somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শুরুতে মুচকি হাসি দিয়ে বেলাশেষে ভাগ্যের এ-কী রসিকতা

১৭ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ১০:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ সকালে প্রথমে রিকশাযোগে ধোলাইরপাড় থেকে নীলক্ষেত গিয়ে তারপর রিকশা বদলিয়ে আরো খানিক পথ অতিক্রম করে দিনব্যাপী এক সেমিনারে যোগ দেব এমনটাই ভেবেছিলাম । এলার্ম মোতাবেক সকালে উঠে দেখি মেঘলা রাস্তাঘাট কর্দমাক্ত আকাশ থুক্কু মেঘলা আকাশ কাদাময় রাস্তাঘাট । আমার সাড়ে আটটায় পৌঁছানোর কথা, রিকশায় যাব দেখে ঘন্টা দেড়েক আগে সাতটায় বেরোব ভেবেছিলাম । কিন্তু গুড়ি গুড়ি বৃষ্টিতে রিকশায় মাথা খানিক নুইয়ে পলিথিন ঢেকে যাওয়া যে কথা আর সিএনজি তে যাওয়া আমার কাছে একই কথা – কারণ এইভাবে রিকশাতে গেলে আমি রিকশা চড়ার মজা পাইনা । সকালে ঘুম একবার ভেঙ্গে গেলে আর ঘুম হয় না, আবার শখ করে রিকশায় চড়া হল না । যাইহোক, শেষমেষ সিএনজি অটোরিকশা সই । সিএনজিতে শুক্র শনিবারে সকালে আমার নির্ধারিত গন্তব্যে যেতে ফাঁকা রাস্তায় আধঘন্টার মতন লাগে আর বিশ মিনিট গ্রেস পিরিয়ড এই ভেবে সাড়ে আটটার পঞ্চাশ মিনিট আগে বেরুলাম ।

এ কী ! স্ট্যান্ডে যেখানে একটু পর পর সিএনজি অটোরিকশা আসে, আজকে কোথায় ? গুড়ি গুড়ি বৃষ্টিতে চালকেরা বউয়ের সাথে খুনসুটি খেলছে নাকি হে । রিকশায় গিয়ে দেরিতে পৌঁছানো ঠিক হবে না, তাছাড়া রিকশাও দেখছিনা । তথাকথিত সিটিং (আসলে লোকাল) বাসে ভেঙ্গে ভেঙ্গে একটা ফর্মাল প্রোগ্রামে যাব ? মন সায় দিল না । মিনিট পাঁচেক পর দুটি সিএনজি এল, কিন্তু না তারা যাবে না । ল্যাংচাতে ল্যাংচাতে তারা সটকে পড়ল । ভাবতেছিলাম যদিও কোনমতে একটা পাই, উলটাপালটা ভাড়া গুনতে হবে মাফ নাই । এর মধ্যে হালকা ভারিক্কি কিন্তু সুশ্রী চেহারার একজন মহিলা দৃষ্টিসীমায় ধরা পড়লেন । আমি আড়চোখে চাইলাম কিন্তু আড়াআড়ি হল না , চোখাচোখি হয়ে গেল ।

একটু পরে আরেক সিএনজি অটোরিকশার টিকিটির দেখা মিলল । ব্যাটা টাইমিং ঠিক করতে পারল না । আমার আরেকটু সামনে থামল । আরেকজন মোটামতন ভদ্রলোক দামাদামি শুরু করলেন । ঢাকা কলেজ যাবেন । সিএনজিওলা দুইশ টাকা চাইল । আমি গেল সপ্তাহে বৃষ্টিহীন দিনে প্রায় একইরকম সময়ে একশ বিশ টাকায় গিয়েছিলাম । শেষমেষ দফারফা হল একশ পঞ্চাশে । চট করে লোকটিকে বল্লাম, ভাই শেয়ারে যাবেন ? “ নাহ ভাই আমার লোক আছে “ । আমি বল্লাম - ও (গলার ভেতরে কিন্তু অনেকক্ষণ দীর্ঘটান ছিল)।

তাকিয়ে দেখি সেই মহিলাটি উঠছেন । এরপর লোকটি উঠলেন । আমি উদাসভাবে পথের দিকে তাকালাম । হঠাত শুনি পেছন থেকে সেই ভদ্রলোক ডাকছেন – উঠুন ।

অত্যন্ত স্বল্প সময়ে ফ্রি রাস্তায় আমরা ঢাকা কলেজ । আমার আগে নেমেই লোকটি ভাড়া দিয়ে দিলেন । আমি উনাকে টাকা সাধতে গেলেই উনি আমার মানিব্যাগ চেপে ধরে রাখলেন, দিতে দিবেন না । বল্লেন – আমরা তো এম্নিতেই আসতাম । আমি বল্লাম তাতে কি, আমিও তো সিএনজিতে আসতাম । আমি দ্বিতীয়বার টাকা দেবার ট্রাই করেও ব্যর্থ হলাম, উনি আমার হাত ধরে রেখেছেন । তৃতীয়বার তাদের আন্তরিকতাকে আর অনুরোধের মুখোমুখি করলাম না ।

এরপর ভাবলাম হাতে সময় যখন আছে আর আসতে টাকাও যখন খরচ হল না, আর বাকি রাস্তা রিকশা নিয়ে লাভ কি । হাটতে হাটতে যাই, টাকা না খরচ করে এতদূর আসার নতুন রেকর্ড গড়ি । খানিক ঘেমে খানিক নেয়ে পৌঁছালাম । অনুষ্ঠান শুরু হল । বক্তা প্রচুর । বিকেলে আরেক পার্টির অনুষ্ঠান থাকায় রক্ষা । আরো দুইজনের বক্তৃতা ছাড়াই অনুষ্ঠান শেষ করে দিতে হল । নাইলে আরো একঘন্টার মামলা ছিল ।

আমার ডিভিশনের এক পিয়ন এসে বল্ল স্যার যামুগা ? “ যাবা না মানে ? এইখানে থাকলে কখন কোন্ বস কাজ ধরায় দিব ? তাত্তাড়ি যাও “ । আমি ভাবলাম একটু পরে নামি কারণ এর ওর সাথে দেখা হচ্ছিল । মজাও করছিলাম । বিকেলে আরেকটি অনুষ্ঠানের ব্যানার ইতিমধ্যে টাঙ্গিয়ে ফেলেছিল । যার সাথেই দেখা হচ্ছিল বল্লাম, ঐ ব্যানারটিকে ধন্যবাদ দিন । কেন ? এই জিজ্ঞাসায় বলছিলাম “কারণ এটার কারণেই তো ঘন্টাখানিক আগে মুক্তি পেলাম । “

বেশি মজা কপালে সইল না । দেরি করে নামার খেসারত দিতে হল । রিজিওনাল এক বস আমাকে পেয়ে ধরলেন আর বল্লেন যে কিছু জরুরী ডকুমেন্ট এক্ষুণি চেয়ারম্যানের বাসায় পৌঁছাতে হবে যার বাসা আমার অধীনের দুজন পিয়ন চিনে । যেই পিয়নকে চলে যেতে বলেছিলাম তাকে ফোন দিতে গিয়ে দেখি মোবাইলের চার্জ শেষ । অথচ সকালে আলসেমি করে মনে পড়া সত্ত্বেও চার্জ দেই নাই । তাড়াতাড়ি আরেক পিয়নের ফোন দিয়ে তাকে আসতে বল্লাম ।


মাথা ধরা কারণ সারাদিন প্রত্যেক বক্তার পর্যবেক্ষণ আর সাজেশন নোট করতে হয়েছে । গুড়ি গুড়ি বৃষ্টিতে ভিজা অবস্থায় নীলক্ষেতে রিকশাওয়ালাকে জিজ্ঞেস করলাম ঃ ধোলাইরপাড় যাবেন ? সে বলল যাব আর যে ভাড়া চাইল তা মূল ভাড়া থেকে দশ টাকা বেশি । দামাদামি না করে উঠে পড়লাম । বাসায় গিয়েই মাথা ধরার অসুধ খাব । রিকশা চলছে আমি আধো ঘুম আধো জাগরণে । এই ফাঁকে টিকাটুলি পুলিশ বক্সের বাঁ দিকের গলিতে ঢুকে জ্যামে আটকাতে সম্বিত ফিরল । আমি বল্লাম মেইন রোড ধরে গেলা না কেন ? রিকশাওলা বল্ল সর্টকাট আছে, আমিও জানি আছে এরকম একটা তবে ভাল চিনি না । কিছুক্ষণ পর তার সর্টকাট ভেজাইল্যা মনে হল । আমি জিজ্ঞেস করলাম, ঠিক কইরা কওতো তোমার আসলে কোথায় ভাড়া ঠিক করসিলাম ? সে বল্ল - ক্যান, ধলপুর ।

আমার চিতকার দিতে ইচ্ছা করল ।

সর্বশেষ এডিট : ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৭
২৩টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পুরোনো ধর্মের সমালোচনা বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করেই নতুন ধর্মের জন্ম

লিখেছেন মিশু মিলন, ১৬ ই মে, ২০২৪ সকাল ৭:১৫

ইসলামের নবী মুহাম্মদকে নিয়ে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে এক বছরের জন্য সমাজসেবা অধিদপ্তরের অধীনে প্রবেশনে পাঠানোর... ...বাকিটুকু পড়ুন

ডেল্টা ফ্লাইট - নিউ ইয়র্ক টু ডেট্রয়ট

লিখেছেন ঢাকার লোক, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:২৬

আজই শ্রদ্ধেয় খাইরুল আহসান ভাইয়ের "নিউ ইয়র্কের পথে" পড়তে পড়তে তেমনি এক বিমান যাত্রার কথা মনে পড়লো। সে প্রায় বছর দশ বার আগের ঘটনা। নিউ ইয়র্ক থেকে ডেট্রিয়ট যাবো,... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

চরফ্যাশন

লিখেছেন এম ডি মুসা, ১৬ ই মে, ২০২৪ সকাল ১০:৫৯



নয়নে তোমারি কিছু দেখিবার চায়,
চলে আসো ভাই এই ঠিকানায়।
ফুলে ফুলে মাঠ সবুজ শ্যামলে বন
চারদিকে নদী আর চরের জীবন।

প্রকৃতির খেলা ফসলের মেলা ভারে
মুগ্ধ হয়েই তুমি ভুলিবে না তারে,
নীল আকাশের প্রজাতি... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

×