somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ট্যাংকের জন্মকথা

২৮ শে জানুয়ারি, ২০১১ দুপুর ১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আধুনিক যুদ্ধের অন্যতম একটি ট্যাক্টিকাল উইপন হল ট্যাংক। এর জন্মকথা তদুপরি উন্নয়ন সম্পর্কে জানার এবং জানানোর জন্য আমার এই প্রচেষ্টা।
ট্যাংক এর সংগা দিতে গেলে বলতে হয় “A Tank is a tracked, armoured fighting vehicle designed for front-line combat which combines operational mobility and tactical offensive and defensive capabilities.”
একটি ট্যাংকের নরমাল Firepower প্রোভাইড করা হয় একটি Large-Calibre Main Gun এর মাধ্যমে যেটা স্থাপন করা থাকে একটি Rotating Turret এর উপর এবং সাথে থাকে Secondary Machine Guns । ট্যাংকের অন্যতম বিশেষ দিক হল এর Heavy Armour এবং all-terrain mobility যা ট্যাংক এবং এর ক্রুদের নিরাপত্তা বিধান করে।
একটি ট্যাংকের সাধারন Schematic Diagram নীচে দেয়া হলো-


Tank নামের বিশেষত্ব
কেন এই মারনাস্ত্রটির নাম Tank দেয়া হল তার পিছনে কিছু কারন আছে। সেগুলো হচ্ছে-
১. যখন British factory-তে First Generation Battle Tank তৈরী করা হচ্ছিল তখন শ্রমিক এবং সম্ভাব্য Spie-দের ভুল ধারনা দেয়া জন্য যে এটা আসলে British Army এর জন্য mobile Water Tank হিসাবে কাজ করবে।
২. অন্য মতে প্রথমে Winston Churchill এবং পরে First Lord of the Admiralty এর কাছে British Army এর Lt.-Col. Ernest Swinton ৩টি possible term প্রপোজ করেন-Cistern, Motor-War Car এবং Tank। এর মধ্যে Simplicity এর কারনে Tank নামটি গ্রহন করা হয়।
Tank-কে বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে ডাকা হয়। জার্মান ভাষায় একে "Panzer" (Lit.”Armour”) নামে ডাকা হয় যা "Panzerkampfwagen” থেকে এসেছে। আরব দেশগুলোতে এটা Dabbāba নামে অধিক পরিচিত।
সংক্ষেপে ট্যাংকের স্রষ্টারা
• মজার কথা হলো ট্যাংকের ধারনা প্রথম পাওয়া যায় Leonardo da Vinci এর ড্রয়িং-এ ।
• Joseph Hawker-কে বলা হয় Father Of The Modern Tank । তিনি ১৮৭২ সালে একটি পেটেন্ট করেন একটি স্থলযানের জন্য যাতে একটি Chain এর Main Moving Wheel এর চারপাশে চক্রাকারে ঘুরবে।
• ১৯১১ সালে ২টি Practical Tank Design আলাদা আলাদাভাবে অস্ট্রিয়ান ইঞ্জিনিয়ারিং অফিসার Günther Burstyn এবং অস্ট্রেলিয়ান সিভিল ইঞ্জিনিয়ার Lancelot de Mole সাবমিট করেন কিন্তু ২টাই সরকার বাতিল করে।
• ১৯১১-১৯১৫ সালের মধ্যে বিখ্যাত রসায়নবিদ Dimitri Mendeleev এর ছেলে Vassily Mendeleev আর একটি ডিজাইন দেন যেটা ঐ সময়ের প্রেক্ষাপটে অনেক আধুনিক ছিলো কিন্তু পর্যাপ্ত Industrial Technical Support এর অভাবে তা বাতিল হয়।
• Burstyn এর একটি ডিজাইন সম্পর্কে Imperial German War Ministry আগ্রহী হলে তিনি তা "land torpedo boat" নামে MilitaryTechnical Committee এর কাছে সাবমিট করেন। কিন্তু এটাও বাতিল হয় যদিও তিনি তা পেটেন্ট (Zl. 252 815 DRP) করতে সমর্থ হন।
• একই সময়ে de Mole একটি ডিজাইন "a tracked armoured vehicle" নামে British War Office-এ পাঠান। এটিও বাতিল করা হয় যদিও Royal Commission তাকে £965 যা আজকের যুগের £33,000 পুরস্কার ঘোষনা করে।
• ২০’ফেব্রুয়ারী ১৯১৫ সালে British Royal Navy এর Chief Constructor First Lord of the Admiralty উইনস্টন চার্চিল Landship Committee of the Admiralty গঠন করেন। যদিও অনেক আবিস্কারক, লেখক এবং সামরিক ব্যক্তি ট্যাংকের আবিস্কারে অনেক অবদান রেখেছেন কিন্তু তাদের কেউই একটি Standard Issue Military Tank এর পারফেক্ট এবং সাস্টেইনেবল ডিজাইন করতে পারেননি।
• অবশেষে জানুয়ারী’১৯১৬ সালে Tennyson-d'Eyncourt এর তত্তাবধানে Landship Committee প্রথম “Standard Issue Military Tank” তৈরী করে যা “Mother Tank” নামে পরিচিত। এই সিরিজের ট্যাংক নামে “MARK Series”পরিচিত।
• এই সিরিজের ট্যাংকের ২টা টাইপ ছিল। একটা "Male" (cannon armed) এবং "Female" (machinegun armed) । এই ট্যাংক প্রথম ব্যাটল এ্যাকশানে যায় Somme-এ আগস্ট’১৯১৬-সালে। যা ট্যাংক ইতিহাসের প্রথম ট্যাংক এ্যাকশান। এই যুদ্ধ “Battle of Somme” নামে পরিচিত।

কিছু প্রথম দিকের ট্যাংকের ছবি








ট্যাংক সম্পর্কিত পূর্বের পোস্ট:
১. পৃথিবীর সবচেয়ে শক্তিশালী তিনটি দেশের সবচেয়ে শক্তিশালী তিনটি মেইন ব্যাটল ট্যাংক
২. ২য় বিশ্বযুদ্ধে ট্যাংক (১ম কিস্তি)
সর্বশেষ এডিট : ১৫ ই ফেব্রুয়ারি, ২০১১ রাত ১২:৪১
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×