somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এই রাষ্ট্রের মালিক তুমি কবে হবে জনগণ?

২৫ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কখন বিচার চাইতে হয়? যখন বিচার যিনি করবেন তিনি বিচার করতে আগ্রহী নন... যে রাষ্ট্র আমরা গড়ে তুলেছি সেখানে যুদ্ধাপরাধীর বিচার চাইতে হয়, বঙ্গবন্ধুর খুনীদের বিচার চাইতে হয়, এমনকি ফাসিঁর আসামীর রায় কার্যকরের জন্য আমাদের আন্দোলন করতে হয়! তাহলে এ কেমন রাষ্ট্র? এর প্রশাসকরা আসলে কারা? তারা কি এই সমাজের মানুষ? আমার মাঝে মাঝে খুব জানতে ইচ্ছে করে নাগরিক হিসেবে রাষ্ট্র আমাদের ভোগান্তি ছাড়া কি কি সেবা দেয়? শিক্ষা? চিকিৎসা? আবাসন? যাতায়াত? খাদ্য? কোনটার জন্য আমাদের অতিরিক্ত অর্থ খরচ করতে হয় না? ঢাকা পৃথিবীর সবচেয়ে নোংরা এবং বাজে শহর, বারবার পরিসংখ্যানে এই কথা আমরা শুনি, কই, শহরটাকে ভালো করার কোনো চেষ্টা চোখে পড়ে? তবুও নাগরিকদের নিয়মিত কর দিতে হয়, নাগরিক সেবা পাওয়ার জন্য ঘুষ দিতে হয় এবং কোনো নাগরিক সেবা সরকারি কর্মকর্তা আমলা আমাদের করলে মনে হয় যেন 'দয়া' করলেন! আমি বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থার এই দয়া-দাক্ষিণ্য দেখে দেখে ক্লান্ত! আমলাদের, রাজনীতিকদের এবং কর্পোরেট ফোঁপর দালালদের নিপীড়ন দেখে দেখে এখন আর এই ব্যবস্থার প্রতি বিন্দুমাত্র আস্থা অবশিষ্ট নেই...

পৃথিবীর উন্নত দেশের একজন নাগরিকের যে সব সুরক্ষা তাদের রাষ্ট্র দেয় তার কোনটা আমরা পাই? গরীব দেশ বলে দিতে পারেন না? কোথায় গরীবী? এক কিলোমিটার রাস্তা তৈরি করতে আমেরিকায় যা খরচ হয়, বাংলাদেশে হয় তারচেয়ে বহুগুন বেশি! কেন? কারণ চুরি করতে হবে। কোথায় চুরি হচ্ছে না, কোথায় টাকা-বন-নদী-জল লোপাট হচ্ছে না? তবুও তো আমরা চুপ করে থাকি, সমর্থন করি, ভাবি সুদিন আসবে? কবে? কতটুকু এবং কতখানি খেলে পড়ে একসময় বলবেন, না, থাক, আর খাব না! রক্তচোষা ডাঁশের মত আমাদের শরীর থেকে শুষে নিচ্ছেন শেষ রক্তকনিকা!

যখন আমাদের মেয়েদের, মায়েদের, সন্তানদের মেরে ফেলে রাখেন বনে-ডাস্টবিনে-নর্দমায়... তখন আমরা ফরিয়াদ করি! এই কি বিচার? এই কি আমাদের প্রাপ্য? সন্তানের রক্তাক্ত নিথর শরীর নিয়ে আমরা কার কাছে যাব? আমাদের টাকায় প্রতিপালিত কুকুর আমাদের ছিঁড়ে খায়!

অতএব, রাস্তা বন্ধ করে, রোদে পুড়ে, নিজেদের কাজ ফেলে চলুন প্রতিবাদ করতে যাই! যা আমাদের এমনিতেই পাওয়াটা অধিকার! তনু হত্যার ঘটনা এমনভাবে এখন আমাদের মগজকে আচ্ছন্ন করেছে যে বাংলাদেশ ব্যাংকের টাকা লোপাট হাপিশ! সুন্দরবন হাপিশ! আরও কত কিছু হারাচ্ছি তার কতটুকু জানি?

আজ ২৫ মার্চ, গণহত্যা শুরুর রাত... সেই দিনের নিহত স্বজনদের স্মরণের ক্ষণ... আগামীকাল ২৬ মার্চ! স্বাধীনতা দিবস! যে রাষ্ট্রের নাগরিক হিসেবে অহংকার করি সেই রাষ্ট্রের জন্মক্ষণ... যেহেতু, আজও আমরা বিচার চাইতে বাধ্য হচ্ছি তাই বলছি আমরা আমাদের কাঙ্ক্ষিত রাষ্ট্র গড়ে তুলতে পারিনি। এই যে রাষ্ট্র যা নিয়ে আমাদের এত অহংকার এর মালিক জনগণ নয়, এর এখন পর্যন্ত মালিক আমলা, রাজনীতিবিদ, সামরিক বাহিনী, পুলিশ, ব্যবসায়ী এবং তাদের চামচারা... আমরা অসহায় দরিদ্র জনগণ... এই রাষ্ট্রের মালিক তুমি কবে হবে জনগণ?
সর্বশেষ এডিট : ২৫ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১৫
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×