবে। সৃজনশীলতার প্রভাব থাকায় ব্লগে সফলা পাওয়া যাবে এবং ব্লগিং করাটা লাভজনক হবে। এছাড়া তৈল মর্দন মূলক আচরণ পরিহার করে চলাটা সন্মান বাড়াবে। এই বছর কর্কট রাশির ব্লগারদের জন্য ব্লগিং নীতিমালা মেনে চলাটা শুভ বলে ব্লগীয় মিথস্ক্রিয়ায় প্রতীত হচ্ছে। প্রেমযোগ শুভ। নতুন প্রেম বা প্রেমের প্রস্তাব আসতে পারে। তবে প্রেমের ক্ষেত্রে তৃতীয় কারও প্রবেশ সমস্যা ডেকে আনতে পারে।



সিংহঃ ব্লগিং কালঃ(২৩ জুলাই - ২৩ আগস্ট)

এই বছরে সিংহ রাশির ব্লগারদের ব্লগিং এ শুভ ঘটনার যোগ দেখা যাচ্ছে। বছরের মধ্যভাগ থেকে আশা পূরণ করার চেষ্টায় সফলতা আসবে। ২০১৬ সালে বেশ কিছুদিন ধরে চালিয়ে যাওয়া প্রচেষ্টায় সফল হওয়ার সম্ভাবনা সিংহ রাশির ব্লগারদের রাশিচক্রে বিদ্যমান। সিংহ রাশির ব্লগারদের হিট খরা ও লাইক খরা ভোগাতে পারে। মন্তব্য প্রাপ্তি আশানুরূপ ভাবে না পাওয়ার সমস্যা দেখা দিতে পারে। হিট খরার কারণে ব্লগিংটা পানসে মনে হতে পারে। ব্লগারদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক থাকবে। ব্লগিং নিয়ে সমস্যা না থাকলেও হিট খরা কাটিয়ে উঠার জন্য স্টিকি পোস্ট লেখা নিয়ে ব্যস্ততা বাড়বে। সিংহ রাশির ব্লগারদের লগ্ন পতি হলো স্টিকি পোস্ট। স্টিকি পোস্টের কল্যাণে ব্লগিংটা আনন্দের হতে পারে। সিংহ রাশির ব্লগারদের সামাজিক ও শারীরিক সমস্যা জনিত লেখা পোস্ট স্টিকি হওয়ার জন্য যথেষ্ট শুভ। এর সঙ্গে ব্লগ সম্পর্কিত যে কোন পোস্ট লেখা শুভ পরিনতি আনবে। প্রেমযোগ ক্ষীণ থেকে মধ্যম। প্রেমের প্রস্তাব পেলে তাকে সঠিকভাবে বিচার করে গ্রহণ করুন। এছাড়া বড় কোনো সমস্যার যোগ নেই।



কন্যাঃ ব্লগিং কালঃ(২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)

২০১৬ সালে নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে পারলে সফলতা আসবে। রাশিচক্রে অতি উত্তেজনা ও ভাবপ্রবণতার ফলে ব্লগিং উন্নতি বাধাযুক্ত হতে পারে। আধ্যাত্মিক চেতনার বিকাশ ঘটালে মনে শান্তি বজায় থাকবে। ব্লগিং হিট বাড়াতে বিভিন্ন কৌশল অবলম্বন করলে শুভ ফল লাভ হবে। কন্যা রাশির ব্লগারদের লুতুপুতু টাইপ পোস্ট দেয়াই মঙ্গল জনক হবে। হিটের সমস্যা থাকলে নতুন বছরে এ নিয়ে ব্লগ বিশেষজ্ঞদের কাছে যেতে হতে পারে। লাইক প্রাপ্তির যোগ আছে। মন্তব্য প্রাপ্তি ভালোই থাকবে। ব্লগ কর্তৃপক্ষের আশীর্বাদ লাভ করবেন। ব্লগারদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। তবে কোনো ক্যাচালীয় পোস্টে অনুপ্রবেশ করলে মানসিক শান্তিতে বিঘ্ন ঘটতে পারে। সেলিব্রেটি হওয়ার যোগ আছে। কন্যারাশির লগ্ন পতি লুতুপুতু হওয়ায় ব্লগিং যথেষ্ট শুভ। এরফলে কন্যা রাশির ব্লগারদের পেশাগতভাবে বিজ্ঞাপন জগতের সঙ্গে যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রেমযোগ শুভ।



তুলাঃ ব্লগিং কালঃ(২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)

তুলা রাশির ব্লগারদের মনে রাখতে হবে কণ্টকাকীর্ণ পথের পরেই সফলতার সিঁড়ি। ধৈর্য বজায় রাখতে পারলে এই রাশির ব্লগারদের কাছে ২০১৬ সাল একটি সাফল্যের বছরে পরিণত হবে। তবে হাল ছেড়ে দিলে শুভভাব নষ্ট হতে পারে। ২০১৬ সাল তুলা রাশির ব্লগারদের জন্য লাইক, মন্তব্য ও হিট প্রাপ্তি ভালোই থাকবে। ব্লগ কর্তৃপক্ষের আশীর্বাদ বজায় থাকবে। সহব্লগারদের সঙ্গে সম্পর্ক একই রকম থাকবে। সেলিব্রেটি হওয়ার যোগ আছে। তবে ব্লগিং এর ক্ষেত্রে বছরে প্রথম ছয় মাস কিছুটা সমস্যার যোগ দেখা যাচ্ছে। তুলা রাশির লগ্ন পতি হলো মৌলিক। মৌলিক লেখালিখির সঙ্গে যুক্ত ব্লগারদের জন্য এ বছর বিশেষভাবে শুভ। গল্প, কবিতা, প্রবন্ধ, ফিচার ইত্যাদি লেখালিখির সঙ্গে যুক্তদের জন্য ২০১৬ সাল শুভ। প্রেমযোগ ২০১৬ সালে তুলা রাশির ব্লগারদের জন্য শুভ।



বৃশ্চিকঃ ব্লগিং কালঃ(২৪ অক্টোবর – ২২ নভেম্বর)

বৃশ্চিক রাশির ব্লগারদের লগ্ন পতি রম্য হওয়ায় তাদের রাগ ও আবেগ অতি সংযতভাবে প্রকাশ করতে হবে। সংযত আবেগ একদিকে সমস্যাকে সহজে সমাধান করতে সাহায্য করবে, অন্যদিকে বাড়িয়ে তুলবে শুভ ভাব। হিট, লাইক ও মন্তব্য পাওয়ার সমস্যা ভোগাতে পারে। সহব্লগাররা নতুন বছরে আপনার পাশে থাকবে। যখনই দরকার হবে তারা আপনার দিকে সাহায্যের হাত এগিয়ে দেবে। ফেসবুক ক্ষেত্রটি শুভ। নতুন সুযোগ আসতে পারে। মোটামুটি এই বছরটিও গতবছরের মতোই গতানুগতিকভাবেই কেটে যাবে। লগ্নপতি ব্লগিং হওয়ায় ব্লগে বিচরণ এই রাশির ব্লগারদের জন্য অত্যন্ত শুভ। এছাড়া সৃষ্টিশীল ব্লগারদের জন্য ব্লগিং এ শুভযোগ দেখা যাচ্ছে। এই বছরে বৃশ্চিক রাশির ব্লগারদের ব্লগীয় মিথস্ক্রিয়ায় শুভ যোগ দেখা যাচ্ছে। প্রেমযোগ আছে তবে কিছু বাধার লক্ষণ রাশিচক্রে দেখা যাচ্ছে।



ধনুঃ ব্লগিং কালঃ(২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)

২০১৬ সাল ধনু রাশির ব্লগারদের জন্য শুভ। হিট, লাইক ও মন্তব্য প্রাপ্তিতে শুভযোগ রয়েছে। তবে গুপ্তশত্রুরা এ বছর সক্রিয় থাকবে। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ব্লগিং উন্নতির দিকে নজর দিলে মনের শান্তি বজায় থাকবে। ব্লগ কর্তৃপক্ষ ও সহব্লগারদের নিয়ে বছরটা ভালোই কাটবে। সেলিব্রেটি হওয়ার যোগ শুভ। ব্লগিং করে বিশেষ সন্মাননা পুরস্কার লাভ করতে পারেন। যার প্রভাবে ধনু রাশির ব্লগারদের ব্লগিং শুভ হবে। প্রেমযোগ শুভ। প্রেমের ক্ষেত্রে সফলতা পেতে পারেন।

বিশেষ করে, নতুনদের মাঝে এখন অনেকেই খুব ভাল ব্লগিং করছেন। তাদের মাধ্যমেই আগামী দিনের সামহোয়্যার ইন ব্লগ উজ্জ্বল নক্ষত্র হয়ে জ্বলে থাকবে বলেই আমার বিশ্বাস। সকলের জন্য শুভকামনা নিরন্তর। সবশেষে, অনেকেই অনেক কারণে এখন আর ব্লগে সময় দিতে পারেন না কিংবা অনেকেই হয়ত ব্লগিং ছেড়েই দিয়েছেন; যে কারণেই হোক আর যেখানেই তারা থাকুন না কেন সকলের জন্য রইলো হৃদ্যতাপূর্ণ শুভেচ্ছা ও অশেষ ভালোবাসা। কারণ সকলের অবদানেই আজকের এই প্রিয় সামহোয়্যার ইন ব্লগ এবং সেই সাথে আজকের এই আমি। শেষ করছি ব্লগার ফারাহ দিবা জামান আপুর লেখা আমার খুব প্রিয় একটি কবিতা দিয়ে। এই আপুটিও শেষ পর্যন্ত কোথায় যেন হারিয়ে গেলেন।

তোমায় ভাবি উদাস হলেই
আধেক রুহের ঘোরে
উদাস চোখে মদির মায়া
জ্বলে পুড়ে মরে।

পুড়ছো তুমি কোন্ ভুবনে
উনুন নীচে খড়ি হয়ে,
বাতাস মাঝে ভাসছো সুখে
আগুন শিখা লকলকিয়ে।

আমি তবে বাতাস হলাম
তোমার বুকের অতল ছুলাম।
রুহ’র ভেতর রুহ ফুঁকে
আধেক নিয়ে আধেক দিলাম।



সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১০
৮১টি মন্তব্য ৮০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুরাদ হাসানকে মন্ত্রিত্ব কেড়ে নেওয়া হইছে, মাহিয়া মাহি ওমরাহ করতে গেছেন

লিখেছেন জ্যাকেল , ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৩৭

নৈতিক স্খলন জনিত কারন দেখিয়ে তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ইহার মন্ত্রিত্ব তো গেল। ইমন (দালাল) সাক্ষাৎকারে বলেছে সে রেইপ করার কথা আগে জানতে পারেনি। এইদিকে মাহিয়া মাহি ওমরাহ করতে গিয়ে... ...বাকিটুকু পড়ুন

মুনজির- মুস্তফা.........

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৩৭

মুনজির- মুস্তফা.........


বাবার কোলে নিচ্ছেন শিশুকে। অনাবিল হাসি একরত্তির মুখে। আর বাবার চোখে মুখে পরিতৃপ্তির ছাপ। মেহমেত আসলানের তোলা এই ছবি সিয়েনা ইন্টারন্যাশানালে সেরা ছবির স্বীকৃতি পেয়েছে। ছবিটি সিরিয়ার সীমান্তে... ...বাকিটুকু পড়ুন

জীবনের কৌতুক

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:০১


আলম সাহেবের বয়েস হয়েছে।
সরকারী চাকুরে ছিলেন, অবসর নিয়েছেন অনেক বছর আগেই। চোখের সামনে একমাত্র ছেলেটা ধীরে ধীরে বড় হয়ে উঠেছে। আলম সাহেবের স্ত্রী নিজের স্বাধ্যের মধ্যের সবটুকু দিয়ে মোটামুটি ধুমধাম... ...বাকিটুকু পড়ুন

সম্পত্তি নিয়ে বিরোধ হরে জরুরি ভিত্তিতে যা করণীয়। ভূমি/জমি/বাড়ি বেদখল হলে করণীয়

লিখেছেন এম টি উল্লাহ, ০৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:২৫



জোর করে কেও যদি আপনার সম্পত্তি দখল করে ফেলে, তখন আপনি কি করবেন? প্রতিনিয়ত জমি, বাড়ি, ফ্ল্যাট হতে কেউ না কেউ দখলচ্যূত হচ্ছেন। প্রভাবশালী ব্যক্তিরা প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

ছোটলোক চেনার উপায় কী?

লিখেছেন রাজীব নুর, ০৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩০



একবার এক ধনী লোক এক জায়গায় অনেক গুলা হীরা রাখে। সেখান থেকে একটা ইঁদুর ভুল করে হীরের টুকরো গিলে ফেলে।
হীরের মালিকের রাতের ঘুম উড়ে যায়। ইঁদুর মারার জন্যে... ...বাকিটুকু পড়ুন

×