somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Children of A Lesser God (1986)

২৭ শে মে, ২০১৪ রাত ৮:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১১ সেপ্টেম্বর, ২০১১, সানফ্রান্সিস্কো।
AAO-HNSF 2011 Annual Meeting & OTO EXPO এর উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সহস্রাধিক নাক কান গলা বিশেষজ্ঞ। অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত স্যারও ছিলেন সেখানে। এমন একটি গতানুগতিক গুরুগম্ভির মিটিঙে আনট্রেডিশনাল ভাবে বক্তব্য রাখলেন Children of a lesser God (1986) মুভির অভিনেত্রী মার্লি ম্যাটলিন। স্যারের একটি লেখা থেকেই ই,এন,টি ডাক্তারদের সম্মেলনে একজন অভিনেত্রীর বক্তব্য দেয়ার কারণ জানতে পারি। মার্লি ম্যাটলিন হলেন সবচেয়ে কম বয়স্ক এবং জন্মগত ভাবে বোবা ও বধীর ব্যাক্তি যিনি শ্রেষ্ঠ অভিনেত্রীর একাডেমিক পুরস্কার লাভ করেন।

Children of a Lesser God (1986)
Genre: Drama, Romance
Director: Randa Haines
Stars: William Hurt, Marlee Matlin
IMDB rating: 7.2
MPAA: “R”

Children of a lesser God সিনেমায় আমরা দেখা পাব সারাহ নরমেনের। জন্মথেকে বোবা ও বধীর এক নারী। অত্যন্ত মেধাবী হয়েও লেখা পড়া ছেড়ে দিয়ে স্কুলের পরিচ্ছন্নতা কর্মীর চাকরি করে। একদিন স্কুলে যোগ দিলেন অভিজ্ঞ স্পিচ-থেরাপিস্ট জেমস লিড। প্রিন্সিপালের ভাষায় ট্রাবল মেকার সারাহ’র সাইন প্রতিভা দেখে তাকে কথা বলা শেখাতে চাইলেন জেমস।

টিন-এজ বয়সের কিছু ঘটনার কারনে কথা বলার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে সারাহ। সে চায় অন্যরা সাইন শিখে তার সাথে কথা বলুক। সময়ের তালে তালে ভালোবাসার বন্ধনে আবদ্ধ হয় সারাহ এবং জেমস। প্রেম, ভালোবাসা, বিরহ সব মিলিয়ে একজন বধীর ও বোবা হিসেবে সারাহ নরমেনের ব্যক্তি আর পারিবারিক জীবনের গল্পই হল Children of a lesser God.

সারাহ নরমেন আর জেমস লিড চরিত্রে অভিনয় করেছেন মার্লি ম্যাটলিন এবং উইলিয়াম হার্ট। উইলিয়াম হার্টের যৌবনকালের মুভি আগে দেখি নি। ‘৮৫তে kiss of the spider waman এর জন্য শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কার পান। ’৮৬তে Children... এর জন্য মনোনয়ন পান তবে পুরস্কার না জুটলেও স্টেজে উঠে সহঅভিনেত্রী মার্লি ম্যাটলিনের হাতে পুরস্কার তুলে দেন।


(Children of a lesser god মুভিতে মার্লি ম্যাটলিন)


(বর্তমানে মার্লি ম্যাটলিন)

মার্লি ম্যাটলিন, জন্মের তিন মাস বয়স থেকে বধীর ও বোবা। তারপরও সাত বছর বয়স থেকে নিয়মিত অভিনয় করছেন। শুধু তার মুখের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থেকে এই মুভিটি দেখে শেষ করতে পারবেন। তিনি চতুর্থ অভিনেত্রী যিনি তার প্রথম মুভিতেই একাডেমিক পুরস্কার অর্জন করেন। তখন তার বয়স ছিল মাত্র একুশ বছর। শুধু কথা বলতে না পারার কারনেই সেরাদের সাথে পাল্লায় পিছিয়ে পড়েন। বড় পর্দায় খুব বেশি পরিচিত না হলেও বিভিন্ন টিভি সিরিজে নিয়মিত পারফর্ম করছেন মার্লি ম্যাটলিন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গ্রাজুয়েটদের উদ্দেশ্যে দেয়া বক্তৃতা ইউটিউবে আছে। সময় পেলে দেখতে পারেন।

মুভির গল্পকার এবং পরিচালক সম্পর্কে কিছু কথা বলতে হয়। নাট্টকার মার্ক মেডফ একই নামে নাটক লেখেন। বধীর অভিনেত্রী ফাইলিস ফ্রেলিচ (Phyllis Frelich) এর জীবনে ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়েই নাটকের কাহিনী সাজান মার্ক মেডফ। বৃটিশ কবি আলফ্রেড টেনিসনের একটি কবিতা থেকে এর নামকরণ করেন। নাটকে সারাহ চরিত্রে ফাইলিস ফ্রেলিচ নিজেই অভিনয় করেন।

পরিচালক হিসেবে র‍্যান্ডা হেইন্স এর ক্যারিয়ারে Children of a lesser God একটি মাইলফলক। কারণ Children... এর আগে কোন নারী পরিচলকের মুভি একডেমিক এওয়ার্ডের বেস্ট পিকচার ক্যাটাগরিতে নমিনেশন পায় নি। শেষ পর্যন্ত পাঁচটি ক্যাটাগরিতে মনোনয়ন পেলেও শুধু ম্যাটলিনই পুরস্কার পান।

ভালোবাসার ভাষা আসলেই আলাদা। এই আলাদা কিছুর সন্ধান পেতে চাইলে দেখতে পারেন Children of a lesser God (1986)

ডাউনলোড লিঙ্ক খুজে পাইনি। অনলাইন স্ট্রিমিং সাইট থেকে আইডিএম দিয়ে নামিয়ে দেখেছি।

* AAO-HNSF: American Academy of Otolaryngology & Head Neck Syrgery foundation
সর্বশেষ এডিট : ২৭ শে মে, ২০১৪ রাত ৯:৩৫
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×